কম্পিউটার

কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?

উইকিপিডিয়া সম্প্রদায় ব্যবহারকারীদের দ্বারা তৈরি একটি বিশাল মুক্ত বিশ্বকোষ। যে কেউ উইকিপিডিয়াতে নিবন্ধগুলি তৈরি এবং সম্পাদনা করতে পারে। এটিতে অনেক তথ্য রয়েছে যা লোকেদের তাদের দৈনন্দিন জীবনে পরীক্ষা করার প্রয়োজন হতে পারে। যাইহোক, উইকিপিডিয়াতে কিছু অনুসন্ধান করার জন্য এটির এখনও একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এই নিবন্ধে, আমরা দেখাব কিভাবে আপনি অফলাইন ব্যবহারের জন্য উইকিপিডিয়া নিবন্ধ ডাউনলোড করতে পারেন।

কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?

অফলাইন ব্যবহারের জন্য উইকিপিডিয়া ডাউনলোড করা হচ্ছে

উইকিপিডিয়ার একটি সুবিশাল ডাটাবেস রয়েছে, যে কোনো বিষয়ে সমস্ত তথ্য সংরক্ষণ করে। এটি পৃষ্ঠাগুলির জন্য একাধিক ভাষা সমর্থন করে। আপনার যদি উইকিপিডিয়া অফলাইনে প্রয়োজন হয়, তাহলে আপনাকে ডাটাবেস ডাউনলোড করতে হবে এবং এর মাধ্যমে পৃষ্ঠাগুলি পড়তে হবে। ডাটাবেস প্রতিটি ভাষার জন্য আলাদা। এমনকি ইংরেজি এবং সহজ ইংরেজিতে দুটি ভিন্ন ডেটাবেস থাকবে। তথ্য সংরক্ষণের কারণে ডাটাবেসের এই আকার বড় হবে। কিছু ডাটাবেস ব্যাকআপ এর মধ্যে কোন মিডিয়া উপলব্ধ থাকবে না। আপনি পদ্ধতিতে ডাউনলোড করতে পারেন এমন কিছু ডাম্প এবং আকার ডাম্পের উপর নির্ভর করে ভিন্ন হবে:

  • সহজ ইংরেজি (সিম্পলউইকি)
  • ইংরেজি (enwiki)
  • জার্মান (দেউইকি)
  • ফরাসি (ফ্রুইকি)
  • পোলিশ (plwiki)
  • সকল উইকির জন্য ডাম্পস

উইকিপিডিয়া অফলাইনে পেতে আপনি ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি পদ্ধতি এবং অ্যাপ্লিকেশন রয়েছে। আমরা আপনাকে এটি সম্পর্কে ধারণা দিতে কিছু যাচাইকৃত পদ্ধতি দেখাব৷

