কম্পিউটার

ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার 'ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)'

আপনার আঙ্গুলের ছাপ পাঠক একটি পুরানো, দূষিত, বা বেমানান ফিঙ্গারপ্রিন্ট ড্রাইভারের কারণে কোড 10 ত্রুটি দেখাতে পারে। তদুপরি, ক্যামেরার মতো বিরোধপূর্ণ সিস্টেম ডিভাইসগুলিও আলোচনায় ত্রুটির কারণ হতে পারে৷

ক্ষতিগ্রস্ত ব্যবহারকারী ত্রুটির সম্মুখীন হয় যখন সে বায়োমেট্রিক ডিভাইস ব্যবহার করার চেষ্টা করে কিন্তু তা করতে ব্যর্থ হয় (যদিও ডিভাইসটি মাঝে মাঝে কাজ করে) এবং ডিভাইস ম্যানেজারে চেক করা হলে, ডিভাইসটি "ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)" ত্রুটি দেখায়। ফিঙ্গারপ্রিন্ট সমস্যাটি সাধারণত সিস্টেম/ড্রাইভার আপডেটের পরে প্রায় সমস্ত পিসি তৈরি এবং মডেলগুলিতে রিপোর্ট করা হয় (ফিঙ্গারপ্রিন্ট রিডার রয়েছে)৷

ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)

সমস্যা সমাধান প্রক্রিয়ার সাথে এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে কোনও USB ডিভাইস সংযুক্ত নেই৷ আপনার সিস্টেমে। তাছাড়া, কিছু ​​হালকা নক দেওয়ার চেষ্টা করুন যেখানে ফিঙ্গারপ্রিন্ট রিডার বর্তমান ফিঙ্গারপ্রিন্ট সমস্যা হিসাবে অবস্থিত তা আলগা ক্যাবলিংয়ের ফলে হতে পারে। তদ্ব্যতীত, “msdt.exe -id DeviceDiagnostic চালানোর চেষ্টা করুন হার্ডওয়্যার ট্রাবলশুটার চালানোর জন্য একটি উন্নত কমান্ড প্রম্পটে। উপরন্তু, একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করে দুর্নীতিগ্রস্ত ব্যবহারকারী প্রোফাইল সমস্যা তৈরি করছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 1:ফিঙ্গারপ্রিন্ট ডিভাইসের পাওয়ার ম্যানেজমেন্ট অক্ষম করুন

আপনার সিস্টেমের পাওয়ার ম্যানেজমেন্ট যদি ফিঙ্গারপ্রিন্ট ডিভাইসের ক্রিয়াকলাপকে বাধা দেয় (বিশেষ করে যদি ঘুম থেকে জেগে ওঠার পরে আপনার সিস্টেমে সমস্যা হয়) তাহলে আপনি আলোচনার অধীনে ত্রুটির সম্মুখীন হতে পারেন। এই পরিস্থিতিতে, আপনার কম্পিউটার দ্বারা ফিঙ্গারপ্রিন্ট ডিভাইসের পাওয়ার ম্যানেজমেন্ট নিষ্ক্রিয় করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. উইন্ডোজ বোতামে ডান-ক্লিক করুন এবং প্রদর্শিত মেনুতে, ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন। এখন, অনুসন্ধান দ্বারা প্রদর্শিত ফলাফলে, ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  2. এখন, বায়োমেট্রিক ডিভাইসগুলি প্রসারিত করুন এবং Synaptics WBDI ডিভাইসে ডান-ক্লিক করুন .
  3. তারপর, দেখানো মেনুতে, বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং তারপরে পাওয়ার ম্যানেজমেন্ট-এ নেভিগেট করুন ট্যাব।
  4. এখন, ‘Allow the Computer to Turn off This Device to Save Power’ বিকল্পটি আনচেক করুন এবং তারপর প্রয়োগ/ওকে বোতামে ক্লিক করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  5. তারপর আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  6. যদি না হয়, তাহলে ড্রাইভারটি পুনরায় ইনস্টল করুন এবং মেশিনটি পুনরায় চালু করুন।
  7. পুনরায় চালু হলে, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 2:USB নির্বাচনী সাসপেন্ড বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

