কম্পিউটার

কি:RTF (.rtf) ফাইল এবং অন্যান্য টেক্সট ফরম্যাট থেকে এটি কীভাবে আলাদা?

পাঠ্য বিন্যাসের সাথে কাজ করা ব্যবহারকারীরা সময়ে সময়ে একটি RTF বিন্যাস দেখে থাকতে পারে। বেশিরভাগ সময় সাধারণ প্রয়োজনের জন্য ফাইলগুলি DOCX বা TXT-এ থাকবে, তবে .rtf এক্সটেনশন সহ কিছু থাকবে৷ অনেক ব্যবহারকারী যারা জানেন না যে RTF ফাইলগুলি কী, তারা ভাবছেন এই ফাইলগুলি কী এবং কীভাবে এগুলি অন্যান্য ফর্ম্যাট থেকে আলাদা৷ এই নিবন্ধে, আপনি RTF ফাইল সম্পর্কে বিস্তারিতভাবে শিখবেন।

কি:RTF (.rtf) ফাইল এবং অন্যান্য টেক্সট ফরম্যাট থেকে এটি কীভাবে আলাদা?

RTF ফাইল কি?

Microsoft পণ্য, যেমন WordPad এবং Office, RTF ব্যবহার করে যা রিচ টেক্সট ফরম্যাট নামেও পরিচিত। এই ফর্ম্যাটটি মাইক্রোসফ্ট তাদের পণ্যগুলির জন্য 1987 সালে তৈরি করেছিল। এই বিন্যাস তৈরির ধারণাটি ক্রস-প্ল্যাটফর্ম নথি বিনিময়ের সাথে সম্পর্কিত ছিল। বেশিরভাগ ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম কোন সমস্যা ছাড়াই এই বিন্যাসটি পড়তে সক্ষম। এই ফরম্যাটে বিভিন্ন ফরম্যাটিং যেমন ইটালিক, বোল্ড, ফন্ট, সাইজ এবং ইমেজ ধারণ করতে পারে। যেহেতু এটি একটি ক্রস-প্ল্যাটফর্ম ডকুমেন্ট, ব্যবহারকারীরা একটি অপারেটিং সিস্টেমে একটি RTF ফাইল তৈরি করতে পারে এবং এটিকে অন্য অপারেটিং সিস্টেমে কোনো সমস্যা ছাড়াই খুলতে পারে৷

Microsoft WordPad-এর ডিফল্ট বিন্যাস হল RTF। যদি একজন ব্যবহারকারী WordPad এর মাধ্যমে একটি ফাইল সংরক্ষণ করার চেষ্টা করেন, তবে এটি ডিফল্টরূপে RTF হিসাবে সংরক্ষণ করা হবে যদি না ব্যবহারকারী এটি পরিবর্তন করেন। যাইহোক, উইন্ডোজ 2008 সালের পর থেকে RTF ফরম্যাট আপডেট করা বন্ধ করে দিয়েছে। শুধুমাত্র RTF ফাইলগুলি ব্যবহার করা হয় যাতে পুরানো বা অন্যান্য প্ল্যাটফর্ম প্রোগ্রামগুলি এটি চালাতে পারে।

RTF এবং অন্যান্য পাঠ্য বিন্যাসের মধ্যে পার্থক্য?

1. RTF এবং DOC/DOCX এর মধ্যে পার্থক্য

RTF এবং DOC উভয় ফর্ম্যাটই মাইক্রোসফট দ্বারা তৈরি করা হয়েছে। আরটিএফ একটি পুরানো ফর্ম্যাট যা আজকাল খুব বেশি ব্যবহৃত হয় না। DOC ফরম্যাটগুলি আজকাল আরও জনপ্রিয় এবং সাধারণ। DOC ফরম্যাট ফাইল RTF ফরম্যাটের চেয়ে বেশি ফরম্যাটিং বহন করতে পারে। RTF সহজ এবং সীমিত যখন এটি বিকল্প আসে; এটি কেবলমাত্র পাঠ্যের তির্যক, প্রকার, আকার এবং সাহসিকতা প্রদান করে যেখানে DOC বিন্যাস এর চেয়ে অনেক বেশি প্রদান করে। এই কারণে, RTF এর আকার একটি DOC ফাইলের তুলনায় ছোট হবে যাতে বেশি পরিমাণে ডেটা থাকতে পারে। যখন একটি সাধারণ পাঠ্য সম্পাদকে এই দুটি ফাইল খোলার কথা আসে, তখন আরটিএফ ফাইলটিতে কিছু অতিরিক্ত বিবরণ থাকবে তবে বেশিরভাগই পাঠযোগ্য হতে পারে এবং ব্যবহারকারীরা এটি সম্পাদনা করতে পারেন। যাইহোক, DOC ফাইলগুলি পাঠ্য হিসাবে এনকোড করা হয় না এবং একটি সাধারণ পাঠ্য সম্পাদকে একটি DOC ফাইলের তথ্য দেখা কঠিন হবে৷

কি:RTF (.rtf) ফাইল এবং অন্যান্য টেক্সট ফরম্যাট থেকে এটি কীভাবে আলাদা?

2. RTF এবং TXT এর মধ্যে পার্থক্য

TXT/টেক্সট ফাইল হল একটি প্লেইন টেক্সট ফাইল যাতে ইটালিক, বোল্ড এবং ফন্টের আকারের মতো কোনো ফরম্যাটিং থাকে না। RTF এর টেক্সট ফরম্যাট করার ক্ষমতা আছে। কিছু টেক্সট এডিটর আছে যেগুলি ফরম্যাটিং প্রদান করতে পারে, কিন্তু ব্যবহারকারী একবার সেই TXT ফাইলটি সংরক্ষণ করলে এটি সব হারিয়ে যাবে। একটি প্রোগ্রামে তৈরি RTF ফাইল ফরম্যাট অন্যান্য প্রোগ্রামে একই থাকবে, TXT ফাইলের বিপরীতে। এই উভয় ফরম্যাটই ক্রস-প্ল্যাটফর্ম টেক্সট ফরম্যাট। প্লেইন টেক্সটের একমাত্র ফরম্যাটিং হল শব্দ বা অনুচ্ছেদের মধ্যে স্পেস এবং লাইন ব্রেক। অনুচ্ছেদের সারিবদ্ধকরণ শুধুমাত্র RTF ফাইলের সাথে করা যেতে পারে এবং TXT ফাইল নয়। ছবিগুলি RTF ফাইলগুলিতেও এম্বেড করা যেতে পারে যেগুলি একটি সাধারণ পাঠ্য সম্পাদক দ্বারা খোলা যাবে না। যাইহোক, বেশিরভাগ ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম কোন সমস্যা ছাড়াই যেকোনো প্লেইন টেক্সট ফাইল পড়তে সক্ষম।

কি:RTF (.rtf) ফাইল এবং অন্যান্য টেক্সট ফরম্যাট থেকে এটি কীভাবে আলাদা?
  1. কি:'.VCF' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  2. কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  3. hyberfil.sys কি এবং কিভাবে নিরাপদে মুছে ফেলতে হয়?

  4. কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন