কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজে "আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন" এ আটকে আছেন?

প্রায় প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারী মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করেন কিন্তু কিছু দুর্ভাগ্যজনকরা আটকে যায় “অফিস আপডেট করা হচ্ছে, অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন যখনই তারা ওয়ার্ড, এক্সেল, ইত্যাদির মতো অফিস অ্যাপ্লিকেশন চালু করে তখনই স্প্ল্যাশ স্ক্রীন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে স্প্ল্যাশ স্ক্রিন বন্ধ হওয়ার পরে তারা নিম্নলিখিত ত্রুটির বার্তাও পেয়েছেন:

Unable to start correctly, error code 0xc0000142

সমস্যাটি সাধারণত অফিস আপডেটের পরে ঘটে বলে রিপোর্ট করা হয়৷

ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?

আপনার অফিস হয়তো বলতে থাকবে যে এটি অনেক কারণের কারণে আপডেট হচ্ছে কিন্তু আমরা সমস্যাটির নিম্নলিখিত প্রাথমিক কারণগুলি সনাক্ত করতে পারি:

  • সেকেলে সিস্টেম উইন্ডোজ :যদি সাম্প্রতিক অফিস আপডেট আপনার সিস্টেমের উইন্ডোজের পুরানো সংস্করণের সাথে বিরোধিতা করে, তাহলে অফিস অ্যাপসটি সমস্যাটি দেখাতে পারে।
  • দুর্নীতিগ্রস্ত অফিস ইনস্টলেশন :আপনার সিস্টেমের অফিস ইনস্টলেশনে সাম্প্রতিক অফিস আপডেট সঠিকভাবে প্রয়োগ করা না গেলে অফিস অ্যাপগুলি সমস্যাটি দেখাতে পারে। তাই ইনস্টলেশন ফাইলগুলি এখন দূষিত৷
  • দ্রুত স্টার্টআপ :ফাস্ট স্টার্টআপ একটি Windows 10 বৈশিষ্ট্য হিসাবে চালু করা হয়েছিল যা আপনার পিসি বুট আপ হতে সময় কমিয়ে দেয়। যাইহোক, এই বৈশিষ্ট্যটি পিসিকে সম্পূর্ণ শাটডাউন করতে বাধা দেয় এবং হাইবারনেশন বা স্লিপ মোড সমর্থন করে না এমন অ্যাপ্লিকেশন বা ডিভাইসগুলির সাথে সামঞ্জস্যের সমস্যা সৃষ্টি করতে পারে। এটি অফিস আপডেট করার সমস্যাটিকে ট্রিগার করতে পারে।
  • বিরোধপূর্ণ অফিস সংস্করণ :আপনার সিস্টেমে যদি 64-বিট অফিস 2019 এবং 32-বিট অ্যাক্সেস 2010-এর মতো একাধিক অফিস ইনস্টলেশন থাকে, তাহলে উভয় সংস্করণই একে অপরের সাথে দ্বন্দ্ব করবে, যার ফলে সমস্যা দেখা দেবে।

আরও প্রযুক্তিগত সমাধানগুলিতে ডুব দেওয়ার আগে, অফিস অ্যাপ্লিকেশনগুলি তাদের নিরাপদ মোডে চালু হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন ত্রুটি পরিষ্কার করে। যদি তাই হয়, তাহলে সমস্যা সৃষ্টিকারী একটি প্লাগ-ইন বা অ্যাড-অন সনাক্ত করে সরানোর চেষ্টা করুন।

এছাড়াও, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে সিস্টেমের টাস্ক বার থেকে অফিস অ্যাপ্লিকেশন আনপিন করা হচ্ছে সমস্যাটি সমাধান করেছে, তাই এটি আপনার জন্য কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷

প্রক্রিয়া এবং পরিষেবা চালানোর জন্য ক্লিক রিস্টার্ট করুন

যদি অফিস আপডেটের পরে ক্লিক টু রান পরিষেবাটি একটি ত্রুটির অবস্থায় আটকে থাকে, তবে Word এর মতো অফিস অ্যাপ্লিকেশনগুলি অ্যাপ্লিকেশন লঞ্চের সময় আপডেটের ত্রুটি দেখাতে পারে৷

