কম্পিউটার

উইন্ডোজ 10-এ 'আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না' জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?

অনলাইন শেখার উদ্দেশ্যে জুম একটি মোটামুটি জনপ্রিয় যোগাযোগ অ্যাপ। অন্যান্য সমস্ত অ্যাপের মতো, এটির সমস্যাগুলির ভাগ রয়েছে যা ব্যবহারকারীদের হতাশ করে। সর্বাধিক রিপোর্ট করা সমস্যাগুলির মধ্যে একটি হল জুম সার্ভারগুলির সাথে সংযোগের সমস্যা বা আরও নির্দিষ্টভাবে, সাম্প্রতিক বিখ্যাত ত্রুটি কোড 104101৷ এর মানে হল আপনার সিস্টেমের সেটিংসে কোনও সমস্যা রয়েছে বা ভারী ব্যবহারকারীর ট্র্যাফিকের কারণে জুম অ্যাপ্লিকেশনটি ডাউন৷ একটি জ্যাম-প্যাকড সময়সূচীতে, একটি জিনিস যা আপনি কখনই দেখতে চান না তা হল একটি ত্রুটি কোড। এই ত্রুটির ফলে ব্যবহারকারীর সময়সূচী এবং ভার্চুয়াল মিটিংয়ের ব্যাঘাত ঘটে যা তাদের কাজের গতি এবং পরিবেশ উভয়ই নষ্ট করে। ব্যবহারকারীরা সাধারণত নিম্নলিখিত ত্রুটি বিজ্ঞপ্তি দিয়ে শেষ করে:

উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?

আসুন আমরা এখন সেই কারণগুলি নিয়ে আলোচনা করি যার কারণে আপনি উপরেরটির মতো একটি ত্রুটি বিজ্ঞপ্তির সম্মুখীন হতে পারেন৷ একবার আপনি যে কারণটি আপনার এই সমস্যার কারণ হতে পারে তা জানতে পারলে, এটি বোঝা সহজ হয়ে যাবে।

জুম ত্রুটি কোড 104101 এর কারণ কি?

