কম্পিউটার

কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?

সঠিকভাবে কনফিগার করা না থাকলে আপনার ক্যামেরা কালো এবং সাদা আউটপুট দেখাতে পারে। তাছাড়া, আপনার সিস্টেমের একটি পুরানো ক্যামেরা ড্রাইভার বা উইন্ডোজ আলোচনার অধীনে ত্রুটির কারণ হতে পারে৷

সমস্যাটি দেখা দেয় যখন একজন ব্যবহারকারী (একীভূত বা বাহ্যিক) ক্যামেরা ব্যবহার করার চেষ্টা করে (যেকোন অ্যাপ্লিকেশনে) কিন্তু ক্যামেরা আউটপুট (ছবি, ভিডিও, অনলাইন ভিডিও কনফারেন্স/মিটিং বা লাইভ স্ট্রিম নির্বিশেষে) শুধুমাত্র কালো এবং সাদাতে। সমস্যাটি একটি নির্দিষ্ট পিসি বা ক্যামেরা প্রস্তুতকারকের মধ্যে সীমাবদ্ধ নয়।

কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?

আপনার ক্যামেরার রঙ পরিবর্তন করার জন্য সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে (যেমন কালো এবং সাদা থেকে), নিশ্চিত করুন আপনার ক্যামেরা নাইট মোডে কাজ করছে না৷ . এছাড়াও, কোন স্টিকার নেই কিনা তা পরীক্ষা করুন৷ ক্যামেরা লেন্স বা ফ্ল্যাশ-এ (বা অন্য যেকোন ধরনের ব্লকেজ) . তাছাড়া, আপনার ক্যামেরা (যদি একটি অভ্যন্তরীণ/সংহত ক্যামেরা না হয়) অন্য পিসির সাথে চেক করা একটি ভাল ধারণা হবে কোনো হার্ডওয়্যার সমস্যা বাতিল করতে। একটি অভ্যন্তরীণ/সংহত ক্যামেরার ক্ষেত্রে, সমস্যাটি আপনার সিস্টেমের নিরাপদ মোডে রয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি একটি একক অ্যাপ্লিকেশনের সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে সেই অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন সমস্যার সমাধান করে।

সমাধান 1:ক্যামেরা সেটিংস পরিবর্তন করুন

আপনার ক্যামেরা সেটিংস এটি করতে বাধা দিলে আপনি রঙ মোডে ক্যামেরা ব্যবহার করতে ব্যর্থ হতে পারেন। এই ক্ষেত্রে, প্রাসঙ্গিক ক্যামেরা সেটিংস পরিবর্তন করে সমস্যার সমাধান হতে পারে। আপনি ক্যামেরা সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন (যেমন থিঙ্কভান্টেজ কমিউনিকেশন ইউটিলিটি, যদি ইনস্টল করা থাকে), অন্তর্নির্মিত ক্যামেরা অ্যাপ, বা স্কাইপ (ব্যক্তিগত বা ব্যবসায়িক সংস্করণ)।

ক্যামেরার জন্য রঙ সক্ষম করুন

  1. স্কাইপ চালু করুন অ্যাপ্লিকেশন এবং সাইন-ইন আপনার শংসাপত্র ব্যবহার করে (যদি ইতিমধ্যে সাইন-ইন না থাকে)।
  2. তারপর 3টি অনুভূমিক উপবৃত্তে ক্লিক করুন (স্কাইপ উইন্ডোর বাম ফলকের উপরের ডানদিকে) এবং সেটিংস নির্বাচন করুন . কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  3. এখন অডিও ও ভিডিও-এ যান ট্যাব (বাম ফলকে) এবং ওয়েবক্যাম সেটিংস-এ ক্লিক করুন (ডান ফলকে)। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  4. তারপর নিশ্চিত করুন রঙ সক্ষম করুন চেক-মার্ক করা আছে (আপনি এটি Video Proc Amp ট্যাবে খুঁজে পেতে পারেন) এবং তারপর ক্যামেরা সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?

আপনি যদি ক্যামেরা সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করছেন (স্টার্টআপ মেনুর মাধ্যমে চালু করা যেতে পারে), তারপর আপনি সেটিংস, সরঞ্জাম বা বিকল্প মেনুতে বিকল্পটি (হয় রঙ সক্ষম করতে বা কালো এবং সাদা অক্ষম করতে) খুঁজে পেতে পারেন। আপনার যদি ডেল ওয়েবক্যাম সেন্ট্রাল সফ্টওয়্যার থাকে , তারপর নিশ্চিত করুন যে রঙের টগল সক্ষম করা আছে অ্যাপ্লিকেশনের সেটিংসে।

আপনার ক্যামেরার স্যাচুরেশন সেটিংস পরিবর্তন করুন

  1. লঞ্চ করুন স্কাইপ এবং লগ ইন করুন আপনার শংসাপত্র ব্যবহার করে৷
  2. তারপর Skype সেটিংস খুলুন (বাম ফলকের উপরের ডানদিকে 3টি অনুভূমিক উপবৃত্তে ক্লিক করুন) এবং অডিও এবং ভিডিও ট্যাবে নেভিগেট করুন .
  3. এখন ওয়েবক্যাম সেটিংস খুলুন এবং স্যাচুরেশন বার নিশ্চিত করুন শূন্যের কাছাকাছি নয় (কারণ যদি এটি শূন্যের কাছাকাছি হয়, তাহলে ক্যামেরার কালো ও সাদা আউটপুট হতে পারে)। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  4. তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং ক্যামেরাটি রঙ মোডে কাজ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করতে৷