সেক্ষেত্রে, টাস্ক ম্যানেজারে ক্লিক টু রান পরিষেবা এবং প্রক্রিয়াটি পুনরায় চালু করলে সমস্যার সমাধান হতে পারে। এগিয়ে যাওয়ার আগে, চলমান সমস্ত অফিস অ্যাপ্লিকেশন বন্ধ করুন৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার খুলুন . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  2. এখন, ডান-ক্লিক করুন Microsoft Office ক্লিক-টু-রান (SxS)-এ প্রক্রিয়া করুন এবং টাস্ক শেষ করুন নির্বাচন করুন . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  3. তারপর নিশ্চিত করুন প্রক্রিয়াটি শেষ করতে এবং পরিষেবাগুলিতে যেতে ট্যাব।
  4. এখন ডান-ক্লিক করুন ClickToRunSvc-এ এবং পুনঃসূচনা নির্বাচন করুন . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  5. তারপর Word এর মত একটি অফিস অ্যাপ্লিকেশন চালু করুন এবং এটি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।
  6. যদি না হয়, উপরের ধাপগুলি তিনবার পুনরাবৃত্তি করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনার সিস্টেম রিস্টার্ট করুন এবং অফিসকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

অফিস আপডেট সম্পূর্ণরূপে ইনস্টলেশনে প্রয়োগ করা না গেলে আপডেট করা অফিস স্প্ল্যাশ স্ক্রীনটি আপনার স্ক্রিনে দেখানো হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনার সিস্টেম পুনরায় চালু করা এবং অফিস ইনস্টলেশন পুনরায় আপডেট করা সমস্যার সমাধান করতে পারে।

  1. উইন্ডোজ টিপুন স্টার্টআপ মেনু খুলতে কী এবং পাওয়ার-এ ক্লিক করুন .
  2. তারপর শাট ডাউন এ ক্লিক করুন এবং সিস্টেম বন্ধ করা যাক. ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  3. এখন অপেক্ষা করুন 1 মিনিটের জন্য এবং তারপর পাওয়ার চালু করুন মেশিন।
  4. পরে, অফিস অ্যাপ্লিকেশনের কোনোটি আছে কিনা তা পরীক্ষা করুন যেমন শব্দ কোনো সমস্যা ছাড়াই খোলা যায়।
  5. তা হলে, অ্যাপ্লিকেশনটির ফাইল খুলুন মেনু এবং অ্যাকাউন্টে যান ট্যাব।
  6. এখন, অফিস আপডেটের বিভাগে , এখনই আপডেট করুন-এ ক্লিক করুন , এবং ফলস্বরূপ মেনুতে, এখনই আপডেট নির্বাচন করুন। ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  7. অফিস অ্যাপ্লিকেশনটি আপডেট হয়ে গেলে, এটি পুনরায় চালু করুন এবং এটির আপডেটের সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনার পিসির উইন্ডোজ সর্বশেষ বিল্ডে আপডেট করুন

আপনার অফিস ইনস্টলেশনে প্রয়োগ করা সর্বশেষ অফিস আপডেটটি আপনার সিস্টেমের পুরানো উইন্ডোজ সংস্করণের সাথে বেমানান হতে পারে, যার ফলে আপডেটের সমস্যাটি হাতের কাছেই রয়েছে। এখানে, আপনার পিসির উইন্ডোজকে সর্বশেষ সংস্করণে আপডেট করলে অফিস আপডেট ত্রুটি দূর হতে পারে।

  1. Windows এ ক্লিক করুন এবং আপডেটের জন্য চেক করুন অনুসন্ধান করুন . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  2. এখন আপডেট (সিস্টেম সেটিংস) জন্য চেক করুন খুলুন এবং Windows আপডেট উইন্ডোতে, চেক ফর আপডেট-এ ক্লিক করুন বোতাম ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  3. যদি কিছু আপডেট পাওয়া যায় , সেগুলি ডাউনলোড/ইনস্টল করুন এবং তারপরে, পুনরায় চালু করুন৷ আপনার সিস্টেম।
  4. পুনঃসূচনা করার পরে, Word এর মতো একটি অফিস অ্যাপ্লিকেশন চালু করুন এবং এটি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

প্রশাসক হিসাবে অফিস অ্যাপস চালু করুন

অফিস আপডেটের পরে যদি Office অ্যাপগুলির একটি সুরক্ষিত সিস্টেম রিসোর্স অ্যাক্সেস করার প্রয়োজন হয়, কিন্তু UAC এটি করতে দেয় না, Office অ্যাপগুলি আপডেট করার সময় অফিসের ত্রুটি ফেলতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, প্রশাসক হিসাবে অফিস অ্যাপগুলি (যেমন ওয়ার্ড, এক্সেল, ইত্যাদি) চালু করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. Windows এ ক্লিক করুন এবং অনুসন্ধান করুন Excel এর মতো অফিস অ্যাপ্লিকেশনের জন্য .
  2. এখন ডান-ক্লিক করুন এটিতে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  3. যদি একটি UAC হয় প্রম্পট প্রাপ্ত হয়, হ্যাঁ ক্লিক করুন , এবং অফিস অ্যাপ্লিকেশন চালু হলে, এটি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

মাইক্রোসফট অফিসের দ্রুত বা অনলাইন মেরামত সম্পাদন করুন

অফিস ইন্সটলেশনে যদি শেষ অফিস আপডেটটি সঠিকভাবে প্রয়োগ করা না যায়, তাহলে এটি অফিস অ্যাপের দুর্নীতির কারণ হতে পারে, যার ফলে অফিস আপডেট করার সমস্যা হতে পারে। এখানে, একটি মেরামত করা (দ্রুত বা অনলাইন) সমস্যার সমাধান করতে পারে।

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপ এবং বৈশিষ্ট্য খুলুন .
  2. এখন প্রসারিত করুন সমস্যাযুক্ত অফিস ইনস্টলেশন এবং পরিবর্তন এ ক্লিক করুন বোতাম ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  3. তারপর দ্রুত মেরামত বিকল্পটি নির্বাচন করুন এবং মেরামত-এ ক্লিক করুন বোতাম ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  4. অনুসরণ করুন৷ মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য প্রম্পট দেয় এবং তারপরে, অফিস আপডেট করার সমস্যাটি পরিষ্কার কিনা তা পরীক্ষা করে দেখুন৷
  5. যদি না হয়, তাহলে উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করুন কিন্তু ধাপ 3 এ, অনলাইন মেরামত বেছে নিন এবং অনুসরণ করুন অনলাইন মেরামত আপডেট সমস্যার সমাধান করেছে কিনা তা পরীক্ষা করার অনুরোধ জানায়। আপনি যদি একটি এন্টারপ্রাইজ অফিস কী ব্যবহার করেন, তাহলে আপনি "একটি কী আছে ব্যবহার করতে পারেন অফিস সক্রিয় করতে লিঙ্ক। ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  6. যদি মেরামত সফল হয়, তাহলে একটি অফিস অ্যাপ্লিকেশন খুলুন Word এর মতন এবং File>> Account>> Update Options>> Now Update ব্যবহার করুন এটি আপডেট করতে।

Microsoft Office এর দ্বন্দ্বপূর্ণ সংস্করণ আনইনস্টল করুন

যদি আপনার সিস্টেমে একাধিক অফিস সংস্করণ ইনস্টল করা থাকে, তাহলে উভয় অফিস সংস্করণ একে অপরের সাথে বিরোধপূর্ণ হতে পারে, যার ফলে অফিস আপডেটের সমস্যা হতে পারে। এই প্রসঙ্গে, পুরানো সংস্করণ বা অন্য আর্কিটেকচার সংস্করণ (32-বিট বা 64-বিট) আনইনস্টল করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপ এবং বৈশিষ্ট্য খুলুন .
  2. এখন আপনার একটির বেশি অফিস পণ্য আছে কিনা তা পরীক্ষা করুন অফিস 2019 এবং অ্যাক্সেস 2010 বা অন্য অফিস ইনস্টলেশনের মতো ইনস্টল করা হয়েছে 32-বিট বা 64-বিট৷
  3. যদি তাই হয়, তাহলে প্রসারিত করুন অন্যান্য বা পুরানো সংস্করণ অফিস-এর পণ্য এবং আনইন্সটল এ ক্লিক করুন .
  4. এখন নিশ্চিত করুন৷ অফিস আনইনস্টল করতে এবং অনুসরণ করুন আনইনস্টলেশন সম্পূর্ণ করার প্রম্পট।
  5. তারপর রিবুট করুন আপনার পিসি এবং রিবুট করার পরে, একটি অফিস অ্যাপ্লিকেশন চালু করুন যেমন, ওয়ার্ড, এবং এটি অফিস আপডেট স্প্ল্যাশ স্ক্রীন থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

