কম্পিউটার

কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?

মাইক্রোসফ্ট এজ পাসওয়ার্ড মনিটর হল এজ ব্রাউজারের একটি বৈশিষ্ট্য যা ডেটা লঙ্ঘন থেকে দুর্বলতার জন্য আপনার সঞ্চিত পাসওয়ার্ডগুলি নিরীক্ষণ করে। আপনি যদি অপ্ট-ইন করেন, পাসওয়ার্ড মনিটর নিয়মিতভাবে পরিচিত ডেটা লঙ্ঘন থেকে ডেটার বিরুদ্ধে আপনার সঞ্চিত পাসওয়ার্ডগুলি পরীক্ষা করবে এবং আপনি বিপদে পড়লে আপনাকে জানাবে৷

কেন আপনার এজ পাসওয়ার্ড মনিটরে অপ্ট-ইন করা উচিত?

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা, বজায় রাখা এবং নিয়মিত পরিবর্তন করা অনলাইন নিরাপত্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ চাবিকাঠি। মাইক্রোসফ্ট এজ একটি শক্তিশালী পাসওয়ার্ড জেনারেটর প্রদান করে এই ক্ষেত্রে সাহায্য করে এবং শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা আপনাকে ব্রুট ফোর্স হ্যাকিংয়ের মতো আক্রমণ ভেক্টর থেকে রক্ষা করতে সহায়তা করে। সমস্যা হল যে এমনকি সবচেয়ে শক্তিশালী পাসওয়ার্ডও ঝুঁকিপূর্ণ যদি তৃতীয় পক্ষের ডেটা লঙ্ঘন আপনার ডেটার সাথে আপস করে।

যদি আপনার কোনো পাসওয়ার্ড তৃতীয় পক্ষের ডেটা লঙ্ঘনে পাওয়া যায়, Microsoft Edge পাসওয়ার্ড মনিটর আপনাকে অবিলম্বে সতর্ক করে। তারপরে আপনি সংশ্লিষ্ট অ্যাকাউন্ট হাইজ্যাক করার জন্য কেউ ব্যবহার করার আগে সেই পাসওয়ার্ডগুলি পরিবর্তন করার প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ পাসওয়ার্ড মনিটরে কীভাবে অপ্ট-ইন করবেন

এজ পাসওয়ার্ড মনিটর বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে, কিন্তু এটি ডিফল্টরূপে চালু হয় না। অপ্ট-ইন করতে এবং এই বৈশিষ্ট্যটি ব্যবহার শুরু করতে, নিশ্চিত করুন যে এজ আপ টু ডেট আছে এবং তারপরে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. এজ খুলুন, এবং মেনু বোতামে (তিনটি অনুভূমিক বিন্দু) ক্লিক করুন উপরের ডান কোণায়।

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?
  2. সেটিংস এ ক্লিক করুন .

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?
  3. পাসওয়ার্ড ক্লিক করুন .

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?
  4. টগল ক্লিক করুন৷ ডানদিকে অনলাইন ফাঁসে পাসওয়ার্ড পাওয়া গেলে সতর্কতা দেখান .

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?

    সক্রিয় হলে, টগলটি নীল রঙের হবে এবং ডানদিকে সুইচ করা হবে। যদি এটি ধূসর হয় এবং বাম দিকে স্যুইচ করা হয়, তার মানে এটি বন্ধ।

Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কিভাবে ব্যবহার করবেন

একবার আপনি সফলভাবে পাসওয়ার্ড মনিটর সক্ষম করলে, এটি কোনো অতিরিক্ত ইনপুট ছাড়াই পটভূমিতে চলবে। এটি পর্যায়ক্রমে আপস করা পাসওয়ার্ডের জন্য স্ক্যান করবে এবং যদি কোনো সনাক্ত করা হয় তবে আপনাকে সতর্ক করবে। এজ-এর পাসওয়ার্ড সেটিংস পৃষ্ঠায় ফিরে আপনি যে কোনো সময় ফাঁস হওয়া পাসওয়ার্ডগুলি পরীক্ষা করতে পারেন৷

  1. এজ খুলুন, এবং সেটিংস-এ নেভিগেট করুন> পাসওয়ার্ড , অথবা শুধু edge://settings/passwords লিখুন URL বারে৷

  2. লাল বা নীল ব্যানারে ক্লিক করুন পাসওয়ার্ড মনিটর অ্যাক্সেস করতে।

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?

