কম্পিউটার

মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

নতুন ক্রোমিয়াম-ভিত্তিক মাইক্রোসফ্ট এজ গুগল ক্রোমের মতো একই ক্রোমিয়াম ওয়েব ইঞ্জিনে চলে। এটি ব্যবহারকারীদের জন্য সেরা কর্মক্ষমতা এবং সামঞ্জস্য প্রদান করে। গেস্ট মোড হল Microsoft Edge-এর একটি বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের এমন একটি ডিভাইসে ব্রাউজ করতে দেয় যেখানে তারা সাইন ইন করতে চায় না। গেস্ট মোডে, পরিদর্শন করা ওয়েবসাইট সম্পর্কে তথ্য সংগ্রহ করা হবে না এবং স্বয়ংক্রিয় পরামর্শগুলি বন্ধ হয়ে যাবে। যাইহোক, যদি অ্যাডমিনিস্ট্রেটর ব্রাউজারে ব্যক্তিগত অনুসন্ধানের অনুমতি না দেয় তবে এই বৈশিষ্ট্যটি অক্ষম করা যেতে পারে। আপনার ব্রাউজারে এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার জন্য আরও কয়েকটি কারণ থাকতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে গেস্ট মোড নিষ্ক্রিয় করা হচ্ছে

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর হল একটি প্রশাসনিক টুল যা ব্যবহারকারীদের রেজিস্ট্রি দেখতে এবং পরিবর্তন করতে দেয়। ব্যবহারকারীরা এই নির্দিষ্ট কাজের জন্য রেজিস্ট্রিতে একটি মান তৈরি করতে পারেন এবং সেই মানটির মাধ্যমে অতিথি মোড নিষ্ক্রিয় করতে পারেন। একইভাবে, কখনও কখনও ব্যবহারকারীদের অনুপস্থিত কীগুলিও তৈরি করতে হয়। রেজিস্ট্রিতে একটি ভুল সম্পাদনা বা এন্ট্রি উইন্ডোজ মেশিনের জন্য সমস্যার কারণ হতে পারে। যাইহোক, নীচের ধাপগুলি অনুসরণ করে, আপনি কোনো উদ্বেগ ছাড়াই সহজেই সেটিংস কনফিগার করতে পারেন।

  1. একটি চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে , তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে, এজ কী-তে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. যদি এজ কী অনুপস্থিত, Microsoft-এ ডান-ক্লিক করুন এবং নতুন> কী বেছে নিন বিকল্প এই কীটিকে “Edge হিসেবে পুনঃনামকরণ করুন " মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এখন ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই মানটিকে “BrowserGuestModeEnabled হিসাবে পুনঃনামকরণ করুন " মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. এর পরে, এটিতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং মান ডেটা পরিবর্তন করে 0 করুন . মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. অবশেষে, নিশ্চিত করুন যে আপনি পুনরায় শুরু করেছেন আপনার সিস্টেম এই সব পরিবর্তন প্রয়োগ করতে. এটি নতুন Microsoft Edge থেকে গেস্ট মোড নিষ্ক্রিয় করবে৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন এটিকে সরিয়ে ফেরত দিন রেজিস্ট্রি এডিটর থেকে এই সদ্য নির্মিত মান।

গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে গেস্ট মোড অক্ষম করা হচ্ছে

গ্রুপ পলিসি এডিটর হল আরেকটি প্রশাসনিক টুল যা ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেমের কাজের পরিবেশ নিয়ন্ত্রণ করতে দেয়। রেজিস্ট্রি এডিটরের তুলনায়, নির্দিষ্ট সেটিংস সামঞ্জস্য করার জন্য এটি অনেক সহজ। যাইহোক, গ্রুপ পলিসি এডিটরের কাছে নতুন Microsoft Edge-এর জন্য সর্বশেষ নীতি সেটিংস নেই। আপনাকে নতুন Microsoft Edge-এর জন্য সর্বশেষ নীতি সেটিংস ডাউনলোড এবং ইনস্টল করতে হবে, যে কারণে এটি কাজটি সম্পন্ন করতে কিছু অতিরিক্ত পদক্ষেপ নেবে৷

দ্রষ্টব্য :গ্রুপ নীতি Windows Home সংস্করণের জন্য উপলব্ধ নয়। অতএব, আপনি যদি Windows Home অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করুন।

  1. প্রথমে, Microsoft সাইটে যান এবং ডাউনলোড করুন নতুন Microsoft Edge-এর জন্য নীতি ফাইল। সংস্করণের তথ্য নির্বাচন করুন এবং “পলিসি ফাইল পান-এ ক্লিক করুন ” ফাইল ডাউনলোড করতে। মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. ডাউনলোড করা ফাইলগুলিতে ডান-ক্লিক করুন এবং "ফাইলগুলি নিষ্কাশন করুন নির্বাচন করুন WinRAR ব্যবহার করে ফাইলগুলি বের করতে৷ . মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ নেভিগেট করুন পথ।
  4. কপিmsedge.admx ” এবং “msedge.adml ডাউনলোড করা ফোল্ডার থেকে ফাইলগুলি এবং পেস্ট করুন৷ সেগুলি “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফাইল ফোল্ডারের ভিতরে অবস্থিত এবং ফোল্ডারে অনুলিপি করা উচিত।

  5. আপনাকে পুনরায় শুরু করতে হতে পারে৷ স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকে এই নতুন সেটিংস দেখতে আপনার সিস্টেম।
  6. এর পরে, একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স কী সমন্বয়। টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. লোকাল গ্রুপ পলিসি এডিটরে, নিচের পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  8. অতিথি মোড সক্ষম করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . মাইক্রোসফ্ট এজে গেস্ট মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  9. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি মাইক্রোসফ্ট এজ-এ গেস্ট মোড নিষ্ক্রিয় করবে৷
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম ধাপ 8 এ।

  1. মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. মাইক্রোসফ্ট এজ-এ কাস্ট বা ক্রোমকাস্ট কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন