কম্পিউটার

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

আমরা যেখানে যাই সেখানে আমাদের স্মার্টফোন নিয়ে যাই। এই কারণে, আমরা যেখানেই থাকি না কেন আমাদের ফাইল এবং নথিগুলি অ্যাক্সেস করা আমাদের পক্ষে সহজ। এর ফলে ডিজিটাল নথির ব্যবহার বেড়েছে। বেশিরভাগ সময়, আমরা আমাদের নথিগুলিকে পিডিএফ আকারে রাখি কারণ সেগুলিকে সবচেয়ে নিরাপদ বলে মনে করা হয়। যাইহোক, মাঝে মাঝে, আপনাকে বিভিন্ন ফর্ম্যাটে নির্দিষ্ট ফাইলগুলিও খুলতে হবে। অনেক বেশি অ্যাপ ডাউনলোড করা আপনার স্টোরেজ স্পেসকে আটকাতে পারে। আপনি নিশ্চয়ই ভাবছেন, এর সমাধান কি হতে পারে? ভাল, উত্তর হল, আপনি হয় আপনার ফাইলগুলিকে একটি সম্পাদনাযোগ্য বিন্যাসে ম্যানুয়ালি রূপান্তর করতে পারেন অথবা আপনাকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে যা আপনার ফাইলগুলিকে এক বিন্যাস থেকে অন্য বিন্যাসে রূপান্তর করতে পারে৷

সুতরাং, এখানে আপনার পিডিএফ ফাইলগুলি পরিচালনা করার কিছু সহজ উপায় রয়েছে৷

কিভাবে ওয়ার্ড ফাইলকে PDF এ রূপান্তর করবেন?

আপনার উইন্ডোজ কম্পিউটারে আপনার Microsoft Word ফাইলকে PDF নথিতে রূপান্তর করতে আপনাকে কয়েকটি ধাপ সম্পাদন করতে হবে। একই কাজ করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 1:আপনার Microsoft Word নথি খুলুন যা আপনি PDF এ রূপান্তর করতে চান।

ধাপ 2:ফাইলে ক্লিক করুন, যা আপনি পৃষ্ঠার উপরের-বাম কোণে সনাক্ত করতে পারেন।

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

ধাপ 3:উপলব্ধ বিকল্পগুলি থেকে "রপ্তানি" নির্বাচন করুন৷

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

ধাপ 4:PDF/XPS তৈরি করুন এ ক্লিক করুন।

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

ধাপ 5:এখন, আপনার স্ক্রীন আপনাকে “Publish as PDF or XPS” নামে নতুন উইন্ডোতে নিয়ে যাবে। চালিয়ে যেতে আপনাকে "প্রকাশ করুন" এ ক্লিক করতে হবে৷

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

দ্রষ্টব্য: "প্রকাশ করুন" বোতামে আঘাত করার আগে, আপনি PDF ফাইলটি সংরক্ষণ করতে অবস্থান পরিবর্তন করতে পারেন৷

ধাপ 5:এটিই আপনি সম্পন্ন করেছেন। আপনি একই সামগ্রী সহ একটি নতুন পিডিএফ উইন্ডো পাবেন৷

কিভাবে এক্সেল ফাইলকে PDF এ রূপান্তর করবেন?

আপনার এক্সেল ফাইলকে PDF নথিতে রূপান্তর করা Microsoft Word ফাইলগুলিকে PDF নথিতে রূপান্তর করার মতোই একই প্রক্রিয়া৷

ধাপ 1:Microsoft Excel ফাইল খুলুন যেটি আপনি PDF ফরম্যাটে রূপান্তর করতে চান।

ধাপ 2:আপনার স্ক্রিনের বাম উপরের কোণ থেকে ফাইলটিতে ক্লিক করুন।

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

ধাপ 3:"রপ্তানি" নির্বাচন করুন৷

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

ধাপ 4:এখন, পিডিএফ/এক্সপিএস তৈরি করুন (স্কয়ার বক্সটি নির্বাচন করুন) টিপুন।

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

ধাপ 5:PDF বা XPS হিসাবে প্রকাশ করুন উইন্ডোতে, আপনাকে প্রকাশ বাটনে ক্লিক করতে হবে। যাইহোক, আপনি আপনার ডিভাইসে পিডিএফ ফাইলটি যেখানে রাখতে চান সেটি বেছে নিতে পারেন।

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

ধাপ 6:এখন, আপনি একই বিষয়বস্তু সহ আপনার স্ক্রীনে খোলা একটি PDF ফাইল দেখতে পাবেন এবং তারপরে আপনার কাজ শেষ।

আপনার ফাইলগুলিকে PDF এ রূপান্তর করার উপায়

আপনার সম্পাদনাযোগ্য ফাইলগুলিকে PDF নথিতে রূপান্তর করার অনেক উপায় রয়েছে। এখানে কয়েকটি সেরা অ্যাপ রয়েছে যা আপনি ফাইলগুলিকে আগের চেয়ে দ্রুত রূপান্তর করতে ব্যবহার করতে পারেন৷ আমরা Android এবং Windows ব্যবহারকারীদের জন্য বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য অ্যাপ তালিকাভুক্ত করেছি।