যখন জুম অ্যাপটি বিপুল সংখ্যক ব্যবহারকারীর সাথে ওভারলোড হয়, তখন এটি ত্রুটিগুলি নিক্ষেপ করতে শুরু করে। এই ত্রুটিগুলি স্থায়ীভাবে ঠিক করতে সাহায্য করার জন্য, আমরা ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর নির্ভর করে এই ত্রুটিগুলির পিছনে কিছু প্রধান কারণ সংগ্রহ করেছি৷ জুম ত্রুটির সমাধান খোঁজার সময় যে মূল কারণগুলি বিবেচনা করা উচিত তা নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • একাধিক চলমান অ্যাপ্লিকেশন: অন্যান্য ভিডিও অ্যাপ্লিকেশনের মতোই, জুম আপনার কম্পিউটারে একটি ইন্টারনেট সংযোগ দাবি করে৷ যদি একাধিক ইন্টারনেট-নির্ভর ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন আপনার ডিভাইসে একই সাথে চলছে বা অনেকগুলি ডিভাইস একই ইন্টারনেট সংযোগ ব্যবহার করে, তাহলে Zoom স্বয়ংক্রিয়ভাবে ধীর হয়ে যাবে বা ত্রুটি দেখাবে কারণ ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি ইন্টারনেট সংস্থানগুলি ব্যবহার করছে।
  • দরিদ্র ইন্টারনেট সংযোগ: জুমের সঠিকভাবে কাজ করার জন্য একটি দ্রুত ইন্টারনেট সংযোগ প্রয়োজন কারণ জুমে ভিডিও কনফারেন্সিং অনেক ব্যান্ডউইথ ব্যবহার করে। আপনি যদি এমন একটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন যা ওঠানামা করে, তাহলে এটি জুম সংযোগ বিচ্ছিন্ন করতে পারে এবং ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারে৷
  • সেকেলে জুম অ্যাপ্লিকেশন: সম্প্রতি বেশ কয়েকটি জুম আপডেট চালু করা হয়েছে। কখনও কখনও অ্যাপগুলি আপ টু ডেট না থাকলে ত্রুটি দেখায় কারণ কিছু বৈশিষ্ট্য আপডেটের মধ্যে পরিবর্তিত হয়৷ তাই আপনি যদি জুম অ্যাপের আপডেটেড ভার্সন ব্যবহার না করেন, তাহলে আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন।
  • দুর্নীতিগ্রস্ত জুম অ্যাপ্লিকেশন: কখনও কখনও ব্যবহারকারীরা কিছু প্রোগ্রামের ব্যর্থ ইনস্টলেশন লক্ষ্য করার জন্য বিশিষ্ট বার্তা পান না। একটি নির্দিষ্ট প্রোগ্রামের কিছু ফাইল দূষিত হয়ে যায় যা বিবেচনাধীনটির মতোই ত্রুটির কারণ হতে পারে। একইভাবে, আপনি জুমের সাথে সার্ভারের ত্রুটি পেতে পারেন যদি এটি ইনস্টলেশন ব্যর্থ হয়।
  • ব্রাউজারের ক্যাশে: একটি ওয়েব ব্রাউজারের ক্যাশে আপনার পরিদর্শন করা ওয়েবপৃষ্ঠাগুলির কিছু ডেটা সঞ্চয় করে যেমন ছবি, আপনার পরবর্তী ভিজিটের সময় সেগুলিকে দ্রুত লোড করতে। প্রতিবার আপনি ওয়েবপৃষ্ঠাটি পরিদর্শন করার সময়, ডেটা পুনরায় তৈরি করা হয় এবং কখনও কখনও এই ডেটা নষ্ট হয়ে যায়। আপনি যখন আপনার ব্রাউজারে জুমের মতো কিছু অ্যাপের ওয়েব সংস্করণ অ্যাক্সেস করার চেষ্টা করছেন তখন এই দূষিত ক্যাশে ফাইলগুলি ত্রুটির কারণ হতে পারে৷
  • ব্রাউজারের কুকিজ: ইন্টারনেট কুকি হল ছোট ফাইল যা আপনি যে সাইটগুলি দেখেন সেগুলি দ্বারা সংরক্ষিত থাকে এবং ওয়েবপৃষ্ঠাগুলিতে আপনার ভিজিট সম্পর্কে তথ্য থাকে যেমন লগইন স্ট্যাটাস, ব্যক্তিগতকরণ, ইত্যাদি৷ কিন্তু কখনও কখনও একটি নির্দিষ্ট সাইটের এক বা একাধিক কুকি নষ্ট হয়ে যায় এবং কিছু ওয়েবসাইট দেখার সময় ত্রুটি দেখা দেয় বা অ্যাপের ওয়েব সংস্করণ যেমন জুম।
  • নিরাপত্তা প্রোগ্রাম: কখনও কখনও অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির মতো সুরক্ষা প্রোগ্রামগুলি নির্দিষ্ট ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস করতে অ্যাপ্লিকেশনগুলিকে ব্লক করে। এছাড়াও, যে অ্যাপগুলি আপনার ডিভাইসে ক্যামেরা বা ওয়েবক্যাম ব্যবহার করে, যেমন জুম, সেগুলি সঠিকভাবে কাজ নাও করতে পারে বা অ্যান্টিভাইরাস ব্লক করলে ত্রুটি প্রদর্শন করতে পারে৷
  • ফায়ারওয়াল সেটিংস: Microsoft Windows 10-এ Windows Defender Firewall প্রোগ্রাম রয়েছে যা সিস্টেমের জন্য ক্ষতিকর বা ক্ষতিকারক বলে বিবেচিত কিছু ওয়েবসাইট বা অ্যাপে ব্যবহারকারীর অ্যাক্সেস ব্লক করে। বিশ্বস্ত অ্যাপগুলি তাদের সেটিংস পরিবর্তন করে ফায়ারওয়াল থেকে আনব্লক করা যেতে পারে। যদি Zoom অ্যাপটি Zoom-এর সার্ভারের সাথে সংযোগের সমস্যা দেখা দেয় তবে একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে এটি Windows Firewall দ্বারা ব্লক হয়ে থাকতে পারে।

উপরে উল্লিখিত সমস্ত কারণ জুম অ্যাপ্লিকেশন সার্ভারের ত্রুটির সাথে সম্পর্কিত ব্যবহারকারীদের অসুবিধার কথা মাথায় রেখে অনলাইন গবেষণার মাধ্যমে সংগ্রহ করা হয়েছে৷

প্রাক-প্রয়োজনীয়:

সমাধানের দিকে যাওয়ার আগে, আমরা আপনাকে নীচে তালিকাভুক্ত সংক্ষিপ্ত সমাধানের মধ্য দিয়ে যাওয়ার পরামর্শ দিই যা অনেক ব্যবহারকারীর জন্য কাজ করে। কিন্তু আপনি যদি এখনও জুম সার্ভারের সাথে সংযোগ সমস্যার সম্মুখীন হন, তাহলে ত্রুটিটি সংশোধন করতে পরবর্তী বিভাগে দেওয়া সমাধানগুলি অনুসরণ করুন৷ প্রস্তাবিত সমাধানগুলি নিম্নরূপ:

  1. পিসি রিস্টার্ট করুন: যখন একটি পিসি পুনরায় চালু করা হয়, তখন এর র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) সাফ হয়ে যায়। এটি আপনার ডিভাইসটিকে একটি নতুন সূচনা দেবে এবং ত্রুটিটি ঠিক হয়ে যেতে পারে৷
  2. নেটওয়ার্ক ডিভাইস (রাউটার) রিস্টার্ট করুন: আপনার রাউটার এবং মডেম পুনরায় চালু করুন। এটি করার জন্য, কেবল তাদের আনপ্লাগ করুন এবং কয়েক সেকেন্ড পরে আবার প্লাগ ইন করুন৷ এটি কোনও ইন্টারনেট সংযোগ সমস্যার কারণে ত্রুটিটি ঠিক করতে পারে৷
  3. জুম অ্যাপ্লিকেশন পুনরায় চালু করুন: টাস্ক ম্যানেজার থেকে জুম অ্যাপটি সম্পূর্ণভাবে বন্ধ করুন বা আপনি যদি অ্যাপটির ওয়েব সংস্করণ ব্যবহার করেন তবে আপনার ব্রাউজারের সমস্ত উইন্ডো বন্ধ করুন। 30 সেকেন্ড অপেক্ষা করুন এবং তারপরে অ্যাপটি পুনরায় চালু করুন বা আপনার ব্রাউজারে খুলুন।
  4. ব্রাউজারের ক্যাশে এবং কুকিজ সাফ করুন: আপনি যদি জুম অ্যাপ্লিকেশনটির ওয়েব সংস্করণ ব্যবহার করেন, তাহলে ব্রাউজারের ক্যাশে এবং কুকিজ সাফ করলে ত্রুটিটি ঠিক হয়ে যেতে পারে। আপনি এই নিবন্ধটি পড়ে আপনার ওয়েব ব্রাউজারের ক্যাশে এবং কুকিজ সাফ করতে পারেন। এছাড়াও আপনি অন্যান্য ওয়েবসাইটের জন্য আপনার ডেটা সংরক্ষণ করতে আপনার ওয়েব ব্রাউজার থেকে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য কুকি এবং ক্যাশে সাফ করতে পারেন (এই ক্ষেত্রে, https://www.zoom.us)৷
  5. জুম অ্যাপ্লিকেশন আপডেট করুন: জুম অ্যাপের সর্বশেষ সংস্করণ 5.0। আপনার জুম অ্যাপের সংস্করণটি পরীক্ষা করুন এবং যদি এটি আপডেট না হয় তবে এটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করার চেষ্টা করুন৷
  6. ম্যালওয়্যার স্ক্যান চালান: আপনার জুম অ্যাপ্লিকেশনের কাজ করার সময় ম্যালওয়্যার ত্রুটি সৃষ্টি করছে কিনা তা পরীক্ষা করতে আপনার ডিভাইসটি স্ক্যান করুন৷

যদি উপরের কোনো সমাধানই আপনাকে এই ত্রুটি থেকে বেরিয়ে আসতে সাহায্য না করে তাহলে আমাদের প্রথম সমাধানটি হল Windows ফায়ারওয়াল সেটিংস কনফিগার করা।

সমাধান 1:ফায়ারওয়াল সেটিংস কনফিগার করুন

কারণগুলিতে উপরে উল্লিখিত হিসাবে, যে কখনও কখনও উইন্ডোজ ফায়ারওয়াল কিছু অ্যাপ্লিকেশনের ইন্টারনেট অ্যাক্সেস ব্লক করে কারণ এটি তাদের সিস্টেমের জন্য ক্ষতিকারক সনাক্ত করে। জুম অ্যাপ্লিকেশনটিকে আবার কার্যকরী করতে, আমরা আপনাকে আপনার পিসিতে উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস কনফিগার করার এবং জুম অ্যাপটিকে আনব্লক করার পরামর্শ দিই। এটি অনেক অনলাইন ব্যবহারকারীদের জন্য একটি সহায়ক সমাধান হিসেবে প্রমাণিত হয়েছে। এটি করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন কন্ট্রোল প্যানেল, এবং এটি খুলুন। এটি সমস্ত উইন্ডোজ সেটিংস যেমন প্রোগ্রাম, নেটওয়ার্ক, হার্ডওয়্যার, সফ্টওয়্যার ইত্যাদি অ্যাক্সেস করতে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল খুলবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  2. ক্লিক করুন সিস্টেম এবং নিরাপত্তা . এটি একটি উইন্ডো খুলবে যা আপনাকে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের মতো বিভিন্ন সুরক্ষা বিকল্পগুলির সাথে অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ, ব্যাকআপ এবং পুনরুদ্ধার ইত্যাদির মতো সিস্টেম সেটিংস করতে দেয়৷ উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  3. এখন Windows Defender Firewall-এ ক্লিক করুন বিকল্প আপনার হোম নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত রাখতে আপনাকে বিভিন্ন সুরক্ষা বিকল্প সরবরাহ করতে একটি উইন্ডো খুলবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  4. বাম প্যানেলে, Windows Defender Firewall-এর মাধ্যমে একটি অ্যাপ বা বৈশিষ্ট্যকে অনুমতি দিন-এ ক্লিক করুন বিকল্প এটি আপনাকে ফায়ারওয়ালের মাধ্যমে অনুমতি বা ব্লক করার বিকল্প সহ ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের তালিকায় নিয়ে যাবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  5. সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন , নিচে স্ক্রোল করুন, জুম ভিডিও কনফারেন্স চেক-মার্ক করুন সর্বজনীন এবং ব্যক্তিগত উভয় বিকল্পের সাথে, এবং তারপর ঠিক আছে টিপুন . এটি জুম অ্যাপ্লিকেশনটিকে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের মাধ্যমে অ্যাক্সেস পেতে অনুমতি দেবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  6. এখন উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের মূল পৃষ্ঠায় ফিরে যান এবং বাম প্যানেল থেকে উন্নত সেটিংস নির্বাচন করুন বিকল্প এটি আপনাকে আপনার পিসিতে উন্নত নিরাপত্তা বিকল্প প্রদান করবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  7. ইনবাউন্ড নিয়ম নির্বাচন করুন , নিচে স্ক্রোল করুন, এবং জুম ভিডিও মিটিং এ ক্লিক করুন বিকল্প এখন ডান দিকের বিভাগ থেকে, বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ বিকল্প।
    দ্রষ্টব্য: জুম অ্যাপ্লিকেশনের জন্য উপলব্ধ অবশিষ্ট বিকল্পগুলির জন্য একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন৷

    উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  8. সংযোগের অনুমতি দিন বেছে নিন বিকল্প, প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে নির্বাচন করুন . এটি জুম অ্যাপ্লিকেশনটিকে উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে সম্পূর্ণ ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম করবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  9. এখন জুম অ্যাপ্লিকেশনে লগ ইন করার চেষ্টা করুন। এটি আপনার সমস্যার সমাধান করা উচিত কিন্তু যদি এই সমাধানটি আপনার জন্য কাজ না করে তবে পরবর্তী প্রদত্ত সমাধানের সাথে এগিয়ে যান যা আপনাকে আপনার অ্যান্টি-ভাইরাস সুরক্ষা নিষ্ক্রিয় করতে সহায়তা করবে কারণ এই সমস্যাটি মোকাবেলা করার জন্য উইন্ডোজ ফায়ারওয়ালটি ভুল কনফিগার করার পরে এটি একটি সম্ভাব্য কারণ। li>

সমাধান 2:অ্যান্টি-ভাইরাস সুরক্ষা নিষ্ক্রিয় করুন

কখনও কখনও, অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার কিছু অ্যাপ্লিকেশন ব্লক করে এবং তারা সঠিকভাবে কাজ করতে পারে না। অ্যান্টিভাইরাস শুধুমাত্র অ্যাপ্লিকেশানের এক্সিকিউশনকেই ব্লক করে না বরং এর রিসোর্স অর্থাৎ ইন্টারনেট অ্যাক্সেস করার ক্ষমতাও। আপনার পিসিতে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সাময়িকভাবে নিষ্ক্রিয় করে, আপনি সমস্যার সমাধান করতে পারেন এবং জুম অ্যাপ আবার কাজ শুরু করতে পারে। আপনি যদি সুরক্ষার জন্য তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করেন তবে ভাইরাস সুরক্ষা নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি পরিবর্তিত হতে পারে। যাইহোক, উইন্ডোজে, ডিফল্ট অ্যান্টিভাইরাস উইন্ডোজ সুরক্ষা দ্বারা সরবরাহ করা হয়। অস্থায়ীভাবে উইন্ডোজ সিকিউরিটি অক্ষম করতে নীচে দেওয়া এই সহজ এবং সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , Windows Security অনুসন্ধান করুন এবং এটি খুলুন। ডিভাইস নিরাপত্তা, অ্যাকাউন্ট সুরক্ষা, অ্যাপ এবং ব্রাউজার নিয়ন্ত্রণ ইত্যাদির মতো আপনার সিস্টেমকে সুরক্ষিত করার জন্য এটি আপনাকে বিভিন্ন সুরক্ষা বিকল্প সহ উইন্ডোতে নিয়ে যাবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন . সিস্টেম স্ক্যান বিকল্পগুলির সাথে ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে আপনার ডিভাইসকে সুরক্ষিত করার জন্য আপনাকে বিভিন্ন বিকল্প সরবরাহ করার জন্য একটি উইন্ডো খুলবে৷ এখন সেটিংস পরিচালনা করুন এ ক্লিক করুন৷ উইন্ডোজ সিকিউরিটি সেটিংসের ব্যবস্থাপনা বিভাগ খুলতে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  3. রিয়েল-টাইম সুরক্ষা বন্ধ করুন। এটি অস্থায়ীভাবে উইন্ডোজ অ্যান্টিভাইরাস সুরক্ষা অক্ষম করবে, জুম অ্যাপ্লিকেশনটিকে কোনও বাধা ছাড়াই ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম করবে৷ উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  4. এখন জুম অ্যাপ্লিকেশনটি খুলুন এবং লগ ইন করার চেষ্টা করুন৷ এটি আপনার সমস্যার সমাধান করবে কিন্তু যদি এটি না হয় তবে চূড়ান্ত প্রদত্ত সমাধানটি নিয়ে এগিয়ে যান যা অবশ্যই আপনার সমস্যাটি নির্মূল করবে কারণ এটি কনফিগারিং DNS সার্ভার সেটিংস কভার করে৷
    দ্রষ্টব্য: উইন্ডোজ কিছু সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে ভাইরাস সুরক্ষা চালু করবে তবে এটি সর্বদা দুবার চেক করা ভাল।

সমাধান 3:DNS সার্ভার সেটিংস কনফিগার করা

জুম সার্ভারের সাথে সংযোগের সমস্যাগুলি DNS ক্যাশের কারণে হতে পারে কারণ কখনও কখনও এই ক্যাশেটি নষ্ট হয়ে যায় এবং ত্রুটির সাথে আসে৷ ডিএনএস ক্যাশে সাফ করা সমস্ত পূর্ববর্তী এন্ট্রি এবং রেকর্ডগুলিকে মুছে ফেলবে, যখনই আপনি কোনও ওয়েবসাইট পরিদর্শন করবেন তখনই আপনার ডিভাইসটিকে নতুন তথ্য বা ঠিকানা পেতে সক্ষম করবে৷ এটি ইন্টারনেট সংযোগের জন্য আপনার কম্পিউটারের কনফিগারেশন রিসেট করবে। উপরন্তু, সঠিক DNS সার্ভার সেটিংস জুম অ্যাপ্লিকেশনটিকে কার্যকরভাবে ইন্টারনেট ব্যবহার করতে সক্ষম করবে। এটি অনলাইনে শত শত ব্যবহারকারীর দ্বারা কাজ করছে বলে জানা গেছে কারণ লোকেরা সাধারণত তাদের DNS সার্ভার সেটিংস সময়মত কনফিগার করে না। এই সমাধানটি কার্যকর করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন কমান্ড প্রম্পট, এবং এটি খুলুন। এটি DOS (ডিস্ক অপারেটিং সিস্টেম) খুলবে যা একটি অটোমেশন প্রোগ্রাম যা কমান্ড প্রম্পট নামে পরিচিত। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  2. নিচে দেওয়া কমান্ডটি কপি-পেস্ট করুন এবং এন্টার টিপুন . এই কমান্ডটি Windows DNS ক্যাশে সাফ করবে।
    ipconfig /flushdns
    উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  3. আবার, কমান্ডটি কপি-পেস্ট করুন এবং এন্টার টিপুন . এটি আপনার ডিভাইসের ইন্টারনেট কনফিগারেশন পূর্বাবস্থায় ফিরিয়ে আনবে এবং এটিকে আবার ডিফল্টে সেট করবে। কমান্ড প্রম্পট বন্ধ করুন।
    netsh winsock reset
    উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  4. শুরু এ ক্লিক করুন , কন্ট্রোল প্যানেল, অনুসন্ধান করুন এবং এটি খুলুন। এটি সমস্ত উইন্ডোজ সেটিংস যেমন প্রোগ্রাম, নেটওয়ার্ক, হার্ডওয়্যার, সফ্টওয়্যার, ইত্যাদি অ্যাক্সেস করতে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল খুলবে৷
  5. নেটওয়ার্ক এবং ইন্টারনেট নির্বাচন করুন বিকল্প এটি নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগের সাথে সম্পর্কিত সমস্ত উইন্ডোজ সেটিংস যেমন নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার, ইন্টারনেট বিকল্প ইত্যাদি খুলবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  6. নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার-এ ক্লিক করুন এবং তারপর অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ . এটি আপনাকে আপনার তারযুক্ত এবং ওয়্যারলেস সংযোগের জন্য বেশ কয়েকটি সেটিংস এবং বিকল্পগুলি নিয়ন্ত্রণ এবং পরিবর্তন করতে দেবে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  7. এখন ইথারনেট-এর জন্য , এর অ্যাডাপ্টারের উপর ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন . একটি উইন্ডো পপ আপ হবে, TCP/IPv নির্বাচন করুন 4 বিকল্প, তারপর বৈশিষ্ট্য এ ক্লিক করুন . নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন নির্বাচন করুন৷ বিকল্প এবং DNS সার্ভার ঠিকানাগুলি যোগ করুন নীচের চিত্র দ্বারা নির্দেশিত হিসাবে. এখন ঠিক আছে টিপুন এবং তারপর বন্ধ করুন . উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  8. Wi-Fi অ্যাডাপ্টারের জন্য একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন কিন্তু DNS সার্ভার ঠিকানাগুলি যোগ করুন নিচের ছবিতে দেখানো হয়েছে। উইন্ডোজ 10-এ  আপনার পরিষেবার সাথে সংযোগ করতে পারে না  জুম ত্রুটি কোড 104101 কীভাবে ঠিক করবেন?
  9. পুনরায় শুরু করুন৷ আপনার পিসি এবং জুম অ্যাপ্লিকেশনে লগ ইন করার চেষ্টা করুন। এই সমাধানটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে৷

  1. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এরর কোড 0x80240031 কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 এ জুম ত্রুটি কোড 1001 কীভাবে ঠিক করবেন