কম্পিউটার

AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)

ত্রুটির কোড 43 (Windows এই ডিভাইসটি বন্ধ করে দিয়েছে কারণ এটি সমস্যার রিপোর্ট করেছে) AMD Radeon GPUs ব্যবহার করে উইন্ডোজ ব্যবহারকারীরা ডিভাইস ম্যানেজারের ভিতরে সম্মুখীন হয়। সাধারণত, প্রভাবিত ব্যবহারকারীরা AMD Radeon GPU-এর সাথে যুক্ত ডিভাইস ম্যানেজার এন্ট্রিতে একটি হলুদ বিস্ময়বোধক বিন্দু রয়েছে তা লক্ষ্য করার পরে এই সমস্যাটি আবিষ্কার করেন৷

AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)

এটি দেখা যাচ্ছে, বিভিন্ন সম্ভাব্য পরিস্থিতি রয়েছে যা শেষ পর্যন্ত ত্রুটি কোড 43: হতে পারে

  • খারাপ ড্রাইভার ইনস্টলেশন – সবচেয়ে সাধারণ উদাহরণগুলির মধ্যে একটি যা এই সমস্যার কারণ হতে পারে তা হল সাধারণ ড্রাইভার থেকে ডেডিকেটেড সমতুল্যগুলিতে খারাপ স্থানান্তর। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী চালিয়ে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করা।
  • AMD ড্রাইভার পুরানো - মনে রাখবেন যে নির্দিষ্ট AMD GPUs (বিশেষ করে পুরানো মডেলগুলি) Adrenalin এর মাধ্যমে আপডেট করা হয় না। পরিবর্তে, এই কাজটি উইন্ডোজ আপডেট দ্বারা পরিচালিত হয়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় এবং আপনি সক্রিয়ভাবে নতুন আপডেটগুলিকে Windows 10 এ ইনস্টল করা থেকে ব্লক করে থাকেন, তাহলে আপনি প্রতিটি মুলতুবি থাকা Windows আপডেট (গুরুত্বপূর্ণ এবং ক্রমবর্ধমান) ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন।
  • GPU ড্রাইভার দ্বন্দ্ব - আপনি যদি এমন একটি কনফিগারেশনে এই সমস্যার মুখোমুখি হন যাতে উভয়ই সমন্বিত এবং বিচ্ছিন্ন গ্রাফিক্স সমাধান রয়েছে, আপনি সম্ভবত ড্রাইভারের দ্বন্দ্বের সাথে মোকাবিলা করছেন। এটি DELL এবং Lenovo কম্পিউটারের সাথে মোটামুটি সাধারণ কারণ তারা প্রি-লোড ড্রাইভার প্রবণ করে। এই ক্ষেত্রে, নতুন সংস্করণগুলি আবার ইনস্টল করার জন্য অফিসিয়াল চ্যানেলগুলির মধ্য দিয়ে যাওয়ার আগে আপনার AMD-এর অন্তর্গত ইনস্টল করা প্রতিটি ড্রাইভার এবং নির্ভরতা আনইনস্টল করা উচিত৷
  • খারাপ মাদারবোর্ড ড্রাইভার - যেহেতু এটি বেশ কয়েকটি প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা নিশ্চিত করা হয়েছে, এই সমস্যাটি একটি মারাত্মকভাবে পুরানো মাদারবোর্ড ফার্মওয়্যার ড্রাইভারের কারণেও ঘটতে পারে যা উইন্ডোজ 10 এ চালানোর জন্য সামঞ্জস্যপূর্ণ নয়৷ এই ক্ষেত্রে, আপনি সর্বশেষ উপলব্ধ ইনস্টল করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷ আপনার মাদারবোর্ডের জন্য BIOS ফার্মওয়্যার।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, এই সমস্যাটি কিছু ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে সৃষ্ট সমস্যার কারণেও ঘটতে পারে যা আপনার অপারেটিং সিস্টেমকে প্রভাবিত করে। এই দৃশ্যটি প্রযোজ্য হলে, প্রতিটি উইন্ডোজ কম্পোনেন্টকে ডিফল্ট মানগুলিতে পুনরুদ্ধার করতে ক্লিন ইনস্টল বা মেরামত ইনস্টলের মতো পদ্ধতি ব্যবহার করে আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • GPU ফার্মওয়্যার ক্রিপ্টো-মাইনিংয়ের জন্য অপ্টিমাইজ করা হয়নি – যদি আপনি ক্রিপ্টোকারেন্সির জন্য মাইন করার চেষ্টা করার সময় এই ত্রুটি কোডটি দেখতে পান, তাহলে ঘড়ির সীমা অপসারণ করতে এবং উচ্চতর রিফ্রেশ হারের জন্য আপনাকে সম্ভবত একটি প্যাচ ইনস্টল করতে হবে। এটি প্রযোজ্য যদি আপনার একটি মাল্টি GPU কনফিগারেশন থাকে এবং আপনি এই রিগটি মূলত ক্রিপ্টো মাইনিংয়ের জন্য ব্যবহার করেন৷
  • কাস্টম ফার্মওয়্যার স্ট্যান্ডার্ড অপারেশনকে প্রভাবিত করছে – আপনি যদি একটি সেকেন্ড-হ্যান্ড জিপিইউ কিনে থাকেন যা আগে ক্রিপ্টো মাইনিং-এর জন্য ব্যবহার করা হয়েছিল, তাহলে আপনি সাধারণ অস্থিরতা আশা করতে পারেন যদি আপনি এটি নিয়মিত ক্রিয়াকলাপের জন্য একটি একক GPU সেটআপে প্রচলিতভাবে ব্যবহার করেন। এই ক্ষেত্রে, আপনি ডিফল্ট ফার্মওয়্যার পুনরায় ইনস্টল করে ত্রুটির যত্ন নিতে সক্ষম হবেন৷

পদ্ধতি 1:হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালানো (শুধুমাত্র উইন্ডোজ 10)

আপনি যদি সম্প্রতি GPU ড্রাইভার (অথবা একটি সামঞ্জস্যপূর্ণ আপডেট) ইনস্টল করে থাকেন, তাহলে আপনি একটি খারাপ ড্রাইভার ইনস্টলেশনের সাহায্যে একটি ত্রুটির সাথে মোকাবিলা করতে পারেন। আপনি যদি ত্রুটির কোড 43 দেখতে পান Windows 10-এ, আপনি হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী চালিয়ে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন এবং প্রস্তাবিত সমাধান প্রয়োগ করা।

এই অন্তর্নির্মিত ইউটিলিটি আপনার বর্তমান কনফিগারেশন স্ক্যান করবে যে কোনো ড্রাইভারের অসংগতির জন্য এবং জেনেরিক ড্রাইভারগুলিকে পুনরায় ইনস্টল করার মাধ্যমে বা সমস্যা চিহ্নিত করার ক্ষেত্রে হার্ডওয়্যার উপাদানের সাথে যুক্ত টেম্প ক্যাশে সাফ করে সমস্যার সমাধান করার চেষ্টা করবে।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই অপারেশন সফলভাবে তাদের ত্রুটির কোড 43 থেকে পরিত্রাণ পেতে দিয়েছে যাতে তারা শেষ পর্যন্ত কোনো সমস্যা ছাড়াই তাদের AMD Radeon কার্ড ব্যবহার করতে পারে।

