কম্পিউটার

অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে সরানো যায়

এই হল পরিস্থিতি:আপনার কাছে একটি 32GB অভ্যন্তরীণ স্টোরেজ সহ একটি ফোন রয়েছে এবং আপনি একটি 128GB SD কার্ড কিনেছেন কারণ আপনার কাছে একটি বিশাল অ্যাপ সংগ্রহ রয়েছে৷ আপনি অ্যাপ ইনস্টলেশনের জন্য আপনার SD কার্ডটিকে ডিফল্ট স্টোরেজ হিসাবে সেট করেছেন - এবং তবুও, সময়ের সাথে সাথে, আপনি লক্ষ্য করেছেন যে আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থান প্রায় পূর্ণ হয়ে গেছে, যখন আপনার SD কার্ডটি খুব কমই ব্যবহার করা হয়৷ কি হচ্ছে?

এখানে জিনিস - অ্যাপগুলি অনেকটাই ডিজাইন করা অভ্যন্তরীণ স্টোরেজ থেকে চালানোর জন্য। অ্যাপ ডেভেলপার তাদের SD কার্ড থেকে চালানোর জন্য কনফিগার করতে পারে, কিন্তু বেশিরভাগ ডেভেলপার পারফরম্যান্সের কারণে অভ্যন্তরীণ স্টোরেজের জন্য তাদের অ্যাপগুলিকে অপ্টিমাইজ করে। অভ্যন্তরীণ স্টোরেজ পড়ার/লেখার গতি বেশিরভাগ ক্ষেত্রে একটি SD কার্ডের চেয়ে অনেক দ্রুত। এইভাবে, এমনকি আপনি যদি আপনার SD কার্ডটিকে "ডিফল্ট" ইনস্টলেশন পয়েন্ট হিসাবে সেট করে থাকেন তবে অ্যাপের পছন্দগুলি ওভাররাইডিং আপনার পছন্দ, বিকাশকারীর ডিজাইন দ্বারা। তাহলে আপনি কীভাবে অ্যাপগুলিকে এসডি কার্ডে ইনস্টল করতে বাধ্য করবেন? আমি আপনাকে এটি অর্জনের কয়েকটি পদ্ধতি দেখাতে যাচ্ছি।

দ্রষ্টব্য:আপনার ফোন রুট করা আবশ্যক। তে একটি গাইডের জন্য Appuals অনুসন্ধান করুন কিভাবে আপনার Android ফোন রুট করবেন

অ্যাপ পদ্ধতি

এমন কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলি আপনার অ্যাপগুলিকে অভ্যন্তরীণ স্টোরেজ থেকে SD কার্ডে জোরপূর্বক সরাতে পারে৷ কারো কারোর চেয়ে ভালো সাফল্য রয়েছে - উদাহরণস্বরূপ, কিছু অ্যাপ শুধুমাত্র /ক্যাশে ফোল্ডারটিকে আপনার SD কার্ডে সরাতে পারে, বাকি অ্যাপটিকে অভ্যন্তরীণ রেখে দেয়। এগুলি কেবল সেটিংস> স্টোরেজ> অ্যাপে গিয়ে "এসডি কার্ডে সরান" বোতামে ট্যাপ করার মতো - আসলে, এই অ্যাপগুলি একটি GUI-তে মোড়ানো সেই বোতামের একটি শর্টকাট মাত্র৷

আপনি যা চান তা হল একটি অ্যাপ যা আসলে পুরো কাজটি করে – এর জন্য আপনার প্রয়োজন Link2SD . যাইহোক, Link2SD এর জন্য আপনার ফোনে init.d সমর্থন থাকা প্রয়োজন।

আপনার init.d সমর্থন আছে কিনা তা পরীক্ষা করতে, আপনি Universal Init.D ইনস্টল করতে পারেন প্লে স্টোর থেকে।

অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে সরানো যায়

তাই এগিয়ে যান প্রথমে Universal Init.D ইনস্টল করুন, এটি চালু করুন এবং "Test" বোতাম টিপুন। আপনার ফোন রিবুট করুন এবং ইউনিভার্সাল Init.D আবার চালু করুন, এবং এটি বলে দেবে যে আপনি init.d সমর্থন চেক করার জন্য পরীক্ষাটি সফল হয়েছে কিনা। যদি আপনার ফোন না init.d সমর্থন আছে, আপনি আপনার প্রয়োজনীয় সমর্থন অনুকরণ করতে ইউনিভার্সাল Init.d-এ "অফ/অন" বোতামটি টগল করতে পারেন।

অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে সরানো যায়

একবার আপনি এটি সম্পন্ন করলে, Play Store থেকে Link2SD ইনস্টল করুন এবং এটি চালু করুন। এখন উপরের ডানদিকের কোণায় প্রথম বোতাম টিপুন এবং অভ্যন্তরীণ সঞ্চয়স্থান দ্বারা আপনার অ্যাপগুলিকে ফিল্টার করুন .

অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে সরানো যায়

আপনি আপনার SD কার্ডে যেতে চান এমন একটি অ্যাপ খুঁজুন এবং এটি টিপুন। আপনি যদি মার্শম্যালোতে থাকেন, তাহলে "দ্বিতীয় পার্টিশন পাওয়া যায়নি" সম্বন্ধে বার্তাটিকে উপেক্ষা করুন - এর কারণ হল Marshmallow এবং উচ্চতর, Android SD কার্ডকে একটি অভ্যন্তরীণ স্টোরেজের প্রসারণ হিসাবে বিবেচনা করে, একটি পৃথক ডিভাইস হিসাবে নয় . আপনি "Android App2SD" মেনুর অধীনে "SD কার্ডে সরান" বোতাম টিপতে চান৷

ADB পদ্ধতি

এটি একটু বেশি প্রযুক্তিগত, কিন্তু আপনার ফোনকে সর্বদা করতে বাধ্য করে৷ SD কার্ডে অ্যাপগুলি ইনস্টল করুন, তাই আপনাকে অভ্যন্তরীণ থেকে SD-তে সরানোর জন্য কোনও অ্যাপ ব্যবহার করতে হবে না। আপনি যদি ADB টার্মিনালের সাথে পরিচিত না হন তবে প্রথমে "Windows এ ADB কিভাবে ইনস্টল করবেন" পড়ুন৷

একবার আপনার ADB সব সেট আপ হয়ে গেলে, USB এর মাধ্যমে আপনার PC এর সাথে আপনার ফোনটি কানেক্ট করুন এবং আপনার কম্পিউটারে ADB টার্মিনাল চালু করুন। এখন নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

adb shell pm set-install-location 2

এটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে, টাইপ করুন:

adb shell pm set-install-location 0 যদি উপরের কমান্ডটি কাজ না করে, তাহলে আপনাকে আপনার পিসিতে আপনার SD কার্ডকে সম্পূর্ণরূপে ফর্ম্যাট করতে হবে, এটিকে আপনার Android ফোনে পুনরায় ঢোকাতে হবে এবং এটিকে পোর্টেবল হিসেবে নির্বাচন করতে হবে। স্টোরেজ, অভ্যন্তরীণ এর পরিবর্তে . কিন্তু যদি আপনার ডিভাইসটি আগে SD কার্ডটিকে একটি অভ্যন্তরীণ স্টোরেজ সম্প্রসারণ হিসাবে বিবেচনা করে থাকে, তাহলে আপনি আপনার ফোনটিকে ফ্যাক্টরি রিসেট না করেই এটিকে ফর্ম্যাট করে পোর্টেবল স্টোরেজে স্যুইচ করতে পারবেন না। এর কারণ হল মার্শম্যালো বা উচ্চতর চলমান কিছু অ্যান্ড্রয়েড ফোনে, সিস্টেমটি আক্ষরিক অর্থে SD কার্ডটিকে অভ্যন্তরীণ স্টোরেজের সম্প্রসারণ হিসাবে গ্রহণ করে, একটি পৃথক স্টোরেজ ডিভাইস হিসাবে নয় – এইভাবে, আপনার SD কার্ডে একগুচ্ছ গুরুত্বপূর্ণ সিস্টেম ডেটা থাকবে, এবং SD কার্ড সরানোর ফলে অ্যান্ড্রয়েড সিস্টেম বিপর্যস্ত হয়ে পড়বে৷


  1. Android-এ অটো-স্টার্ট অ্যাপগুলি কীভাবে অক্ষম করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  3. অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপগুলিকে কীভাবে সরানো যায়

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন