কম্পিউটার

সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

গেমিং মাউসগুলি কীভাবে পরীক্ষা করা হয় তা জানার ফলে কেন বিভিন্ন মাউসের সুপারিশ করা হয় এবং এর পিছনের যুক্তি সম্পর্কে চমৎকার অন্তর্দৃষ্টি দিতে পারে। এটিও দরকারী যাতে পাঠকরা তাদের জন্য কোন মাউস সবচেয়ে ভাল হবে এবং কেন সে সম্পর্কে আরও সচেতন সিদ্ধান্ত নিতে পারে। তাই গেমিং মাউসের গুণমান পরীক্ষা বলতে কী বোঝায় এবং সেগুলি কী অন্তর্ভুক্ত করে তা জানতে পড়ুন।

গেমিং মাউসের গুণমান পরীক্ষা একটি মাউসের বিভিন্ন বৈশিষ্ট্যের মূল্যায়ন করে। ব্যবহৃত প্রধানগুলি হল DPI, IPS, এবং ত্বরণ। ডিপিআই (ডটস পার লিনিয়ার ইঞ্চি) হল একটি মাউস কতটা সুনির্দিষ্ট বিন্দুতে নির্দেশ করতে পারে। আইপিএস (প্রতি সেকেন্ডে ইঞ্চি) ট্র্যাকিং হারিয়ে যাওয়ার আগে একটি মাউস এক সেকেন্ডে সর্বাধিক দূরত্ব অতিক্রম করতে পারে। ত্বরণ হল মাউসটি শারীরিক নড়াচড়ার অনুপাতে কতদূর সরে যাবে।

1. DPI - ডটস পার লিনিয়ার ইঞ্চি

ডিপিআই হল মাউস প্রতি ইঞ্চিতে কত বিন্দু (DPI) স্ক্রিনে তৈরি করতে পারে তার একটি পরিমাপ। ডিপিআই যত বেশি হবে, স্ক্রিনের যেকোন বিন্দুতে মাউস তত বেশি সুনির্দিষ্ট হবে।

গেমিংয়ের জন্য, উচ্চ ডিপিআই থাকা গুরুত্বপূর্ণ কারণ এর মানে আপনি সঠিকতা না হারিয়ে দ্রুত মাউস সরাতে পারেন। এই সূক্ষ্মতা সেই কাজগুলির জন্যও গুরুত্বপূর্ণ যেগুলির জন্য প্রচুর ক্লিক করার প্রয়োজন হয়, যেমন ফটো এডিটিং৷ এবং টমের হার্ডওয়্যারের এই পর্যালোচনা অনুসারে এই Razer Basilisk V3 হল সেরা গেমিং মাউস৷

সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

2. IPS - প্রতি সেকেন্ডে ইঞ্চি

আইপিএস হল ট্র্যাকিং হারানোর আগে মাউস কত দ্রুত নড়াচড়া করতে পারে তার একটি পরিমাপ। উচ্চ আইপিএস সহ গেমিং ইঁদুরগুলি সঠিকভাবে ট্র্যাক করার ক্ষমতা না হারিয়ে অল্প সময়ের মধ্যে আরও গ্রাউন্ড কভার করতে পারে। এটি গেমিংয়ের জন্য গুরুত্বপূর্ণ কারণ এর অর্থ মাউসটি ভুল না হয়ে দ্রুত গতিতে চলতে পারে।

তাই, কম আইপিএস সহ একটি গেমিং মাউস খুব দ্রুত সরানো হলে ট্র্যাক হারাতে শুরু করবে, এটিকে গেমিংয়ের জন্য কম আদর্শ করে তুলবে।

3. ত্বরণ

ত্বরণ হল শারীরিক নড়াচড়ার সাপেক্ষে মাউস কতদূর অগ্রসর হবে। গেমিংয়ের জন্য, কম ত্বরণ থাকা গুরুত্বপূর্ণ কারণ এর অর্থ হল পর্দায় কার্সার সরানোর জন্য আপনাকে শারীরিকভাবে মাউস কম সরাতে হবে।

এটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে আপনার কার্সারের উপর আরও সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ দেয়, যা বিশেষ করে দ্রুত গতির গেমিং পরিবেশে গুরুত্বপূর্ণ। উচ্চ ত্বরণ সহ একটি গেমিং মাউস আপনি যত বেশি মাউস নাড়াবেন তত দ্রুত কার্সারটি সরানো শুরু করবে, যা বিভ্রান্তিকর এবং নিয়ন্ত্রণ করা কঠিন হতে পারে। এই কারণে, আপনি যদি সুনির্দিষ্ট কার্সার নিয়ন্ত্রণ চান তবে কম ত্বরণ সহ একটি গেমিং মাউস সন্ধান করা গুরুত্বপূর্ণ৷

