কম্পিউটার

কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে, আপনি নিরাপত্তা ট্যাব ব্যবহার করে ফাইল এবং ফোল্ডারগুলির জন্য নিরাপত্তা অনুমতি সেট করতে পারেন। নিরাপত্তা ট্যাবটি একটি ফাইল বা ফোল্ডারের বৈশিষ্ট্য উইন্ডোতে পাওয়া যাবে। একজন প্রশাসক ফাইল/ফোল্ডারের মালিক পরিবর্তন করতে পারেন বা সম্পূর্ণ নিয়ন্ত্রণ বা সীমিত নিয়ন্ত্রণের মতো অনুমতি পরিবর্তন করতে পারেন। যে ব্যবহারকারীদের অনুমতি নেই তারা সেই ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করতে অক্ষম হবে। কখনও কখনও নিরাপত্তা ট্যাব অনুপস্থিত হতে পারে বা প্রশাসক নিরাপত্তা ট্যাবটি সরাতে চান যাতে অন্য ব্যবহারকারীরা এটি দেখতে সক্ষম হবে না। এই নিবন্ধে, আমরা আপনাকে সেই পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই বৈশিষ্ট্য ডায়ালগ উইন্ডো থেকে সুরক্ষা ট্যাবটি সরাতে পারেন৷

কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?

প্রপার্টি উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরানো হচ্ছে

নিরাপত্তা ট্যাবটি সেই ফাইল বা ফোল্ডারের অনুমতি পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে। যখন একটি সিস্টেম একাধিক ব্যবহারকারীর মধ্যে ভাগ করা হয়, তখন ফাইলের মালিক অন্য ব্যবহারকারীদের জন্য অনুমতি সীমিত করতে চান। যাইহোক, অন্যান্য ব্যবহারকারীরাও এই নিরাপত্তা ট্যাব অ্যাক্সেস করতে পারেন। তারা ফাইলে অ্যাক্সেস পেতে বা এমনকি এটির জন্য মালিক পরিবর্তন করার অনুমতিগুলিও পরিবর্তন করতে পারে৷ প্রোপার্টি উইন্ডো থেকে সিকিউরিটি ট্যাব অপসারণ করাই ভালো।

এই সেটিং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক কনফিগার করা যেতে পারে. যাইহোক, যেহেতু লোকাল গ্রুপ পলিসি এডিটর Windows এর সকল সংস্করণে উপলব্ধ নয়, তাই আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে নিরাপত্তা ট্যাব সরানো হচ্ছে

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন ধরনের উন্নত সেটিংস প্রদান করে। এটিতে সেই সমস্ত সেটিংস রয়েছে যা কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপে পাওয়া যাবে না। নীতি সেটিং পরিবর্তন করলে পটভূমিতে রেজিস্ট্রি মানও পরিবর্তন হবে।

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়নি, তাই এটি শুধুমাত্র উইন্ডোজের আলটিমেট, প্রফেশনাল এবং এন্টারপ্রাইজ সংস্করণে উপলব্ধ। আপনি যদি উইন্ডোজ হোম ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি পদ্ধতিতে যান।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ ধরে রেখে ডায়ালগ করুন কী এবং R টিপুন আপনার কীবোর্ডে। চালান-এর পাঠ্য ক্ষেত্রে ডায়ালগ, টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন মূল. এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার সিস্টেমে উইন্ডো। কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?
  2. ব্যবহারকারী কনফিগারেশনটি প্রসারিত করুন এবং নিম্নলিখিত সেটিংটিতে নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Windows Components\File Explorer\
    কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?
  3. নিরাপত্তা ট্যাব সরান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?
  4. এটি সমস্ত ফাইল এবং ফোল্ডারের বৈশিষ্ট্য উইন্ডো থেকে নিরাপত্তা ট্যাব সরিয়ে দেবে।
  5. সক্ষম করতে এটি ফিরে, আপনাকে 3 ধাপে টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে নিরাপত্তা ট্যাব সরানো হচ্ছে

রেজিস্ট্রি হল একটি শ্রেণিবদ্ধ ডাটাবেস যা এক বা একাধিক ব্যবহারকারীর জন্য সিস্টেম কনফিগার করার জন্য প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। রেজিস্ট্রিতে কী এবং মান রয়েছে যা ফোল্ডার এবং ফাইলের মতো। রেজিস্ট্রি এডিটরের প্রতিটি মানের নির্দেশাবলী রয়েছে যা অ্যাপ্লিকেশন এবং উইন্ডোজ উল্লেখ করে। শুধু নিরাপদ থাকার জন্য, আপনি রেজিস্ট্রি এডিটরে যেকোনো পরিবর্তন করার জন্য একটি ব্যাকআপ তৈরি করতে পারেন। রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে নিরাপত্তা ট্যাব অপসারণের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. একটি চালান খুলুন উইন্ডোজ ধরে রেখে ডায়ালগ করুন কী এবং R টিপুন আপনার কীবোর্ডে। রেজিস্ট্রি এডিটর খুলতে, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন মূল. হ্যাঁ বেছে নিন UAC-এর বিকল্প শীঘ্র. কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?
  2. এখন রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে যান:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . মানের নাম দিন “NoSecurityTab "এবং এটি সংরক্ষণ করুন। কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?
  4. NoSecurityTab-এ ডাবল-ক্লিক করুন এবং এটি একটি ডায়ালগ খুলবে। মান ডেটা 1 এ পরিবর্তন করুন এবং Ok বাটনে ক্লিক করুন। কিভাবে ফাইল এবং ফোল্ডার বৈশিষ্ট্য উইন্ডোজ থেকে নিরাপত্তা ট্যাব সরান?
  5. সমস্ত পদক্ষেপের পরে, আপনাকে পুনরায় শুরু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার।
  6. সক্ষম করতে আপনার সিস্টেমে নিরাপত্তা ট্যাব, শুধু মান ডেটা পরিবর্তন করে 0 করুন অথবা সহজভাবে মুছুন আপনার রেজিস্ট্রি এডিটরের মান।

  1. Windows 10 এবং Windows 11 এ অনুসন্ধান থেকে ফোল্ডার এবং ফাইলগুলি কীভাবে লুকাবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে খালি ফাইল এবং ফোল্ডারগুলি সরাতে হয়?

  4. Windows 11-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন এবং সরান?