পদ্ধতি 1:WikiTaxi এর মাধ্যমে অফলাইন উইকিপিডিয়া ডাউনলোড করা

আপনি অফলাইন ব্যবহারের জন্য উইকিপিডিয়ার ডাটাবেস ডাউনলোড করতে WikiTaxi অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। এটি একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীরা যেখানেই যান সেখানে ব্যবহার করতে পারেন। ব্যবহারকারী WikiTaxe-এর ভিতরের সমস্ত পৃষ্ঠাগুলি ব্রাউজ, পড়তে এবং অনুসন্ধান করতে পারে এবং পৃষ্ঠাগুলি খুলতে কোনও তৃতীয় পক্ষের ব্রাউজারের প্রয়োজন হয় না। আপনি অফলাইন ব্যবহারের জন্য উইকিপিডিয়া ডাউনলোড করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. ডাউনলোড করুন৷ উইকিট্যাক্স অ্যাপ্লিকেশন জিপ ফাইল। কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  2. এক্সট্র্যাক্ট WikiTaxi zip ফাইলটি আপনি যেখানে চান সেখানে যান। কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  3. এখন উপরে উল্লিখিত লিঙ্কগুলি থেকে উইকিপিডিয়ার একটি ব্যাকআপ (ডাম্প) ডাউনলোড করুন। নীচে দেখানো ফাইল ডাউনলোড করুন:কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  4. WikiTaxi_Importer.exe খুলুন আপনার WikiTaxi এর এক্সট্রাক্ট করা ফোল্ডার থেকে ফাইল। কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  5. ব্রাউজ করুন-এ ক্লিক করুন XML ডাম্প ফাইলের জন্য। ডাউনলোড করা ডাম্প ফাইল খুঁজুন এবং খুলুন এটা কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  6. ব্রাউজ করুন এ ক্লিক করুন WikiTaxi ডাটাবেস ফাইলের জন্য। ডাটাবেসের জন্য একটি নাম প্রদান করুন এবং ফোল্ডারটি নির্বাচন করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান। তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন৷ বোতাম এবং তারপরে এখনই আমদানি করুন বোতাম কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  7. আমদানিকারী বন্ধ করুন এবং WikiTaxi.exe খুলুন যেটি একই ফোল্ডারে পাওয়া যায়।
  8. আপনার তৈরি করা ডাটাবেস ফাইলটি বেছে নিন এবং খুলুন টিপুন বোতাম কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  9. এখন আপনি অ্যাপ্লিকেশনটিতে যেকোনো কীওয়ার্ড অনুসন্ধান করে সেটির উইকিপিডিয়া পৃষ্ঠা খুঁজে পেতে পারেন।

পদ্ধতি 2:Kiwix এর মাধ্যমে অফলাইন উইকিপিডিয়া ডাউনলোড করা হচ্ছে

কিউইক্স হল একটি জিম ফাইল রিডার অ্যাপ্লিকেশন যা অফলাইন উইকিপিডিয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতির জন্য আপনাকে আলাদাভাবে ডাম্প ফাইল ডাউনলোড করতে হবে না, আপনি অ্যাপ্লিকেশনের ভিতরে উইকিপিডিয়া ডাটাবেসের প্যাকেজগুলি খুঁজে পেতে পারেন। এটি একাধিক প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ, তাই আপনি এটি ফোন এবং ট্যাবলেটেও ব্যবহার করতে পারেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. ডাউনলোড করুন৷ আপনার সম্পর্কিত প্ল্যাটফর্মের জন্য কিউইক্স অ্যাপ্লিকেশন। কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  2. আনজিপ করুন ডাউনলোড করা জিপ ফাইল যেখানে আপনি চান। কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  3. আনজিপ করা ফোল্ডারটি খুলুন এবং kiwix-desktop.exe খুলুন অ্যাপ্লিকেশন ফাইল। এটি কমান্ড প্রম্পটের মাধ্যমে লাইব্রেরি লোড করা শুরু করবে এবং অবশেষে খুলবে। কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  4. সমস্ত ফাইল-এ ক্লিক করুন এবং আপনি উইকিপিডিয়ার জন্য যে ডাটাবেসটি ডাউনলোড করতে চান তা অনুসন্ধান করুন। আমাদের ক্ষেত্রে, আমরা সহজ ইংরেজি ডাউনলোড করব এক. কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  5. ডাটাবেস ডাউনলোড হয়ে গেলে, আপনি এটিকে স্থানীয় ফাইলে খুঁজে পেতে পারেন . ডাউনলোড করা উইকিপিডিয়া ডাটাবেসটি খুলুন-এ ক্লিক করে খুলুন বোতাম কিভাবে উইকিপিডিয়া অফলাইন ব্যবহার করবেন?
  6. এখন আপনি যা চান তা অনুসন্ধান করতে পারেন, এটি অফলাইন উইকিপিডিয়া হিসাবে কাজ করবে।

  1. Android এ .estrongs কিভাবে ব্যবহার করবেন

  2. ফাইল ইতিহাসে একটি ভিন্ন ড্রাইভ কীভাবে ব্যবহার করবেন।

  3. Windows 10

  4. আইফোনে Spotify অফলাইন কীভাবে ব্যবহার করবেন