কম্পিউটার

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

সুরক্ষা ত্রুটিগুলি প্যাচ করতে এবং স্থিতিশীলতা উন্নত করতে সহায়তা করার জন্য অ্যাপ্লিকেশন আপডেটগুলি সর্বদা সরবরাহ করা হয়। উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের একটি বৈশিষ্ট্য রয়েছে যা পর্যায়ক্রমে সর্বশেষ আপডেটের জন্য পরীক্ষা করে। আপনি Windows Media Player ব্যবহার না করলেও, Windows Media Player চালানোর কিছু উপাদান সিস্টেমের অন্যান্য প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হয়। যাইহোক, প্রত্যেক ব্যবহারকারী তাদের উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে চান না। এই নিবন্ধে, আমরা আপনাকে সেই পদ্ধতিগুলি সরবরাহ করব যা আপনাকে Windows Media Player-এর জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে সাহায্য করতে পারে৷

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারকে পর্যায়ক্রমে আপডেটের জন্য চেক করা থেকে বন্ধ করা হচ্ছে

ডিফল্টরূপে, এই বৈশিষ্ট্যটি আপনার সিস্টেমে সক্রিয় করা হবে এবং সেই কারণেই আমরা এই নিবন্ধে এটি নিষ্ক্রিয় করার উপর ফোকাস করব৷ Windows Media Player-এর জন্য স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করার বিভিন্ন কারণ রয়েছে। কিছু ব্যবহারকারীর সীমিত ইন্টারনেট আছে এবং অন্যরা ম্যানুয়ালি অ্যাপ্লিকেশন আপডেট করতে চায়। গ্রুপ পলিসি সেটিং ব্যবহার করে Windows Media Player-এর জন্য স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করা যেতে পারে।

যাইহোক, গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম সংস্করণের জন্য উপলব্ধ নয়। এজন্য আমরা উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করছি। উভয়ই উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্রিয় এবং নিষ্ক্রিয় করার একই কাজ করে৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর হল একটি প্রশাসনিক টুল যা অপারেটিং সিস্টেমের অনেক গুরুত্বপূর্ণ সেটিংস কনফিগার করতে সাহায্য করে। একটি নির্দিষ্ট নীতি সেটিং রয়েছে যার মাধ্যমে আপনি উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্ষম বা অক্ষম করতে পারেন৷ এই সেটিংটি শুধুমাত্র গ্রুপ নীতির কম্পিউটার কনফিগারেশন বিভাগে পাওয়া যাবে। এই সেটিংটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, একটি রান খুলুন Windows + R টিপে ডায়ালগ আপনার কীবোর্ডে কী সমন্বয়। এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. কম্পিউটার কনফিগারেশন বিভাগে, নিম্নলিখিত সেটিং-এ নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ Windows Media Player\
    উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  3. স্বয়ংক্রিয় আপডেট প্রতিরোধ করুন নামে একটি সেটিং খুলুন "এতে ডাবল ক্লিক করে। এটি অন্য উইন্ডোতে সেটিং খুলবে এবং তারপর টগল বিকল্পটিকে সক্ষম-এ পরিবর্তন করবে . উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. এখন Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে আপডেটের জন্য স্বয়ংক্রিয় চেকিং নিষ্ক্রিয় করবে৷
  5. আপনি একই সেটিংসে নেভিগেট করে এবং টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে সর্বদা এটিকে ফিরিয়ে আনতে পারেন। .

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর হল আরেকটি টুল যা অ্যাডমিনিস্ট্রেটররা তাদের অপারেটিং সিস্টেমের জন্য নিম্ন-স্তরের সেটিংস পরিবর্তন করতে ব্যবহার করতে পারে। এটিতে সমস্ত তথ্য রয়েছে যা উইন্ডোজ ক্রমাগত অপারেশনের সময় উল্লেখ করে। যাইহোক, রেজিস্ট্রিতে ভুল পরিবর্তন গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। অতএব, আমরা সর্বদা ব্যবহারকারীদের সুপারিশ করি যে পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করুন এবং কোনও নতুন পরিবর্তন করার আগে তাদের রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করুন৷

  1. প্রথমে, একটি রান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R চাবি একসাথে। তারপর টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . হ্যাঁ-এ ক্লিক করুন UAC-এর জন্য বোতাম (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট। উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  2. লোকাল মেশিন হাইভে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\WindowsMediaPlayer
  3. WindowsMediaPlayer-এ কী ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “DisableAutoUpdate হিসেবে নাম দিন " উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  4. এতে ডাবল ক্লিক করে এই মানটি খুলুন এবং মান ডেটা পরিবর্তন করুন 1 থেকে এটি সক্ষম করতে। উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?
  5. অবশেষে, আপনাকে পুনরায় শুরু করতে হবে এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের জন্য স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয় করবে৷
  6. আপনি সবসময় কেবল মান ডেটা পরিবর্তন করে এই পরিবর্তনগুলি ফিরিয়ে আনতে পারেন৷ 0 থেকে অথবা সরানো হচ্ছে রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 (2022)

  4. কিভাবে উইন্ডোজ 10 (হোম সংস্করণ) এ স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় করবেন