কম্পিউটার

Python Pass:A How to Guide

পাইথন পাস স্টেটমেন্ট হল একটি স্থানধারক কীওয়ার্ড। এটি একটি সিনট্যাক্স ত্রুটি প্রতিরোধ করার জন্য একটি for বা if স্টেটমেন্টের মতো খালি কোড ব্লকগুলিতে ব্যবহৃত হয়। Python কোডের সেই বিভাগটিকে চিনতে পারে যেখানে একটি পাস স্টেটমেন্ট ফাঁকা হিসাবে লেখা হয়৷


আপনি এমন একটি পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে আপনি একটি ক্লাস, ফাংশন বা পদ্ধতিতে একটি স্থানধারক অন্তর্ভুক্ত করতে চান। উদাহরণস্বরূপ, বলুন আপনি একটি বড় প্রোগ্রাম লিখছেন এবং একটি এর জন্য অন্তর্ভুক্ত করতে চান৷ লুপ. এই লুপটি এখনও কাজ করে না কারণ অন্য কোড রয়েছে যা আপনাকে প্রথমে লিখতে হবে৷

সেখানেই পাইথন পাস বিবৃতি আসে৷ পাস স্টেটমেন্টটি ভবিষ্যতের ফাংশন, ক্লাস, লুপ এবং কোডের অন্যান্য ব্লকের বাস্তবায়নের জন্য একটি স্থানধারক হিসাবে ব্যবহৃত হয়৷

এই টিউটোরিয়ালটি আলোচনা করবে কিভাবে পাস ব্যবহার করতে হয় পাইথনে বিবৃতি। আমরা পাস-এর কয়েকটি উদাহরণের মধ্য দিয়ে যাব বিবৃতি একটি পাইথন প্রোগ্রামে ব্যবহৃত হচ্ছে৷

পাইথন পাস স্টেটমেন্ট

পাইথন পাস স্টেটমেন্ট পাইথনকে বলে যে কোডের একটি বিভাগ ফাঁকা কিন্তু একটি সিনট্যাক্স ত্রুটি ফেরত দেওয়া উচিত নয়। পাইথন ইন্টারপ্রেটার পাস স্টেটমেন্ট পড়ে এবং প্রক্রিয়া করে। কিন্তু, পাস কীওয়ার্ড আপনার প্রোগ্রামের প্রবাহকে ব্যাহত করে না।

পাস স্টেটমেন্টের সিনট্যাক্স এখানে আছে:

pass

পাস বিবৃতিতে কোন যুক্তি বা ভেরিয়েবল লাগে না। পাস একটি স্বতন্ত্র কীওয়ার্ড, পাইথন রিটার্ন কীওয়ার্ডের অনুরূপ।

পাস স্টেটমেন্ট ব্যবহার করে সহায়ক হতে পারে এমন কয়েকটি পরিস্থিতি রয়েছে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

পাস স্টেটমেন্টগুলি কীভাবে ব্যবহার করা উচিত সে সম্পর্কে কোনও নির্দিষ্ট নির্দেশিকা না থাকলেও, বিবৃতিটি সিনট্যাক্টিকভাবে প্রয়োজন:

  • খালি ক্লাস এবং ফাংশন সংজ্ঞায়িত করুন।
  • ব্লক ছাড়া একটি চেষ্টার মধ্যে কোড পাস করুন৷
  • একটি লুপে কোড পাস করুন।

এই কোড ব্লকগুলির কোনটিতে কোন কোড থাকতে পারে না। আপনি যদি এই ব্লকগুলির মধ্যে কোনও কোড উল্লেখ না করেন, পাইথন একটি সিনট্যাক্স ত্রুটি ফিরিয়ে দেবে৷

পাইথন উদাহরণ পাস করুন

আসুন পাইথন পাস স্টেটমেন্টের কয়েকটি উদাহরণ দেখি।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট ক্লাসের উদাহরণ

বলুন আপনি একটি প্রোগ্রামে কাজ করছেন যা সঞ্চয় এবং অ্যাকাউন্ট চেক করার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য সঞ্চয় করে। আমরা পাইথন ক্লাসে ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যের কাঠামো সংজ্ঞায়িত করি।

আপনি সেভিংস অ্যাকাউন্ট ক্লাসে কাজ শুরু করার আগে, আপনি চেকিং অ্যাকাউন্ট ক্লাসে ফোকাস করতে চান।

পরে সেভিংস অ্যাকাউন্ট ক্লাসে ফিরে আসার কথা মনে করিয়ে দিতে, আপনি সেভিংস অ্যাকাউন্ট ক্লাসে একটি স্থানধারক যোগ করতে পারেন।

সেভিংস অ্যাকাউন্ট ক্লাসে একটি পাস স্টেটমেন্ট যোগ করা যাক। আপনি চেকিং অ্যাকাউন্ট ক্লাসে কাজ শেষ করার সময় পাস স্টেটমেন্ট একটি স্থানধারক। তারপর, আপনি স্থানধারকটি সরাতে পারেন এবং আপনার কোড দিয়ে ক্লাসটি পূরণ করতে পারেন। এখানে প্লেসহোল্ডার কাজ করছে:

class CheckingAccount(name):
	def __init__(self, name):
		self.name = name

class SavingsAccount:
	pass

যখন আমাদের কোড চলে, তখন উভয়ই CheckingAccount এবং SavingsAccount ক্লাস তৈরি করা হয়। যাইহোক, SavingsAccount ক্লাসের এখনও কোন উদ্দেশ্য নেই। পাস আমরা আমাদের ক্লাসে এক্সিকিউট করার জন্য কোড যোগ করার কাছাকাছি না আসা পর্যন্ত কীওয়ার্ডটি প্লেসহোল্ডার হিসেবে ব্যবহার করা হয়।

