কম্পিউটার

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

সামগ্রী:

  • উইন্ডোজ মডিউল ইনস্টলার কর্মী উচ্চ CPU ব্যবহার ওভারভিউ
  • Windows 10 এ Windows Modules Installer Worker কি?
  • Tiworker.exe কেন Windows 10 এ এত উচ্চ CPU ব্যবহার করে?
  • কিভাবে আমি উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার হাই সিপিইউ ঠিক করব?

উইন্ডোজ মডিউল ইনস্টলার কর্মী উচ্চ CPU ব্যবহার ওভারভিউ:

আপনি Windows 10 আপডেট চেক করার পরে, অথবা Windows 10 এ কিছু ড্রাইভার এবং প্রোগ্রাম ইনস্টল করার পরে Windows Modules Installer Worker উচ্চ CPU প্রায়ই আপনার কাছে আসে।

কখনও কখনও, আপনার কম্পিউটারে ধীর গতিতে চলে বা গেমগুলিতে লোড হতে থাকে, আপনি টাস্ক ম্যানেজারে সিপিইউ ব্যবহার করার প্রবণতা দেখেন, তবে আপনি যা পান তা হল Tiworker.exe নামের একটি প্রক্রিয়া অথবা উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার এত বেশি সিপিইউ রিসোর্স গ্রহণ করে, 50% বা এমনকি 100%। tiworker.exe উচ্চ সিপিইউ ত্রুটিকে আরও খারাপ করার জন্য, উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ ডিস্ক বা মেমরি ব্যবহার উইন্ডোজ 10 এ অনুসরণ করে।

এই নিবন্ধে, আপনি Tiworker.exe প্রক্রিয়ার মাধ্যমে এই উচ্চ সিপিইউ ঠিক করার শক্তিশালী উপায় খুঁজে পেতে সক্ষম।

Windows 10 এ Windows Modules Installer Worker কি?

এর পরিষেবার বিবরণ অনুসারে, Windows Modules Installer Worker হল একটি প্রক্রিয়া যা Windows আপডেট এবং ঐচ্ছিক উপাদানগুলির ইনস্টলেশন, পরিবর্তন এবং অপসারণ সক্ষম করতে ব্যবহৃত হয়৷

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

এইভাবে আপনি দেখতে পাচ্ছেন যে Tiworker.exe পরিষেবাটি উইন্ডোজ আপডেট বা অ্যাপ্লিকেশন ইনস্টলেশনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। সাধারণত, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়, এদিকে, Windows 10 Modules Installer Worker আপডেটের ত্রুটি বা বাগগুলি ঠিক করার চেষ্টা করে।

যদি আপনার উইন্ডোজ আপডেট সম্পর্কে কোনো কাজ থাকে, তাহলে একটি নতুন ইনস্টল করুন, আপডেট আনইনস্টল করুন, ইত্যাদি

Tiworker.exe কেন Windows 10 এ এত উচ্চ CPU ব্যবহার করে?

যদি Windows 10-এর জন্য কোনো আপডেট থাকে, তাহলে উল্লেখযোগ্য Windows Modules Installer Worker আপডেটগুলি পরীক্ষা করতে আসবে। এইভাবে, যদিও এই Tiworker.exe পরিষেবাগুলি ব্যাকগ্রাউন্ডে চলছে, CPUও বেশি হবে৷

এই পরিস্থিতিতে, আপনি Windows 10-এর জন্য এই Tiworker.exe উচ্চ CPU ত্রুটি সমাধান করার জন্য কিছু পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন।

আমি কীভাবে উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার হাই সিপিইউ ঠিক করব?

Windows 10-এ, আপনি Tiworker.exe প্রক্রিয়াটিকে এত বেশি CPU ব্যবহার করা বন্ধ করার বিভিন্ন উপায় ব্যবহার করতে পারেন, উদাহরণস্বরূপ, Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে চলা থেকে Windows আপডেট পরিষেবা নিষ্ক্রিয় করুন৷

সমাধান:

1:উইন্ডোজ মডিউল ইনস্টলারকে ম্যানুয়াল এ পরিবর্তন করুন

2:Tiworker.exe প্রক্রিয়া শেষ করুন

3:স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করুন

4:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

5:সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার মুছুন

6:ড্রাইভার আপডেট করুন

7:সিস্টেম ফাইল চেকার এবং DISM চালান

সমাধান 1:উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবাকে ম্যানুয়াল এ পরিবর্তন করুন