ডিফল্টে ক্যামেরা সেটিংস রিসেট করুন

  1. স্কাইপ চালু করুন অ্যাপ্লিকেশন এবং এর সেটিংস খুলুন .
  2. তারপর অডিও ও ভিডিও-এ নেভিগেট করুন ট্যাব খুলুন এবং ওয়েবক্যাম সেটিংস খুলুন .
  3. এখন ডিফল্ট-এ ক্লিক করুন ক্যামেরা সেটিংস ডিফল্টে ফিরিয়ে আনতে বোতামটি ব্যবহার করুন এবং ক্যামেরাটি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?

আপনি যদি Cyberlink YouCam সফ্টওয়্যার ব্যবহার করেন , তারপর নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. সাইবারলিংক YouCam সফ্টওয়্যার চালু করুন এবং বর্তমান ভিডিও এবং চিত্র উন্নত করুন খুলুন (যার রিল এবং বাল্ব আইকন আছে)।
  2. এখন ডিফল্ট-এ ক্লিক করুন বোতাম (আপনাকে উন্নত) খুলতে হতে পারে এবং এটি ক্যামেরার সমস্যা সমাধান করে কিনা তা পরীক্ষা করুন। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?

আপনি যদি ডেল ওয়েবক্যাম সেন্ট্রাল ব্যবহার করেন , তারপর নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডেল ওয়েবক্যাম সেন্ট্রাল চালু করুন অ্যাপ্লিকেশন এবং এর সেটিংস খুলুন .
  2. তারপর ডিফল্ট পুনরুদ্ধার করুন-এ ক্লিক করুন বোতাম এবং ক্যামেরাটি রঙ মোডে আউটপুট শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?

সমাধান 2:ক্যামেরা ড্রাইভার রোল ব্যাক করুন

তৃতীয় পক্ষের বিক্রেতারা সাম্প্রতিক পরিবেশগত উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলতে তাদের ডিভাইস ড্রাইভার আপডেট করতে থাকে। কিন্তু আপনার ক্যামেরার একটি বগি ডিভাইস ড্রাইভার আপডেট আলোচনায় ত্রুটির কারণ হতে পারে। এই ক্ষেত্রে, ড্রাইভারের পূর্ববর্তী সংস্করণে ফিরে আসা সমস্যার সমাধান হতে পারে৷

  1. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন দ্রুত অ্যাক্সেস মেনু চালু করতে বোতাম এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন . কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  2. এখন ইমেজিং ডিভাইসগুলি প্রসারিত করুন৷ এবং ডান-ক্লিক করুন আপনার ক্যামেরাতে . কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  3. তারপর বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং ড্রাইভারে নেভিগেট করুন ট্যাব।
  4. এখন রোল ব্যাক ড্রাইভার-এ ক্লিক করুন বোতাম এবং অপেক্ষা করুন রোলব্যাক পদ্ধতির সমাপ্তির জন্য। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  5. তারপর রিবুট করুন আপনার পিসি এবং সিস্টেমের ক্যামেরা ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। যদি তাই হয়, তাহলে আপনাকে উইন্ডোজকে কর্মরত ড্রাইভার আপডেট করা থেকে ব্লক করতে হতে পারে।

সমাধান 3:সর্বশেষ রিলিজে আপনার সিস্টেমের ড্রাইভার এবং উইন্ডোজ আপডেট করুন

মাইক্রোসফ্ট এবং অন্যান্য বিক্রেতারা সর্বশেষ প্রযুক্তিগত অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলতে ড্রাইভার এবং উইন্ডোজ আপডেট করতে থাকে এবং রিপোর্ট করা বাগগুলি প্যাচ করে (যেমন বর্তমান ক্যামেরা সমস্যা সৃষ্টি করে)। এই পরিস্থিতিতে, আপনার সিস্টেমের ড্রাইভার এবং উইন্ডোজ সর্বশেষ রিলিজে আপডেট করা বর্তমান ক্যামেরা সমস্যার সমাধান করতে পারে।

  1. ম্যানুয়ালি আপডেট করুন সর্বশেষ বিল্ডে আপনার সিস্টেমের ড্রাইভার এবং উইন্ডোজ (নিশ্চিত করুন যে কোনও অতিরিক্ত বা ড্রাইভার আপডেট মুলতুবি নেই)। আপনি যদি একটি আপডেট ইউটিলিটি ব্যবহার করেন (যেমন ডেল সাপোর্ট অ্যাসিস্ট্যান্ট), তারপর ড্রাইভার আপডেট করতে সেই ইউটিলিটি ব্যবহার করুন। আপনি যদি লাইফক্যাম স্টুডিওর মতো একটি ক্যামেরা ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে এটি ফার্মওয়্যার আপ-টু-ডেট .
  2. আপডেট করার পরে, ক্যামেরা সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 4:বগি উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

মাইক্রোসফ্টের একটি বগি আপডেটের ফলে ক্যামেরা সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, বগি আপডেটটি সরিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. উইন্ডোজ টিপুন কী এবং লঞ্চ করুন সেটিংস . কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  2. এখন, বাম ফলকে, আপডেট এবং নিরাপত্তা খুলুন এবং আপডেট ইতিহাস দেখুন নির্বাচন করুন (ডান ফলকে)। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  3. তারপর আপডেট আনইনস্টল করুন খুলুন এবং আপডেট নির্বাচন করুন সমস্যা সৃষ্টি করে। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  4. এখন আনইন্সটল এ ক্লিক করুন এবং আপডেট আনইনস্টল করতে প্রম্পট অনুসরণ করুন। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  5. তারপর দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। যদি তাই হয়, তাহলে আপনাকে সমস্যাটির কারণে আপডেটটি বিরতি দিতে হতে পারে।

যদি একটি বৈশিষ্ট্য আপডেট করার পরে সমস্যাটি ঘটে থাকে, তাহলে আপনাকে Windows 10 এর পুরানো সংস্করণে ফিরে যেতে হতে পারে৷

  1. আপডেট এবং নিরাপত্তা খুলুন (পদক্ষেপ 1 থেকে 2) উপরে আলোচনা করা হয়েছে। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  2. এখন পুনরুদ্ধার নির্বাচন করুন (উইন্ডোটির বাম ফলকে) এবং শুরু করুন এ ক্লিক করুন (Windows এর পূর্ববর্তী সংস্করণে ফিরে যান এর অধীনে ) কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  3. তারপর অনুসরণ করুন Windows 10 এর আগের বৈশিষ্ট্য আপডেটে ফিরে যাওয়ার জন্য আপনার স্ক্রিনে প্রম্পট।
  4. এখন ক্যামেরা সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:ক্যামেরা ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

আপনার ক্যামেরা ড্রাইভার দুর্নীতিগ্রস্ত হলে আপনি হাতের ত্রুটির সম্মুখীন হতে পারেন। এই প্রেক্ষাপটে, ক্যামেরা ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং ওয়েবসাইট খুলুন আপনার ক্যামেরা প্রস্তুতকারকের (বা পিসি প্রস্তুতকারক)।
  2. তারপর ডাউনলোড করুন আপনার ক্যামেরার জন্য সর্বশেষ ড্রাইভার।
  3. এখন ডান-ক্লিক করুন উইন্ডোজে দ্রুত অ্যাক্সেস মেনু চালু করতে বোতাম এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  4. তারপর ইমেজিং ডিভাইস প্রসারিত করুন এবং ডান-ক্লিক করুন ক্যামেরাতে .
  5. এখন, দেখানো মেনুতে, ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন এবং, পরবর্তী উইন্ডোতে, এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন বিকল্পটি চেক করুন . কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  6. তারপর আনইন্সটল এ ক্লিক করুন এবং অপেক্ষা করুন ক্যামেরা ড্রাইভারের আনইনস্টলেশন সমাপ্তির জন্য। কালো এবং সাদা মনোটোনে ক্যামেরা আউটপুট কীভাবে ঠিক করবেন?
  7. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং তারপর ইনস্টল করুন ডাউনলোড করা ড্রাইভার (ধাপ 2 এ) প্রশাসক বিশেষাধিকার সহ .
  8. তারপর রিবুট করুন আপনার পিসি এবং আশা করি, ক্যামেরা সমস্যা সমাধান করা হয়েছে।

যদি ড্রাইভারের পুনরায় ইনস্টলেশন সমস্যার সমাধান না করে এবং আপনি একটি সফ্টওয়্যার প্যাকেজ ব্যবহার করছেন (যেমন ডেল ওয়েবক্যাম সেন্ট্রাল) ক্যামেরা পরিচালনা করতে, তারপর সম্পূর্ণ ক্যামেরা সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করা হচ্ছে কিনা চেক করুন (সেটিংস>>অ্যাপস) শুধুমাত্র ড্রাইভার নয়, সমস্যার সমাধান করে।

যদি সমস্যাটি এখনও থাকে, তাহলে ভার্চুয়াল ক্যাম অ্যাপ্লিকেশন ব্যবহার করে কিনা তা পরীক্ষা করুন৷ সমস্যা সমাধান করে। যদি না হয়, তাহলে আপনার ক্যামেরা চেক করুন যেকোনো হার্ডওয়্যার সমস্যার জন্য .


  1. iPhone ক্যামেরা ভিডিও সেটিংস এবং বিকল্পগুলি অনুপস্থিত? ঠিক করার ৮টি উপায়

  2. কীভাবে কালো এবং সাদা ফটোগুলিকে রঙিন করা যায়

  3. 5 অনমনীয় Windows 10 সেটিংস এবং কীভাবে সেগুলি ঠিক করবেন

  4. Windows 10 এবং 7 এ প্রক্সি সেটিংস কিভাবে ঠিক করবেন