    পাসওয়ার্ড মনিটর কোনো ফাঁস পাসওয়ার্ড খুঁজে পেলে, এই পৃষ্ঠায় একটি লাল ব্যানার থাকবে একটি সতর্কতা সহ। যদি শেষ স্ক্যানে কোনো ফাঁস হওয়া পাসওয়ার্ড না পাওয়া যায়, তাহলে এই পৃষ্ঠাটিতে একটি নীল ব্যানার থাকবে . উভয় ক্ষেত্রেই, ব্যানারে ক্লিক করলে পাসওয়ার্ড মনিটর খুলে যায়।

  3. পাসওয়ার্ড মনিটর ফাঁস হওয়া পাসওয়ার্ডের তালিকা করবে যদি এটি কোনো খুঁজে পায়। যদি এটি না থাকে, আপনিএখনই স্ক্যান করুন ক্লিক করতে পারেন৷ ফাঁস পাসওয়ার্ড অনুসন্ধান করতে.

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?
  4. স্ক্যান শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?
  5. পাসওয়ার্ড মনিটর কোনো ফাঁস পাসওয়ার্ড খুঁজে পেলে, পরিবর্তন এ ক্লিক করুন .

    কিভাবে Microsoft Edge পাসওয়ার্ড মনিটর কাজ করে?
  6. এজ আপনাকে সেই ওয়েবসাইটে রিডাইরেক্ট করবে যেখানে আপনার পাসওয়ার্ড কম্প্রোমাইজ করা হয়েছে।

এজ পাসওয়ার্ড মনিটর কিভাবে কাজ করে?

পাসওয়ার্ড মনিটর আপস করা অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডের তালিকা স্ক্যান করে এবং যখন এটি কোনো পাবলিক লিক আপনার তথ্য খুঁজে পায় তখন আপনাকে সতর্ক করে। তবে এটি আসলে পাসওয়ার্ড পরিবর্তন করতে আপনাকে সাহায্য করে না।

আপনি যখন পাসওয়ার্ড মনিটরে একটি আপস করা অ্যাকাউন্টের পাশে পরিবর্তন বোতামে ক্লিক করেন, তখন এজ আপনার জন্য সংশ্লিষ্ট ওয়েবপৃষ্ঠাটি লোড করে। কিছু ক্ষেত্রে, পাসওয়ার্ড মনিটর আপনাকে সরাসরি অ্যাকাউন্ট বা পাসওয়ার্ড পরিবর্তনের ওয়েবসাইটে পাঠাতে পারে যেখানে আপনার প্রমাণপত্রের সাথে আপস করা হয়েছে। অন্যান্য ক্ষেত্রে, এটি কেবল প্রাসঙ্গিক ওয়েবসাইটের হোম পেজ লোড করে, এবং আপনাকে অ্যাকাউন্ট পৃষ্ঠাটি নিজেই খুঁজে বের করতে হবে।

পাসওয়ার্ড মনিটর আপস করা হয়েছে এমন একটি সাইটে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন তা যদি আপনি বুঝতে না পারেন, তাহলে আপনার সেরা বিকল্প হল সেই ওয়েবসাইটের প্রশাসকের সাথে যোগাযোগ করা। তারা আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য নির্দিষ্ট পদ্ধতিতে আপনাকে সাহায্য করতে সক্ষম হবে।

আপনি একটি আপস করা পাসওয়ার্ড পরিবর্তন করার সময়, আপনি অতীতে অন্য কোথাও ব্যবহার করেছেন এমন পাসওয়ার্ড দিয়ে এটি প্রতিস্থাপন করবেন না। Microsoft Edge-এর পাসওয়ার্ড জেনারেটর বৈশিষ্ট্য ব্যবহার করার কথা বিবেচনা করুন যা বিল্ট-ইন পাসওয়ার্ড ম্যানেজারের সাথে ভাল কাজ করে।

মাইক্রোসফ্ট এজ পাসওয়ার্ড ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন
  1. মাইক্রোসফ্ট এজের অন্তর্নির্মিত অভিধান কীভাবে ব্যবহার করবেন

  2. মাইক্রোসফ্ট এজে সার্ফ গেমটি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে

  4. YouTube অ্যালগরিদম কীভাবে কাজ করে?