এখানে হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী চালানোর জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ Windows 10 কম্পিউটারে ইউটিলিটি:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, 'ms-settings:troubleshoot'  টাইপ করুন৷ এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব ট্যাব AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  2. সমস্যা সমাধান এর ভিতরে ট্যাব, নিচের দিকে স্ক্রোল করুন অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন  এবং হার্ডওয়্যার এবং ডিভাইস-এ ক্লিক করুন .
  3. পরবর্তীতে, নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে, সমস্যা সমাধানকারী চালান এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  4. আপনি শুরু করার পরে হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী , প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একটি কার্যকর মেরামতের কৌশল সনাক্ত করা হলে, এই সংশোধনটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন প্রস্তাবিত ফিক্স কার্যকর করতে। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  5. সফলভাবে সমাধানটি প্রয়োগ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন৷

আপনি যদি এখনও ত্রুটির কোড 43 দেখতে পান ডিভাইস ম্যানেজার-এ আপনার AMD Radeon কার্ডের সাথে যুক্ত এন্ট্রি পরিদর্শন করার সময়, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:প্রতিটি মুলতুবি থাকা উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

এটি দেখা যাচ্ছে যে, এই সমস্যাটিও ঘটতে পারে যে আপনার AMD ড্রাইভারগুলি মারাত্মকভাবে পুরানো হয়ে গেছে কারণ উইন্ডোজ আপডেটকে সর্বশেষ উপলব্ধ ড্রাইভার আপডেটগুলি ইনস্টল করার অনুমতি দেওয়া হয়নি। মনে রাখবেন যে কিছু AMD GPU গুলি বিশেষভাবে Windows আপডেট কম্পোনেন্ট দ্বারা আপডেট এবং রক্ষণাবেক্ষণ করার জন্য তৈরি করা হয়েছে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয় এবং আপনি একটি GPU কার্ড ব্যবহার করছেন যা WU এর মাধ্যমে পুরানো হওয়া উচিত, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার OS সংস্করণটি মুলতুবি থাকা GPU ড্রাইভারগুলিকে ইনস্টল করার জন্য অনুমোদিত। এটি করার জন্য, উইন্ডোজ আপডেট স্ক্রিনে ঘুরে আসুন এবং যতক্ষণ না আপনি আপনার উইন্ডোজ 10 বিল্ড আপ টু ডেট আনতে পরিচালনা করছেন ততক্ষণ পর্যন্ত প্রতিটি মুলতুবি থাকা ক্রমবর্ধমান এবং জটিল আপডেট ইনস্টল করুন৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এটি করার পরে এবং তাদের কম্পিউটার পুনরায় চালু করার পরে, ডিভাইস ম্যানেজারে ত্রুটি 43 আর ঘটছে না৷

Windows Update: এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন৷

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, টাইপ করুন “ms-settings:windowsupdate”  এবং Enter টিপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর ট্যাব ট্যাব AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  2. আপনি একবার Windows আপডেট এর ভিতরে চলে গেলে স্ক্রীন, ডানদিকের বিভাগে যান, তারপরে এগিয়ে যান এবং আপডেটের জন্য চেক করুন এ ক্লিক করুন . এরপর, প্রতিটি মুলতুবি আপডেট (গুরুত্বপূর্ণ এবং ক্রমবর্ধমান আপডেট) ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর প্রতিটি উপলব্ধ আপডেট ইনস্টল করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)

    দ্রষ্টব্য: যদি আপনার কাছে অনেকগুলি বিভিন্ন আপডেট ইনস্টল হওয়ার অপেক্ষায় থাকে, তবে প্রতিটি ইনস্টল করার সুযোগ পাওয়ার আগে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করার জন্য অনুরোধ করা হতে পারে। যদি এটি ঘটে থাকে, নির্দেশ অনুসারে করুন, তারপরে উইন্ডোজ আপডেট স্ক্রিনে ফিরে যান এবং অবশিষ্ট আপডেটগুলির ইনস্টলেশন পুনরায় শুরু করুন৷

  3. একবার উপলব্ধ প্রতিটি উইন্ডোজ আপডেট ইনস্টল হয়ে গেলে, ডিভাইস ম্যানেজারটি আবার খুলুন এবং দেখুন আপনি এখনও একই ত্রুটি দেখতে পাচ্ছেন কিনা৷

