কম্পিউটার

উইন্ডোজ 11-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন

Hyper-V হল Windows 11-এর জন্য মাইক্রোসফটের ইন-হাউস ভার্চুয়ালাইজেশন সমাধান। এটি আপনাকে ভার্চুয়াল মেশিন তৈরি করতে এবং ভার্চুয়াল হার্ডওয়্যারে চালাতে দেয়। এতে বলা হয়েছে, আপনি যদি আপনার কম্পিউটারে Hyper-V ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্রথমে এটি সক্ষম করতে হবে।

এই নিবন্ধে, আমরা আপনাকে Windows 11-এ হাইপার-V সক্ষম করার এবং তৃতীয় পক্ষের সরঞ্জাম ছাড়াই ভার্চুয়াল মেশিন তৈরি করার তিনটি উপায় দেখাই৷

হাইপার-ভি-এর জন্য ব্যবহারের ক্ষেত্রে কী কী?

হাইপার-ভি হল একটি নেটিভ ভার্চুয়ালাইজেশন টুল যা আপনাকে তাদের নিজস্ব ভার্চুয়াল মেশিনে একাধিক অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়।

হাইপার-ভির সাথে, আপনাকে ভার্চুয়ালবক্স এবং ভিএমওয়্যার ওয়ার্কস্টেশনের মতো তৃতীয় পক্ষের হাইপারভাইজার সমাধানগুলির উপর নির্ভর করতে হবে না। এটি আপনার অতিথি ওএস পছন্দকে উইন্ডোজ, লিনাক্স এবং ফ্রিবিএসডি-তে সীমাবদ্ধ করে।

কিছু হাইপার-ভি ভার্চুয়াল মেশিন ব্যবহারের ক্ষেত্রে অন্তর্ভুক্ত:

  • উইন্ডোজ বা নন-উইন্ডোজ ওএসের পুরানো সংস্করণের জন্য সফ্টওয়্যার চালান এবং পরীক্ষা করুন
  • একটি একক হোস্ট সিস্টেমে একাধিক ভার্চুয়াল মেশিন ব্যবহার করে একাধিক অপারেটিং সিস্টেমে সফ্টওয়্যার পরীক্ষা করুন।

Windows 11-এ হাইপার-V সক্ষম করার পূর্বশর্ত

উইন্ডোজ 11-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন

Hyper-V উইন্ডোজ 11 প্রো, এন্টারপ্রাইজ এবং এডুকেশনে একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য হিসাবে উপলব্ধ। আপনার Windows সংস্করণ চেক করতে, সেটিংস> সিস্টেম> সম্পর্কে যান . তারপর, Windows স্পেসিফিকেশন চেক করুন আপনার উইন্ডোজ সংস্করণ খুঁজতে বিভাগ।

আপনার যদি হোম সংস্করণ থাকে তবে উইন্ডোজ 11 হোমে কীভাবে হাইপার-ভি ইনস্টল করবেন তা এখানে রয়েছে। অ-সামঞ্জস্যপূর্ণ সিস্টেমে হাইপার-ভি ইনস্টল করার জন্য আপনাকে যা করতে হবে তা হল একটি ব্যাট স্ক্রিপ্ট চালানো।

আপনি কতগুলি ভার্চুয়াল মেশিন এবং অ্যাপ্লিকেশন চালাতে চান তার উপর নির্ভর করে, ভার্চুয়াল মেশিনগুলিকে মসৃণভাবে চালানোর জন্য আপনার আরও সংস্থানগুলির প্রয়োজন হতে পারে৷

উপরন্তু, আপনাকে BIOS-এ হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে হবে। আপনার উইন্ডোজ সিস্টেমে ভার্চুয়াল মেশিন চালানোর জন্য এটি একটি অপরিহার্য বৈশিষ্ট্য কিন্তু প্রায়ই ডিফল্টরূপে অক্ষম করা হয়।

কিভাবে BIOS-এ হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্ষম করবেন

সামঞ্জস্যপূর্ণ সিস্টেমে, আপনি BIOS-এ হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে পারেন। নিচের ধাপগুলো একটি HP কম্পিউটারের জন্য। আপনি যদি অন্য প্রস্তুতকারকের কাছ থেকে একটি কাস্টম-তৈরি পিসি বা ল্যাপটপ ব্যবহার করেন তবে বিস্তারিত নির্দেশের জন্য ব্যবহারকারীর ম্যানুয়ালটি পড়ুন। যদি তা না হয়, Windows এ BIOS এ প্রবেশ করতে আমাদের সাধারণ নির্দেশিকা পড়ুন।

BIOS-এ হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সক্ষম করতে:

  1. আপনার পিসি চালু থাকলে তা বন্ধ করুন।
  2. পাওয়ার টিপুন সিস্টেমে পাওয়ার বোতামটি চালু করুন এবং Esc টিপুন স্টার্টআপ মেনু দেখার জন্য কী
  3. স্টার্টআপ মেনুতে , F10 টিপুন BIOS সেটআপ প্রবেশ করতে উইন্ডোজ 11-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন
  4. BIOS সেটআপ ইউটিলিটিতে, তীর কী ব্যবহার করুন এবং কনফিগারেশন খুলুন ট্যাব
  5. এরপর, ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি হাইলাইট করতে নিচের তীর কী ব্যবহার করুন বিকল্প উইন্ডোজ 11-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন
  6. এন্টার টিপুন এবং তারপর সক্ষম নির্বাচন করুন অপশন থেকে।
  7. F10 টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং BIOS থেকে প্রস্থান করতে .
  8. আপনার পিসি পুনরায় চালু হবে এবং পরিবর্তনগুলি প্রয়োগ করবে৷ এটি কিছুটা সময় নিতে পারে, তাই আপনার সিস্টেম সম্পূর্ণরূপে পুনরায় চালু হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷

রিস্টার্ট করার পরে, আপনি Windows 11-এ হাইপার-V সক্ষম করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

1. কন্ট্রোল প্যানেলের মাধ্যমে উইন্ডোজ 11-এ হাইপার-ভি চালু করুন

উইন্ডোজ 11-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন

আপনি উইন্ডোজ বৈশিষ্ট্য ডায়ালগ ব্যবহার করে হাইপার-ভি সক্ষম করতে পারেন। আপনি কন্ট্রোল প্যানেল থেকে Windows 11-এ ঐচ্ছিক বৈশিষ্ট্য যোগ করতে বা অপসারণ করতে Windows বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে।

  1. Win + R টিপুন চালান খুলতে .
  2. নিয়ন্ত্রণ টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন কন্ট্রোল প্যানেল খুলতে।
  3. কন্ট্রোল প্যানেলে, Programs> Programs and Features এ যান৷
  4. বাম ফলকে, Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন
  5. উইন্ডোজ বৈশিষ্ট্য -এ ডায়ালগ, হাইপার-ভি নির্বাচন করুন আপনি যদি হাইপার-ভি প্রসারিত করেন, আপনি দেখতে পাবেনহাইপার-ভি ম্যানেজমেন্ট টুলস এবং হাইপার-ভি প্ল্যাটফর্ম।
  6. নিশ্চিত করুন যে উভয় বিকল্পই নির্বাচিত হয়েছে এবং ঠিক আছে ক্লিক করুন . যেহেতু এগুলি ঐচ্ছিক বৈশিষ্ট্য, উইন্ডোজ এগুলিকে আপনার পিসিতে ইনস্টল এবং সক্ষম করতে শুরু করবে৷ এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কিছু সময় লাগতে পারে।
  7. সম্পন্ন হলে, এখনই পুনরায় চালু করুন-এ ক্লিক করুন পুনরায় চালু করতে এবং পরিবর্তনগুলি প্রয়োগ করতে।

পুনরায় চালু করার পরে, Hyper-V অনুসন্ধান করুন এবং Windows 11-এ ভার্চুয়াল মেশিন তৈরি করতে Hyper-V ম্যানেজারে ক্লিক করুন৷

2. কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows 11-এ হাইপার-ভি যোগ করুন

উইন্ডোজ 11-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন

কমান্ড প্রম্পট পুনরাবৃত্তিমূলক কাজগুলি সম্পাদন করার জন্য একটি দ্রুত এবং কার্যকর উপায় অফার করে। আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমে ঐচ্ছিক উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস এবং ইনস্টল করতে DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) কমান্ড-লাইন টুল ব্যবহার করতে পারেন।

কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows 11-এ Hyper-V সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. জয় টিপুন কী, এবং cmd টাইপ করুন . তারপর, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  2. কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং কার্যকর করতে এন্টার টিপুন:
    DISM /Online /Enable-Feature /All /FeatureName:Microsoft-Hyper-V
  3. ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল হাইপার-ভি বৈশিষ্ট্য সক্রিয় করা শুরু করবে এবং কমান্ড প্রম্পটে অগ্রগতি দেখাবে।
  4. একবার অপারেটিং সফলভাবে সম্পন্ন হলে, আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে হবে। তাই, Y টিপুন কর্ম নিশ্চিত করতে আপনার কীবোর্ডে।

আপনার পিসি রিস্টার্ট হওয়ার পরে, আপনি ভার্চুয়াল মেশিন তৈরি করতে হাইপার-ভি ম্যানেজার খুলতে এবং ব্যবহার করতে পারেন৷

3. PowerShell ব্যবহার করে হাইপার-V সক্ষম করুন

উইন্ডোজ 11-এ হাইপার-ভি কীভাবে সক্ষম করবেন

আপনি যদি কমান্ড প্রম্পটের চেয়ে Windows PowerShell পছন্দ করেন, তাহলে আপনি শেল অ্যাপ্লিকেশন ব্যবহার করে হাইপার-ভি সক্ষম করতে পারেন।

যাইহোক, কমান্ড প্রম্পটের বিপরীতে, PowerShell একটি Windows ইমেজে ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি সক্ষম করতে enable-WindowsOptional বৈশিষ্ট্য cmdlet ব্যবহার করে।

PowerShell এর সাথে Hyper-V সক্ষম করতে:

  1. উইন টিপুন কী, এবং পাওয়ারশেল টাইপ করুন . তারপর, PowerShell -এ ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান৷ নির্বাচন করুন৷
  2. PowerShell উইন্ডোতে, নিম্নলিখিত শেল কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:
    Enable-WindowsOptionalFeature -Online -FeatureName Microsoft-Hyper-V -All
  3. PowerShell cmdlet চালাবে এবং হাইপার-V সক্ষম করার প্রক্রিয়া শুরু করবে। সফল হলে, আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে বলা হবে।
  4. টাইপ করুন Y নিশ্চিত করতে, এবং পরিবর্তনগুলি প্রয়োগ করতে এবং একটি নতুন বৈশিষ্ট্য সক্ষম করতে আপনার পিসি পুনরায় চালু হবে।

Windows 11-এ হাইপার-V সক্ষম করার অনেক উপায়

হাইপার-ভি হল একটি টাইপ 1 হাইপারভাইজার, যার মানে এটি সরাসরি কম্পিউটারের হার্ডওয়্যারে চলে। এটি আগে থেকে ইনস্টল করা, সীমাবদ্ধতা ছাড়াই বিনামূল্যে ব্যবহার করা যায় এবং একটি ভোক্তা-গ্রেড সিস্টেমে লিনিয়ার পারফরম্যান্স অফার করে।

এটি বলেছে, ডেডিকেটেড ভার্চুয়াল মেশিন যেমন ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন প্রো একাধিক প্ল্যাটফর্মে উপলব্ধ, পুরানো সিস্টেমে ব্যবহার করা যেতে পারে এবং এন্টারপ্রাইজ সমাধানের জন্য আরও উপযুক্ত। আপনার জন্য কাজ করে এমন একটি খুঁজে পেতে তিনটি জনপ্রিয় হাইপারভাইজারের তুলনা করার জন্য আমাদের তুলনা দেখুন৷


  1. Windows 11 এ ভয়েস অ্যাক্সেস কীভাবে সক্ষম করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11-এ হাইবারনেট সক্ষম করবেন

  3. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 হোমে হাইপার-ভি সক্ষম করবেন