কম্পিউটার

মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

মাইক্রোসফ্ট এজ-এ পূর্ণ-স্ক্রীন ব্রাউজার উইন্ডোগুলিকে সর্বাধিক করার চেয়ে আলাদা। পূর্ণ-স্ক্রীন বৈশিষ্ট্যটি ব্যবহার করে এজ ব্রাউজারটিকে সমগ্র স্ক্রীনে সর্বাধিক করে তুলবে। এটি সক্রিয় হলে ডেস্কটপ টাস্কবার এবং ব্রাউজারের টুলবার লুকিয়ে রাখবে। মাউসকে উপরের দিকে নিয়ে গেলে অ্যাড্রেস বার এবং টুলবার ফিরিয়ে আনবে যতক্ষণ না মাউস পয়েন্টার থাকে।

মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

যাইহোক, আপনি যদি এটি ব্যবহার না করেন বা এটি থেকে পরিত্রাণ পেতে চান তবে এই বৈশিষ্ট্যটি অক্ষম করা যেতে পারে। অনেক ব্যবহারকারী ভুলবশত অন্য ব্যবহারের জন্য হটকি টিপে এটি চালু করতে পারে। কিছু অন্যরা সমস্ত স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য এই বৈশিষ্ট্যটিকে সম্পূর্ণরূপে অক্ষম করতে চাইবে৷

Microsoft Edge-এ ফুল-স্ক্রিন মোড নিষ্ক্রিয় করা হচ্ছে

ডিফল্টরূপে, ব্যবহারকারী যখনই এটি ব্যবহার করতে চান তখন এই বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করা যেতে পারে। অনেক ব্যবহারকারী এখনও এই বৈশিষ্ট্যটি জানেন না এবং এটি কীভাবে ব্যবহার করবেন তা জানেন না। কিছু ব্যবহারকারী ভুলবশত শর্টকাট কী ব্যবহার করে এটি চালু করতে পারে।

পূর্ণ-স্ক্রীন মোডের জন্য আইকনটি সেটিংস এবং আরও (তিনটি বিন্দু)-এ পাওয়া যাবে . উপরের ডানদিকের কোণায় এটিতে ক্লিক করুন এবং তারপরে ফুল-স্ক্রিন মোডে ক্লিক করুন৷ আইকন৷
আপনি কেবল F11 ব্যবহার করেও এটি ব্যবহার করতে পারেন৷ ফুল-স্ক্রিন মোডের জন্য শর্টকাট কী।

মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই Microsoft Edge-এ ফুল-স্ক্রিন মোড অক্ষম করতে পারেন৷

পদ্ধতি 1:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর হল একটি গ্রাফিক্যাল টুল যা ব্যবহারকারীদের উইন্ডোজ রেজিস্ট্রি দেখতে এবং কনফিগার করতে দেয়। কিছু সেটিংসের জন্য রেজিস্ট্রিতে অনুপস্থিত কী এবং মান তৈরি করা প্রয়োজন। বেশিরভাগ দক্ষ ব্যবহারকারীদের উইন্ডোজ রেজিস্ট্রি নিয়ে কাজ করা উচিত। যাইহোক, নীচের ধাপগুলি অনুসরণ করে, আপনি সহজেই কোনো সমস্যা ছাড়াই সেটিংস কনফিগার করতে পারেন।

দ্রষ্টব্য :আমরা সর্বদা ব্যবহারকারীদের সুপারিশ করি যে তাদের রেজিস্ট্রিটিতে কোনো নতুন পরিবর্তন করার আগে তাদের একটি ব্যাকআপ তৈরি করা উচিত।

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং R টিপুন রান খুলতে আপনার সিস্টেমে ডায়ালগ বক্স। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হলে , তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করতে হবে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Edge
  3. যদি এজ কী অনুপস্থিত, আপনি Microsoft-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প "Edge হিসাবে নতুন তৈরি কীটির নাম পরিবর্তন করুন৷ " মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  4. এখন Edge-এর ডান প্যানেলে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন তৈরি মানটিকে “FullscreenAllowed হিসেবে নাম দিন৷ " মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  5. FullscreenAllowed-এ ডাবল-ক্লিক করুন মান এবং তারপর মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে . মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  6. অবশেষে, সমস্ত পরিবর্তন করার পরে, আপনাকে অবশ্যই পুনরায় চালু করতে হবে এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটা পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন 1 থেকে . আপনি সরাতেও পারেন৷ আবার পূর্ণ-স্ক্রীন মোড সক্ষম করার মান।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

নতুন Microsoft Edge ব্রাউজারের নীতি সেটিংস আপনার গ্রুপ পলিসি এডিটরে উপলব্ধ নাও হতে পারে। এজন্য আপনাকে Microsoft Edge এর যে সংস্করণটি ব্যবহার করছেন তার জন্য নীতি ফাইল ডাউনলোড করতে হবে। নীতি সেটিং ব্যবহার করে, আপনি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের এই বৈশিষ্ট্যটি সক্ষম এবং নিষ্ক্রিয় করা থেকেও আটকাতে পারেন৷

নীচের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, আপনার “কম্পিউটার কনফিগারেশন\Administrative Templates\Windows Components\Microsoft Edge-এ একই সেটিং আছে কিনা তা পরীক্ষা করুন ” অথবা “ব্যবহারকারী কনফিগারেশন\প্রশাসনিক টেমপ্লেট\Windows উপাদান\Microsoft Edge পথ যদি আপনার গ্রুপ পলিসি এডিটরে এই নীতি সেটিংটি ইতিমধ্যেই উপলব্ধ থাকে, তাহলে সেটি ব্যবহার করুন এবং নিচের ধাপে নতুন ফাইল ডাউনলোড করা এড়িয়ে যান।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং মাইক্রোসফ্ট সাইটে যান। সংস্করণ বিবরণ নির্বাচন করুন আপনার Microsoft Edge-এর এবং GET POLICY FILES-এ ক্লিক করুন বোতাম মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  2. এখন এক্সট্রাক্ট করুন WinRAR ব্যবহার করে একটি ফোল্ডারে ডাউনলোড করা জিপ ফাইল আবেদন মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  3. ফোল্ডারটি খুলুন এবং “MicrosoftEdgePolicyTemplates\windows\admx-এ যান অবস্থান।
  4. কপিmsedge.admx ” এবং “msedge.adml ” ফাইল এবং পেস্ট করুন সেগুলি “C:\Windows\Policy Definitions-এ " ফোল্ডার। মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

    দ্রষ্টব্য :আপনাকে অবশ্যই ভাষা ফোল্ডারে ভাষা ফাইল কপি করতে হবে।

  5. আপনি পুনঃসূচনা না করা পর্যন্ত এই ফাইলগুলি স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকে প্রদর্শিত না হওয়ার সম্ভাবনা রয়েছে সিস্টেম।
  6. চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স উইন্ডো এবং R আপনার কীবোর্ডে বোতাম। টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  7. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে যান:
    Computer Configuration\ Administrative Templates\ Microsoft Edge
    মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  8. পূর্ণ-স্ক্রীন মোডকে অনুমতি দিন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন অক্ষম করতে . মাইক্রোসফ্ট এজ-এ ফুল-স্ক্রিন মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  9. Apply/Ok-এ ক্লিক করুন এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি Microsoft Edge ব্রাউজারে পূর্ণ-স্ক্রীন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করবে৷
  10. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সক্ষম ধাপ 8 এ।

  1. কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. মাইক্রোসফ্ট এজে উইন্ডোজ 10 ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন