কম্পিউটার

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

গেমিং মাউস ধরে রাখার বিভিন্ন উপায় রয়েছে। সব সঠিক নয় বা এমনকি আপনার জন্য সঠিকভাবে কাজ করবে না। ভুল গেমিং মাউস হ্যান্ড পজিশন ব্যবহার করা আপনাকে আঘাতের ঝুঁকিতে ফেলতে পারে। তবে এটি এতটা জটিল নয়, আপনি সহজেই নির্ধারণ করতে পারেন কোন গেমিং মাউস হ্যান্ড পজিশন আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে।

গেমিং মাউস হ্যান্ড পজিশনের মধ্যে রয়েছে পাম গ্রিপ, ক্ল গ্রিপ এবং ফিঙ্গারটিপ গ্রিপ। ধীর গতির জন্য আরও সমর্থনের জন্য একটি পাম গ্রিপ গ্রহণ করুন এবং FPS গেমগুলিতে উন্নত তত্পরতা এবং চটকদার নড়াচড়ার জন্য একটি নখর গ্রিপ বা আঙুলের ডগা গ্রিপ শৈলী গ্রহণ করুন৷

গেমিং মাউসের হাতের অবস্থানগুলি চেষ্টা করার আগে চারটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা উচিত হল আপনার মাউসের অবস্থান, আপনি যেভাবে আপনার মাউস ধরে রেখেছেন, মাউসের নিয়ন্ত্রণগুলিকে কীভাবে সঠিকভাবে সামঞ্জস্য করতে হয় তা জানা এবং এটি সঠিকভাবে করতে ব্যর্থতার জন্য সঠিক মাউসের ভঙ্গি অধ্যয়ন করার ফলে হতে পারে আপনি রেডডিটের এই থ্রেডে আলোচনার মতো আঘাতের বিকাশ ঘটাচ্ছেন একটি মাউসকে কীভাবে সঠিকভাবে ধরে রাখতে হয় তার সমস্ত কারণগুলি সঠিকভাবে বিশ্লেষণ করার পরে আপনি বিভিন্ন ধরণের গেমিং মাউস গ্রিপ চেষ্টা করা শুরু করতে পারেন এবং আপনার সবচেয়ে সুবিধাজনক একটি বেছে নিতে পারেন। এবং, অবশ্যই, আপনি এটি করতে সক্ষম হওয়ার জন্য গেমিং মাউস কী তা নিয়ে আমাদের নিবন্ধে আলোচনা করার সময় একটি গেমিং মাউস আপনার জন্য কী করতে পারে তা বোঝা সত্যিই গুরুত্বপূর্ণ৷

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

গেমিং মাউসের হাতের অবস্থান

আপনার গেমিং মাউস ভঙ্গি এবং আপনার নির্বাচিত গ্রিপ স্টাইল সম্পর্কিত ক্ষুদ্র, উল্লেখযোগ্য বিষয়গুলি আপনার গেমিং কার্যক্ষমতা এবং নির্ভুলতার উপর বিশাল প্রভাব ফেলে।

গেমিং মাউস হ্যান্ড পজিশনের মধ্যে রয়েছে পাম গ্রিপ, ক্ল গ্রিপ এবং ফিঙ্গারটিপ গ্রিপ। বৃহত্তর নড়াচড়ার জন্য একটি পাম গ্রিপ, দ্রুত নির্ভুলতার জন্য একটি নখর গ্রিপ এবং সুনির্দিষ্ট নির্ভুলতার সাথে উন্নত গতির জন্য একটি আঙুলের ডগা গ্রিপ গ্রহণ করুন৷

তিনটি তালিকাভুক্ত গেমিং মাউস গ্রিপ শৈলী হল পেশাদারভাবে ব্যবহৃত গেমিং মাউস হ্যান্ড পজিশন, এবং সেগুলিকে সঠিকভাবে অধ্যয়ন করা নিশ্চিত করবে যে আপনি চমৎকার পারফরম্যান্স সহ একটি নিখুঁত গেমার প্রোফাইল তৈরি করবেন। BMC Musculoskeletal Disorders-এর এই নিবন্ধটি কম্পিউটারের কাজ এবং কারপাল টানেল সিন্ড্রোমের সাথে সম্পর্কিত প্রমাণগুলি অধ্যয়ন করেছে। যদিও এপিডেমিওলজিকাল প্রমাণগুলি অনিশ্চিত, আপনি স্পষ্টভাবে দেখতে পাচ্ছেন কিভাবে বিভিন্ন হাতের অবস্থান এবং গেমিং মাউস কার্পাল টানেল চাপকে প্রভাবিত করতে পারে।