আপনার সিস্টেমের দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

আপনার সিস্টেমের ফাস্ট স্টার্টআপ বৈশিষ্ট্যটি সিস্টেমের বুট টাইমকে বাড়িয়ে দেয় কারণ এটি আপনার সিস্টেমের হার্ড ড্রাইভে হাইবারনেশন এবং ঘুমের মিশ্র সিস্টেমের অবস্থা সঞ্চয় করে। কিন্তু এই প্রক্রিয়া চলাকালীন, এটি মাইক্রোসফট অফিসের অপারেশনের জন্য প্রয়োজনীয় একটি সংস্থানকে "উপেক্ষা" করতে পারে এবং সেই কারণে অফিস আপডেট করার সমস্যার কারণ হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আপনার সিস্টেমের দ্রুত স্টার্টআপ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং পাওয়ার বিকল্প নির্বাচন করুন .
  2. এখন, সম্পর্কিত সেটিংস-এর অধীনে , অতিরিক্ত পাওয়ার সেটিংস-এর লিঙ্ক খুলুন , এবং ফলস্বরূপ উইন্ডোতে, পাওয়ার বোতামগুলি কী করবে তা চয়ন করুন খুলুন৷ . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  3. তারপর বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন এবং শাটডাউন সেটিংসে , আনচেক করুন ফাস্ট স্টার্টআপ চালু করুন বিকল্প . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  4. এখন সংরক্ষণ করুন আপনার পরিবর্তন এবং রিবুট করুন আপনার পিসি।
  5. রিবুট হলে, একটি অফিস অ্যাপ্লিকেশন চালু করুন যেমন, Word, এবং চেক করুন যে অফিস আপডেট করার সমস্যা সমাধান করা হয়েছে।

আপনার পিসি ক্লিন বুট করুন এবং বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলি নিষ্ক্রিয়/আনইনস্টল করুন

Microsoft Office অ্যাপগুলি আপডেট করার ত্রুটি দেখাতে পারে যদি আপনার সিস্টেমে অন্য একটি অ্যাপ্লিকেশন অফিসের সাথে বিরোধপূর্ণ হয়। এই প্রেক্ষাপটে, আপনার পিসি ক্লিন বুট করা এবং বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলিকে নিষ্ক্রিয়/আনইন্সটল করা অফিসের আপডেট সমস্যা সমাধান করতে পারে৷

  1. প্রথমে, আপনার পিসিকে নিরাপদ মোডে বুট করুন এবং অফিস ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।
  2. যদি তাই হয়, Windows, এ ক্লিক করুন অনুসন্ধান করুন এবং সিস্টেম কনফিগারেশন খুলুন .
  3. এখন পরিষেবাগুলিতে যান৷ ট্যাব এবং চেকমার্ক সমস্ত Microsoft পরিষেবা লুকান .
  4. তারপর সমস্ত নিষ্ক্রিয় করুন এ ক্লিক করুন এবং স্টার্টআপ-এ যান সিস্টেম কনফিগারেশনের ট্যাব। ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  5. এখন ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন , অক্ষম করুন প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করে এবং নিষ্ক্রিয় নির্বাচন করে। ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  6. অক্ষম হয়ে গেলে, প্রয়োগ করুন আপনার পরিবর্তনগুলি৷ টাস্ক ম্যানেজার উইন্ডো এবং সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে।
  7. তারপর রিবুট করুন আপনার পিসি এবং রিবুট করার পরে, অফিস অ্যাপগুলি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷
  8. যদি তাই হয়, তাহলে আপনি আবার সক্ষম করতে পারেন৷ সমস্যাযুক্ত একটি খুঁজে না পাওয়া পর্যন্ত উপরের ধাপে একের পর এক অ্যাপ্লিকেশন/পরিষেবা নিষ্ক্রিয় করা হয়েছে।
  9. একবার পাওয়া গেলে, হয় সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশান/প্রসেসকে নিষ্ক্রিয় করুন অথবা অপরিহার্য না হলে এটি আনইনস্টল করুন।

নিম্নলিখিতগুলি হাতের কাছে সমস্যাটির কারণ হিসাবে রিপোর্ট করা হয়েছে:

  • প্রোগ্রাম: Microsoft টিমের স্টার্টআপ প্রক্রিয়া ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  • Intel ProSet ওয়্যারলেস জিরো কনফিগারেশন পরিষেবা

    ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?

সিস্টেম ডিএলএল পুনরায় নিবন্ধন করুন

আপনার সিস্টেমের একটি রেজিস্ট্রি ক্লিনার অ্যাপ্লিকেশন বা সুরক্ষা পণ্য দ্বারা সিস্টেমের রেজিস্ট্রি থেকে প্রয়োজনীয় সিস্টেম DLLগুলিকে নিবন্ধনমুক্ত করা হলে Office অ্যাপগুলি আপডেট করার ত্রুটি দেখাতে পারে৷

এখানে, সিস্টেম ডিএলএল পুনরায় নিবন্ধন করলে সমস্যার সমাধান হতে পারে। এগিয়ে যাওয়ার আগে, একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন, যদি জিনিসগুলি ঠিকঠাক না হয়।

  1. প্রথমে, নিশ্চিত করুন যে কোনও অফিস অ্যাপ্লিকেশন নেই৷ অথবা কোনো সম্পর্কিত প্রক্রিয়া অপারেটিং আপনার সিস্টেমের টাস্ক ম্যানেজারে।
  2. তারপর Windows এ ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন .
  3. এখন ডান-ক্লিক করুন কমান্ড প্রম্পটে এবং মিনি-মেনুতে, প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  4. তারপর চালনা করুন নিম্নলিখিত:
    for %i in (%windir%\system32\*.dll) do regsvr32.exe /s %i
  5. এখন প্রস্থান করুন কমান্ড প্রম্পট এবং রিবুট করুন আপনার পিসি।
  6. রিবুট করার পরে, Word এর মতো একটি অফিস অ্যাপ্লিকেশন চালু করুন এবং অফিস আপডেট করার সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

MS Office Suite পুনরায় ইনস্টল করুন

যদি দূষিত অফিস ইনস্টলেশনটি দ্রুত বা অনলাইন মেরামত দ্বারা মেরামত করা না যায়, তাহলে এমএস অফিসের একটি পরিষ্কার পুনঃস্থাপন করা সমস্যার সমাধান করতে পারে। এগিয়ে যাওয়ার আগে, আপনার অফিসের শংসাপত্র বা লাইসেন্স কীগুলি ব্যাকআপ করা নিশ্চিত করুন৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং অ্যাপ এবং বৈশিষ্ট্য খুলুন .
  2. এখন প্রসারিত করুন সমস্যাযুক্ত অফিস ইনস্টলেশন এবং আনইন্সটল-এ ক্লিক করুন বোতাম ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  3. তারপর নিশ্চিত করুন MS Office আনইনস্টল করতে এবং অনুসরণ করুন আনইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য প্রম্পট।
  4. পরে, আপনার PC পুনরায় চালু করুন এবং পুনরায় চালু হলে, অফিস পুনরায় ইনস্টল করুন অফিস বা সংস্থার পোর্টাল থেকে, পূর্বে ডাউনলোড করা সেটআপ থেকে নয়।
  5. অফিস পুনঃস্থাপনের সমাপ্তির পরে, অফিস আপডেট করার সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  6. যদি সমস্যাটি সমাধান না হয় বা পুনরায় দেখা দেয়, তাহলে একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং মাইক্রোসফ্ট অফিস আনইনস্টলার পৃষ্ঠায় যান।
  7. এখন অফিস সম্পূর্ণরূপে আনইনস্টল করুন বিকল্প 2 এর অধীনে আনইনস্টল সমর্থন টুলের সাথে , ডাউনলোড এ ক্লিক করুন এবং ডাউনলোড সম্পূর্ণ হতে দিন। ঠিক করুন:উইন্ডোজে  আপডেটিং অফিস, অনুগ্রহ করে কিছুক্ষণ অপেক্ষা করুন  এ আটকে আছেন?
  8. তারপর লঞ্চ করুন ডাউনলোড করা আনইনস্টলার প্রশাসক হিসাবে এবং অনুসরণ করুন অফিস সম্পূর্ণরূপে আনইনস্টল করার প্রম্পট।
  9. এখন পুনরায় শুরু করুন আপনার সিস্টেম এবং পুনরায় চালু হলে, MS Office পুনরায় ইনস্টল করুন এবং আশা করি, এটি ঠিকঠাক কাজ করবে।

যদি সমস্যাটি অব্যাহত থাকে, তাহলে অফিসটি ঠিকঠাক কাজ করার সময় সিস্টেমটিকে আগের সময়ে (যদি সম্ভব হয়) পুনরুদ্ধার করা এবং অফিস আবার আপডেট করলে সমস্যাটি সমাধান হয় কিনা তা পরীক্ষা করুন। যদি এটি কাজ না করে, তাহলে আপনার ফাইল এবং অ্যাপস রাখার সময় Windows 10 পিসি রিসেট করা সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি সমস্যাটি থেকে যায়, তাহলে পরীক্ষা করে দেখুন Windows 10 এর মেরামত ইনস্টল করা ত্রুটিটি পরিষ্কার করে কিনা৷


  1. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ ফলআউট 4 তোতলান ঠিক করুন

  3. উইন্ডোজ 10 কনফিগার করার প্রস্তুতিতে আটকে থাকা ঠিক করুন

  4. Windows 10-এ ডাউনলোড পুনরায় শুরু করার সময় আটকে থাকা অরিজিন ঠিক করুন