সাধারণভাবে বলতে গেলে, সুবিধার জন্য, আপনাকে Windows আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে পরিবেশন করার জন্য Tiworker.exe পরিষেবা সেট করার পরামর্শ দেওয়া হবে। কিন্তু এখন Windows 10 মডিউল ইনস্টলার CPU সমস্যা সম্পর্কে, আপনি এটি ম্যানুয়ালি করার চেষ্টা করতে পারেন। এইভাবে, উইন্ডোজ মডিউল ইনস্টলার স্বয়ংক্রিয়ভাবে চলবে না।

1. উইন্ডোজ টিপুন + R চালান সক্রিয় করতে বক্স।

2. services.msc টাইপ করুন বাক্সে এবং ঠিক আছে টিপুন পরিষেবা খুলতে উইন্ডো।

3. পরিষেবাগুলিতে৷ , Windows মডিউল ইনস্টলার সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন এবং এর বৈশিষ্ট্য-এ নেভিগেট করতে ডান ক্লিক করুন .

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

4. সাধারণ-এ ট্যাব, স্টার্টআপ প্রকার খুঁজে বের করুন এবং এটিকে ম্যানুয়াল হিসেবে সেট করতে বেছে নিন . তারপর ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে।

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

একবার আপনি এই পরিবর্তনটি করলে, Windows 10 টাস্ক ম্যানেজারে CPU ব্যবহার পরীক্ষা করুন। হয়তো Tiworkker.exe প্রক্রিয়া এই মুহূর্তের জন্য CPU খাবে না। কিছু মাত্রায়, Tiworker.exe হাই ডিস্কও ঠিক করা যেতে পারে।

সমাধান 2:উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার প্রক্রিয়া শেষ করুন

অন্যদিকে, Windows 10-এ উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার হাই সিপিইউ ঠিক করা যাবে এই আশায় Tiworker.exe প্রক্রিয়া বন্ধ করাও সম্ভব।

1. Ctrl টিপুন + Alt +মুছুন৷ টাস্ক ম্যানেজারকে উন্নত করার জন্য সমন্বয় কী।

2. টাস্ক ম্যানেজারে, exe খুঁজতে নিচে স্ক্রোল করুন (উইন্ডোজ মডিউল ইনস্টলার কর্মী ) প্রক্রিয়া করুন এবং তারপরে কাজ শেষ করতে ডান ক্লিক করুন .

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

3. কার্যকর করতে Windows 10 রিবুট করুন৷

Tiworker.exe নিষ্ক্রিয় করা হলে Windows 10-এ Windows Modules Installer Worker-এর উচ্চ CPU ব্যবহার সমাধান করতে সাহায্য করতে পারে, এখন আপনি দেখতে পাচ্ছেন 100 CPU ব্যবহার বা ডিস্ক আপনার PC-এ কোথাও দেখা যাচ্ছে না।

সমাধান 3:স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করুন

আপনি যদি নিশ্চিতভাবে জানেন যে Windows 10-এ Windows Modules Installer Worker কী করে, তাহলে আপনি জানতে পারবেন কেন আপনাকে Windows স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার বিকল্পটি বন্ধ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আপনি সমাধান 1 এ যা করেন তা পছন্দ করুন স্বয়ংক্রিয় Windows আপডেট নিষ্ক্রিয় করতে ম্যানুয়াল হিসাবে Windows মডিউল ইনস্টলার স্টার্টআপ প্রকার সেট করতে , পরিষেবাগুলিতে একই কাজ করুন৷ .

1. পরিষেবাগুলিতে৷ , pinpoint Windows update এবং এর সম্পত্তি খুলুন .