সেরা গেমিং মাউস কীভাবে চয়ন করবেন তার সারাংশ

আপনি যে ধরনের গেম খেলেন পারফরম্যান্স সর্বাধিক করার জন্য গেমিং মাউসের গুণমান পরীক্ষা উচ্চ মানের স্কোর সহ ভাল গেমিং মাউসের উদাহরণ
FPS নির্ভুলতা এবং ত্বরণ Logitech G502 Hero
RPG DPI  স্টিলসিরিজ প্রতিদ্বন্দ্বী 3 গেমিং মাউস
MOBAs বোতাম বসানো এবং সফ্টওয়্যার Corsair ডার্ক কোর Rgb Pro Se
MMO সাধারণ গুণমান  হানিকম্ব তারযুক্ত গেমিং মাউস
RTS একাধিক ফাংশন এবং নিয়ন্ত্রণ  Logitech g mx518 গেমিং মাউস

পরিসংখ্যান-ভিত্তিক গেমিং মাউসের গুণমান পরীক্ষা

সাধারণ গেমিং মাউস পরিসংখ্যান সেন্সর নির্ভুলতা, লেটেন্সি এবং ডিবাউন্স অন্তর্ভুক্ত করে। সেন্সর নির্ভুলতা বোঝায় মাউস কতটা ভালোভাবে চলাচল করে। লেটেন্সি হল মাউসটি সরানোর পরে চলা শুরু করতে কতক্ষণ সময় লাগে তার একটি পরিমাপ। ডিবাউন্স নির্দেশ করে মাউস চলা বন্ধ করার পর মাউস কার্সার কতটা নড়ে।

সেন্সর নির্ভুলতা

সেন্সর যে কোনো গেমিং মাউসের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এটিই মাউসের গতিবিধি ট্র্যাক করে এবং এটিকে পর্দায় কার্সার আন্দোলনে অনুবাদ করে। একটি সেন্সরের নির্ভুলতা ডিপিআই-তে পরিমাপ করা হয়, যা প্রতি রৈখিক ইঞ্চিতে বিন্দুগুলির জন্য দাঁড়ায়। ডিপিআই যত বেশি হবে, সেন্সর তত বেশি নির্ভুল হবে।

লেটেন্সি

লেটেন্সি হল মাউস সরানোর পর কার্সারটি চলতে শুরু করতে যে সময় লাগে। আপনি যখন মাউস সরান এবং যখন পর্দায় কার্সার সরানো শুরু হয় তার মধ্যে যত কম সময় থাকে তাকে লেটেন্সি বলা হয়। একটি দ্রুত পিসিতে, এটি অনিবার্য৷

ডিবাউন্স

Debounce হল একটি পরিমাপ যা আপনি মাউস সরানো বন্ধ করার পরে মাউস কার্সার কতটা নড়াচড়া করে। ডিবাউন্স যত কম হবে, মাউস চলা বন্ধ করার পর কার্সার তত কম সরবে। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে আপনার কার্সারের উপর আরও সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ দেয়, যা বিশেষ করে দ্রুত গতির গেমিং পরিবেশে গুরুত্বপূর্ণ৷

এই ধরনের একটি গেমিং মাউস উচ্চতর ডিবাউন্স সহ মানে হল যে আপনি মাউস নাড়ানো বন্ধ করার পরে আপনার কার্সার চলতে থাকে, এটি নিয়ন্ত্রণ করা আরও কঠিন করে তোলে।

সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

গেমিং মাউসের জন্য হার্ডওয়্যার গুণমান পরীক্ষা

গেমিং মাউসের হার্ডওয়্যারের গুণমান পরীক্ষা করতে, কাস্টম কমান্ড, সাধারণ ডিজাইন যেমন বোতাম এবং এরগনোমিক্স, সেইসাথে নির্দিষ্ট বৈশিষ্ট্য যেমন ওয়্যারলেস সংযোগ, অনবোর্ড মেমরি এবং প্রোগ্রামেবল বোতামগুলি দেখুন।