USB নির্বাচনী সাসপেন্ড একটি হাব ড্রাইভারকে USB হাবের অন্যান্য পোর্টগুলিকে প্রভাবিত না করে একটি পৃথক হার্ডওয়্যার পোর্ট সাসপেন্ড করতে সক্ষম করে। ইউএসবি সিলেক্টিভ সাসপেন্ড বৈশিষ্ট্যটি বায়োমেট্রিক ডিভাইসের ক্রিয়াকলাপকে বাধাগ্রস্ত করলে আপনি হাতে ত্রুটির সম্মুখীন হতে পারেন। এই প্রসঙ্গে, USB নির্বাচনী সাসপেন্ড নিষ্ক্রিয় করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. উইন্ডোজ টিপে Windows মেনু খুলুন কী এবং তারপর গিয়ার/সেটিংস-এ ক্লিক করুন আইকন ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  2. এখন, সিস্টেম, খুলুন এবং তারপর, উইন্ডোর বাম অর্ধেক, পাওয়ার এবং ঘুম নির্বাচন করুন .
  3. তারপর, উইন্ডোর ডান অর্ধেক, অতিরিক্ত পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন (সম্পর্কিত সেটিংসের অধীনে)। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  4. এখন, চেঞ্জ প্ল্যান সেটিংসে ক্লিক করুন (নির্বাচিত প্ল্যানের সামনে) এবং তারপরে চেঞ্জ অ্যাডভান্সড পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  5. এখন USB সেটিংস প্রসারিত করুন এবং তারপর USB নির্বাচনী সাসপেন্ড সেটিংস৷
  6. তারপর অক্ষম করুন অন ব্যাটারি উভয়ের জন্য উল্লিখিত বিকল্প এবং প্লাগ-ইন বিকল্প ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  7. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং রিবুট করার পরে, ফিঙ্গারপ্রিন্ট ডিভাইসটি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:গ্রুপ নীতির মাধ্যমে বায়োমেট্রিক ডিভাইস ব্যবহারের অনুমতি দিন

আপনি বায়োমেট্রিক ডিভাইস ব্যবহার করতে ব্যর্থ হতে পারেন যদি আপনার গোষ্ঠী নীতি এটিকে অপারেশন থেকে বাধা দেয় (নীতিটি সিস্টেম আপডেটের পরে ট্রিগার হতে পারে)। এই প্রসঙ্গে, গ্রুপ নীতির মাধ্যমে একটি বায়োমেট্রিক ডিভাইস ব্যবহারের অনুমতি দিলে সমস্যার সমাধান হতে পারে।

  1. Windows + R টিপে রান কমান্ড বক্সটি খুলুন কী এবং চালনা নিম্নলিখিত:
    gpedit.msc
    ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  2. এখন, উইন্ডোর বাম ফলকে, কম্পিউটার কনফিগারেশন এবং তারপর প্রশাসনিক টেমপ্লেটগুলি প্রসারিত করুন৷
  3. তারপর উইন্ডোজ উপাদান প্রসারিত করুন এবং বায়োমেট্রিক্স-এ ক্লিক করুন . ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  4. এখন, উইন্ডোর ডানদিকে, বায়োমেট্রিক্স ব্যবহারের অনুমতি দিন-এ ডাবল-ক্লিক করুন এটা খুলতে ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  5. তারপর, সেটিংস সম্পাদনা উইন্ডোতে, সক্ষম নির্বাচন করুন৷ এবং প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  6. এখন, আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং পুনরায় চালু করার পরে, আপনার সাইন-ইন বিকল্পগুলি পুনরায় কনফিগার করুন এবং তারপরে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:ক্যামেরা ড্রাইভার নিষ্ক্রিয়/পুনরায় সক্রিয় করুন

সিস্টেমের অন্য কোনো উপাদান যদি ফিঙ্গারপ্রিন্ট রিডারের ক্রিয়াকলাপকে বাধাগ্রস্ত করে তাহলে আপনি ত্রুটির সম্মুখীন হতে পারেন। এরকম একটি রিপোর্ট করা ঘটনা Lenovo Yoga 720-13IKB-তে যেখানে সিস্টেমের ক্যামেরা ফিঙ্গারপ্রিন্ট রিডারের অপারেশনে হস্তক্ষেপ করছিল। এই ক্ষেত্রে, সমস্যাযুক্ত ডিভাইসটি নিষ্ক্রিয় করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. Windows + S কী টিপে উইন্ডোজ অনুসন্ধান চালু করুন এবং তারপরে ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করুন। এখন, ডিভাইস ম্যানেজারে ক্লিক করুন (সার্চ দ্বারা দেখানো ফলাফলে)।
  2. তারপর ইমেজিং ডিভাইস প্রসারিত করুন এবং তারপর ক্যামেরাতে ডান ক্লিক করুন।
  3. এখন, ক্যামেরা নিষ্ক্রিয় করতে নির্বাচন করুন এবং তারপর এটি নিষ্ক্রিয় করার জন্য নিশ্চিত করুন৷ ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  4. WBDI ডিভাইস নিষ্ক্রিয় করতে একই পুনরাবৃত্তি করুন (বায়োমেট্রিক ডিভাইসের অধীনে) এবং আপনার সিস্টেম রিবুট করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  5. রিবুট হলে, WBDI ডিভাইস সক্রিয় করুন এবং আঙ্গুলের ছাপের সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার আপডেট/পুনরায় ইনস্টল করুন

আপনার ফিঙ্গারপ্রিন্ট রিডার কাজ নাও করতে পারে যদি এর ড্রাইভার দুর্নীতিগ্রস্ত, পুরানো, বা বেমানান হয়। এই ক্ষেত্রে, ফিঙ্গারপ্রিন্ট রিডার ড্রাইভার পুনরায় ইনস্টল করলে সমস্যার সমাধান হতে পারে। এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে সমস্ত সিস্টেম ড্রাইভার বিশেষ করে আপনার মাউস ড্রাইভার এবং ইন্টেল চিপসেট ড্রাইভার ইনস্টল করা আছে এবং আপ-টু-ডেট আছে।

  1. আপনার সিস্টেমের উইন্ডোজ আপডেট করুন (নিশ্চিত করুন যে কোনো ঐচ্ছিক/অতিরিক্ত আপডেট মুলতুবি নেই) এবং আপনার সিস্টেম ড্রাইভার সর্বশেষ বিল্ডে।
  2. যদি আপনার সিস্টেম প্রস্তুতকারকের একটি আপডেট ইউটিলিটি থাকে (যেমন ডেল সাপোর্ট সহকারী বা লেনোভো ভ্যানটেজ), তাহলে সিস্টেম ড্রাইভার আপডেট করতে সেই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করুন। অন্যথায়, আপনার সিস্টেম প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন এবং আপনার সিস্টেম ড্রাইভারগুলির একটি আপডেট সংস্করণ উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন, যদি তা হয় তবে সিস্টেম ড্রাইভারগুলির সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করুন৷
  3. যদি না হয়, উইন্ডোজ টিপুন আপনার কীবোর্ডে কী এবং ডিভাইস ম্যানেজার টাইপ করুন . এখন, ফলাফলে, ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  4. এখন, বায়োমেট্রিক ডিভাইসটি প্রসারিত করুন এবং তারপরে WBDI ডিভাইসে ডান-ক্লিক করুন এবং ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন।
  5. তারপর, নিশ্চিত করুন ডিভাইসটি নিষ্ক্রিয় করতে এবং তারপর আবার ডান-ক্লিক করুন WBDI ডিভাইসে .
  6. এখন, দেখানো মেনুতে, U এ ক্লিক করুন pdate ড্রাইভার এবং ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  7. তারপরঅপেক্ষা করুন আপডেট প্রক্রিয়া সমাপ্তির জন্য এবং তারপর রিবুট করুন আপনার সিস্টেম।
  8. রিবুট করার পরে, WBDI ডিভাইস পুনরায় সক্রিয় করুন এবং ফিঙ্গারপ্রিন্ট রিডার ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  9. যদি না হয়, একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং সিস্টেম প্রস্তুতকারকের ওয়েবসাইট খুলুন।
  10. তারপর, খুঁজুন এবং d আপনার সিস্টেমের সর্বশেষ ফিঙ্গারপ্রিন্ট ড্রাইভারটি নিজে লোড করুন৷
  11. এখন ডিভাইস ম্যানেজার খুলুন (ধাপ 3)।
  12. তারপর বায়োমেট্রিক ডিভাইস প্রসারিত করুন এবং WBDI ডিভাইসে রাইট-ক্লিক করুন (যদি এটি সেখানে না থাকে, তাহলে সিস্টেম ডিভাইসের অধীনে চেক করুন)।
  13. এখন, দেখানো মেনুতে, আনইনস্টল ডিভাইস নির্বাচন করুন এবং তারপর এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন নির্বাচন করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  14. তারপর আনইন্সটল এ ক্লিক করুন বোতাম এবং ড্রাইভার আনইনস্টল করতে আপনার স্ক্রিনে প্রম্পট অনুসরণ করুন।
  15. এখন আপনার সিস্টেম রিবুট করুন এবং রিবুট করার পরে, সর্বশেষ ড্রাইভার ইনস্টল করতে প্রশাসনিক সুবিধা সহ ডাউনলোড করা ফাইলটি চালু করুন৷
  16. ইনস্টলেশন সমাপ্ত হলে, রিবুট করুন আপনার পিসি এবং রিবুট হলে, Windows + S কী টিপে Windows অনুসন্ধান খুলুন।
  17. এখন, সাইন-ইন বিকল্প অনুসন্ধান করুন এবং তারপর, ফলাফলের তালিকায়, সাইন-ইন বিকল্পগুলি নির্বাচন করুন৷ . ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  18. তারপর, Windows-এ একটি আঙুলের ছাপ যোগ করার চেষ্টা করুন হ্যালো এবং ফিঙ্গারপ্রিন্ট রিডার সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  19. যদি না হয়, 3 থেকে 7 ধাপগুলি পুনরাবৃত্তি করুন৷ ড্রাইভার আনইনস্টল করতে।
  20. তারপর উইন্ডোজ আপডেট ক্যাটালগ ওয়েবসাইট খুলুন এবং প্রাসঙ্গিক ড্রাইভার অনুসন্ধান করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  21. এখন, ড্রাইভার ফাইলটি ডাউনলোড করুন এবং তারপরে ড্রাইভার ইনস্টল করার জন্য অ্যাডমিনিস্ট্রেটর সুবিধাগুলি ব্যবহার করে এটি চালু করুন। যদি ফাইলটি একটি ক্যাব বা জিপ ফাইল হয়, তাহলে এটি বের করুন এবং ধাপ 13 এ যান৷
  22. তারপর রিবুট করুন আপনার পিসি এবং রিবুট করার পরে, ফিঙ্গারপ্রিন্ট রিডার সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  23. যদি না হয়, ড্রাইভারের ডাউনলোড করা ফাইলের অবস্থান সনাক্ত করুন (ধাপ 11)।
  24. এখন ডিভাইস ম্যানেজার খুলুন (ধাপ 3)।
  25. এখন, বায়োমেট্রিক ডিভাইসটি প্রসারিত করুন এবং তারপরে WBDI ডিভাইসে ডান-ক্লিক করুন।
  26. তারপর, আপডেট ড্রাইভার নির্বাচন করুন এবং ড্রাইভারদের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  27. এখন আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারগুলির একটি তালিকা থেকে আমাকে বাছাই করার বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে ডিস্ক আছে এ ক্লিক করুন . ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  28. এখন, ব্রাউজ করুন-এ ক্লিক করুন বোতাম এবং তারপরে নেভিগেট করুন ড্রাইভারের ফাইল অবস্থানে (১৩ ধাপে উল্লেখ করা হয়েছে)।
  29. তারপর ড্রাইভারের উপযুক্ত .inf ফাইলটি নির্বাচন করুন এবং তারপর ওপেন বোতামে ক্লিক করুন।
  30. এখন, ড্রাইভারের ইনস্টলেশন সম্পূর্ণ করুন এবং তারপর রিবুট করুন আপনার পিসি।
  31. রিবুট করার পরে, ফিঙ্গারপ্রিন্ট রিডার ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন (ধাপ 8 থেকে 10)।
  32. যদি না হয়, Intel ডাউনলোড কেন্দ্রে যান এবং ডাউনলোড করুন আপনার ফিঙ্গারপ্রিন্ট রিডারের ড্রাইভার (আপনি ইন্টেল ড্রাইভার এবং সহায়তা সহকারীও ব্যবহার করে দেখতে পারেন)। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  33. এখন, ধাপ 11 থেকে 23 পুনরাবৃত্তি করুন ফিঙ্গারপ্রিন্ট রিডার সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে।
  34. যদি না হয়, তাহলে একটি পুরানো সংস্করণে ফিরে যাওয়ার চেষ্টা করুন৷ ড্রাইভার এবং আঙ্গুলের ছাপ ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 6:আপনার সিস্টেমের BIOS সেটিংস পরিবর্তন করুন

আপনার সিস্টেমের BIOS ক্রমাগত বিকশিত প্রযুক্তিগত অগ্রগতি পূরণ করতে এবং এর পরিচিত বাগগুলিকে প্যাচ করতে নিয়মিত আপডেট করা হয়। আপনার সিস্টেমের BIOS সর্বশেষ বিল্ডে আপডেট না হলে আপনি ফিঙ্গারপ্রিন্ট রিডার ব্যবহার করতে ব্যর্থ হতে পারেন কারণ এটি OS মডিউলগুলির মধ্যে সামঞ্জস্যের সমস্যা সৃষ্টি করতে পারে। এই ক্ষেত্রে, আপনার সিস্টেমের BIOS কে সর্বশেষ বিল্ডে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।

সতর্কতা :

আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ BIOS আপডেট করার জন্য একটি নির্দিষ্ট স্তরের দক্ষতার প্রয়োজন হয় এবং যদি ভুল করা হয়, তাহলে আপনি আপনার সিস্টেমকে ইট দিতে পারেন এবং আপনার ডেটা এবং সিস্টেমের চিরস্থায়ী ক্ষতি করতে পারেন৷

