কম্পিউটার

Windows 11/10-এ Audiodg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

আপনি যদি উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন বা Audiodg.exe উচ্চ CPU ব্যবহার সম্মুখীন হন অথবা আপনার Windows 11/10/8/7 কম্পিউটারে মেমরি লিক সমস্যা, তারপর এই পোস্টটি কিছু উপায় প্রস্তাব করে যে আপনি সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন৷ কখনও কখনও একটি সাধারণ কম্পিউটার রিস্টার্ট সমস্যা সমাধান করতে পারে, কিন্তু যদি এটি সাহায্য না করে, তাহলে আপনাকে সমস্যা সমাধান করতে হতে পারে৷

Windows অডিও ডিভাইস গ্রাফ বিচ্ছিন্নতা এক্সিকিউটেবল যা আপনাকে আরও ভালো সাউন্ড কোয়ালিটি পেতে সাহায্য করে। সাউন্ড এনহান্সমেন্ট ছাড়াও, আপনি এই এক্সিকিউটেবল ফাইলের কারণে বিভিন্ন অডিও ইফেক্ট পাবেন। ডিফল্টরূপে, Windows OS-তে এই অডিও ইঞ্জিন ফাইলটি রয়েছে, যা C:\Windows\System32-এ অবস্থিত ফোল্ডার।

Audiodg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

Audiodg.exe ফাইল উচ্চ সিপিইউ বা মেমরি ব্যবহার করা শুরু করতে পারে যদি আপনার সিস্টেম ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয় বা যদি সংশ্লিষ্ট অডিও ড্রাইভার দূষিত হয় বা ক্ষতিগ্রস্ত হয়।

এখানে কিছু জিনিস রয়েছে যা আপনি Audiodg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করার চেষ্টা করতে পারেন:

  1. Skype আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন
  2. অডিও ড্রাইভার আপডেট করুন
  3. সমস্ত সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করুন
  4. অডিও ট্রাবলশুটার চালান
  5. অ্যান্টিভাইরাস দিয়ে পিসি স্ক্যান করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] আনইনস্টল করুন এবং স্কাইপ পুনরায় ইনস্টল করুন

স্কাইপ অ্যাপ বা ডেস্কটপ সফ্টওয়্যার সম্পূর্ণরূপে আনইনস্টল করুন, কম্পিউটারটি পুনরায় চালু করুন এবং তারপরে এটি নতুন করে ইনস্টল করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

2] অডিও ড্রাইভার আপডেট করুন

আপনি যদি সম্প্রতি একটি নতুন সাউন্ড ডিভাইস ইনস্টল করে থাকেন এবং এই উচ্চ সিপিইউ ব্যবহার সমস্যা পেতে শুরু করেন, তাহলে হয়তো আপনাকে সঠিক অডিও ড্রাইভার ইনস্টল করতে হবে – অথবা আপনার বিদ্যমান ড্রাইভারটিকে এর সর্বশেষ সংস্করণে আপডেট করতে হবে। আপনার অডিও ডিভাইস সনাক্ত করুন, প্রস্তুতকারকের সাইটে যান এবং আপনার কম্পিউটার সিস্টেমের জন্য প্রযোজ্য ডিভাইস ড্রাইভার ডাউনলোড করুন।

3] সমস্ত শব্দ প্রভাব নিষ্ক্রিয় করুন

Windows 11/10-এ Audiodg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

আপনি যদি বর্তমানে কোনো সাউন্ড এফেক্ট (সিস্টেম-ওয়াইড) ব্যবহার করছেন, তাহলে আপনার সেটি নিষ্ক্রিয় করার চেষ্টা করা উচিত এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করা উচিত। অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করতে, সিস্টেম ট্রেতে অডিও আইকনে ডান-ক্লিক করুন এবং প্লেব্যাক ডিভাইসগুলি নির্বাচন করুন৷ Sound Properties বক্স খুলবে। যাইহোক, আপনি যদি Windows 11 ব্যবহার করেন, তাহলে পুরানো সাউন্ড সেটিংস প্যানেল খুলতে আপনাকে এই নির্দেশিকা অনুসরণ করতে হবে।

আপনার স্পিকারের একটি সবুজ চেক-মার্ক থাকবে। এটি নির্বাচন করুন এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন বোতাম স্পীকার বৈশিষ্ট্যগুলি খোলার পরে৷ উইন্ডো, বর্ধিতকরণ-এ স্যুইচ করুন ট্যাব এখন, সমস্ত সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করুন এ একটি টিক চিহ্ন দিন চেকবক্স এবং আপনার পরিবর্তন সংরক্ষণ করুন।

4] অডিও ট্রাবলশুটার চালান

বিল্ট-ইন অডিও ট্রাবলশুটার চালান এবং দেখুন এটি সাহায্য করে কিনা, আপনি সেটিংস ট্রাবলশুটার পৃষ্ঠার মাধ্যমে এটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। আপনার যদি আরও ধারণার প্রয়োজন হয়, তাহলে এই পোস্টটি দেখায় কিভাবে Windows 10 সাউন্ড এবং অডিও সমস্যা সমাধান করা যায়।

5] অ্যান্টিভাইরাস দিয়ে পিসি স্ক্যান করুন

যদি audiodg.exe ফাইলটি C:\Windows\System32 ফোল্ডারে থাকে তবে এটি বৈধ মাইক্রোসফ্ট ফাইল; অন্যথায় এটি ম্যালওয়্যার হতে পারে। তাই নিশ্চিত হতে একটি ভালো অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে আপনার পিসি স্ক্যান করুন।

আমার কি Audiodg.exe দরকার?

হ্যাঁ, স্পিকার থেকে আরও ভালো সাউন্ড কোয়ালিটি পেতে আপনার কম্পিউটারে Audiodg.exe ফাইলের প্রয়োজন। এটি একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক স্পিকার হোক না কেন, আপনার কম্পিউটার থেকে মসৃণ অডিও গুণমান পেতে আপনার এই প্রক্রিয়াটি চলমান প্রয়োজন৷ Windows 11 বা Windows 10 যাই হোক না কেন, এই পরিষেবাটি আপনার কম্পিউটারে রয়েছে৷

আমি কি Audiodg.exe আনইনস্টল করতে পারি?

আপনি Windows 11 এবং Windows 10 কম্পিউটারে Audiodg.exe আনইনস্টল করতে পারেন। উইন্ডোজ সেটিংস প্যানেলের মাধ্যমে কাজটি করা সম্ভব। আপনাকে অ্যাপস বিভাগে অনুসন্ধান করতে হবে এবং আপনার কম্পিউটার থেকে এটি সরাতে সংশ্লিষ্ট আনইনস্টল বোতামে ক্লিক করতে হবে। যাইহোক, আপনি যদি এটি আগে ব্যবহার না করে থাকেন, তাহলে হয়ত আপনি এটি আপনার পিসিতে খুঁজে পাবেন না।

আমি কিভাবে Windows 11/10 এ Audiodg.exe অক্ষম করব?

আপনি Windows 11/10 PC-এ Audiodg.exe অক্ষম করতে পারবেন না। যাইহোক, যদি এটি স্বাভাবিকের চেয়ে বেশি সংস্থান ব্যবহার করে, তাহলে আপনি সমস্যাটি সমাধান করতে সমস্ত সাউন্ড ইফেক্ট এবং বর্ধনগুলি অক্ষম করতে পারেন৷

আশা করি আমাদের পরামর্শগুলি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

উচ্চ সম্পদ ব্যবহার করে প্রক্রিয়া সম্পর্কে অন্যান্য পোস্ট:

  • WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU ব্যবহার
  • wuauserv উচ্চ CPU ব্যবহার
  • OneDrive উচ্চ CPU ব্যবহার সমস্যা
  • Ntoskrnl.exe উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার
  • ডেস্কটপ উইন্ডো ম্যানেজার dwm.exe উচ্চ CPU ব্যবহার করে
  • উইন্ডোজ মডিউল ইনস্টলার কর্মী উচ্চ সিপিইউ এবং ডিস্ক ব্যবহার
  • উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন উচ্চ CPU ব্যবহার করে
  • উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট উচ্চ CPU ব্যবহার করে।

Windows 11/10-এ Audiodg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন
  1. vssvc.exe কি? Windows 11/10 এ vssvc.exe উচ্চ ডিস্ক, সিপিইউ, মেমরি ব্যবহার ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 এ WMI প্রদানকারী হোস্ট (WmiPrvSE.exe) উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

  3. কিভাবে উইন্ডোজ অডিও ডিভাইস গ্রাফ আইসোলেশন ঠিক করবেন ( Audiodg.Exe ) উচ্চ CPU ব্যবহার

  4. কিভাবে COM সারোগেট উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10/11 ঠিক করবেন?