কাস্টম কমান্ড

কাস্টম কমান্ড হল শর্টকাট যা কিছু নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করা সহজ করার জন্য মাউসে প্রোগ্রাম করা যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি কাস্টম কমান্ড একটি নির্দিষ্ট গেম চালু করতে বা একটি নির্দিষ্ট ওয়েবসাইট খুলতে প্রোগ্রাম করা যেতে পারে।

কাস্টম কমান্ড পরীক্ষা করতে, একটি গেমিং মাউস খুঁজে বের করার চেষ্টা করুন যা আপনাকে আপনার নিজের শর্টকাটে প্রোগ্রাম করতে দেয়।

সাধারণ ডিজাইন

সাধারণ নকশার জন্য পরীক্ষা করার সময়, মাউসের সামগ্রিক চেহারা এবং অনুভূতিতে মনোযোগ দিন। এটা দেখতে এবং সস্তা বা ক্ষীণ মনে হয়? বোতাম টিপতে সহজ? মাউস রাখা আরামদায়ক?

এছাড়াও, মাউস এর ergonomics বিবেচনা করুন। এটি কি ডান-হাতি বা বাম-হাতি ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে? এই সমস্ত কারণগুলি মাউস ব্যবহার করে আপনার অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে।

বোতাম বসানো

গেমিং মাউসে বোতাম বসানো কিছু গেমারদের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন বাঁ-হাতি গেমার হন, তাহলে আপনি এমন একটি মাউস খুঁজতে চাইতে পারেন যাতে বোতামগুলি এমনভাবে স্থাপন করা আছে যা আপনার ব্যবহারে আরামদায়ক।

আরাম এবং এরগনোমিক্স

আরাম এবং এরগোনমিক গেমিং মাউস ডিজাইনকে সর্বাধিক করতে, এমন একটি মাউস সন্ধান করুন যা আপনার হাতের আকার এবং এইরকম গ্রিপ শৈলীর সাথে খাপ খায়। UC সান্তা ক্রুজ এনভায়রনমেন্টাল হেলথ অ্যান্ড সেফটি থেকে এই নিবন্ধটি নিরাপদে মাউসিং সম্পর্কে সমস্ত কিছু ব্যাখ্যা করে৷

গ্রিপ টাইপ ডিজাইন

তিনটি প্রধান ধরনের গ্রিপ রয়েছে:তালু, নখর এবং আঙুলের ডগা।

পাম গ্রিপ 

পুরো হাতটি ইঁদুরের পিছনে থাকে। এটি সবচেয়ে সাধারণ গ্রিপ স্টাইল।

ক্লো গ্রিপ 

হাতটি এমনভাবে স্থাপন করা হয়েছে যাতে আঙ্গুলগুলি নখরের মতো ফ্যাশনে কুঁচকে যায়। এই গ্রিপ প্রায়ই গেমাররা ব্যবহার করে যাদের দ্রুত, সুনির্দিষ্ট নড়াচড়া করতে হয়।

ফিঙ্গারটিপ গ্রিপ 

শুধু আঙ্গুলের ডগাগুলো ইঁদুর স্পর্শ করছে। এটি সর্বনিম্ন সাধারণ গ্রিপ স্টাইল এবং প্রায়শই গেমারদের দ্বারা ব্যবহৃত হয় যাদের খুব দ্রুত, সুনির্দিষ্ট নড়াচড়া করতে হয়।

সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

সারফেস ট্রেসিং - ওজন এবং অনুভূতি

গেমিং মাউসের ওজন এবং অনুভূতি কিছু গেমারদের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। একটি ভারী মাউস নিয়ন্ত্রণ করা আরও কঠিন হতে পারে তবে আরও নির্ভুলতা দিতে পারে এবং বিপরীতভাবে, একটি হালকা মাউস নিয়ন্ত্রণ করা সহজ হতে পারে তবে কম সুনির্দিষ্ট হতে পারে।

মাউসের পৃষ্ঠের উপাদানগুলি এটি ব্যবহার করতে কেমন অনুভব করে তাও প্রভাবিত করতে পারে। কিছু গেমার একটি মসৃণ পৃষ্ঠ পছন্দ করে যা সহজে চলাচলের অনুমতি দেয়, অন্যরা একটি টেক্সচারযুক্ত পৃষ্ঠ পছন্দ করে যা আরও গ্রিপ প্রদান করে।

বিল্ড কোয়ালিটি 

গেমিং মাউসের গুণমান পরীক্ষায় ক্লিক রেটিং, ব্যবহৃত উপকরণ এবং সামগ্রিক সমাপ্তির পরীক্ষা অন্তর্ভুক্ত। একটি উচ্চ ক্লিক রেটিং সহ একটি মাউস সন্ধান করুন কারণ এটি ভাল বিল্ড গুণমান নির্দেশ করে৷

মাউস ক্লিক রেটিং

ক্লিক রেটিং হল একটি বোতাম ব্যর্থ হতে শুরু করার আগে কতবার ক্লিক করা যেতে পারে। একটি উচ্চ ক্লিক রেটিং সহ একটি গেমিং মাউস কম ক্লিক রেটিং সহ একটি মাউসের চেয়ে বেশি সময় স্থায়ী হয়৷

উপাদান 

গেমিং মাউসে ব্যবহৃত উপকরণগুলি দেখার সময়, ব্যবহৃত প্লাস্টিকের ধরণের দিকে মনোযোগ দিন। বেশিরভাগ গেমিং ইঁদুর অ্যাক্রিলোনিট্রিল বুটাডিন স্টাইরিন (ABS) ব্যবহার করে, যা সস্তা এবং মাঝারি যান্ত্রিক বৈশিষ্ট্য রয়েছে। পিসিআর (পোস্ট-কনজিউমার রিসাইকেলড) প্লাস্টিক এবং মহাসাগর প্লাস্টিক মাউস প্লাস্টিক সামগ্রীতে একটি নতুন প্রবণতা উপস্থাপন করে এবং এটি বিভিন্ন ধরণের প্লাস্টিকের মিশ্রণ - পলিথিন টেরেফথালেট (পিইটি) এবং পলিকার্বোনেট (পিসি)। এই প্লাস্টিকের সাথে, আপনি শক্তিশালী যান্ত্রিক বৈশিষ্ট্য এবং সেইসাথে নির্ভরযোগ্যতা পান (আরও পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ হওয়া ছাড়াও)।

সমাপ্ত

একটি গেমিং মাউসের ফিনিসও গুণমানের একটি সূচক হতে পারে। একটি উচ্চ-মানের ফিনিস সহ একটি মাউসের একটি মসৃণ, এমনকি পৃষ্ঠ থাকবে যার কোন রুক্ষ প্রান্ত থাকবে না। নিম্ন-মানের ফিনিস সহ একটি মাউসের রুক্ষ প্রান্ত বা অসম পৃষ্ঠ থাকতে পারে।

সাধারণভাবে, এই ধরনের উচ্চ মানের ফিনিশ সহ একটি গেমিং মাউস, নিম্ন মানের ফিনিশ সহ একটি মাউসের চেয়ে বেশি টেকসই এবং দীর্ঘস্থায়ী হবে৷

সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

পরিধান এবং টিয়ার ফ্যাক্টর

গেমিং মাউস বিল্ড মানের সাথে পরিধান এবং টিয়ার সম্পর্কিত হতে পারে। স্পঞ্জি বোতাম, স্টেনিং এবং ব্যবহার থেকে চিহ্নের দিকে নজর দিতে হবে।

স্পঞ্জি বোতাম

যদি গেমিং মাউসের বোতামগুলি স্পঞ্জি বা নরম মনে হয় তবে এটি দুর্বল বিল্ড কোয়ালিটির ইঙ্গিত হতে পারে। স্পঞ্জি বোতামগুলি নিম্নমানের সামগ্রী বা দুর্বল উত্পাদনের কারণে হতে পারে।

দাগ দেওয়া 

একটি গেমিং মাউসে দাগ ঘাম, আপনার ত্বক থেকে তেল বা অন্যান্য তরল দ্বারা সৃষ্ট হতে পারে। স্টেনিং দুর্বল বিল্ড কোয়ালিটি বা খারাপ উপকরণের ইঙ্গিত হতে পারে।

চিহ্ন 

ব্যবহার থেকে চিহ্ন, যেমন স্ক্র্যাচ বা scuffs, এছাড়াও খারাপ বিল্ড মানের একটি ইঙ্গিত হতে পারে.

