কম্পিউটার

ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

ফাইল এক্সপ্লোরার বা ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলিতে ফোল্ডার বিকল্পগুলি ব্যবহারকারীদের ফাইল এবং ফোল্ডার খোলার উপায় এবং কিছু অন্যান্য উন্নত সেটিংস পরিবর্তন করতে দেয়। এটি আপনার সিস্টেমে লুকানো ফাইলগুলি দেখাতে বা লুকানোর জন্যও ব্যবহার করা যেতে পারে। এটি ফাইল এক্সপ্লোরার বা অন্য কিছু পদ্ধতিতে ভিউ ট্যাবের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। যাইহোক, অ্যাডমিনিস্ট্রেটর ফোল্ডার বিকল্পগুলিতে অ্যাক্সেস অক্ষম করতে পারেন। এটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের ফোল্ডার বিকল্পগুলি পরিবর্তন করতে বাধা দেবে। এই নিবন্ধে, আমরা এমন পদ্ধতিগুলি সরবরাহ করব যার মাধ্যমে আপনি সহজেই ফোল্ডার বিকল্পগুলি নিষ্ক্রিয় করতে পারেন৷

ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

ফোল্ডার বিকল্পগুলি নিষ্ক্রিয় করার সেটিং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে পাওয়া যাবে। যাইহোক, স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম এডিশনে উপলভ্য নয়। তাই, আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি যার মাধ্যমে আপনি ফোল্ডার বিকল্পগুলিও নিষ্ক্রিয় করতে পারেন৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে ফোল্ডার বিকল্পগুলি নিষ্ক্রিয় করা

অপারেটিং সিস্টেমের জন্য কিছু অতিরিক্ত সেটিংস রয়েছে যা কন্ট্রোল প্যানেল বা সেটিংস অ্যাপে পাওয়া যাবে না। স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের সেই সমস্ত অতিরিক্ত সেটিংস রয়েছে যার মাধ্যমে একজন প্রশাসক তাদের সিস্টেম অন্যান্য ব্যবহারকারীদের জন্য সামঞ্জস্য করতে পারে। স্থানীয় গ্রুপ পলিসি এডিটরে শুধুমাত্র একটি নির্দিষ্ট সেটিং সক্রিয় করে ফোল্ডার বিকল্পগুলিকে নিষ্ক্রিয় করা যেতে পারে৷ এটি কিভাবে কাজ করে তা দেখতে নিচের ধাপগুলো দেখুন:

দ্রষ্টব্য :আপনি যদি একটি Windows হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতি এবং রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” রান বক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Windows Components\File Explorer\
    ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. "রিবনের ভিউ ট্যাবের বিকল্প বোতাম থেকে ফোল্ডার বিকল্পগুলি খোলার অনুমতি দেবেন না নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন " এটি একটি নতুন উইন্ডোতে খুলবে, কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. টগল বিকল্প পরিবর্তন করার পরে, প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি ফোল্ডার বিকল্পগুলি বা ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলিকে নিষ্ক্রিয় করবে৷
  5. সক্ষম করতে আপনার সিস্টেমে ফোল্ডার বিকল্পগুলি ফিরে আসে, কেবল টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন অথবা অক্ষম ধাপ 3 এ বিকল্প।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ফোল্ডার বিকল্পগুলি নিষ্ক্রিয় করা

ফোল্ডার অপশন নিষ্ক্রিয় করার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এই পদ্ধতিতে, ব্যবহারকারীদের স্থানীয় গোষ্ঠী নীতি সেটিং এর মতো সেটিং সক্রিয় করতে কিছু প্রযুক্তিগত পদক্ষেপ প্রয়োগ করতে হবে। ব্যবহারকারীকে সেটিংটির জন্য অনুপস্থিত কী এবং মান ম্যানুয়ালি তৈরি করতে হবে। আমরা ব্যবহারকারীদের তাদের রেজিস্ট্রি এডিটরে কোনো পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দিই। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “regedit রানে বাক্স এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট প্রদর্শিত হবে, হ্যাঁ নির্বাচন করুন বিকল্প ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . নতুন মানের নাম দিন “NoFolderOptions "এবং এটি সংরক্ষণ করুন। ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. NoFolderOptions-এ ডাবল-ক্লিক করুন মান এবং মান ডেটা পরিবর্তন করুন 1 . মান ডেটা 1 মান সক্ষম করবে, যার কারণে ফোল্ডার বিকল্পগুলি অক্ষম করা হবে। ফাইল এক্সপ্লোরারের ফোল্ডার বিকল্পগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. রেজিস্ট্রি এডিটরে সমস্ত পরিবর্তন করার পরে, নিশ্চিত করুন যে পুনরায় চালু করুন আপনার কম্পিউটার এই সেটিং কার্যকর হতে দিন।
  6. সক্ষম করতে ফোল্ডার বিকল্পগুলি আবার, কেবলমাত্র মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন অথবা আপনি মুছে দিতে পারেন রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান ইতিহাস কীভাবে মুছবেন

  2. উইন্ডোজ 10 এ ফোল্ডার বিকল্পগুলি কীভাবে খুলবেন

  3. উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে ফাইল এক্সপ্লোরার কীভাবে চালাবেন

  4. Windows 11-এ ফাইল এক্সপ্লোরার সার্চ হিস্ট্রি কীভাবে নিষ্ক্রিয় করবেন