কম্পিউটার

জিআইএমপি-তে নতুন চিত্রগুলির জন্য ডিফল্টরূপে পটভূমিকে কীভাবে স্বচ্ছ করা যায়?

GIMP হল একটি ওপেন সোর্স রাস্টার গ্রাফিক্স এডিটর যা ইমেজ রিটাচিং এবং ইমেজ এডিটিং এর জন্য ব্যবহৃত হয়। এটি GPLv3+ লাইসেন্সের অধীনে ইউনিক্স এবং উইন্ডোজ উভয় প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। এটি ফটোশপের মতোই, তবে কম সরঞ্জাম সহ। ছবি সম্পাদনার ক্ষেত্রে ইমেজ ব্যাকগ্রাউন্ড একটি গুরুত্বপূর্ণ বিষয়। বেশিরভাগ ব্যবহারকারী একটি স্বচ্ছ পটভূমিতে নতুন ছবি তৈরি করতে চান যাতে তারা পরে পছন্দের পটভূমি যোগ করতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে একটি পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি GIMP-এ প্রতিটি নতুন চিত্রের জন্য স্বচ্ছতার জন্য ডিফল্ট ব্যাকগ্রাউন্ড ফিল টাইপ সেট করতে পারেন।

জিআইএমপি-তে নতুন চিত্রগুলির জন্য ডিফল্টরূপে পটভূমিকে কীভাবে স্বচ্ছ করা যায়?

GIMP-এ নতুন চিত্রের পটভূমি

ডিফল্টরূপে, সমস্ত নতুন ছবি পটভূমির রঙ দিয়ে পূর্ণ হবে। এটি আপনার বেছে নেওয়া যেকোনো ব্যাকগ্রাউন্ড কালার দিয়ে নতুন ছবি পূর্ণ করবে। এটি সমস্যার সৃষ্টি করতে পারে এবং ছবিটিকে এমন রঙ দিয়ে পূরণ করতে পারে যা আপনি আপনার ছবির জন্য নাও চাইতে পারেন। একটি নতুন ছবি তৈরি করার সময় বা ছবিটি তৈরি হওয়ার পরে পটভূমি পরিবর্তন করা যেতে পারে। যাইহোক, এটি সময়সাপেক্ষ হবে এবং আপনাকে এটি প্রতিবারই করতে হবে৷

নতুন ছবিগুলির জন্য, আপনি উন্নত-এ ক্লিক করে সেগুলিকে ম্যানুয়ালি পরিবর্তন করতে পারেন একটি নতুন ছবি তৈরি করার সময় বিকল্প। তারপর “এর সাথে পূরণ করুন নির্বাচন করুন৷ ” বিকল্প এবং পছন্দসই বিকল্প নির্বাচন করুন।

জিআইএমপি-তে নতুন চিত্রগুলির জন্য ডিফল্টরূপে পটভূমিকে কীভাবে স্বচ্ছ করা যায়?

নতুন ছবির জন্য ডিফল্ট স্বচ্ছ পটভূমি সেট করা হচ্ছে

GIMP প্রতিটি নতুন ছবির ব্যাকগ্রাউন্ডকে টুলগুলিতে সক্রিয় পটভূমির রঙ দিয়ে পূরণ করবে। আপনি একটি নতুন ছবি তৈরি করার সময় "পূর্ণ করুন" বিকল্পটিও বেছে নিতে পারেন, তবে আপনি যখন ডিফল্ট থেকে আলাদা বিকল্পটি চান তখন এটি সময়সাপেক্ষ হবে। আপনি এটি পরিবর্তন করতে পারেন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সর্বদা একটি স্বচ্ছ পটভূমিতে নতুন ছবি তৈরি করতে পারেন:

  1. আপনার GIMP খুলুন শর্টকাটে ডাবল-ক্লিক করে অথবা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে অ্যাপ্লিকেশন।
  2. সম্পাদনা-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং পছন্দগুলি বেছে নিন বিকল্প জিআইএমপি-তে নতুন চিত্রগুলির জন্য ডিফল্টরূপে পটভূমিকে কীভাবে স্বচ্ছ করা যায়?
  3. ডিফল্ট চিত্র চয়ন করুন বাম ফলকে এবং তারপরে “এর সাথে পূরণ করুন পরিবর্তন করুন৷ স্বচ্ছতা এর বিকল্প . জিআইএমপি-তে নতুন চিত্রগুলির জন্য ডিফল্টরূপে পটভূমিকে কীভাবে স্বচ্ছ করা যায়?
  4. ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এখন প্রতিটি নতুন ছবি একটি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড দিয়ে তৈরি করা হবে।

অতিরিক্ত:পটভূমির রঙের জন্য একটি নতুন স্তর তৈরি করা

এখন যেহেতু আপনার সর্বদা একটি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড থাকে, কখনও কখনও আপনি ছবিতে একটি পটভূমি যোগ করতে চান। এটি একটি নতুন স্তর তৈরি করে এবং এটিকে সাদা বা অন্য কোনও রঙ দিয়ে পূরণ করে করা যেতে পারে যা আপনি চান। একাধিক স্তরের সাথে কাজ করা ছবি সম্পাদনার জন্য সর্বদা সর্বোত্তম পদ্ধতি৷

  1. GIMP-এ , স্তর প্যানেলে ডান-ক্লিক করুন এবং নতুন স্তর নির্বাচন করুন বিকল্প আপনি স্তরে ক্লিক করেও এটি করতে পারেন৷ মেনু বারে মেনু এবং নতুন স্তর নির্বাচন করা বিকল্প জিআইএমপি-তে নতুন চিত্রগুলির জন্য ডিফল্টরূপে পটভূমিকে কীভাবে স্বচ্ছ করা যায়?
  2. আপনি যেমন চান লেয়ারটির নাম দিন এবং লেয়ার ফিল টাইপ বেছে নিন সাদা থেকে অথবা ফোরগ্রাউন্ড রঙ নির্বাচন করে অন্য কোনো রঙ অথবা পটভূমির রঙ .
    নোট :আপনি সবসময় পছন্দসই ফোরগ্রাউন্ড রঙ বেছে নিতে পারেন অথবা পটভূমির রঙ এই ধাপটি ব্যবহার করার আগে।

    জিআইএমপি-তে নতুন চিত্রগুলির জন্য ডিফল্টরূপে পটভূমিকে কীভাবে স্বচ্ছ করা যায়?
  3. আপনি একবার বিশদ নির্বাচন করলে, ঠিক আছে-এ ক্লিক করুন একটি নতুন স্তর তৈরি করতে বোতাম। এখন আপনি একটি নির্বাচিত ব্যাকগ্রাউন্ডের সাথে কাজ করতে পারেন এবং পরে এটির সাথে বা ছাড়া ছবিটি সংরক্ষণ করতে পারেন৷

  1. কীভাবে পেইন্ট এবং পেইন্ট 3D-এ পটভূমি স্বচ্ছ করা যায়?

  2. কিভাবে একটি ছবি পটভূমি স্বচ্ছ করা যায়

  3. কিভাবে ইমেজ ডিনাইজ করবেন এবং সুন্দর HDR ফটো তৈরি করবেন

  4. কিভাবে সব ছবিকে একই আকারে করা যায়