একটি গেমিং মাউস যা উচ্চ-মানের সামগ্রী দিয়ে তৈরি এবং একটি উচ্চ-মানের ফিনিশ রয়েছে তা পরিধান এবং ছিঁড়ে যাওয়ার জন্য আরও প্রতিরোধী হবে।

সফ্টওয়্যার

সফ্টওয়্যারটি একটি বিশাল ভূমিকা পালন করে কারণ যারা একাধিক গেম খেলে তাদের জন্য নমনীয়তা চাবিকাঠি। প্রিসেট এবং স্যুইচিংয়ের পাশাপাশি গেম ইন্টিগ্রেশন এবং প্রোগ্রামেবিলিটি সহ ইঁদুরগুলি বিভিন্ন গেমের জন্য এটি তৈরি করার ক্ষমতার কারণে একটি বিশাল পার্থক্য তৈরি করে৷

গেম ইন্টিগ্রেশন

গেম ইন্টিগ্রেশন হল নির্দিষ্ট গেমের সাথে কাজ করার জন্য মাউসের ক্ষমতা। কিছু গেমিং মাউসের নির্দিষ্ট বোতাম থাকে যা নির্দিষ্ট গেমের সাথে কাজ করার জন্য প্রোগ্রাম করা হয়। অন্যান্য গেমিং ইঁদুরের জেনেরিক বোতাম রয়েছে যা যেকোনো গেমের সাথে কাজ করার জন্য প্রোগ্রাম করা যেতে পারে।

প্রোগ্রামেবিলিটি 

প্রোগ্রামেবিলিটি হল নির্দিষ্ট ক্রিয়া সম্পাদনের জন্য মাউসকে প্রোগ্রাম করার ক্ষমতা। কিছু গেমিং মাউসের অভ্যন্তরীণ মেমরি থাকে যা আপনাকে আপনার সেটিংস সংরক্ষণ করতে দেয়। অন্যান্য গেমিং মাউসের জন্য মাউস প্রোগ্রাম করার জন্য আপনার কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা প্রয়োজন।

প্রিসেট এবং স্যুইচিং 

প্রিসেটগুলি হল পূর্ব-কনফিগার করা সেটিংস যা একটি বোতামে ক্লিক করে নির্বাচন করা যেতে পারে। এই ধরনের কিছু গেমিং মাউসের একাধিক প্রিসেট রয়েছে যেগুলির মধ্যে সুইচ করা যেতে পারে। অন্যান্য গেমিং মাউসের শুধুমাত্র একটি প্রিসেট আছে।

অন্যদিকে, স্যুইচিং হল ফ্লাইতে বিভিন্ন সেটিংসের মধ্যে স্যুইচ করার ক্ষমতা। কিছু গেমিং মাউসের বিভিন্ন ডিপিআই সেটিংসের মধ্যে স্যুইচ করার ক্ষমতা থাকে, অন্য গেমিং মাউসগুলি বিভিন্ন প্রোফাইলের মধ্যে স্যুইচ করতে পারে।

সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

আপনি যদি ভাবছেন যে একটি গেমিং মাউসের দাম কত, তা জানতে আমাদের সম্পর্কিত নিবন্ধটি পড়তে ভুলবেন না!

আমি কিভাবে একটি গেমিং মাউস পরীক্ষা করতে পারি

এমন বিভিন্ন সাইট রয়েছে যা একটি গেমিং মাউস পরীক্ষা করার অনুমতি দেয়৷ একটি গেমিং মাউস পরীক্ষা করার জন্য তাদের ব্যবহার করুন এবং তারপরে গতি, নির্ভুলতা ইত্যাদির মতো কোন জিনিসগুলিকে উন্নত করা উচিত তা সিদ্ধান্ত নিতে এই তথ্য ব্যবহার করুন। 

এমন ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি গেমিং ইঁদুরগুলি কীভাবে কাজ করে তা দেখতে পরীক্ষা করতে পারেন। এটি আপনাকে আপনার মাউসের সাথে কোন সমস্যা আছে কিনা এবং এটি যেভাবে কাজ করছে সেভাবে কাজ করছে কিনা তা বের করতে সাহায্য করতে পারে।

উদাহরণস্বরূপ, যদি আপনার মাউস ফার্স্ট-পারসন শ্যুটার গেমে যতটা দ্রুত গতিতে না চলে, বা স্ট্র্যাটেজি গেমে আপনি যত তাড়াতাড়ি চান তত দ্রুত স্ক্রোল না করে, আপনি ফলাফলগুলি ব্যবহার করতে পারেন আপনার জন্য ভাল কাজ করে এমন একটি মাউস খুঁজে পেতে এই পরীক্ষাগুলি৷

আসুন মাউস পরীক্ষার জন্য সেরা কয়েকটি ওয়েবসাইট দেখে নেওয়া যাক।

ওয়েবসাইট গেমিং মাউস পরীক্ষা করা হয়েছে
মাউস সংবেদনশীলতা.Com DPI
ClickSpeeder ত্বরণ
অনলাইন মাউস টেস্ট সামগ্রিক কার্যাবলী 
মাউসের যথার্থতা নির্ভুলতা 

ওয়্যারলেস বনাম গেমিংয়ের জন্য তারযুক্ত মাউস

উভয়েরই আলাদা সুবিধা রয়েছে, যেমন আপনার তারযুক্ত মাউস কখনই ফ্ল্যাট মিড-গেম যাবে না এবং তাই একটি বিশাল সুবিধা রয়েছে; যাইহোক, তারগুলি ধরা পড়তে পারে এবং মাউসটি তারের দ্বারা প্রভাবিত হতে পারে বলে একই স্তরের নড়াচড়া দেয় না।

ওয়্যারলেস এবং তারযুক্ত মাউস উভয়েরই সুবিধা এবং অসুবিধা রয়েছে এবং এগুলি ব্যক্তিগত পছন্দ এবং গেমিংয়ের ধরণের উপর নির্ভর করে৷

এটি মাথায় রেখে, ওয়্যারলেস মাউসগুলি গেমারদের জন্য পছন্দের বিকল্প হয়ে উঠেছে, যদিও সেগুলি আরও ব্যয়বহুল হতে থাকে এবং ব্যাটারির মতো যে কোনও কিছুর মতো, চার্জের মাত্রা সময়ের সাথে সাথে হ্রাস পাবে, যুক্তিযুক্তভাবে এর জীবনকাল হ্রাস পাবে।

গেমিংয়ের জন্য ওয়্যারলেস এবং তারযুক্ত ইঁদুর উভয়েরই সুবিধা এবং অসুবিধা রয়েছে। আসুন তাদের ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক:

ওয়্যারলেস মাউসের সুবিধা এবং অসুবিধাগুলি

  • এগুলি কেবল মুক্ত, আপনি যখন গেম খেলার চেষ্টা করছেন তখন এটি একটি উপদ্রব হতে পারে৷
  • ওয়্যারলেস মাউসের ব্যাটারি লাইফ প্রায়ই তারযুক্ত ইঁদুরের চেয়ে বেশি থাকে।
  • তারা তারযুক্ত ইঁদুরের চেয়ে বেশি বহনযোগ্য
  • ওয়্যারলেস মাউস কখনও কখনও তারযুক্ত মাউসের চেয়ে কম নির্ভরযোগ্য হতে পারে।
  • এগুলি তারযুক্ত মাউসের চেয়ে বেশি ব্যয়বহুল হতে পারে৷
  • ওয়্যারলেস মাউস অন্যান্য ডিভাইসের হস্তক্ষেপের জন্য বেশি সংবেদনশীল হতে পারে।

তারযুক্ত ইঁদুরের সুবিধা এবং অসুবিধাগুলি

  • ওয়্যারলেস ইঁদুরের চেয়ে তারযুক্ত ইঁদুর বেশি নির্ভরযোগ্য।
  • ওয়্যারড মাউসের সাধারনত ওয়্যারলেস ইঁদুরের তুলনায় কম রেসপন্স টাইম থাকে
  • তারযুক্ত ইঁদুরগুলি সীমাবদ্ধ হতে পারে কারণ তাদের একটি USB পোর্টে প্লাগ করা দরকার৷
  • ওয়্যারলেস ইঁদুরের চেয়ে তারযুক্ত ইঁদুর আপনার ব্যাটারি দ্রুত চিবিয়ে খেতে পারে৷

প্রকাশ

এই ওয়েবসাইটটি অ্যামাজন সার্ভিসেস এলএলসি অ্যাসোসিয়েটস প্রোগ্রামের একজন অংশগ্রহণকারী, একটি অ্যাফিলিয়েট বিজ্ঞাপন প্রোগ্রাম যা Amazon.com এবং অনুমোদিত সাইটগুলির সাথে লিঙ্ক করে আমাদের ফি উপার্জনের উপায় প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে৷
  1. বড় হাতের জন্য একটি গেমিং মাউস বেছে নেওয়ার টিপস

  2. গেমিং মাউস বনাম সাধারণ মাউস এবং আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার টিপস

  3. একটি গেমিং মাউসের দাম কত এবং গুণমান বনাম মূল্য অপ্টিমাইজ করার টিপস

  4. একটি গেমিং কীবোর্ড কী এবং একটি বেছে নেওয়ার টিপস