কম্পিউটার

কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?

Windows 10-এ, OneDrive হল ক্লাউডে ফাইল সংরক্ষণ করার জন্য Microsoft এর স্টোরেজ পরিষেবা এবং এটি আপনাকে আপনার ফাইলগুলি সঞ্চয়, সিঙ্ক্রোনাইজ এবং শেয়ার করার একটি সহজ উপায় অফার করে। যদিও এটি একটি দুর্দান্ত ব্যবহারকারী-বান্ধব এবং বৈশিষ্ট্য-প্রমাণ অ্যাপ্লিকেশন তবে এটির এখনও বগি শেষ রয়েছে। এটি অনলাইন সম্প্রদায়ের অনেক ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে যে OneDrive কয়েকটি ইনস্টলেশন এবং কার্যকরী ত্রুটির সম্মুখীন হয়েছে৷ যার মধ্যে, ত্রুটি কোড 0x80040c97 একটি স্থায়ী যা ব্যবহারকারীদের তাদের PC-এ OneDrive সফলভাবে ইনস্টল করতে বাধা দেয়৷

কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?

ব্যবহারকারীরা "OneDrive ইনস্টল করা যায়নি" হওয়ার জন্য ত্রুটি বার্তাটি পান . মূল কারণটি জানানো হয় যে হয় ডাউনলোড করা সেটআপ ফাইলটি নষ্ট হয়ে গেছে বা পিসিতে সার্টিফিকেটের সমস্যা আছে। ত্রুটি বিজ্ঞপ্তি নিম্নরূপ:

ওয়ানড্রাইভ ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 এর কারণ কী?

আমাদের প্রযুক্তিগত গবেষকরা কারণগুলির একটি তালিকা তৈরি করেছেন যা বিবেচনাধীন ত্রুটির কারণ হতে পারে কারণ কারণটি জানা হয়ে গেলে সমস্যাটি সংশোধন করা সহজ হয়ে যায়৷ তালিকাটি নিম্নরূপ:

  • ক্ষতিগ্রস্ত সেটআপ ফাইল :এটি লক্ষ্য করা গেছে যে এই ত্রুটিটি একটি দূষিত OneDrive সেটআপ ফাইলের কারণে ঘটতে পারে যেটির সাথে আপনি সেটআপটি ইনস্টল করতে যাচ্ছেন৷ অসফল ডাউনলোড বা তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এই ফাইলটি ক্ষতিগ্রস্ত বা অসম্পূর্ণ হতে পারে।
  • দুর্নীতিগ্রস্ত সার্টিফিকেট: কখনও কখনও, যখন নেটওয়ার্ক শংসাপত্র বা প্রোটোকল সঠিকভাবে কনফিগার করা হয় না তখন আপনি বিবেচনাধীন ত্রুটির সম্মুখীন হতে পারেন৷ সার্টিফিকেটের অনুপযুক্ত কনফিগারেশন মাইক্রোসফ্ট সার্ভারের সাথে সংযোগ ব্যর্থতার দিকে পরিচালিত করতে পারে, যা শেষ পর্যন্ত বিবেচনাধীন ত্রুটির কারণ হতে পারে৷
  • উইন্ডোজ রেজিস্ট্রি: এটি লক্ষ্য করা গেছে যে উইন্ডোজ রেজিস্ট্রি সেটিংসে একটি সমস্যার কারণে ত্রুটি ঘটতে পারে। উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি অনুক্রমিক ডাটাবেস যা মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য নিম্ন-স্তরের সেটিংস সংরক্ষণ করে এবং যে অ্যাপ্লিকেশনগুলি রেজিস্ট্রি ব্যবহার করতে পছন্দ করে এবং OneDrive হল সেই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি৷
  • তৃতীয় পক্ষের সফ্টওয়্যার:৷ এটা স্পষ্ট যে ইনস্টল করা অ্যান্টিভাইরাস আপনার পিসিতে এর উপাদানগুলি ইনস্টল করার জন্য আপনার ডাউনলোড করা সেটআপ ফাইলটিকে ব্লক করতে পারে। মাইক্রোসফ্ট ইনস্টলাররা সাধারণত অনুপ্রবেশের জন্য অ্যান্টি-ভাইরাসকে অ্যালার্ম করে না তবে কিছু বিরল ক্ষেত্রে, তারা করে। এইভাবে, সেটআপ ফাইলটিকে এর উপাদানগুলি বের করার জন্য ব্লক করা এবং শেষ পর্যন্ত এই ত্রুটির সৃষ্টি করে৷
  • উইন্ডোজ ফায়ারওয়াল: যেহেতু OneDrive কাজ করে যখন ইন্টারনেট কাজ করে তখন বোঝা যায় যে OneDrive সেটআপ ফাইলটি ইন্টারনেট অ্যাক্সেস করতে না পারলে, এটি বিবেচনাধীন ফাইলটির মতোই ত্রুটির কারণ হবে৷