লুপ উদাহরণের জন্য বইয়ের দোকান

আসুন একটি লুপে কোড পাস করতে ব্যবহৃত পাস স্টেটমেন্টের একটি উদাহরণ দেখি। বলুন আমরা একজন বইয়ের দোকানের মালিক, এবং আমরা আমাদের অভ্যাস গঠনের তালিকার প্রতিটি শিরোনাম মুদ্রণ করতে চাই কনসোলে বই। কিন্তু, আমরা পারমাণবিক অভ্যাস মুদ্রণ করতে চাই না , যা স্টক আউট. আমরা এই কাজটি সম্পন্ন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

books = ['The Power of Habit', 'Atomic Habits', 'Hooked: A Guide to Building Habit Forming Products', 'Mini Habits', 'The Miracle Morning']

for i in range(0, len(books)):
	if books[i] == 'Atomic Habits':
		pass
	else:
		print(books[i])

print('Program complete.')

আমাদের কোড রিটার্ন করে:

The Power of Habit
Hooked: A Guide to Building Habit Forming Products
Mini Habits
The Miracle Morning
Program complete.

কোডের প্রথম লাইনে, আমরা একটি পাইথন অ্যারে ঘোষণা করি। এই অ্যারেতে অভ্যাস গঠনের বইগুলি রয়েছে৷ আমাদের দোকানের বিভাগ।

তারপরে আমরা একটি পাইথন ঘোষণা করি এর জন্য লুপ যা বই-এর প্রতিটি বইয়ের মধ্য দিয়ে লুপ করে অ্যারে।

যদি বইটির শিরোনাম হয় Atomic Habits , আমাদের কোড এটি উপর এড়িয়ে যাওয়া উচিত. অন্যথায়, আমাদের প্রোগ্রামের বইটির শিরোনাম কনসোলে প্রিন্ট করা উচিত। তারপরে, একবার আমাদের লুপ চালানো শেষ হয়ে গেলে, আমাদের প্রোগ্রাম একটি বার্তা প্রিন্ট করে যেখানে "প্রোগ্রাম সম্পূর্ণ হয়েছে।" কনসোলে।

পাস স্থানধারক হিসাবে কাজ করে। এই কীওয়ার্ডটি আমাদের পারমাণবিক অভ্যাস বইটির নাম মুদ্রণ এড়িয়ে যেতে দেয় কনসোলে।

যদি আমরা একটি পাস বিবৃতি অন্তর্ভুক্ত না করি, তাহলে আমাদের কোড এইরকম দেখাবে:

...
for i in range(0, len(books)):
	if books[i] == 'Atomic Habits':
	else:
		print(books[i])
…

যখন আমরা এই কোডটি চালাই, পাইথন একটি ত্রুটি ফেরত দেয় কারণ যদি স্টেটমেন্ট খালি হতে পারে না। আমরা যে ত্রুটিটি পাই তা নিম্নরূপ:

IndentationError: expected an indented block

সম্ভবত, পরবর্তীতে, আমরা এখানে অতিরিক্ত কোড যোগ করতে চাই। উদাহরণস্বরূপ, আমরা একটি বার্তা প্রিন্ট করতে চাই যে বইটি স্টক নেই। অথবা হয়ত আমরা কোডটি যেমন আছে তেমনই রেখে যাই।

উপসংহার

পাইথন পাস স্টেটমেন্ট হল একটি স্থানধারক যা নির্দেশ করে যে আপনি পরে আপনার প্রোগ্রামের একটি বিভাগে কোড যোগ করতে চান। পাস স্টেটমেন্ট সিনট্যাক্স হল:পাস। আপনি পাস স্টেটমেন্ট লুপ, যদি স্টেটমেন্ট বা ক্লাস ব্যবহার করতে পারেন।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে পাস ব্যবহার করতে হয় স্থানধারক বিবৃতি অন্তর্ভুক্ত করতে পাইথনে বিবৃতি। কেন পাস স্টেটমেন্ট ব্যবহার করা যেতে পারে সে বিষয়েও আমরা কথা বলেছি।

আপনি কি পাইথনে কোড করতে শিখতে আগ্রহী? আমাদের কাছে পাইথন কীভাবে শেখা যায় সেই নির্দেশিকা রয়েছে যা আমরা শিক্ষানবিস এবং মধ্যবর্তী বিকাশকারীদের তাদের শেখা শুরু বা চালিয়ে যেতে সাহায্য করার জন্য লিখেছি। আমাদের কিভাবে পাইথন পৃষ্ঠা শিখতে হয় তার নির্দেশিকাটি দেখুন।


  1. পাইথন ফাংশনে রেফারেন্স দ্বারা আর্গুমেন্ট কিভাবে পাস করবেন?

  2. পাইথন ফাংশনে মান দ্বারা আর্গুমেন্ট পাস কিভাবে?

  3. পাইথন ফাংশনে যুক্তি হিসাবে একটি অভিধান কীভাবে পাস করবেন?

  4. কিভাবে একটি ফাংশন আর্গুমেন্ট হিসাবে পাইথন ফাংশন পাস?