কম্পিউটার

উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে 'পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

"TLS হ্যান্ডশেক সম্পাদন করা" বার্তাটি নিজেই একটি ত্রুটির বার্তা তবে এটি Windows এর জন্য Mozilla Firefox ব্যবহার করে নির্দিষ্ট ওয়েবসাইট লোড করার চেষ্টা করার সময় প্রদর্শিত হয় এবং এটি দীর্ঘ সময়ের জন্য হ্যাং হয়, এমনকি কখনও কখনও আটকে যায়৷

উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

একটি TLS হ্যান্ডশেক হল আপনার ব্রাউজার এবং আপনি যে ওয়েবসাইটটির সাথে সংযোগ করার চেষ্টা করছেন তার মধ্যে তথ্যের বিনিময় যা নিরাপত্তার কারণে করা হয়। এটি HTTPS প্রোটোকল দ্বারা ব্যবহৃত হয় তাই HTTPS দ্বারা সুরক্ষিত একটি সাইটে সংযোগ করার সময় আপনি সম্ভবত এই বার্তাটি পাবেন৷ এই সমস্যাটি সমাধান করা খুব কঠিন হওয়া উচিত নয় কারণ সমস্যাটি সমাধান করার জন্য ব্যবহারকারীরা বিভিন্ন পদ্ধতি নিয়ে এসেছেন। আমরা এই পদ্ধতিগুলি একটি একক নিবন্ধে সংগ্রহ করেছি তাই নিশ্চিত করুন যে আপনি সেগুলি নীচে পরীক্ষা করে দেখেছেন!

Windows-এর জন্য Mozilla Firefox-এ "TLS হ্যান্ডশেক করার" ত্রুটির কারণ কী?

TLS হ্যান্ডশেকের সময় আপনার ব্রাউজারকে ধীর করে দিতে পারে এবং এটিকে হ্যাং করে দিতে পারে এমন বেশ কয়েকটি ভিন্ন জিনিস রয়েছে। আমরা বেশ কয়েকটি সম্ভাব্য কারণের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছি তাই নিশ্চিত করুন যে আপনি এটি নীচে পরীক্ষা করে দেখুন!

  • আপনি সম্প্রতি যোগ করেছেন অ্যাডনগুলি৷ - এক্সটেনশন এবং প্লাগইনগুলি এই সমস্যার কারণ হতে পারে, বিশেষ করে যদি আপনি সেগুলি সম্প্রতি যুক্ত করেন৷ একটি অ্যাডঅনকে এই সমস্যার সৃষ্টি করার জন্য দূষিত হতে হবে না তবে আপনি যদি খুঁজে পান যে এটি সমস্যার সৃষ্টি করেছে তাহলে এটি অপসারণ করা উচিত।
  • অ্যান্টিভাইরাস ইনস্টল করা আছে - বেশিরভাগ অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলিতে HTTP(S) চেকিং বৈশিষ্ট্য রয়েছে যা আরও পরীক্ষা এবং পরিদর্শন প্রদান করে যা আপনি একটি ওয়েবসাইট খুললে ইতিমধ্যে ঘটে থাকে। এটি ওয়েবসাইটের লোডিং সময়কে দীর্ঘায়িত করতে পারে এবং আমরা আপনাকে আপনার ব্রাউজারে এই বৈশিষ্ট্যগুলি অক্ষম করার পরামর্শ দিই৷
  • IPv6 এবং DNS সমস্যা – কিছু ব্যবহারকারী IPv6 সংযোগ এবং/অথবা তাদের DNS ঠিকানার সাথে সম্পর্কিত হতে সমস্যাটি অনুভব করেছেন। IPv6 নিষ্ক্রিয় করা এবং/অথবা আপনার DNS ঠিকানা পরিবর্তন করা সেই পরিস্থিতিতে সমস্যা সমাধানের জন্য যথেষ্ট।

সমাধান 1:আপনি সম্প্রতি যোগ করেছেন এমন সন্দেহের অ্যাডঅনগুলি নিষ্ক্রিয় করুন

আপনি যদি সম্প্রতি আপনার Mozilla Firefox ব্রাউজারে কোনো নতুন প্লাগইন বা এক্সটেনশন যোগ করে থাকেন, তাহলে তারা সংযোগের সমস্যা সৃষ্টি করতে পারে যা আপনাকে ক্লায়েন্ট হিসেবে TLS হ্যান্ডশেকের সময় যাচাই করা থেকে বাধা দেয়। আপনি সম্প্রতি যোগ করেছেন এমন সমস্ত সন্দেহ অ্যাড-অনগুলি সরিয়ে দিয়ে এটি সমাধান করা যেতে পারে৷