আপনার সিস্টেমের মেক এবং মডেল সম্পর্কিত নির্দেশাবলী অনুসরণ করে আপনার সিস্টেমের BIOS আপডেট করুন।

  • গেটওয়ে
  • লেনোভো
  • HP
  • ডেল

আপনার সিস্টেমের BIOS আপডেট করার পরে এবং তারপর ফিঙ্গারপ্রিন্ট রিডার ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি না হয়, তাহলে নিচে উল্লেখিত নির্দেশাবলী অনুসরণ করে SGX BIOS সেটিংস সক্রিয় করুন:

  1. বুট আপনার সিস্টেম BIOS-এ এবং নেভিগেট করুন নিরাপত্তার জন্য ট্যাব।
  2. এখন SGX পরিবর্তন করুন অক্ষম করার সেটিংস এবং প্রস্থান করুন BIOS পরিবর্তনগুলি সংরক্ষণ করার পরে। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  3. তারপর রিবুট করুন আপনার সিস্টেম এবং রিবুট করার পরে, Windows + S টিপে Windows অনুসন্ধান খুলুন কী।
  4. এখন, সাইন-ইন বিকল্প অনুসন্ধান করুন৷ এবং তারপর, ফলাফলের তালিকায়, সাইন-ইন বিকল্পগুলি নির্বাচন করুন৷ .
  5. তারপর, আপনার উইন্ডোজ মেশিনে আবার একটি পিন যোগ করার চেষ্টা করুন (যদি পিনটি ইতিমধ্যেই যোগ করা থাকে, তাহলে পিনটি সরান এবং তারপরে এটি পুনরায় যোগ করুন) এবং রিবুট করুন আপনার সিস্টেম। ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  6. রিবুট করার পরে, সাইন-ইন বিকল্পগুলি খুলুন (ধাপ 4) এবং আপনি উইন্ডোজ হ্যালোতে একটি আঙ্গুলের ছাপ সেট আপ করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷
  7. যদি না হয়, ধাপ 1 থেকে 6 পুনরাবৃত্তি করুন কিন্তু ধাপ 3 এ, এসজিএক্সকে সক্ষম করে পরিবর্তন করুন (বা সফ্টওয়্যার নিয়ন্ত্রিত ) এবং ফিঙ্গারপ্রিন্ট রিডার ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।
  8. যদি না হয়, তাহলে আপনার সিস্টেমকে BIOS-এ বুট করুন এবং নিরাপত্তা-এ নেভিগেট করুন ট্যাব।
  9. এখন, ফিঙ্গারপ্রিন্ট বিভাগে, প্রিডেস্কটপ প্রমাণীকরণ সক্ষম করুন এবং তারপর ফিঙ্গারপ্রিন্ট ডেটা রিসেট করুন . ঠিক করুন:Synaptics WBDI (SGX-সক্ষম) ফিঙ্গারপ্রিন্ট রিডার  ডিভাইস শুরু করতে পারে না (কোড 10)
  10. BIOS সংরক্ষণ/প্রস্থান করুন এবং বুট আপনার সিস্টেম উইন্ডোজে, তারপর 3 থেকে 6 ধাপ পুনরাবৃত্তি করুন , এবং আশা করি, ফিঙ্গারপ্রিন্ট রিডার ঠিকঠাক কাজ করছে।

যদি সমস্যাটি এখনও সেখানে থাকে, তাহলে রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\System

এখন, DWORD (32-bit) মান যোগ করুন , AllowDomainPINLogon, নামে এবং ফিঙ্গারপ্রিন্ট রিডার ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। যদি তা না হয়, তাহলে আপনাকে হয় আপনার সিস্টেমকে ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করতে হবে অথবা উইন্ডোজের একটি পরিষ্কার ইনস্টল করতে হবে। Windows পুনরায় ইনস্টলেশনের পরেও যদি ফিঙ্গারপ্রিন্ট সমস্যা থাকে, তাহলে আপনাকে আপনার সিস্টেমে কোনো হার্ডওয়্যার সমস্যার জন্য চেক করাতে হতে পারে৷


  1. ইউএসবি কাজ করছে না ত্রুটি কোড 39 ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ কাজ করছে না স্টার্ট মেনু ঠিক করুন

  3. FIX:ব্লুটুথ অ্যাডাপ্টার কোড 19 শুরু করতে পারে না (সমাধান)

  4. কোড 10 কীভাবে ঠিক করবেন:এই ডিভাইসটি ডিভাইস ম্যানেজারে শুরু করতে পারে না