কম্পিউটার

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

আপনি কি ল্যান্ডস্কেপ মোডে কিছু দেখতে সংগ্রাম করছেন এবং আপনার অ্যান্ড্রয়েড ঘুরবে না? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন! অনেক কারণে অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরে না, যেমন:স্ক্রিন সেটিংস, সেন্সর সমস্যা এবং সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যা। আপনিও যদি একই সমস্যার সাথে মোকাবিলা করেন, তাহলে এখানে বিভিন্ন উপায় রয়েছে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না তা ঠিক করার সমস্যা. আপনাকে বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানতে শেষ পর্যন্ত পড়তে হবে যা আপনাকে অ্যান্ড্রয়েড স্ক্রিন অটো-রোটেট কাজ না করার সমস্যা সমাধান করতে সাহায্য করবে।

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

অ্যান্ড্রয়েড স্ক্রীন ঠিক করার ৭ উপায় যা ঘোরবে না

আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন ঠিক করার বিভিন্ন উপায় এখানে রয়েছে যা সহজ সমস্যা সমাধানের পদক্ষেপের মাধ্যমে সমস্যা ঘোরবে না:

পদ্ধতি 1:আপনার Android ডিভাইস রিবুট করুন

এই সহজ পদ্ধতিটি আপনাকে বেশিরভাগ সময় একটি সমাধান প্রদান করে এবং আপনার ডিভাইসটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে। আমরা সাধারণত আমাদের ফোনগুলি রিস্টার্ট না করেই বেশ কয়েক দিন/সপ্তাহ ব্যবহার করি। কিছু সফ্টওয়্যার ত্রুটি ঘটতে পারে যা আপনি এটি পুনরায় বুট করার সময় ঠিক করা যেতে পারে। সমস্ত চলমান অ্যাপ্লিকেশন এবং প্রক্রিয়াগুলি পুনরায় চালু করার প্রক্রিয়ায় বন্ধ হয়ে যাবে৷ এটি কিভাবে করতে হয় তা এখানে।

1. পাওয়ার বোতাম টিপুন৷ কয়েক সেকেন্ডের জন্য। আপনি হয় আপনার ডিভাইসটিকে পাওয়ার অফ করতে পারেন বা এটি রিবুট করতে পারেন৷

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

2. এখানে, রিবুট-এ আলতো চাপুন। কয়েক সেকেন্ড পরে, ডিভাইসটি আবার শুরু হবে এবং স্বাভাবিক মোডে ফিরে আসবে।

দ্রষ্টব্য: পর্যায়ক্রমে, আপনি পাওয়ার বোতামটি ধরে রেখে ডিভাইসটিকে পাওয়ার বন্ধ করতে পারেন এবং কিছুক্ষণ পরে এটি আবার চালু করতে পারেন৷

পদ্ধতি 2:Android ডিভাইসে স্বয়ংক্রিয় ঘূর্ণন বৈশিষ্ট্য পরীক্ষা করুন

গুগল রোটেশন সাজেশন অনুযায়ী, ডিফল্টরূপে অ্যান্ড্রয়েড ফোনে স্বয়ংক্রিয়-ঘূর্ণন বৈশিষ্ট্যটি বন্ধ থাকে। ডিভাইসটি কাত হওয়ার সময় স্ক্রিনটি ঘোরানো উচিত কিনা তা বেছে নিতে হবে।

আপনি যখন আপনার ডিভাইসটি কাত করবেন, তখন স্ক্রিনে একটি বৃত্তাকার আইকন প্রদর্শিত হবে। আপনি যখন আইকনে ক্লিক করবেন, স্ক্রীনটি ঘুরবে। এই বৈশিষ্ট্যটি অপ্রয়োজনীয়ভাবে স্ক্রীনটিকে স্বয়ংক্রিয়ভাবে ঘোরানো থেকে বাধা দেয়, প্রতিবার ফোন কাত হওয়ার সময়।

আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়-ঘোরানো বৈশিষ্ট্যটি পুনরায় সক্ষম করার জন্য এখানে কিছু পদক্ষেপ রয়েছে:

1. সেটিংস -এ যান৷ আপনার ডিভাইসে অ্যাপ্লিকেশন৷

2. এখন, ডিসপ্লে অনুসন্ধান করুন প্রদত্ত মেনুতে এবং এটিতে আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

3. ঘূর্ণন লক সক্ষম করুন৷ নীচে দেখানো হিসাবে।

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

দ্রষ্টব্য: আপনি যখন এই বৈশিষ্ট্যটি চালু করেন, ডিভাইসের স্ক্রীনটি প্রতিবার কাত হওয়ার সময় ঘোরবে না। আপনি যখন এই বৈশিষ্ট্যটি টগল অফ করেন, তখন স্ক্রীনটি পোর্ট্রেট মোড থেকে ল্যান্ডস্কেপ মোডে চলে যায় এবং উল্টোভাবে, আপনি যখনই ফোনটি কাত করেন৷

যদি Android স্ক্রীন ঘোরে না স্বয়ংক্রিয়-ঘূর্ণন সেটিংস পরিবর্তন করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে, এটি নির্দেশ করে যে ডিভাইসের সেন্সরগুলির সাথে কোন সমস্যা নেই৷

পদ্ধতি 3:অ্যান্ড্রয়েড ডিভাইসে সেন্সরগুলি পরীক্ষা করুন

যখন Android স্ক্রীন ঘুরবে না স্বয়ংক্রিয়-ঘূর্ণন সেটিংস পরিবর্তন করে সমস্যাটি সমাধান করা হয় না, এটি সেন্সরগুলির সাথে একটি সমস্যার সংকেত দেয়। সেন্সরগুলি পরীক্ষা করুন, বিশেষ করে জাইরোস্কোপ সেন্সর এবং অ্যাক্সিলোমিটার সেন্সর, নামক একটি অ্যাপ্লিকেশনের সাহায্যে:GPS স্থিতি এবং টুলবক্স অ্যাপ।

1. GPS স্থিতি এবং টুলবক্স ইনস্টল করুন৷ অ্যাপ।

2. এখন, মেনু আইকনে আলতো চাপুন৷ উপরের-বাম কোণে।

3. এখানে, সেন্সর নির্ণয় করুন৷ চয়ন করুন৷

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

4. অবশেষে, সেন্সর পরামিতি ধারণকারী একটি পর্দা প্রদর্শিত হবে। আপনার ফোন কাত করুন এবং অ্যাক্সিলোমিটার কিনা তা পরীক্ষা করুন মান এবং জাইরোস্কোপ মান পরিবর্তন।

5. ডিভাইসটি ঘোরানোর সময় যদি এই মানগুলি পরিবর্তিত হয় তবে সেন্সরগুলি ঠিকঠাক কাজ করছে৷

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

দ্রষ্টব্য: যদি সেন্সরগুলির সাথে কোনও সমস্যা হয় তবে অ্যাক্সিলোমিটারের মান এবং জাইরোস্কোপের মানগুলি একেবারেই পরিবর্তন হবে না। এই ক্ষেত্রে, সেন্সর-সম্পর্কিত সমস্যা সমাধানের জন্য আপনাকে পরিষেবা কেন্দ্রের সাথে যোগাযোগ করতে হবে।

পদ্ধতি 4:অ্যাপগুলিতে ঘূর্ণন সেটিংস সক্ষম করুন

ভিডিও প্লেয়ার এবং লঞ্চারের মতো কিছু অ্যাপ্লিকেশন অবাঞ্ছিত স্বয়ংক্রিয় ঘূর্ণনের কারণে বাধা এড়াতে স্বয়ংক্রিয়ভাবে স্বয়ংক্রিয়ভাবে ঘোরানো বৈশিষ্ট্যটি বন্ধ করে দেয়। অন্যদিকে, কিছু অ্যাপ আপনাকে অটো-রোটেট বৈশিষ্ট্য চালু করতে বলতে পারে, যখনই আপনি সেগুলি খুলবেন। আপনি উল্লিখিত অ্যাপ্লিকেশানগুলিতে স্বয়ংক্রিয়-ঘোরানো বৈশিষ্ট্যটি সংশোধন করে অ্যান্ড্রয়েড স্ক্রীন অটো রোটেট কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে পারেন:

1. নেভিগেট করুন সেটিংস ->অ্যাপ সেটিংস৷

2. স্বয়ংক্রিয় ঘূর্ণন সক্ষম করুন৷ অ্যাপ্লিকেশন মেনুতে বৈশিষ্ট্য।

দ্রষ্টব্য: কিছু অ্যাপ্লিকেশানে, আপনি শুধুমাত্র প্রতিকৃতি মোডে দেখতে পারেন এবং স্বয়ংক্রিয় স্ক্রীন ঘোরানোর বৈশিষ্ট্যটি ব্যবহার করে মোড পরিবর্তন করার অনুমতি দেওয়া হবে না৷

পদ্ধতি 5:সফ্টওয়্যার আপডেট এবং অ্যাপ আপডেট

OS সফ্টওয়্যারের সাথে একটি সমস্যা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ত্রুটির দিকে নিয়ে যাবে। ডিভাইস সফ্টওয়্যার এর সর্বশেষ সংস্করণে আপডেট না হলে অনেক বৈশিষ্ট্য অক্ষম হয়ে যাবে। তাই, আপনি নিম্নরূপ আপনার সফ্টওয়্যার আপডেট করার চেষ্টা করতে পারেন:

1. সেটিংস -এ যান৷ ডিভাইসে অ্যাপ্লিকেশন।

2. এখন, সিস্টেম অনুসন্ধান করুন প্রদর্শিত তালিকায় এবং এটিতে আলতো চাপুন৷

3. সিস্টেম আপডেট-এ আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

আপনার অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার আপডেট করা হবে এবং স্ক্রিন ঘূর্ণনের সমস্যাটি এখনই ঠিক করা উচিত।

প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন আপডেট করুন:

এছাড়াও আপনি প্লে স্টোরের মাধ্যমে আপনার ফোনে অ্যাপ্লিকেশন আপডেট করতে পারেন।

1. Google Play Store চালু করুন৷ এবং প্রোফাইল আলতো চাপুন আইকন৷

2. আমার অ্যাপস এবং গেমগুলিতে যান৷ এখানে, আপনি সমস্ত ইনস্টল করা অ্যাপের জন্য উপলব্ধ সমস্ত আপডেট দেখতে পাবেন৷

3. হয় সব আপডেট করুন বেছে নিন সমস্ত উপলব্ধ আপডেট ইনস্টল করতে বা আপডেট চয়ন করুন৷ অ্যাপ নামের সামনে যা স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে ঘোরানোর সমস্যা সৃষ্টি করছে।

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

এটি আপনার অ্যান্ড্রয়েড ফোনের সমস্যায় স্বয়ংক্রিয়ভাবে ঘোরানো হবে না এমন স্ক্রিনটি ঠিক করা উচিত। যদি না হয়, নিচে পড়া চালিয়ে যান।

পদ্ধতি 6:নিরাপদ মোড সক্ষম করুন

সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করার পরেও যদি স্বয়ংক্রিয়-ঘোরানো বৈশিষ্ট্যটি কাজ না করে, তবে অ্যাপটিতে একটি সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করলে এটি ঠিক হবে। কিন্তু, তার আগে, আপনার ডিভাইসটিকে সেফ মোডে বুট করে নিশ্চিত হতে হবে যে উল্লিখিত অ্যাপ্লিকেশানটি এই সমস্যার কারণ হচ্ছে৷