  1. আপনার মোজিলা ফায়ারফক্স খুলুন ডেস্কটপে ব্রাউজার আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে৷
  2. ব্রাউজারের উইন্ডোর উপরের ডানদিকে অবস্থিত মেনু বোতামে ক্লিক করুন এবং অ্যাড-অনস এ ক্লিক করুন . উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. স্ক্রীনের ডানদিকে, প্লাগইনগুলি সনাক্ত করুন এবং ক্লিক করুন আপনার ব্রাউজারে ইনস্টল করা প্লাগইনগুলির সম্পূর্ণ তালিকা দেখার বিকল্প। আপনি যে প্লাগইনটি অপসারণ করতে চান সেটি নির্বাচন করুন এবং তাদের পাশের তিনটি বিন্দুতে ক্লিক করুন৷
  4. সরান বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বোতাম যা প্রদর্শিত হবে এবং অপসারণ নিশ্চিত করবে। যদি রিস্টার্ট নাও বার্তাটি উপস্থিত হয়, নিশ্চিত করুন যে আপনি এটিতে ক্লিক করুন। একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন কিন্তু শুধুমাত্র এই সময়, এক্সটেনশন বা থিম-এ নেভিগেট করুন ট্যাব উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. আপনার ব্রাউজার পুনরায় চালু করার পরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 2:Google এর DNS ব্যবহার করুন

ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা আপনার ISP (ইন্টারনেট পরিষেবা প্রদানকারী) দ্বারা প্রদত্ত ডিএনএস ডিচ করার মাধ্যমে এবং Google দ্বারা বিনামূল্যে প্রদান করা একটি ব্যবহার করা শুরু করার মাধ্যমে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে৷ DNS সমস্যাগুলি যাচাইকরণের সমস্যা সৃষ্টি করতে পারে এবং TLS হ্যান্ডশেক সময়মতো সম্পূর্ণ করা যাবে না। আপনার কম্পিউটারে DNS ঠিকানা পরিবর্তন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. Windows + R কী সমন্বয় ব্যবহার করুন যা রান খুলতে হবে ডায়ালগ বক্স যেখানে আপনি 'ncpa.cpl টাইপ করতে পারেন টেক্সট বক্সে এবং ইন্টারনেট সংযোগ সেটিংস খুলতে ওকে ক্লিক করুন কন্ট্রোল প্যানেলে আইটেম .
  2. ম্যানুয়ালি কন্ট্রোল প্যানেল খোলার মাধ্যমেও একই জিনিস অর্জন করা যেতে পারে . দেখুন পরিবর্তন করুন উইন্ডোর উপরের ডানদিকে বিভাগে বিকল্প এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন উপরে. নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে ক্লিক করুন অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন সনাক্ত করার চেষ্টা করার আগে এটি খুলতে বোতাম বাম মেনুতে বোতাম এবং এটিতে ক্লিক করুন। উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. উপরের যেকোনো পদ্ধতি ব্যবহার করে এখন যেহেতু ইন্টারনেট সংযোগ উইন্ডো খোলা আছে, আপনার সক্রিয় নেটওয়ার্ক অ্যাডাপ্টারে (ইন্টারনেটের সাথে সংযোগ করার জন্য আপনি যে সংযোগটি ব্যবহার করছেন) ডাবল-ক্লিক করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন। আপনার প্রশাসকের অনুমতি থাকলে নীচের বোতামটি৷
  4. ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) সনাক্ত করুন তালিকায় আইটেম। এটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ নিচের বাটনে. উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. সাধারণ-এ থাকুন ট্যাব করুন এবং বৈশিষ্ট্যগুলি-এ রেডিও বোতামটি স্যুইচ করুন৷ উইন্ডোতে “নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন যদি এটি অন্য কিছুতে সেট করা হয়।
  6. পছন্দের DNS সার্ভার সেট করুন হতে হবে 8.8.8.8 এবং বিকল্প DNS সার্ভার 8.8.4.4 হতে হবে। উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  7. প্রস্থান করার সময় সেটিংস যাচাই করুন রাখুন ” বিকল্পটি চেক করা হয়েছে এবং পরিবর্তনগুলি অবিলম্বে প্রয়োগ করতে ওকে ক্লিক করুন৷ "TLS হ্যান্ডশেক সম্পাদন করা" বার্তাটি এখনও ফায়ারফক্সে হ্যাং আছে কিনা তা দেখতে পরীক্ষা করুন!

সমাধান 3:আপনার অ্যান্টিভাইরাসে HTTP/পোর্ট চেকিং অক্ষম করুন

সমস্যার স্বাভাবিক কারণ হল আপনার অ্যান্টিভাইরাস অপ্রয়োজনীয়ভাবে সাইটের সার্টিফিকেট স্ক্যান করছে যা সার্ভার থেকে ফাইলের অনুরোধ করার প্রক্রিয়াকে ধীর করে দেয় যা কার্যত, Mozilla Firefox-এ "Performing a TLS Handshake" বার্তাটিকে দীর্ঘ সময়ের জন্য হ্যাং করতে পারে। .

যেহেতু বিভিন্ন অ্যান্টিভাইরাস সরঞ্জাম ব্যবহার করে ব্যবহারকারীদের কাছে ত্রুটিটি দেখা যায়, তাই এখানে কিছু জনপ্রিয় তৃতীয় পক্ষের AV সরঞ্জামগুলিতে HTTP বা পোর্ট স্ক্যানিং বিকল্পগুলি কীভাবে সনাক্ত করা যায় তা রয়েছে৷

  1. অ্যান্টিভাইরাস ইউজার ইন্টারফেস খুলুন সিস্টেম ট্রে (উইন্ডোর নীচে টাস্কবারের ডান অংশ) এর আইকনে ডাবল ক্লিক করে অথবা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে৷
  2. HTTPS স্ক্যানিং সেটিং বিভিন্ন অ্যান্টিভাইরাস সরঞ্জামের সাপেক্ষে বিভিন্ন স্থানে অবস্থিত। এটি প্রায়শই খুব বেশি ঝামেলা ছাড়াই পাওয়া যায় তবে সবচেয়ে জনপ্রিয় অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলিতে এটি কীভাবে খুঁজে পাওয়া যায় তার কিছু দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:
Kaspersky Internet Security: Home >> Settings >> Additional >> Network >> Encrypted connections scanning >> Do not scan encrypted connections
উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
AVG: Home >> Settings >> Components >> Online Shield >> Enable HTTPS Scanning (uncheck it)
Avast: Home >> Settings >> Components >> Web Shield >> Enable HTTPS Scanning (uncheck it)
উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
ESET: Home >> Tools >> Advanced Setup >> Web and Email >> Enable SSL/TLS protocol filtering (turn it off)

আপনি এখন দীর্ঘ সময়ের জন্য "TLS হ্যান্ডশেক সম্পাদন করা" বার্তাটি না পেয়ে ফাইলটি ডাউনলোড করতে সক্ষম কিনা তা দেখতে পরীক্ষা করুন! যদি ত্রুটিটি এখনও প্রদর্শিত হয়, আপনি একটি ভিন্ন ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন৷ অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল টুল, বিশেষ করে যদি আপনাকে সমস্যা দেয় সে বিনামূল্যে!

সমাধান 4:IPv6 নিষ্ক্রিয় করুন

আপনার কম্পিউটারে ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 সংযোগ নিষ্ক্রিয় করা অনেক ব্যবহারকারীর সমস্যা সমাধান করতে পরিচালিত হয়েছে এবং এটি অবশ্যই সমস্যা সমাধানের একটি সহজ উপায়। এটি এই পদ্ধতিটিকে যোগ্য করে তোলে এবং আপনার সমস্যা সমাধানের প্রক্রিয়া চলাকালীন এটিকে এড়িয়ে যাওয়া উচিত নয়৷

  1. Windows + R কী ব্যবহার করুন কম্বো যা অবিলম্বে রান ডায়ালগ বক্স খুলবে যেখানে আপনাকে টাইপ করতে হবে 'ncpa. cpl কন্ট্রোল প্যানেলে ইন্টারনেট সংযোগ সেটিংস আইটেমটি খুলতে বারে ওকে ক্লিক করুন৷
  2. একই প্রক্রিয়া ম্যানুয়ালি কন্ট্রোল প্যানেল খুলেও করা যেতে পারে . উইন্ডোর উপরের ডানদিকে বিভাগে সেট করে ভিউ পরিবর্তন করুন এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন উপরে. নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে ক্লিক করুন এটি খোলার জন্য বোতাম। অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন সনাক্ত করার চেষ্টা করুন বাম মেনুতে বোতাম এবং এটিতে ক্লিক করুন। উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. যখন ইন্টারনেট সংযোগ উইন্ডো খোলে, আপনার সক্রিয় নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডাবল-ক্লিক করুন।
  4. তারপর বৈশিষ্ট্যে ক্লিক করুন এবং ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 সনাক্ত করুন তালিকায় এন্ট্রি। এই এন্ট্রির পাশের চেকবক্সটি নিষ্ক্রিয় করুন এবং ঠিক আছে ক্লিক করুন। পরিবর্তনগুলি নিশ্চিত করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷
উইন্ডোজের জন্য মজিলা ফায়ারফক্সে  পারফর্মিং এ টিএলএস হ্যান্ডশেক  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে clr20r3 ত্রুটি ঠিক করবেন

  3. উইন্ডোজ এক্সপিতে 691 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন