কম্পিউটার

উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?

যখনই আপনি একটি নতুন স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন, আপনাকে অবশ্যই তিনটি নিরাপত্তা প্রশ্ন প্রদান করতে হবে। আপনি অ্যাকাউন্টের জন্য আপনার পাসওয়ার্ড ভুলে গেলে নিরাপত্তা প্রশ্নগুলি প্রয়োজন৷ এই বিকল্পগুলি উইন্ডোজ সংস্করণ 1803 থেকে যুক্ত করা হয়েছিল৷ এই বৈশিষ্ট্যটি ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে এবং স্থানীয় অ্যাকাউন্টগুলির জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর প্রদান করতে বেশ কার্যকর৷

উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?

যাইহোক, এটি আপনার ডিভাইসটিকেও অরক্ষিত করে তোলে এবং কেউ আপনার নিরাপত্তা প্রশ্নের উত্তর পেয়ে সহজেই অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে। অন্য কিছু ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টের জন্য এই বৈশিষ্ট্যটি পছন্দ করবেন না। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি স্থানীয় অ্যাকাউন্টগুলির জন্য সুরক্ষা প্রশ্নগুলি সফলভাবে অক্ষম করতে পারেন৷

স্থানীয় অ্যাকাউন্টের জন্য নিরাপত্তা প্রশ্ন

সম্ভবত, প্রত্যেকে সেই প্রশ্নগুলির আসল উত্তরগুলি ব্যবহার করে যাতে তারা সেগুলি মনে রাখে। যাইহোক, অ্যাকাউন্ট নিরাপদ রাখতে এই প্রশ্নগুলি খুব শক্তিশালী নয়। সেই প্রশ্নগুলির সাথে সম্পর্কিত তথ্য সংগ্রহ করে কেউ অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন। আপনি যখন নতুন Windows 10 ইনস্টল করছেন বা একটি নতুন স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করছেন, আপনি যদি একটি পাসওয়ার্ড যোগ করেন তবে আপনাকে অবশ্যই নিরাপত্তা প্রশ্নগুলি প্রদান করতে হবে। যাইহোক, আপনি যদি নিরাপত্তা প্রশ্ন অক্ষম করেন, তাহলে ব্যবহারকারী তাদের পাসওয়ার্ড রিসেট করতে নিরাপত্তা প্রশ্ন সেট আপ করতে বা ব্যবহার করতে পারবেন না।

নিরাপত্তা প্রশ্ন Windows সেটিংস বা কন্ট্রোল প্যানেলের মাধ্যমে নিষ্ক্রিয় করা যাবে না। Windows 10 বিল্ড 18237 এর সাথে, নিরাপত্তা প্রশ্ন নিষ্ক্রিয় করার জন্য একটি গ্রুপ নীতি যোগ করা হয়েছিল। যাইহোক, নীতির প্রয়োজনীয়তা বলে যে আপনার সিস্টেমটি কমপক্ষে Windows সার্ভার 2016 বা Windows 10 সংস্করণ 1903 হওয়া উচিত। আপনি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বা রেজিস্ট্রি সম্পাদকের মাধ্যমে এটি নিষ্ক্রিয় করতে পারেন।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক উপলভ্য নয় উইন্ডোজ হোম সংস্করণে , তাই আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করছি।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে স্থানীয় অ্যাকাউন্ট নিরাপত্তা প্রশ্ন নিষ্ক্রিয় করা

উইন্ডোজ সেটিংসে উপলব্ধ নয় এমন বেশিরভাগ সেটিংস স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে পাওয়া যাবে। গ্রুপ পলিসি এডিটর ব্যবহারকারীদের তাদের কম্পিউটার বা নেটওয়ার্কের জন্য বিভিন্ন ধরনের সেটিংস কনফিগার করতে দেয়। একজন প্রশাসক তাদের কম্পিউটার বা ব্যবহারকারীদের জন্য সেটিংস পরিচালনা করতে এটি ব্যবহার করতে পারেন। ব্যবহারকারীরা সহজেই অ্যাডমিন অধিকার সহ এটি অ্যাক্সেস করতে পারে৷

এই ধাপটি এড়িয়ে যান আপনি যদি Windows Home Editions ব্যবহার করেন . আপনি যদি Windows 10 এর অন্য কোনো সংস্করণ ব্যবহার করেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী ডায়ালগ, টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে . উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর-এ নিম্নলিখিত পাথে নেভিগেট করুন :
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Credential User Interface
    উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?
  3. স্থানীয় অ্যাকাউন্টের জন্য নিরাপত্তা প্রশ্নের ব্যবহার রোধ করুন নামের নীতিতে ডাবল-ক্লিক করুন " এটি একটি নতুন উইন্ডো খুলবে, এখন টগলটিকে সক্ষম এ পরিবর্তন করুন বিকল্প অবশেষে, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন সেটিং সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?
  4. এটি স্থানীয় অ্যাকাউন্টের নিরাপত্তা প্রশ্ন নিষ্ক্রিয় করবে।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে স্থানীয় অ্যাকাউন্ট নিরাপত্তা প্রশ্ন নিষ্ক্রিয় করা

আপনি যদি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার রেজিস্ট্রি আপডেট করবে। যাইহোক, যদি আপনার সিস্টেমে লোকাল গ্রুপ পলিসি এডিটর না থাকে, তাহলে আপনি সেই নির্দিষ্ট সেটিং কনফিগার করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন। রেজিস্ট্রি এডিটরে কিছু কী বা মান অনুপস্থিত থাকবে এবং ব্যবহারকারীদের সেগুলি ম্যানুয়ালি তৈরি করতে হবে। নীচের ধাপগুলি অনুসরণ করে, আপনি সহজেই রেজিস্ট্রি সম্পাদকের মাধ্যমে নিরাপত্তা প্রশ্নগুলি নিষ্ক্রিয় করতে পারেন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে ডায়ালগ, তারপর টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) এর জন্য শীঘ্র. উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকটি ব্যবহার করে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন :
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\System
  3. কি অনুপস্থিত থাকলে, আপনি সহজভাবে তৈরি করতে পারেন উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে এটি বিকল্প উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?
  4. সিস্টেমে কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . মানের নাম দিন “NoLocalPasswordResetQuestions " মানটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা সেট করুন৷ 1 হিসাবে . উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?
  5. সেটিংস সংরক্ষণ করুন এবং পুনরায় চালু করুন নিশ্চিত করুন৷ রেজিস্ট্রি সেটিংস প্রয়োগ করতে উইন্ডোজ।

  1. Windows 10 এ কীভাবে ট্যাম্পার সুরক্ষা সুরক্ষা নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10 এ স্থানীয় অ্যাকাউন্টগুলির জন্য নিরাপত্তা প্রশ্নগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড পুনরুদ্ধার প্রশ্ন নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন