কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?

নতুন মাইক্রোসফ্ট এজটি ক্রোমিয়ামের উপর ভিত্তি করে তৈরি এবং এতে ক্রোম ব্রাউজারের মতো অনেক বৈশিষ্ট্য রয়েছে। মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের জন্য কাস্ট বৈশিষ্ট্যটি Windows 10 এর প্রথম বড় আপডেটের অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ব্যবহারকারীরা অন্য ডিভাইসে একটি ভিডিও কাস্ট করতে তাদের ফোন বা ট্যাবলেট ব্যবহার করতে পারেন এবং এখনও ভিডিওতে বাধা না দিয়ে তাদের ডিভাইসগুলি ব্যবহার করতে পারেন৷ ডিফল্টরূপে, কাস্ট আইকন Microsoft এজ-এর টুলবারে উপলব্ধ হবে না। দ্রুত অ্যাক্সেসের জন্য, আপনি এই নিবন্ধের পদ্ধতিগুলির একটি ব্যবহার করে টুলবারে কাস্ট আইকনটি পিন করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?

পদ্ধতি 1:ব্রাউজার সেটিংস ব্যবহার করা

Microsoft Edge-এর জন্য আপনি যে সেটিংস কনফিগার করতে চান তার বেশিরভাগই ব্রাউজারের সেটিংসে পাওয়া যাবে। টুলবারে কাস্ট আইকন যোগ করার ক্ষেত্রেও একই কথা। যাইহোক, অন্য বিকল্প থেকে ভিন্ন, এটি একটি বিট চতুর। এটি যোগ করার বিকল্প প্রদান করে না যদি না আপনি ডিভাইসগুলি খুঁজে পেতে এটিতে ক্লিক করেন। একবার এটি ডিভাইসগুলির জন্য অনুসন্ধান শুরু করে, তারপর আপনি আইকনে ডান-ক্লিক করতে পারেন এবং আইকনটিকে টুলবারে পিন করে এমন বিকল্পটি চয়ন করতে পারেন৷ এটি কীভাবে কাজ করে তা দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Edge খুলুন ব্রাউজার শর্টকাটে ডাবল ক্লিক করে বা উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করে। মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  2. এখন সেটিংস এবং আরও অনেক কিছু (Alt+F)-এ ক্লিক করুন উপরের ডান কোণায়। এখন আরো টুলস নির্বাচন করুন প্রসঙ্গ মেনুর তালিকা থেকে এবং তারপর ডিভাইসে মিডিয়া কাস্ট করুন-এ ক্লিক করুন৷ বিকল্প মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  3. কাস্ট এর আইকন টুলবারে প্রদর্শিত হবে এবং এটি যেকোনো উপলব্ধ ডিভাইসের জন্য অনুসন্ধান শুরু করবে। আপনি আইকনে ডান-ক্লিক করতে পারেন এবং সর্বদা আইকন দেখান চয়ন করতে পারেন৷ বিকল্প মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  4. এখন কাস্ট আইকনটি Microsoft Edge ব্রাউজারে টুলবারে যোগ করা হবে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