প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইস নিরাপদ মোডের একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য সহ আসে। একটি Android OS একটি সমস্যা শনাক্ত করলে স্বয়ংক্রিয়ভাবে নিরাপদ মোডে প্রবেশ করে৷ এই মোডে, সমস্ত অতিরিক্ত বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশানগুলি অক্ষম করা হয় এবং শুধুমাত্র প্রাথমিক/ডিফল্ট অ্যাপগুলি সক্রিয় অবস্থায় থাকে৷ আপনার অ্যান্ড্রয়েড ফোনে নিরাপদ মোড সক্ষম করার পদক্ষেপগুলি এখানে রয়েছে:

1. পাওয়ার মেনু খুলুন৷ পাওয়ার বোতাম ধরে রেখে কিছু সময়ের জন্য।

2. আপনি যখন পাওয়ার অফ দীর্ঘক্ষণ চাপবেন তখন আপনি একটি পপ-আপ দেখতে পাবেন বিকল্প।

3. এখন, নিরাপদ মোডে রিবুট করুন৷ এ আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েড স্ক্রিন ঘোরানো হবে না কীভাবে ঠিক করবেন

4. অবশেষে, ঠিক আছে আলতো চাপুন এবং পুনঃসূচনা প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

5. আপনার ফোনটি নিরাপদ মোডে থাকা অবস্থায় কাত করুন। যদি এটি ঘোরে, তাহলে আপনার সম্প্রতি ইনস্টল করা অ্যাপ্লিকেশনটি সমস্যার কারণ৷

6. Play স্টোরে যান আগের পদ্ধতিতে ব্যাখ্যা করা হয়েছে।

7. আনইন্সটল বেছে নিন এই নতুন ইনস্টল করা, ঝামেলাপূর্ণ অ্যাপ্লিকেশনটি সরাতে৷

পদ্ধতি 7:পরিষেবা কেন্দ্রে যোগাযোগ করুন

আপনি যদি এই নিবন্ধে তালিকাভুক্ত প্রতিটি পদ্ধতি চেষ্টা করেছেন, কিন্তু কোন ভাগ্য; সাহায্যের জন্য পরিষেবা কেন্দ্রে যোগাযোগ করার চেষ্টা করুন। আপনি আপনার ডিভাইসটি প্রতিস্থাপন করতে পারেন, যদি এটি এখনও ওয়ারেন্টি সময়ের অধীনে থাকে, বা মেরামত করা হয়, এটির ব্যবহারের শর্তাবলীর উপর নির্ভর করে৷

প্রস্তাবিত:

  • Samsung Galaxy S8/Note 8 এ ওয়্যারলেস চার্জিং কিভাবে কাজ করে?
  • অ্যান্ড্রয়েডের জন্য Google ফটোতে ভিডিওগুলি কীভাবে সম্পাদনা করবেন
  • Google Chrome-এ ক্যাশে এবং কুকিজ কিভাবে সাফ করবেন
  • আমাজন ফায়ার ট্যাবলেট চালু হবে না ঠিক করুন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি সমাধান করতে সক্ষম হয়েছেন৷ আপনার অ্যান্ড্রয়েড ফোনে স্ক্রিন ঘোরানো সমস্যা হবে না . এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন/মন্তব্য থাকে, তাহলে নির্দ্বিধায় মন্তব্য বিভাগে সেগুলি ড্রপ করুন৷


  1. উইন্ডোজ 10-এ মৃত্যুর সাদা পর্দা? কিভাবে এটা ঠিক করবেন?

  2. অ্যান্ড্রয়েড ডিভাইসে সনাক্ত করা স্ক্রিন ওভারলে কীভাবে ঠিক করবেন?

  3. অ্যান্ড্রয়েডে মৃত্যুর কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  4. অ্যান্ড্রয়েড স্ক্রীন ফ্লিকারিং সমস্যা কীভাবে ঠিক করবেন