সমাধান 1:OneDrive প্রক্রিয়া (PowerShell) বন্ধ করুন এবং OneDrive পুনরায় ইনস্টল করুন

কখনও কখনও, OneDrive ইনস্টলেশন প্রক্রিয়াটি অনেক স্বেচ্ছাচারী কারণে ভেঙে যায় যেমন দূষিত বা অসম্পূর্ণ সেটআপ ফাইল, অনুপযুক্ত সার্টিফিকেট কনফিগারেশন ইত্যাদি। যদিও ইনস্টলেশন প্রক্রিয়াটি ভেঙে যায় কিন্তু এটি এখনও ব্যাকগ্রাউন্ডে চলে। সঠিক পন্থা হবে এই লুকানো ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলিকে মেরে ফেলা, সর্বশেষ নতুন OneDrive সেটআপ ডাউনলোড করা এবং এটি ইনস্টল করা। এটি অনেক অনলাইন ব্যবহারকারীদের জন্য সহায়ক বলে প্রমাণিত হয়েছে। অনুগ্রহ করে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন Windows PowerShell, এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন৷ . এটি অ্যাডমিন সুবিধা সহ উইন্ডোজ পাওয়ারশেল ইউটিলিটি খুলবে। এটি মাইক্রোসফট থেকে একটি টাস্ক অটোমেশন এবং কনফিগারেশন ম্যানেজমেন্ট ফ্রেমওয়ার্ক। কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  2. Windows PowerShell-এ নিম্নলিখিত কমান্ডটি কপি-পেস্ট করুন এবং Enter টিপুন . এটি সমস্ত লুকানো ব্যাকগ্রাউন্ডের OneDrive প্রসেস বন্ধ করে দেবে যেমন ইনস্টলেশন, এক্সিকিউশন ইত্যাদি।
    taskkill /f /im OneDrive.exe
    কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  3. এখন যেহেতু সমস্ত OneDrive লুকানো ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করা হয়েছে, আমাদের নিশ্চিত করতে হবে যে আপনার পিসিতে OneDrive উপাদান বিদ্যমান নেই (যদিও ইনস্টলেশন ব্যর্থ হয়েছে কিন্তু তারপরও কিছু ফাইল আপনার পিসিতে এক্সট্র্যাক্ট করা যেতে পারে বা নাও হতে পারে)। এর জন্য, শুরু করুন এ ক্লিক করুন , অনুসন্ধান করুন কন্ট্রোল প্যানেল, এবং এটি খুলুন। এটি কন্ট্রোল প্যানেল উইন্ডোটি খুলবে যা সমস্ত উইন্ডোজ সেটিংস যেমন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার, অ্যাকাউন্ট ইত্যাদি নিয়ে গঠিত। কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  4. ক্লিক করুন একটি প্রোগ্রাম আনইনস্টল করুন প্রোগ্রামের অধীনে। এটি আপনার পিসিতে বর্তমানে ইনস্টল করা সফ্টওয়্যারগুলির তালিকা খুলবে। কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  5. প্রোগ্রামের তালিকায় Microsoft OneDrive উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন। যদি এটি উপলব্ধ থাকে তাহলে Microsoft OneDrive নির্বাচন করুন এবং আনইনস্টল করুন ক্লিক করুন৷ . এটি আপনার পিসি থেকে OneDrive এবং এর ফাইলগুলিকে সম্পূর্ণরূপে মুছে ফেলবে। কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  6. পুনরায় শুরু করুন৷ আপনার পিসি পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং ক্যাশে মেমরি রিসেট করতে।
  7. অফিসিয়াল Microsoft OneDrive ডাউনলোড ওয়েবপেজে নেভিগেট করুন এবং নতুন ও সর্বশেষ OneDrive সেটআপ ফাইল ডাউনলোড করতে ডাউনলোড এ ক্লিক করুন। ডাউনলোড হতে সময় লাগতে পারে তাই এটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  8. এখনই Microsoft OneDrive ইনস্টল করার চেষ্টা করুন। আপনার সমস্যা এখন ঠিক করা উচিত. যদি এটি না হয় তবে সম্ভবত, এটি সংস্করণের অসঙ্গতি (উইন্ডোজ বিল্ড এবং মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভ) এর কারণে। সমস্যাটি বুঝতে এবং সমাধান করতে পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান।

সমাধান 2:পুরানো সংস্করণে ডাউনগ্রেড করুন

যদি উপরের সমাধানটি আপনার জন্য কাজ না করে তবে সমস্যাটি সংস্করণ সামঞ্জস্যের সাথে সম্পর্কিত (উইন্ডোজ বিল্ড এবং মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভ)। কখনও কখনও, Microsoft ডেভেলপাররা OneDrive সহ বিভিন্ন সফ্টওয়্যার যেমন অফিস, টিম ইত্যাদির আপডেট প্রকাশ করে৷

এই আপডেটগুলি নিখুঁত এবং তারা আপেক্ষিক পণ্য/সফ্টওয়্যারের উন্নতিতে অবদান রাখে এমনটি সবসময় হয় না। এটা রিপোর্ট করা হয়েছে যে সাম্প্রতিক আপডেটগুলি বিবেচনাধীন ত্রুটির কারণ হতে পারে। এই পরিস্থিতিতে, Microsoft OneDrive-এর একটি পুরানো সংস্করণ অর্থাৎ 19.152.0801.0008-এ ডাউনগ্রেড করা যা মাইক্রোসফ্ট ডেভেলপারদের দ্বারা প্রস্তাবিত ত্রুটি-মুক্ত বলে প্রমাণিত, সমস্যাটি সমাধান করতে অনলাইনে অনেক ব্যবহারকারীকে সাহায্য করেছে৷ আপনার সমস্যা সমাধানের জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. প্রথম সমাধান থেকে ধাপ 1-6 পুনরাবৃত্তি করুন। এটি Microsoft OneDrive-এর লুকানো ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করা এবং এর অনুপযুক্ত সেটআপ ফাইল আনইনস্টল করা কভার করবে।
  2. মেটা অনলাইন নেটওয়ার্ক কর্পোরেশন দ্বারা তৈরি OneDrive সংস্করণ ডাউনলোড ওয়েবপেজে নেভিগেট করুন।
  3. যখন আপনি উপরের ওয়েবপৃষ্ঠাটি খুলবেন, আপনার ব্রাউজার আপনাকে পৃষ্ঠাটিকে ইংরেজিতে অনুবাদ করার জন্য অনুরোধ করবে (যেমন META অনলাইন নেটওয়ার্ক কর্পোরেশন ভিয়েতনামে কাজ করে)। অনুবাদ-এ ক্লিক করুন . এটি আরও ভাল বোঝার জন্য পুরো ওয়েবপৃষ্ঠাটিকে ইংরেজিতে অনুবাদ করবে। কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  4. আরো দেখুন-এ ক্লিক করুন ওয়েবপৃষ্ঠার লুকানো বৈশিষ্ট্য দেখতে তালিকার অধীনে বিকল্প উপলব্ধ। কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  5. পুরো তালিকা প্রকাশ হয়ে গেলে, Ctrl + F টিপুন আপনার ওয়েব ব্রাউজার খোঁজার টুল শুরু করতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। অনুসন্ধান বাক্সে নিম্নলিখিত সংস্করণটি কপি-পেস্ট করুন এবং এন্টার টিপুন৷ . এখন ডাউনলোড-এ ক্লিক করুন এই নির্দিষ্ট OneDrive সংস্করণ সেটআপ ফাইলটি ডাউনলোড করা শুরু করতে ফলাফলের ঠিক পাশের বিকল্পটি পাওয়া গেছে। ডাউনলোড হতে সময় লাগতে পারে তাই এটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
    19.152.0801.0008
    কিভাবে Windows 10 এ OneDrive ইনস্টলেশন ত্রুটি কোড 0x80040c97 ঠিক করবেন?
  6. এখনই Microsoft OneDrive ইনস্টল করার চেষ্টা করুন। এটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে৷

  1. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এরর কোড 0x80240031 কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  4. Windows 10 এ OneDrive এরর কোড 0x800c0005 কিভাবে ঠিক করবেন