কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?

উইন্ডোজ অপারেটিং সিস্টেম একটি বৈশিষ্ট্য প্রদান করে যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের সিস্টেমে ফাইল এবং ফোল্ডার লুকিয়ে রাখতে পারে। বিপুল পরিমাণ ফাইল লুকিয়ে রাখতে অনেক সময় লাগবে এবং এটি এখনও একটি সাধারণ প্রক্রিয়া যা প্রত্যেক ব্যবহারকারী জানেন। ব্যবহারকারী যদি একটি ড্রাইভে প্রচুর সংখ্যক ফাইল লুকিয়ে রাখতে চান, তবে পুরো ড্রাইভটি সম্পূর্ণরূপে লুকিয়ে রাখা ভাল। বেশিরভাগ ব্যবহারকারী সিস্টেমে লুকানো ড্রাইভ সম্পর্কে অবগত নন, তারা লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি চেক করার চেষ্টা করবে কিন্তু ড্রাইভ নয়। এই নিবন্ধে, আমরা সমস্ত সম্ভাব্য পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি আপনার ফাইল এক্সপ্লোরারে ড্রাইভগুলি লুকিয়ে রাখতে পারেন৷

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?

আমার কম্পিউটারে নির্দিষ্ট ড্রাইভ লুকানো

একটি ব্যবহারকারী অন্য ব্যবহারকারীদের থেকে একটি ড্রাইভ লুকাতে চাইবে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। এটি ব্যক্তিগত ডেটা বা পিতামাতার নিয়ন্ত্রণের অংশের কারণে হতে পারে। বেশিরভাগ ব্যবহারকারীই ফাইল এক্সপ্লোরার আইকনে ডাবল ক্লিক ব্যতীত অ্যাক্সেস ড্রাইভ সম্পর্কে অবগত নন। বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি আপনার সিস্টেমে নির্দিষ্ট ড্রাইভগুলি লুকিয়ে রাখতে পারেন। এটি ড্রাইভের অ্যাক্সেস সীমাবদ্ধ করবে না, তবে শুধুমাত্র ফাইল এক্সপ্লোরার থেকে আইকনটি লুকাবে। ব্যবহারকারীরা এখনও ড্রাইভগুলি অ্যাক্সেস করার জন্য অন্য কোনও সম্ভাব্য পদ্ধতি ব্যবহার করে লুকানো ড্রাইভগুলি অ্যাক্সেস করতে পারে৷

পদ্ধতি 1:ডিস্ক পরিচালনার মাধ্যমে ড্রাইভ লুকানো

ডিস্ক ম্যানেজমেন্ট হল একটি উইন্ডোজ ইউটিলিটি যার মাধ্যমে আপনি ডিস্ক ড্রাইভ দেখতে এবং পরিচালনা করতে পারেন। এটি নতুন ড্রাইভ সেট আপ করতে এবং বিদ্যমান ড্রাইভগুলিকে প্রসারিত বা সঙ্কুচিত করতে ব্যবহৃত হয়। এটি ড্রাইভ অক্ষর পরিবর্তন করার জন্য বিকল্পগুলিও প্রদান করে। ড্রাইভ লেটারটি সরিয়ে, আপনি ফাইল এক্সপ্লোরার থেকে ড্রাইভটি লুকিয়ে রাখতে পারেন। যাইহোক, ড্রাইভটি এখনও অন্যান্য পদ্ধতির মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। আপনি মাউন্ট পয়েন্ট বিকল্পটি ব্যবহার করতে পারেন এবং ফোল্ডারটিকে একটি লুকানো আইটেম তৈরি করতে পারেন৷

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ তারপর টাইপ করুন “diskmgmt.msc ” এটিতে এবং এন্টার টিপুন ডিস্ক ব্যবস্থাপনা খুলতে কী . উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  2. এখন আপনি ফাইল এক্সপ্লোরারে যে ড্রাইভটি লুকাতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং “ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন বেছে নিন। ” বিকল্প।
  3. সরান-এ ক্লিক করুন ড্রাইভ লেটার মুছে ফেলার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  4. নিশ্চিতকরণের জন্য, হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম এটি ড্রাইভ থেকে চিঠিটি সরিয়ে দেবে এবং এটি ফাইল এক্সপ্লোরারে আর দেখাবে না। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  5. আনহাইড করতে ড্রাইভে, চেঞ্জ ড্রাইভ লেটার এবং পাথ এ যান আবার বিকল্প। যোগ করুন-এ ক্লিক করুন৷ বোতাম, এটির জন্য ড্রাইভটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম এটি আপনার ফাইল এক্সপ্লোরারে ড্রাইভটিকে ফিরিয়ে আনবে। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?

পদ্ধতি 2:লোকাল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে ড্রাইভ লুকানো

স্থানীয় গ্রুপ নীতি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালনা এবং কনফিগার করতে দেয়। এই টুলটি হোম ব্যবহারকারী এবং নেটওয়ার্ক প্রশাসক উভয়ের জন্যই উপযোগী হতে পারে। গ্রুপ পলিসি এডিটরে অনেক সেটিংস আছে যেগুলো কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের মাধ্যমে সম্ভব নয়।

আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান৷ এই পদ্ধতিটি কারণ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নেই।

দ্রষ্টব্য :লোকাল গ্রুপ পলিসি এডিটর সেটিংয়ে ড্রাইভ লুকানোর জন্য সীমিত বিকল্প থাকবে। ব্যবহারকারীরা ম্যানুয়ালি এই পদ্ধতিতে ড্রাইভ লেটারটি লুকানোর জন্য যোগ করতে পারবেন না।

  1. Windows + R টিপুন চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন কী, এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে . ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ প্রম্পট প্রদর্শিত হলে, হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  2. গ্রুপ পলিসি এডিটরের ব্যবহারকারী বিভাগে, নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করুন:
    User Configuration\Administrative Templates\Windows Components\File Explorer\
    উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  3. "আমার কম্পিউটারে এই নির্দিষ্ট ড্রাইভগুলি লুকান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং ড্রাইভগুলি লুকানোর জন্য তালিকাভুক্ত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  4. প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন আপনার গ্রুপ নীতি সম্পাদকের পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এখন নির্বাচিত ড্রাইভগুলি আমার কম্পিউটার (ফাইল এক্সপ্লোরার) থেকে লুকানো হবে।
  5. আনহাইড করতে ড্রাইভগুলি আবার ফিরে আসে, কেবলমাত্র 3 ধাপে টগল বিকল্পটি কনফিগার করা হয়নি-এ পরিবর্তন করুন অথবা অক্ষম বিকল্প।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে ড্রাইভ লুকানো

উইন্ডোজ রেজিস্ট্রি হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অনুক্রমিক ডাটাবেস যা নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে। গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, রেজিস্ট্রি এডিটরের কাছে ডিফল্টরূপে উপলব্ধ সমস্ত সেটিংস থাকবে না। ব্যবহারকারীদের অনুপস্থিত কী/মান ম্যানুয়ালি তৈরি করতে হবে। কোনো পরিবর্তন করার আগে রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করার পরামর্শ দেওয়া হয় কারণ একটি ভুল পরিবর্তন অপারেটিং সিস্টেমের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

দ্রষ্টব্য :আপনি বর্তমান ব্যবহারকারী (HKEY_CURRENT_USER) বা সমস্ত ব্যবহারকারী (HKEY_LOCAL_MACHINE) উভয় ক্ষেত্রেই মান যোগ করতে পারেন। পথ একই হবে, কিন্তু মৌচাক ভিন্ন হবে।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে ডায়ালগ রান বক্সে, টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন কী, এটি রেজিস্ট্রি এডিটর খুলবে . UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট প্রদর্শিত হবে, তারপর হ্যাঁ বেছে নিন এর জন্য বিকল্প। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  2. রেজিস্ট্রি এডিটরের ইউজার হাইভে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
  3. এক্সপ্লোরার-এ কী, ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান চয়ন করুন বিকল্প মানটিকে NoDrives হিসাবে নাম দিন এবং এন্টার টিপুন মূল. উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  4. NoDrives-এ ডাবল-ক্লিক করুন মান, মান ডেটা পরিবর্তন করুন , এবং বেস দশমিক মানের . উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :স্ক্রিনশটে, আমরা সি ড্রাইভ লুকিয়ে রাখছি।

  5. মান ডেটার জন্য, আপনি এই দশমিক সংখ্যা ব্যবহার করতে পারেন নির্দিষ্ট ড্রাইভ লুকানোর রেফারেন্স হিসাবে:A :1, B :2, C :4, D :8, E :16, F :32, G :64, H :128, আমি :256, J :512, K :1024, L :2048, M :4096, N :8192, O :16384, P :32768, প্রশ্ন :65536, R :131072, S :262144, T :524288, U :1048576, V :2097152, W :4194304, X :8388608, Y :16777216, Z :33554432, সমস্ত :67108863।
  6. এই মানটিতে একাধিক ড্রাইভ যোগ করতে, আপনি একটি সমষ্টি পেতে পারেন মানগুলির ড্রাইভটি লুকানো হচ্ছে D এবং F একটি দশমিক মান হবে 40 . উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  7. রেজিস্ট্রি এডিটরে সমস্ত কনফিগারেশন হয়ে গেলে, পুনরায় চালু করা নিশ্চিত করুন আপনার সিস্টেমের পরিবর্তনগুলি দেখতে কম্পিউটার।
  8. আনহাইড করতে ড্রাইভগুলি ব্যাক করুন, কেবল মান ডেটা 0 রাখুন অথবা মানটি মুছুন রেজিস্ট্রি এডিটর থেকে।

পদ্ধতি 4:কমান্ড প্রম্পটের মাধ্যমে ড্রাইভ লুকানো

কমান্ড প্রম্পট হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য ডিফল্ট কমান্ড-লাইন ইন্টারপ্রেটার। এটি সিস্টেমে উন্নত প্রশাসনিক কার্য সম্পাদন করতে ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিটি ডিস্ক ব্যবস্থাপনা পদ্ধতির অনুরূপ এবং এটি ড্রাইভ অক্ষরটিও সরিয়ে দেয়। ফাইল এক্সপ্লোরার থেকে ড্রাইভটি লুকানোর জন্য এই পদ্ধতিতে ব্যবহারকারীর কাছ থেকে কয়েকটি কমান্ডের প্রয়োজন হবে।

  1. CMD অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . হ্যাঁ-এ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর জন্য বোতাম শীঘ্র. উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  2. কমান্ড টাইপ করুন “ডিস্কপার্ট ” CMD-এ এবং Enter টিপুন কী।
  3. এখন সমস্ত ভলিউম তালিকাভুক্ত করতে, টাইপ করুন “তালিকা ভলিউম ” এবং Enter টিপুন কী।
  4. "ভলিউম 6 নির্বাচন করুন টাইপ করে ভলিউম নির্বাচন করুন৷ "সিএমডিতে। আপনি কোন ড্রাইভটি লুকাচ্ছেন তার উপর নির্ভর করে ভলিউম নম্বরটি আপনার জন্য আলাদা হবে। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  5. এখন “remove কমান্ডটি টাইপ করুন ” এবং Enter টিপুন ড্রাইভ থেকে চিঠি অপসারণ. উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  6. যদি আপনি আনহাইড করতে চান ড্রাইভে, কেবল কমান্ড টাইপ করুন “অর্পণ করুন পদক্ষেপ 4 এর পরে৷ এবং এটি ড্রাইভ ফিরিয়ে আনবে। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?

পদ্ধতি 5:EaseUS পার্টিশন মাস্টারের মাধ্যমে ড্রাইভ লুকানো

পার্টিশন ম্যানেজার একজন প্রশাসক দ্বারা আপনার সিস্টেমে পার্টিশন তৈরি, মুছতে বা পুনরায় আকার দিতে ব্যবহার করা হয়। ইন্টারনেটে অনেক থার্ড-পার্টি পার্টিশন ম্যানেজার পাওয়া যায়। প্রতিটি পার্টিশন ম্যানেজারের বিভিন্ন বৈশিষ্ট্য এবং নির্ভরযোগ্যতা থাকবে। এই পদ্ধতিতে, আমরা প্রদর্শনের জন্য EaseUS পার্টিশন মাস্টার ব্যবহার করব, তবে আপনি আপনার পছন্দের পার্টিশন ম্যানেজারগুলির যেকোনো একটি ডাউনলোড করতে পারেন।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করতে EaseUS পার্টিশন মাস্টার পৃষ্ঠায় যান এটা ইনস্টল করুন৷ প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করে এটি আপনার সিস্টেমে। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  2. এখন EaseUS পার্টিশন মাস্টার খুলুন , আপনি যে ড্রাইভটি লুকাতে চান তাতে ডান-ক্লিক করুন এবং লুকান বেছে নিন প্রসঙ্গ মেনুতে বিকল্প। ঠিক আছে ক্লিক করুন নিশ্চিতকরণ ডায়ালগে বোতাম। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  3. অপারেশন চালান-এ ক্লিক করুন বোতাম এবং তারপর প্রয়োগ করুন-এ ক্লিক করুন মুলতুবি অপারেশন শুরু করার জন্য বোতাম। অগ্রগতি সম্পন্ন হলে ড্রাইভ অক্ষরটি সরানো হবে এবং এটি ফাইল এক্সপ্লোরারে লুকানো হবে। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?
  4. আনহাইড করতে এটি, কেবল ড্রাইভে ডান-ক্লিক করুন EaseUS পার্টিশন মাস্টার-এ এবং আনহাইড বেছে নিন বিকল্প তারপর আবার নিশ্চিতকরণ অনুসরণ করুন এবং চালনা একটি ড্রাইভ অক্ষর দিয়ে ড্রাইভটিকে আপনার ফাইল এক্সপ্লোরারে ফিরিয়ে আনার পদক্ষেপ। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে নির্দিষ্ট ড্রাইভগুলি কীভাবে লুকাবেন?

  1. Windows 10 এ কিভাবে স্টোরেজ ড্রাইভ ফর্ম্যাট করবেন

  2. Google ড্রাইভে ফাইলগুলি কীভাবে লুকাবেন

  3. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  4. Windows 11-এ স্লো ফাইল এক্সপ্লোরার কীভাবে ঠিক করবেন