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

2. উইন্ডোজ আপডেট করুন স্টার্টআপ প্রকার ম্যানুয়াল হিসাবে এবং তারপর ঠিক আছে টিপুন কার্যকর করতে।

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

এইভাবে, আপনি স্বয়ংক্রিয়ভাবে না হয়ে উইন্ডোজ আপডেট করার সময় নির্ধারণ করতে সক্ষম হয়েছেন। কিন্তু আপডেট পরীক্ষা করা আপনার জন্য বুদ্ধিমানের কাজ আপডেট এবং নিরাপত্তা-এ আপনি Microsoft দ্বারা অফার করা নতুন বৈশিষ্ট্যগুলি পেতে পারেন তা নিশ্চিত করতে৷

সুতরাং, উইন্ডোজ মডিউল ইনস্টলার কর্মী দ্বারা সিপিইউ ব্যবহার Windows 10-এ ব্যাপকভাবে হ্রাস পাবে।

সমাধান 4:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

যদিও Microsoft অনলাইন উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার প্রকাশ করেছে , আপনি হয়তো জানেন যে Windows আপডেট ত্রুটির সমস্যা সমাধানের জন্য আপনার জন্য একটি অন্তর্নির্মিত টুল রয়েছে, যার মধ্যে Tiworker.exe উচ্চ সিপিইউ হল যা আপনি Windows 10 এ দেখা করছেন।

তাই, এই মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেট ট্রাবলশুটারটি ব্যবহার করুন এবং তারপরে টিওয়ার্কার হাই সিপিইউ সমস্যাটি সমাধান করুন৷

1. স্টার্ট এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা সমাধান এর অধীনে , Windows আপডেট খুঁজুন এবং ট্রাবলশুটার চালান ক্লিক করুন .

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

আপনার পিসিতে আপডেট করার কোনো সমস্যা থাকলে, এই সমস্যা সমাধানকারী আপনাকে জানাবে এবং সম্ভব হলে আপনার জন্য সেগুলি ঠিক করে দেবে। অথবা আপনি উইন্ডোজ মডিউল ইনস্টলার দ্বারা উচ্চ CPU ব্যবহার সমাধান করতে অনলাইন সমস্যা সমাধানকারী ডাউনলোড করতে পারেন।

সমাধান 5:সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার মুছুন

উইন্ডোজ 10 আপডেট, ড্রাইভার বা প্রোগ্রাম ইনস্টলেশনের মাধ্যমে অস্থায়ী ফাইলগুলি সংরক্ষণ করার জন্য একটি ফোল্ডার রয়েছে। উপরে আলোচনা করা অনুসারে, Windows 10-এ Windows Modules Installer Worker-এর উচ্চ CPU-এর কারণে Windows 10-এর আপডেটগুলি নষ্ট হয়ে যেতে পারে, আপনি Windows 10-এর জন্য এই সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি সরাতেও পরিচালনা করতে পারেন৷

1. ফাইল এক্সপ্লোরার খুলুন৷ অনুসন্ধান বাক্স থেকে।

2. ফাইল এক্সপ্লোরার-এ , C:\Windows\Softwaredistribution খুঁজে বের করুন এবং তারপর মুছে ফেলতে এই ফোল্ডারটিতে ডান ক্লিক করুন .

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

Tiworker.exe প্রক্রিয়াটি অনেক CPU বা ডিস্ককে হগিং রাখে কিনা তা পরীক্ষা করতে আপনি টাস্ক ম্যানেজার খুলতে পারেন।

সমাধান 6:সমস্ত ড্রাইভার আপডেট করুন

ড্রাইভারের অসঙ্গতি কিছু উপায়ে Windows 10-এ Windows Modules Installer Worker উচ্চ CPU-এর কারণ হতে পারে। অন্যদিকে, এখন আপনি Windows 10 আপগ্রেড করেছেন, আপনার পিসিতে থাকা ড্রাইভারগুলি সবচেয়ে আপ-টু-ডেট কিনা তা নিশ্চিত করা প্রয়োজন৷

সমস্ত ডিভাইস ড্রাইভার সংশ্লিষ্ট অফিসিয়াল সাইট যেমন AMD, NVIDIA, Intel সাইট থেকে ডাউনলোড করা অত্যন্ত ঝামেলার বলে মনে হতে পারে। অতএব, ড্রাইভার বুস্টার দ্বারা স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্স কার্ড, ভিডিও বা সাউন্ড কার্ড ড্রাইভার বা নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করার জন্য আপনার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হচ্ছে৷

ড্রাইভার বুস্টার Windows 10 এর জন্য ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার ক্ষেত্রে পেশাদার এবং নির্ভরযোগ্য। আপনি Tiworker.exe উচ্চ CPU সমস্যা মোকাবেলা করার জন্য এটির সুবিধাও নিতে পারেন।

1. ডাউনলোড করুন৷ , Windows 10 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

ড্রাইভার বুস্টার আপনার পিসিতে অনুপস্থিত, দূষিত এবং ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলি খুঁজে পেতে শুরু করবে৷

3. ড্রাইভার বুস্টারকে এখনই আপডেট করুন করার অনুমতি দিন সমস্ত ড্রাইভার আপডেট পেতে।

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

ড্রাইভার বুস্টার এর পরে আপনার কম্পিউটারের জন্য সর্বশেষ চিপসেট বা ডিসপ্লে কার্ড ড্রাইভার ডাউনলোড করা হয়েছে, আপনি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন। কিছু অর্থে, এই নতুন ড্রাইভারগুলি Windows 10-এ Windows Modules Installer Worker দ্বারা উচ্চ CPU সমাধানে সহায়ক হতে পারে৷

এবং এটি যে কোনও উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা যেমন WMI প্রদানকারী হোস্ট উচ্চ সিপিইউ ব্যবহার সমাধান করার জন্য সম্ভাব্য পদ্ধতি। এবং Ntoskrnl.exe উচ্চ CPU ব্যবহার Windows 10 এ।

সমাধান 7:সিস্টেম ফাইল চেকার এবং DISM চালান

Tiworker.exe-এর দ্বারা উচ্চ সিপিইউ তৈরি করা সিস্টেম ফাইলগুলির সম্ভাবনা বাদ দিতে, আপনি Windows 10-এ আপনার কম্পিউটারের জন্য স্ক্যান করার জন্য SFC টুল ব্যবহার করতে পারেন। বিশেষ করে যখন আপনি Windows 10 আপডেট করেন, তখন কিছু বেমানান বা দূষিত ফাইল থাকতে পারে, আপনাকে এটি করতে হবে। তাদের সংশোধন করুন।

1. অনুসন্ধান করুন কমান্ড প্রম্পট অনুসন্ধান বাক্সে এবং প্রশাসক হিসাবে চালাতে ফলাফলটিতে ডান ক্লিক করুন৷ .

তারপরে স্ট্রোক করুন এন্টার কমান্ড প্রম্পটে পেতে .

2. ইনপুট sfc/scannow কমান্ড প্রম্পটে এবং Enter টিপুন SFC ব্যবহার করতে।

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

আপনি দেখতে পাচ্ছেন যে সিস্টেম ফাইল চেকার সিস্টেম স্ক্যানিং শুরু করে।

এটি দূষিত সিস্টেম ফাইল মেরামত করার জন্য যা Windows 10-এ Windows Modules Installer Worker উচ্চ CPU ব্যবহার করতে পারে৷

DISM চালান

বিকল্পভাবে, যদি আপনি দেখতে পান যে আপনার কম্পিউটারে সিস্টেম ইমেজে কিছু ভুল আছে, তাহলে এটি ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট এর সাথে ইমেজ সমস্যাগুলির জন্য স্ক্যান করা অ্যাক্সেসযোগ্য। (DISM )।

Tiworker.exe উচ্চ CPU সমস্যা সমাধান করতে DISM ব্যবহার করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

1. কমান্ড প্রম্পটে (প্রশাসক হিসাবে), কমান্ড টাইপ করুন:DISM/Online/Cleanup-Image/RestoreHealth

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10 ঠিক করুন

2. তারপর স্ট্রোক এন্টার করুন এটি চালানোর জন্য।

তারপর DISM টুলটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাযুক্ত সিস্টেমের চিত্রগুলির জন্য স্ক্যান করবে এবং সেগুলিকে আপনার জন্য ঠিক করবে৷

উইন্ডোজ 10-এ কোনো দূষিত সিস্টেম ফাইল বা ইমেজ ত্রুটি নেই তা মঞ্জুর করা হয়েছে, উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার দ্বারা উচ্চ সিপিইউ অদৃশ্য হয়ে যেতে পারে।


  1. Windows 10-এ স্টিম ক্লায়েন্ট বুটস্ট্র্যাপারের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

  2. Windows 10 উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  3. ফিক্স:উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার? Tiworker.exe কি?

  4. উইন্ডোজ 11 এ উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার