কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে 'শেষ প্রক্রিয়া' কীভাবে নিষ্ক্রিয় করবেন?

নতুন মাইক্রোসফ্ট এজটি ক্রোমিয়ামের উপর ভিত্তি করে এবং ব্যবহারকারীরা ক্রোম ওয়েব স্টোর থেকে ক্রোম এক্সটেনশন ইনস্টল করতে পারেন। এক্সটেনশনের প্রকারের উপর নির্ভর করে এক্সটেনশনগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এই এক্সটেনশনগুলি যতটা সহায়ক, তারা ব্রাউজারের জন্য জিনিসগুলিকেও ধীর করে দিতে পারে৷ মাইক্রোসফ্ট এজ এর একটি টাস্ক ম্যানেজার রয়েছে যা উইন্ডোজ টাস্ক ম্যানেজারের মতোই। ব্যবহারকারীরা ব্রাউজার টাস্ক ম্যানেজারে প্রক্রিয়াটি দেখতে এবং শেষ করতে পারেন। যাইহোক, কিছু সংস্থা মাইক্রোসফ্ট এজ-এ এক্সটেনশন বা পরিষেবাগুলি চালিয়ে যেতে তাদের কর্মীদের থেকে এই বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারে। ব্যবহারকারীরা এখনও প্রক্রিয়াটি দেখতে পারেন, তবে শেষ প্রক্রিয়া বোতামটি আর কাজ করবে না৷

মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?

এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাতে যাচ্ছি যার মাধ্যমে আপনি মাইক্রোসফ্ট এজ-এ প্রক্রিয়া সমাপ্তি বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন। আমরা উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি যাদের গ্রুপ পলিসি এডিটরে অ্যাক্সেস নেই।

পদ্ধতি 1:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি মাইক্রোসফ্ট এজ এর জন্য বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে। রেজিস্ট্রির সাথে কাজ করার সময় ব্যবহারকারীদের কেবল কী, মান এবং মান ডেটার ব্যবহার বুঝতে হবে। ব্রাউজার টাস্ক ম্যানেজারের মাধ্যমে সমাপ্তি প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করার জন্য আপনাকে অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। রেজিস্ট্রি এডিটর পদ্ধতিটি সমস্ত Windows 10 সংস্করণে ব্যবহার করা যেতে পারে। এটি কাজ করার জন্য কোনো অতিরিক্ত ফাইল ডাউনলোড করার প্রয়োজন নেই। নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করুন এবং আপনি কোনও নতুন পরিবর্তন করার আগে একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷

দ্রষ্টব্য :আপনি বর্তমান কম্পিউটার বা বর্তমান ব্যবহারকারীর মধ্যে এই সেটিংটি কনফিগার করতে পারেন। তাদের উভয়েরই একই পথ থাকবে কিন্তু আমবাত ভিন্ন হবে।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখানে টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . আপনি যদি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ নির্বাচন করুন বিকল্প মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. কোনও নতুন পরিবর্তন করার আগে আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ এর জন্য, ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন তালিকায় বিকল্প। এখন সেই পাথটি প্রদান করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান এবং ফাইলটির নাম দিন। সবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ সম্পূর্ণ করতে বোতাম। মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে, আপনি ফাইল-এ ক্লিক করতে পারেন৷ মেনু এবং আমদানি নির্বাচন করুন বিকল্প তারপরে আপনি পূর্বে তৈরি করা ব্যাকআপ ফাইলটি নির্বাচন করুন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, দেখানো হিসাবে নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  4. যদি এজ কী অনুপস্থিত, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে এটি তৈরি করতে পারেন বিকল্প তারপর কীটির নাম দিন “Edge " মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. এখন এজ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “TaskManagerEndProcessEnabled হিসাবে নাম দিন " মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. TaskManagerEndProcessEnabled-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ডায়ালগ বক্স খুলবে। তারপর আপনাকে মান ডেটা 0 এ পরিবর্তন করতে হবে শেষ প্রক্রিয়া বোতামটি নিষ্ক্রিয় করতে। মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. বেশিরভাগই এই নতুন পরিবর্তনটি তাৎক্ষণিকভাবে Microsoft Edge-এ প্রয়োগ করা হবে। যদি না হয়, তাহলে আপনাকে রিবুট করতে হবে কম্পিউটার।
  8. আপনি সর্বদা মান ডেটা 1 এ পরিবর্তন করে এটিকে আবার সক্ষম করতে পারেন অথবা মুছে রেজিস্ট্রি এডিটর থেকে মান।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

আরেকটি পদ্ধতি হল লোকাল গ্রুপ পলিসি এডিটরে নীতি সেটিং ব্যবহার করে। একটি নির্দিষ্ট সেটিং রয়েছে যা Microsoft Edge-এ টাস্ক ম্যানেজারের মাধ্যমে শেষ প্রক্রিয়াটিকে নিষ্ক্রিয় করে। যাইহোক, পলিসি সেটিং আপনার বিদ্যমান পলিসি ফাইলে নাও পাওয়া যেতে পারে। এজন্য আপনাকে মাইক্রোসফট সাইট থেকে লেটেস্ট ফাইল ডাউনলোড করতে হবে নিচের ধাপে দেখানো হয়েছে। তারপর আপনাকে শুধুমাত্র গ্রুপ পলিসি এডিটরের সেটিং এ নেভিগেট করতে হবে এবং নীতি সেটিং অক্ষম করতে হবে।

দ্রষ্টব্য :সেটিংটি কম্পিউটার কনফিগারেশন বা ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে প্রয়োগ করা যেতে পারে। আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান।

  1. প্রথমে যেকোনো ব্রাউজার খুলুন এবং Microsoft সাইটে যান। তারপর আপনাকে সংস্করণ বিবরণ নির্বাচন করতে হবে৷ আপনার Microsoft Edge-এর এবং GET POLICY FILES-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. WinRAR ব্যবহার করুন নীচে দেখানো হিসাবে ডাউনলোড করা জিপ ফাইল নিষ্কাশন করার জন্য অ্যাপ্লিকেশন। মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন পথ এখন “msedge.admx কপি করুন ” এবং “msedge.adml " ফাইলগুলি এবং তারপরে সেগুলিকে "C:\Windows\Policy Definitions এ আটকান " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :ADML ফাইলটি ভাষা ফোল্ডারে পাওয়া যাবে। এটি একটি ভাষা ফোল্ডার থেকে অন্য ভাষায় অনুলিপি করুন৷

  4. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিচের পাথে যান যেমন দেখানো হয়েছে:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge\
    মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. "ব্রাউজার টাস্ক ম্যানেজারে শেষ প্রক্রিয়াগুলি সক্ষম করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে হিসাবে দেখানো হয়েছে. মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজার টাস্ক ম্যানেজারে  শেষ প্রক্রিয়া  কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. অবশেষে, আপনি অ্যাপ্লাই/ওকে ক্লিক করতে পারেন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  8. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে আবার সক্ষম করতে পারেন অথবা সক্ষম ধাপ 6 এ।

  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে টাস্ক শেষ করবেন

  3. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে এজ ডেভ ব্রাউজারে মাইক্রোসফ্ট ট্রান্সলেট সক্ষম করবেন