অ্যান্ড্রয়েডের জন্য পিডিএফ কনভার্টার অ্যাপস

পিডিএফ কনভার্টার প্রো কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

PDF Converter Pro হল একটি সুপরিচিত অ্যান্ড্রয়েড পিডিএফ কনভার্টার টুল যা সহজেই আপনার ফাইলকে Microsoft স্যুট এবং PDF নথির মধ্যে রূপান্তর করতে পারে। এই অসাধারণ টুলটি আপনাকে সরাসরি অ্যাপে ফাইলের বিষয়বস্তুর পূর্বরূপ দেখতে দেয়। সর্বোপরি, আপনি যখন আপনার ডিভাইসটি পরিবর্তন করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সামগ্রীর ব্যাক আপ করবে, এটা কি দুর্দান্ত নয়?

বৈশিষ্ট্য:

  • রূপান্তরিত ফাইলগুলিকে Google+, Gmail, Facebook এবং অন্যান্যগুলিতে ডাউনলোড এবং শেয়ার করা সম্ভব৷
  • এটি একাধিক ফর্ম্যাট যেমন DOC, XLS, XLSX, JPG, ODT, BMP, এবং TIFF সমর্থন করে৷
  • পিডিএফ কনভার্টার প্রো 2টি বিনামূল্যে ফাইল রূপান্তর প্রদান করে। যাইহোক, আপনি মাসিক/বার্ষিক সাবস্ক্রিপশনের জন্য আবেদন করার মাধ্যমে সীমাহীন বিনামূল্যে রূপান্তর পেতে পারেন।

এখানে ডাউনলোড করুন

Aable2Extract PDF Converter

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন এটি PDF থেকে Microsoft Word, Excel এবং PowerPoint নথিতে রূপান্তর করার জন্য বিনামূল্যে উপলব্ধ। Able2Extract PDF Converter আপনাকে আপনার Android ডিভাইসে আপনার ফাইল সম্পাদনা করতে দেয়। তাছাড়া, এটি একটি নির্ভরযোগ্য, সহজ কিন্তু কার্যকরী লাইটওয়েট অ্যাপ যেকোন সময়, যেকোনো জায়গায় আপনার PDF রূপান্তর করতে।

বৈশিষ্ট্য:

  • এটি দ্রুত এবং নির্ভুল প্রদান করতে পারে এবং লেআউট সংরক্ষিত থাকে।
  • এটি আপনার গোপনীয়তা এবং নিরাপত্তার উপর ফোকাস করে এবং 24 ঘন্টার মধ্যে Investintech সার্ভার থেকে প্রক্রিয়াকৃত ফাইলগুলিকে স্থায়ীভাবে মুছে দেয়।
  • Able2Extract PDF Converter আপনাকে আপনার ফাইল রূপান্তরিত হওয়ার সাথে সাথে অন্যান্য অ্যাপের সাথে পছন্দের ফাইল খুলতে বা সম্পাদনা করতে দেয়।

এখানে ডাউনলোড করুন

Aable2Doc PDF to Word কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেনAble2Doc PDF to Word একটি অবিশ্বাস্য অ্যাপ যা আপনার রূপান্তর করার সময় সঠিক এবং উচ্চ-মানের রূপান্তর প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে পিডিএফ থেকে শব্দ. Able2Extract PDF Converter এর মত, এটি একটি হালকা ওজনের মোবাইল PDF সলিউশন যা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে দুটি ধাপে ফাইলগুলিকে অবিলম্বে Word ফরম্যাটে রূপান্তর করে।

বৈশিষ্ট্য:

  • এটি একটি আশ্চর্যজনক টুল যা আপনার পিডিএফ ফাইলকে কোনো সময়েই নির্ভুলতার সাথে Microsoft স্যুট ফাইলে রূপান্তর করতে পারে।
  • এটি একটি ব্যবহারকারী-কেন্দ্রিক টুল যা ভবিষ্যতের রেফারেন্সের জন্য সমস্ত ফাইল সংরক্ষণ করে৷
  • Aable2Doc PDF to Word সম্পূর্ণ PDF রূপান্তর প্রক্রিয়ার জন্য কম পরিমাণ সঞ্চয়স্থান এবং RAM সম্পদ বরাদ্দ করে।

এখানে ডাউনলোড করুন

উইন্ডোজের জন্য পিডিএফ কনভার্টার অ্যাপস:

পিডিএফ রূপান্তর স্যুট

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

এটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য তাদের ফাইলগুলিকে এক ফর্ম্যাট থেকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়গুলির মধ্যে একটি৷ PDF রূপান্তর স্যুট সঠিক ফলাফল এবং রূপান্তর প্রদান করে, আপনাকে যা করতে হবে তা হল, এটি নির্বাচন করে কাজ শুরু করুন এবং অ্যাপটি আপনার জন্য সবকিছু করবে৷

বৈশিষ্ট্য:

  • পিডিএফ রূপান্তর স্যুট মোবাইল ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ৷
  • এটি বিভিন্ন ধরনের ফাইল যেমন em, msg, xls, xlsb, xltx, xlsm, html, htm, xlt, xlsx, xltm, docx, rtf, ইত্যাদি সমর্থন করে।
  • এটি ব্যবহার করা সহজ ইন্টারফেসের সাথে আসে যা প্রত্যেকের জন্য কোনো ঝামেলা ছাড়াই ফাইল কনভার্ট করা সহজ করে তোলে।

এখানে ডাউনলোড করুন

PDFelement

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

এটি আরেকটি শক্তিশালী সফ্টওয়্যার যা সহজেই আপনার জন্য তৈরি, রূপান্তর, সম্পাদনা, OCR (অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন) এবং ফর্ম তৈরি করে। PDFelement আপনাকে একটি PDF এ বিভিন্ন ফাইল ফরম্যাট মার্জ করতে বা একটি পিডিএফকে একাধিক PDF এ বিভক্ত করতে দেয়।

বৈশিষ্ট্য:

  • PDFelement হল অল-ইন-ওয়ান পিডিএফ এডিটর যা রিয়েল টাইমে PDF তৈরি, রূপান্তর, মার্জ এবং ফাইল করতে পারে।
  • অন্যান্য অ্যাপের বিপরীতে, PDFelement মানের সাথে আপস না করে PDF ফাইলগুলিকে সংকুচিত করার অফার করে। আসলে, আপনি এই ফাইলগুলি ওয়েবে বা ইমেলের মাধ্যমে আপলোড করতে পারেন।
  • আপনি আপনার PDF কে PowerPoint, HTML, EPUB, Text, RTF, এবং JPG, TIFF, PNG, GIF এবং BMP ফর্ম্যাট সহ ছবিগুলিতে রূপান্তর করতে পারেন৷

এখানে ডাউনলোড করুন

এই ওয়েবসাইটগুলির সাথে PDF অনলাইনে রূপান্তর করুন

Nitro Pro কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন নাইট্রো প্রো একটি চমৎকার অনলাইন ওয়েবসাইট যা 650,000+ ব্যবসার দ্বারা বিশ্বাস করা হয়েছে যে কোনো Microsoft স্যুট ফরম্যাটে এবং থেকে PDF ফাইলগুলিকে রূপান্তর করতে। আপনি সহজেই সম্পাদনা করতে, তৈরি করতে, একত্রিত করতে, যেকোনো নথিতে স্বাক্ষর করতে পারেন, যেমন আপনার ছবি, অনুচ্ছেদ এবং পৃষ্ঠাগুলি। এটি একটি চার্জযোগ্য পরিষেবা কিন্তু এটি 14 দিনের বিনামূল্যে ট্রায়ালও প্রদান করে৷

এটি এখানে পান

পিডিএফ কনভার্টার

কীভাবে বিভিন্ন ফাইল ফরম্যাটকে PDF এ রূপান্তর করবেন

পিডিএফ কনভার্টার হল আরেকটি অনলাইন প্ল্যাটফর্ম যা মাইক্রোসফট অফিস, ওপেন অফিস, লোটাস এবং অন্যান্য নথিগুলিকে পিডিএফ-এ রূপান্তর করতে পারে। 10 মিলিয়নেরও বেশি মানুষ পিডিএফ কনভার্টার ব্যবহার করে তাদের কাজ ন্যূনতম প্রচেষ্টায় সম্পন্ন করতে। আপনাকে যা করতে হবে তা হল, ফাইল নির্বাচন করুন বোতামে ক্লিক করুন, তারপরে আপনি যে ফাইলটি রূপান্তর করতে চান তা সন্ধান করুন। সবশেষে, প্রক্রিয়াটি চালিয়ে যেতে রূপান্তর বোতামে ক্লিক করুন।

এটি এখানে পান

এছাড়াও আরও কিছু দুর্দান্ত অনলাইন ওয়েবসাইট রয়েছে যা আপনি Web2PDF এবং ওয়েবপেজ থেকে পিডিএফ ব্যবহার করতে পারেন। তদুপরি, এই অ্যাপ্লিকেশনগুলি এবং অনলাইন প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে আপনার মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এক্সেলকে পিডিএফ-এ রূপান্তর করতে সুবিধাজনক। যাইহোক, একটি অ্যাপ ডাউনলোড করা এবং আপনার ডিভাইসে ফাইল কনভার্ট করা অনেক স্টোরেজ স্পেস খরচ করে। কিন্তু, আমরা আপনাকে আপনার ডিভাইসে ফাইলগুলিকে ম্যানুয়ালি রূপান্তর করার পরামর্শ দিই৷


  1. কিন্ডল ইবুককে পিডিএফে কীভাবে রূপান্তর করবেন (2022)

  2. কীভাবে একটি পিডিএফ ফাইলে মন্তব্য যোগ করবেন

  3. কিভাবে উইন্ডোজ পিসিতে একটি JPG কে PDF এ রূপান্তর করবেন

  4. কিভাবে এক্সেল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করবেন