যদি আপনার AMD GPU ড্রাইভার এখনও একটি বিস্ময়বোধক বিন্দু সহ প্রদর্শিত হয় এবং দেখায় ত্রুটি কোড 43 (Windows এই ডিভাইসটি বন্ধ করেছে কারণ এটি সমস্যার রিপোর্ট করেছে),  নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:GPU ড্রাইভার আপডেট করা

আপনি যদি ইতিমধ্যেই AMD-এর ডেডিকেটেড ড্রাইভারগুলি ব্যবহার করে থাকেন এবং আপনি এখনও একই ত্রুটি কোড দেখতে পাচ্ছেন, তাহলে সম্ভবত আপনি ডেডিকেটেড GPU ড্রাইভার এবং ডিফল্টরূপে ইনস্টল করা জেনেরিক সমতুল্যগুলির মধ্যে একটি দ্বন্দ্বের সাথে মোকাবিলা করছেন। এটি DELL  এবং অন্যান্য নির্মাতাদের সাথে প্রি-লোডেড ড্রাইভারের একটি বহর অন্তর্ভুক্ত করার প্রবণতা সহ মোটামুটি ঘন ঘন ঘটনা।

একই সমস্যার সম্মুখীন হওয়া বেশ কয়েকজন প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা ডিভাইস ম্যানেজার ব্যবহার করার পরে অবশেষে সমস্যাটি সমাধান করা হয়েছে বর্তমান ড্রাইভার সংস্করণগুলি আনইনস্টল করতে এবং তারপরে ড্রাইভারের সর্বশেষ সামঞ্জস্যপূর্ণ সংস্করণ ইনস্টল করতে অফিসিয়াল AMD চ্যানেলগুলি ব্যবহার করে৷

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘devmgmt.msc’ টাইপ করুন এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে . AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  2. আপনি একবার ডিভাইস ম্যানেজার-এর ভিতরে গেলে , ইনস্টল করা ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং ডিসপ্লে ড্রাইভারের সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন .
  3. ডিসপ্লে অ্যাডাপ্টারের ভিতরে মেনু, আপনার AMD GPU-এর সাথে যুক্ত এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  4. এরপর, ড্রাইভারের ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে ডিভাইস ম্যানেজার উইন্ডোটি বন্ধ করুন৷
  5. Windows কী + R টিপুন আরেকবার আরেকটা রান খুলতে সংলাপ বাক্স. পরবর্তী প্রম্পটে, 'appwiz.cpl' টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  6. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে মেনু, প্রকাশক-এ ক্লিক করে শুরু করুন কলাম যাতে আপনি সহজেই আপনার GPU কম্পোনেন্টের প্রতিটি সফ্টওয়্যার দেখতে পারেন। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  7. এরপর, এগিয়ে যান এবং AMD কর্পোরেশন দ্বারা স্বাক্ষরিত প্রতিটি ড্রাইভার আনইনস্টল করুন। এতে প্রধান ক্যাটালিস্ট সফ্টওয়্যার এবং অন্য কোনো সমর্থনকারী সফ্টওয়্যার অন্তর্ভুক্ত রয়েছে যা আপনি ইনস্টল করেছেন। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)

    দ্রষ্টব্য: ড্রাইভারগুলি আনইনস্টল করার পরে, আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে জেনেরিক সমতুল্যগুলিতে স্যুইচ করবে৷

  8. একবার প্রতিটি প্রাসঙ্গিক উপাদান আনইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  9. আপনার কম্পিউটার বুট ব্যাক আপ হওয়ার পরে, অফিসিয়াল AMD ড্রাইভার ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং অটো-ডিটেক্ট বৈশিষ্ট্য ব্যবহার করুন অথবা আপনার GPU মডেল ম্যানুয়ালি নির্বাচন করুন , তারপর সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলির সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করুন৷ AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  10. সর্বশেষ উপলব্ধ AMD ড্রাইভারের ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে আবার ডিভাইস ম্যানেজার খুলুন এবং দেখুন সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা।

পদ্ধতি 4:মাদারবোর্ড ড্রাইভার আপডেট করা

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, আপনি যদি একটি পুরানো মাদারবোর্ড ড্রাইভার ব্যবহার করেন যা এখনও উইন্ডোজ 10 এর জন্য আপডেট করা হয়নি তাহলে আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন। এটি নতুন AMD GPU মডেলের সাথে কিছু সমস্যা সৃষ্টি করতে পারে।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি অফিসিয়াল চ্যানেলগুলির মাধ্যমে গিয়ে এবং আপনার মাদারবোর্ড ড্রাইভারদের আপডেট করতে বাধ্য করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। এই বিশেষ ফিক্সটি বিভিন্ন প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা কাজ করার বিষয়টি নিশ্চিত করেছে, বিশেষ করে যারা পুরানো মাদারবোর্ড সংস্করণ রয়েছে।

এখানে একটি সাধারণ নির্দেশিকা রয়েছে যা আপনাকে আপনার মাদারবোর্ড ড্রাইভার আপডেট করতে সাহায্য করবে:

দ্রষ্টব্য: মনে রাখবেন যে এটি আপনাকে সঠিক দিকে নির্দেশ করার জন্য একটি সাধারণ নির্দেশিকা। আপনার মাদারবোর্ড ড্রাইভার আপডেট করার সঠিক ডাউনলোড পৃষ্ঠা এবং নির্দেশাবলী আপনি যে মডেলটি ব্যবহার করছেন তার জন্য নির্দিষ্ট৷

  1. অফিসিয়াল মাদারবোর্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং আপনার মাদারবোর্ড ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন।
    দ্রষ্টব্য: আপনি যদি আপনার মাদারবোর্ড মডেল না জানেন, আপনি স্পেসি ব্যবহার করতে পারেন বা অনুরূপ সফ্টওয়্যার এটি আবিষ্কার করতে।

    AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  2. আপডেট করা মাদারবোর্ড ড্রাইভার ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা।
    দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনার মাদারবোর্ডের উপর নির্ভর করে, নতুন BIOS সংস্করণ ইনস্টল করার জন্য ব্যবহৃত পদক্ষেপগুলি এবং সরঞ্জামগুলি ভিন্ন হবে৷ আজকাল, বেশিরভাগ নির্মাতাদের নিজস্ব মালিকানা সফ্টওয়্যার রয়েছে (যেমন E-Z ফ্ল্যাশ Asus এবং MFFlash-এর জন্য MSI এর জন্য) যা এই ক্রিয়াকলাপটিকে দ্রুতগতিতে সরল করবে।

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 5:একটি মেরামত ইনস্টল / ক্লিন ইনস্টল সম্পাদন করা

যদি উপরের সম্ভাব্য সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে, তবে সম্ভবত সমস্যাটি কিছু ধরণের অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির কারণে সৃষ্ট হচ্ছে যা আপনার GPU ড্রাইভারগুলিকে প্রভাবিত করছে। আপনি যদি ফলাফল ছাড়াই এতদূর পান, তাহলে এটা স্পষ্ট যে আপনি এই সমস্যাটি প্রচলিতভাবে ঠিক করতে পারবেন না।

একই সমস্যার সাথে লড়াই করা অন্যান্য ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে তারা অবশেষে প্রতিটি উইন্ডোজ উপাদানকে তাদের ডিফল্ট মানগুলিতে পুনরায় সেট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন৷

যখন এটি করার কথা আসে, তখন আপনার কাছে দুটি ভিন্ন পন্থা রয়েছে - আপনি হয় একটি পরিষ্কার ইনস্টল করতে পারেন অথবা একটিমেরামত ইনস্টল .

একটি পরিষ্কার ইনস্টল এটি একটি সহজ পদ্ধতি কারণ আপনি সেটিংস অ্যাপ থেকে সরাসরি পদ্ধতিটি শুরু করতে পারেন এবং আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে না। যাইহোক, আপনি যদি আগে থেকে আপনার ডেটা ব্যাক আপ না করেন, উইন্ডোজ ইনস্টল করা ড্রাইভে ডেটা হারানোর জন্য প্রস্তুত থাকুন৷

আপনি যদি এই সমস্যাটি এড়াতে চান এবং আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা, গেমস, অ্যাপ্লিকেশন এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দগুলি রাখতে চান তবে আপনাকে একটি মেরামত ইনস্টল করতে যেতে হবে। (একটি ইন-প্লেস আপগ্রেড হিসাবেও পরিচিত)। এটি আপনাকে OS ড্রাইভে ইনস্টল করা ডেটা সংরক্ষণ করতে সহায়তা করবে, তবে এর কয়েকটি অসুবিধা রয়েছে:

  • আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে
  • প্রক্রিয়াটি পরিষ্কার ইনস্টলের চেয়ে অনেক বেশি ক্লান্তিকর৷

যদি আপনি ইতিমধ্যেই এটি করেছেন এবং আপনি এখনও একই সমস্যার সম্মুখীন হচ্ছেন, তাহলে নীচের চূড়ান্ত সমাধানে যান৷

পদ্ধতি 6:ATIKMDAG-প্যাচার ইনস্টল করা (যদি প্রযোজ্য হয়)

ক্রিপ্টোকারেন্সির জন্য আপনার AMD GPU ব্যবহার করার চেষ্টা করার সময় আপনি যদি এই ত্রুটিটি দেখতে পান, তাহলে আপনি 43 ত্রুটির মতো ত্রুটির সম্মুখীন না হয়ে ধারাবাহিকভাবে মাইন করতে সক্ষম হওয়ার আগে সম্ভবত আপনার GPU-এর ডিফল্ট ফার্মওয়্যার পরিবর্তন করতে হবে। কোড .

কিছু ব্যবহারকারী যারা আগে ক্রিপ্টোর জন্য মাইন করতে অক্ষম ছিল তারা নিশ্চিত করেছে যে তারা একটি কাস্টম ফার্মওয়্যার সংস্করণ ইনস্টল করার পরে সমস্যাটি শেষ পর্যন্ত স্থির হয়েছে যা ঘড়ির সীমা অপসারণ করতে এবং উচ্চতর রিফ্রেশ হারের জন্য গ্রাফিক্স কার্ডের আচরণকে অপ্টিমাইজ করেছে৷

যদি এই দৃশ্যটি আপনার বর্তমান পরিস্থিতিতে প্রযোজ্য হয়, তাহলে আপনি এএমডি এবং এটিআই জিপিইউ-এর জন্য AMD/ATI পিক্সেল ক্লক প্যাচার নামে একটি ব্যবহারকারীর তৈরি GPU ফার্মওয়্যার ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন।

দ্রষ্টব্য: এটি AMD দ্বারা রক্ষণাবেক্ষণ করা অফিসিয়াল সফ্টওয়্যার নয়, তাই আপনি সত্যিই আপনার GPU-তে ব্যবহারকারী-উন্নত ফার্মওয়্যার ইনস্টল করতে চান কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে গবেষণা করার জন্য কিছু সময় নিন।

আপনি যদি এটি দিয়ে যেতে চান তবে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আপনার ডিফল্ট ব্রাউজার খুলুন এবং AMD / ATI পিক্সেল ক্লক প্যাচারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন .
  2. ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে, একটি পৃথক ফোল্ডারে সংরক্ষণাগারের বিষয়বস্তু বের করতে 7 জিপ, উইনজিপ বা উইনআরের মতো সফ্টওয়্যার ব্যবহার করুন।
  3. নিষ্কাশন সম্পূর্ণ হওয়ার পরে, atikmdag-patcher-এ ডান-ক্লিক করুন এক্সিকিউটেবল এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  4. এরপর, ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর অপারেশন সম্পূর্ণ হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, এখন প্যাচটি সফলভাবে ইনস্টল করা হয়েছে, ডিভাইস ম্যানেজারটি আবার খুলুন এবং দেখুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা৷

যদি আপনি ইতিমধ্যেই আপনার GPU-এর জন্য একটি কাস্টম ফার্মওয়্যার ব্যবহার করছেন বা এই দৃশ্যটি প্রযোজ্য নয়, তাহলে নীচের চূড়ান্ত সমাধানে যান৷

পদ্ধতি 7:আপনার GPU ফার্মওয়্যার ফ্ল্যাশ করা

যদি উপরের সম্ভাব্য সংশোধনগুলির কোনটিই কাজ না করে (এবং এর মধ্যে একটি মেরামত ইনস্টল/ক্লিন ইনস্টল অন্তর্ভুক্ত থাকে), তবে সম্ভবত ত্রুটিটি ফার্মওয়্যার সম্পর্কিত। মনে রাখবেন যে মাদারবোর্ডের মতো, জিপিইউ-এর নিজস্ব ধরণের BIOS রয়েছে যা ভোল্টেজ, ফ্রিকোয়েন্সি এবং অন্যান্য অভ্যন্তরীণকে নিয়ন্ত্রণে রাখে।

এই ধরনের সমস্যাগুলি সাধারণত এমন লোকেদের দ্বারা রিপোর্ট করা হয় যারা ক্রিপ্টোকারেন্সির জন্য খনিতে একাধিক AMD GPU ব্যবহার করে এবং পরিবর্তিত GPU ফার্মওয়্যারের সাথে কাজ করতে বাধ্য হয়। আপনি যদি একটি ব্যবহৃত জিপিইউ নিয়ে আসেন এবং পূর্ববর্তী মালিক এটি ক্রিপ্টো মাইনিং কার্যক্রমের জন্য ব্যবহার করেন, তাহলে আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন।

GPU ফার্মওয়্যারের সাথে একটি সমস্যা ত্রুটি কোড 43 সহ অগণিত সমস্যা তৈরি করতে পারে। একই সমস্যা নিয়ে কাজ করছেন এমন কিছু ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা শেষ পর্যন্ত তাদের এএমডি জিপিইউকে তাদের ডিফল্ট BIOS-এ ফিরিয়ে এনে সমস্যার সমাধান করতে পেরেছেন।

গুরুত্বপূর্ণ:  মনে রাখবেন কার্ডের ফার্মওয়্যার ফ্ল্যাশ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এটিকে এলোমেলো করে ফেললে আপনার GPU টিকে নষ্ট করে দিতে পারে। এই পদ্ধতিটি চেষ্টা করবেন না যদি না আপনি এটি আগে না করে থাকেন, অথবা আপনি এই সমাধানের সাথে পরীক্ষা করার সামর্থ্য রাখতে পারেন।

আপনি যদি ফলাফলগুলি বুঝতে পারেন এবং আপনি এই সমাধানটি প্রয়োগ করতে প্রস্তুত হন, তাহলে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথম জিনিসগুলি প্রথমে, AMD-এর জন্য ফ্ল্যাশিং ইউটিলিটি ডাউনলোড করে শুরু করুন৷ শুধু আপনার ব্রাউজার দিয়ে লিঙ্কটি দেখুন, এবং ডাউনলোড করুন এ ক্লিক করুন৷ আপনার OS সংস্করণের সাথে যুক্ত বোতাম এবং সংরক্ষণাগারটি সফলভাবে ডাউনলোড হওয়ার জন্য অপেক্ষা করুন৷ AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  2. ডাউনলোড সম্পূর্ণ হলে, আর্কাইভের বিষয়বস্তু বের করে একটি আলাদা ফোল্ডারে রাখুন।
  3. আপনার ব্রাউজারে, VGA BIOS সংগ্রহ অ্যাক্সেস করুন ওয়েব পৃষ্ঠা যাতে আপনি আপনার AMD GPU-এর জন্য ডিফল্ট ফার্মওয়্যার ডাউনলোড করতে পারেন।
  4. এরপর, অনুসন্ধান পরিমার্জনকারী ব্যবহার করুন GPU ব্র্যান্ড সেট করে সঠিক ফার্মওয়্যার সনাক্ত করতে ফিল্টার , কার্ড বিক্রেতা , বাস ইন্টারফেস , এবং মেমরি টাইপ . AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  5. একবার আপনি সঠিক BIOS সনাক্ত করতে পরিচালনা করেন আপনার GPU মডেলের , ডাউনলোড করুন ক্লিক করুন বোতাম এবং অপারেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  6. .rom ফাইলটি সফলভাবে ডাউনলোড হওয়ার পরে, ATIFLash ফোল্ডারটি অ্যাক্সেস করুন (যেটি আপনি ধাপ 2 এ বের করেছেন), amdvbflashWin.exe, -এ ডান-ক্লিক করুন। তারপর প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। এরপর, হ্যাঁ ক্লিক করুন৷ UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রশাসক অধিকার প্রদান. AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  7. আপনি একবার amdvbflashWin-এর ভিতরে গেলে   ইউটিলিটি, সংরক্ষণ করুন এ ক্লিক করে আপনার বর্তমান BIOS সংরক্ষণ করে শুরু করুন তারপর একটি অবস্থান নির্বাচন করুন, এবং তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন৷ আরেকবার. এই ক্রিয়াকলাপটি নিশ্চিত করবে যে আপনি সুরক্ষিত আছেন এবং কিছু ভুল হলে এবং নতুন ফার্মওয়্যারটি সঠিকভাবে কাজ না করলে একটি ব্যর্থ সেফ রয়েছে। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  8. একবার আপনি সফলভাবে আপনার বর্তমান GPU BIOS ব্যাক আপ করে নিলে, চালিয়ে যান, ক্লিক করুন তারপর ছবি লোড করুন-এ ক্লিক করুন এবং .rom নির্বাচন করুন ফাইল যা আপনি পূর্বে ধাপ 5 এ ডাউনলোড করেছেন।
  9. ইউটিলিটির ভিতরে ডিফল্ট রম লোড হয়ে গেলে, আপনার আঙ্গুলগুলি ক্রস করুন এবং প্রোগ্রাম-এ ক্লিক করুন ফ্ল্যাশিং অপারেশন শুরু করতে। AMD Radeon GPU এর সাথে ত্রুটি (কোড 43)
  10. প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ইউটিলিটি নতুনটি ইনস্টল করার আগে বর্তমান ফার্মওয়্যারটি মুছে দিয়ে শুরু হবে (আমাদের ক্ষেত্রে, স্টক ফার্মওয়্যার)।
  11. অপারেশন সম্পূর্ণ হলে, পরিবর্তনগুলি কার্যকর করার অনুমতি দেওয়ার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  12. পরবর্তী স্টার্টআপে, ডিভাইস ম্যানেজার খুলুন এবং দেখুন যে ত্রুটি কোড 43  স্থির করা হয়েছে।

  1. ঠিক করুন:উইন্ডোজে ত্রুটি কোড 0x00000024 BSOD বন্ধ করুন

  2. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x135 দিয়ে কীভাবে BSOD ঠিক করবেন

  3. ত্রুটি কোড 0xc0000409 (উইন্ডোজ 10)

  4. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0xc0000225 ঠিক করুন