আরেকটি পদ্ধতি হল টুলবারে কাস্ট আইকন যোগ করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এই পদ্ধতিটি বেশিরভাগ প্রশাসকদের জন্য কারণ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীরা রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করতে পারবেন না। এটি ব্রাউজার সেটিংস ব্যবহার করে কাস্ট আইকনের জন্য সেটিং পরিবর্তন করা থেকে অন্যান্য ব্যবহারকারীদেরও বন্ধ করবে৷ যদি কোনো প্রশাসক রেজিস্ট্রি ব্যবহার করে কাস্ট আইকন সক্ষম করে, তাহলে এটি রেজিস্ট্রির মাধ্যমে নিষ্ক্রিয় না হওয়া পর্যন্ত টুলবারে থাকবে। সেটিং কনফিগার করতে নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখানে টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  2. যদি আপনি একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে চান কোনো নতুন পরিবর্তন করার আগে। আপনাকে ফাইল-এ ক্লিক করতে হবে মেনু বারে মেনু এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প এখন অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি এটি এবং নাম সংরক্ষণ করতে চান৷ ফাইল. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি বিকল্পে ক্লিক করে ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন। তারপরে আপনি পূর্বে সংরক্ষিত ব্যাকআপ ফাইলটি বেছে নিন।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, দেখানো হিসাবে নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  4. যদি এজ কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প এখন কীটির নাম “Edge " মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  5. এজ নির্বাচন করুন কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটির নাম দিন “ShowCastIconInToolbar " মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  6. ShowCastIconInToolbar-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ বক্স খুলবে। এখন আপনি যদি কাস্ট আইকন যোগ করতে চান, মান ডেটা 1 এ সেট করুন . আপনি যদি কাস্ট আইকনটি সরাতে চান, তাহলে মান ডেটা 0 এ সেট করুন৷ . মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  7. যদি ব্রাউজারে সেটিংস অবিলম্বে প্রয়োগ না করা হয়, তাহলে আপনাকে পুনরায় চালু করতে হবে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম।
  8. আপনি সবসময় মুছে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন ShowCastIconInToolbar রেজিস্ট্রি এডিটর থেকে মান।

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক

এই পদ্ধতিটি রেজিস্ট্রি এডিটর পদ্ধতির বিকল্প। এটি রেজিস্ট্রি এডিটর পদ্ধতির মতো একই কাজ করে। যাইহোক, এই পদ্ধতিটি উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়। কারণ গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজ হোম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়। এছাড়াও, Microsoft Edge-এর নীতি ফাইলগুলি আপনার সিস্টেমে পুরানো হতে পারে। নতুন Microsoft Edge ব্রাউজারে কনফিগার করার জন্য সর্বশেষ নীতি ফাইলের প্রয়োজন হবে। আমরা আপনার সিস্টেমে নতুন নীতি ফাইল ডাউনলোড এবং ইনস্টল করার পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করেছি৷

  1. যেকোন ব্রাউজার খুলুন এবং Microsoft সাইটে নেভিগেট করুন। এখন আপনাকে সংস্করণ বিবরণ নির্বাচন করতে হবে আপনার Microsoft Edge-এর এবং GET POLICY FILES-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  2. এক্সট্র্যাক্ট WinRAR ব্যবহার করে ডাউনলোড করা জিপ ফাইল নিচে দেখানো হয়েছে. মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  3. এক্সট্র্যাক্ট করা নীতি ফাইল ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ যান পথ আপনাকে কপি করতে হবে “msedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং তারপর পেস্ট করুন সেগুলিকে “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?

    দ্রষ্টব্য :ভাষা ফাইল ADML ভাষা ফোল্ডারে পাওয়া যাবে. এটি এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে কপি করুন৷

  4. উইন্ডোজ টিপুন এবং R চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কীগুলি সংলাপ বাক্স. এখন টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  5. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিচের পাথে যান যেমন দেখানো হয়েছে:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge\ Cast\
    মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  6. "টুলবারে কাস্ট আইকন দেখান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। আপনি যদি কাস্ট আইকন যোগ করতে চান, তাহলে টগল বিকল্পটিকে সক্ষম-এ পরিবর্তন করুন . আপনি যদি কাস্ট আইকনটি সরাতে চান, তাহলে টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন . মাইক্রোসফ্ট এজ-এর টুলবারে কাস্ট আইকনটি কীভাবে যুক্ত করবেন?
  7. অবশেষে, আপনি অ্যাপ্লাই/ওকে ক্লিক করতে পারেন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷
  8. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ডিফল্টে ফিরিয়ে আনতে পারেন ধাপ 6 এ।

  1. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. কীভাবে বাষ্পে মাইক্রোসফ্ট গেমস যুক্ত করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে গ্রামারলি এক্সটেনশন যোগ করবেন