বাস্তব জীবনের অস্ত্র ব্যবহার করার মতোই, আপনার পিসি গেমগুলি উপভোগ করার সময় আপনার গেমিং মাউস হল প্রাথমিক অস্ত্র। মৌলিক নির্ভুলতা এবং উন্নত নির্ভুলতা অর্জনের জন্য আপনাকে আমাদের গাইড রূপরেখা হিসাবে গেমিং মাউসে কী সন্ধান করতে হবে তা জানা উচিত। এটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি সঠিক গেমিং মাউসের হাতের অবস্থান এবং গেমিং মাউস নির্ধারণ করেন, যেমনটি জার্নাল অফ অ্যাপ্লাইড এর্গোনমিক্স থেকে এই নিবন্ধে ব্যাখ্যা করা হয়েছে যা সামনের দিকে এক্সটেনসর পেশী কার্যকলাপকে কীভাবে কমিয়ে আনতে হয় তা বর্ণনা করে৷

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

নিম্নলিখিত গ্রিপগুলি গেমাররা বিভিন্ন গেম এবং গেমিং শৈলীর জন্য ব্যবহার করে:

গ্রিপ 1. পাম মাউস গ্রিপ

একটি পাম গ্রিপ যখন আপনার তালু এবং আপনার আঙ্গুলগুলি মাউস দ্বারা সমর্থিত হয়। এই অবস্থানটি অর্জন করার জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনার হাতের তালু মাউসের উপর রাখুন এবং আপনার আঙ্গুলগুলিকে স্বাভাবিকভাবে মাউসের সামনের দিকে পড়তে দিন। আপনার হাতের তালু এবং আঙ্গুল উভয়ই মাউস দ্বারা সমর্থিত তা নিশ্চিত করে, আপনি স্বাভাবিক এবং আরামদায়ক বোধ না হওয়া পর্যন্ত আপনার হাত সামঞ্জস্য করতে পারেন। যখন গেমিং এরগনোমিক্সের কথা আসে যা আমরা আমাদের টিপসগুলিতে আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করি একটি ergonomic গেমিং মাউস চয়ন করার জন্য, একটি পাম গ্রিপ দীর্ঘমেয়াদী আরামের জন্য একটি দুর্দান্ত পছন্দ তবে এটি সবার জন্য একই নাও হতে পারে। আপনার যদি খুব লম্বা হাত থাকে, তাহলে ক্লিক বোতামে আপনার আঙ্গুলগুলিকে অবস্থান করতে আপনার সমস্যা হতে পারে। এটি এড়ানোর একটি উপায় হল এই Corsair Ironclaw-এর মতো একটি মাউসে বিনিয়োগ করা যা আকারে বড় এবং বড় হাতের লোকদের জন্য আরও উপযুক্ত।

একটি পাম গ্রিপ গেমারদের জন্য একটি চমৎকার পছন্দ যারা সুইপিং আন্দোলন করার সময় আরও ভাল নিয়ন্ত্রণ চান। আপনার হাতের তালু মাউসের উপর বিশ্রামের সাথে আপনার কেবল মাউসের শরীরের উপরই বেশি নিয়ন্ত্রণ নেই বরং এর বোতামগুলির উপরও। যাইহোক, নির্ভুলতার সাথে বড় ঝাড়ু দেওয়ার মুহূর্তগুলি তৈরি করার জন্য, আপনার ডেস্কে পর্যাপ্ত জায়গা আছে কিনা তা নিশ্চিত করা ভাল।

পাম গ্রিপ দিয়ে সবচেয়ে ভালো খেলা গেমগুলির মধ্যে রয়েছে ওভারওয়াচ, CSGO এবং ভ্যালোরেন্টের মতো FPS গেম। গেমের সময় আপনার জন্য যে ধরণের গ্রিপ সবচেয়ে ভাল কাজ করবে তাও নির্ভর করে আপনি গেমটিতে কী ভূমিকা পালন করছেন এবং আপনি কোন চরিত্রগুলি বেছে নিচ্ছেন। একটি পাম গ্রিপ সাধারণত ভাল হয় যখন আপনি কম সংবেদনশীলতা পছন্দ করেন এবং নির্ভুলতার সাথে বড় ঝাড়ু দেওয়ার মুহূর্তগুলি তৈরি করার প্রয়োজন হয়। ডিপিএস অক্ষরগুলি এই ধরনের ভূমিকার একটি ভাল উদাহরণ।

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

গ্রিপ 2. ক্ল মাউস গ্রিপ

নামের মতই ক্লো মাউস গ্রিপ শৈলীতে আপনার হাতকে পাখির নখর অনুরূপভাবে ধরে রাখা হয়। আপনার হাতটি এমনভাবে খিলান করা হয়েছে যেখানে আপনার আঙ্গুলের নাকগুলি একটি পাম গ্রিপের স্টাইলের চেয়ে উঁচুতে রাখা হয়েছে। টুইক টাউনের এই নিবন্ধে যেমন ব্যাখ্যা করা হয়েছে একটি ক্লো গ্রিপ পাম গ্রিপের মতো নয় এবং আপনার তালুর প্রধান, বড় অংশটি আপনার গেমিং মাউসের সাথে একেবারেই যোগাযোগ করে না। আপনি শুধুমাত্র আপনার তালুর পিছনে দিয়ে মাউস স্পর্শ করুন। এদিকে, আপনি নীচের দিকে একটি খিলানযুক্ত অবস্থানে আপনার আঙ্গুলগুলিকে আকার দিন। একটি ক্লো গ্রিপ প্রাথমিকভাবে আপনার কব্জির সমর্থন দাবি করে, তাই নিশ্চিত করুন যে আপনার কব্জি একটি ভাল অবস্থানে আছে।

রেডডিটের এই থ্রেডে ব্যাখ্যা করা অন্যান্য গেমিং মাউস হ্যান্ড পজিশনের তুলনায় প্লেয়াররা ক্ল গ্রিপ পছন্দ করার একটি বড় কারণ হল আরও ভাল সূক্ষ্মতা। আলোচনাটি পরামর্শ দেয় যে ক্ল গ্রিপ গেমিং মাউস পরিচালনার নিখুঁত উপায়ের সবচেয়ে কাছাকাছি, বিশেষ করে যখন আপনি আপনার গেমিং নির্ভুলতা এবং সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করতে অনুপ্রাণিত হন। যে খেলোয়াড়রা তাদের লক্ষ্যকে পরবর্তী স্তরে নিয়ে যেতে চান তারা পাম গ্রিপের তুলনায় উচ্চতর মাত্রার সংবেদনশীলতার সাথে আপনার মাউস ব্যবহার করতে সাহায্য করার ক্ষমতার কারণে এই ধরনের মাউসের সাথে ক্লো গ্রিপ স্টাইল ব্যবহার করতে পছন্দ করেন।

আপনি যদি কাউন্টার-স্ট্রাইকের মতো গেমগুলিতে থাকেন এবং একজন কব্জির খেলোয়াড় হতে পছন্দ করেন, যার অর্থ আপনি কেবল আপনার কব্জিতে ঘোরাতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাহলে আপনি ক্লো গ্রিপ স্টাইল পছন্দ করবেন। FPS এবং CSGO খেলা অনেক পেশাদার গেমার অন্য গেমিং মাউস হ্যান্ড পজিশনের তুলনায় ক্লো গ্রিপ পছন্দ করে কারণ এটি চমৎকার নির্ভুলতা এবং নির্ভুলতার জন্য অনুমতি দেয়, আপনি একজন নবীন বা একজন বিশেষজ্ঞ গেমার হোন না কেন। RTINGS.com-এর এই পর্যালোচনাটি ব্যাখ্যা করে যে আপনি যদি ক্লো গ্রিপ পছন্দ করেন তাহলে ব্যবহার করার জন্য সর্বোত্তম ইঁদুর।

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

গ্রিপ 3. ফিঙ্গারটিপ মাউস গ্রিপ

যদিও ক্লো গ্রিপ এবং পাম গ্রিপ গেমিং শৈলীতে কিছু স্তরের পামের যোগাযোগ জড়িত, ফিঙ্গারটিপ গ্রিপের জন্য আপনাকে শুধুমাত্র আপনার আঙ্গুলগুলি ব্যবহার করতে হবে। Reddit-এ এই থ্রেডে বর্ণিত ফিঙ্গারটিপ গ্রিপ, আপনার গেমিং মাউসের উপর চমৎকার নিয়ন্ত্রণ নিশ্চিত করে, যখন শুধুমাত্র আপনার আঙ্গুলের ডগায় মাউস ধরে রাখা হয়। এর মানে হল যে গেমপ্লে যাই হোক না কেন, আপনার গেমিং মাউস আপনার হাতের তালু থেকে মুক্ত থাকবে এবং কোনও পৃষ্ঠের সাথে কব্জির যোগাযোগের প্রয়োজন হবে না।

FPS গেমে পারদর্শী খেলোয়াড়রা ভুল ক্লিক করার সম্ভাবনা কম থাকার কারণে ফিঙ্গারটিপ গ্রিপ পছন্দ করে এবং এর মতো হালকা ওজনের ইঁদুর ব্যবহার করে। যেহেতু আপনার হাত এবং গেমিং মাউসের ন্যূনতম যোগাযোগ রয়েছে, তাই দ্রুত গতিবিধি চালানোর সময় আপনি নিয়ন্ত্রণের বৃহত্তর স্তর অর্জন করতে পারেন।

esports এর ergonomics সম্পর্কে এই পর্যালোচনা আপনার প্রয়োজনের জন্য সঠিক গেমিং মাউস চয়ন করতে সাহায্য করার জন্য কিছু দরকারী পয়েন্টার আছে. প্যাচড তাদের ইউটিউব ভিডিও টিউটোরিয়ালে ফিঙ্গারটিপ গ্রিপের জন্য সেরা গেমিং মাউসের কিছু দুর্দান্ত টিপসও প্রদান করে৷

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

গেমিং মাউসের হাতের অবস্থান এবং তাদের সুবিধার সারাংশ

গেমিং মাউসের হাতের অবস্থান এই গ্রিপ ব্যবহার করার সুবিধাগুলি এই নির্দিষ্ট গ্রিপের জন্য উদাহরণ মাউস মূল্য
পাম গ্রিপ অসাধারণ ট্র্যাকিং সহ আরও কনুই এবং বাহু নিয়ন্ত্রণের অনুমতি দেয় Logitech G Pro X সুপারলাইট ওয়্যারলেস গেমিং মাউস ~ $130
ক্লো গ্রিপ কব্জির আরও নিয়ন্ত্রণ সহ দ্রুত এবং দ্রুত ক্লিকের জন্য পছন্দ করা হয় কুলার মাস্টার Mm720 Rgb-Led ক্লো গ্রিপ তারযুক্ত গেমিং মাউস ~ $60
আঙুলের টিপ গ্রিপ আরো আঙুল নিয়ন্ত্রণের অনুমতি দেয়, আরও নির্ভুলতা প্রদান করে রেজার ভাইপার মিনি আল্ট্রালাইট গেমিং মাউস  ~ $20

আপনার বাজেটের সাথে মানানসই একটি ই-স্পোর্টস গেমিং মাউস কীভাবে চয়ন করবেন তা শিখতেও আপনি আগ্রহী হতে পারেন। যদি তাই হয়, আমাদের সম্পর্কিত নিবন্ধ পড়তে ভুলবেন না.

গেমিং মাউস ধরে রাখার জন্য টিপস 

একটি গেমিং মাউস সঠিকভাবে ধরে রাখা ভাল পারফর্ম করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আপনি যদি আপনার গেমিং মাউসটি ভুলভাবে ধরে থাকেন তবে আপনার কঠোর পরিশ্রম বৃথা যাবে।

একটি গেমিং মাউস ধরে রাখার জন্য সর্বোত্তম উপায় বেছে নেওয়ার সময়, বোতামগুলিতে আঙ্গুলগুলি কম হওয়া উচিত, থাম্বটি যে কোনও পাশের বোতামগুলিকে সক্রিয় করা উচিত এবং আঙ্গুলগুলিকে হাত না সরিয়ে স্ক্রোল হুইলটি পরিচালনা করা উচিত৷ স্ট্রেন কমাতে একটি জেল মাউস প্যাডও সুপারিশ করা হয়।

একটি গেমিং মাউস ধরে রাখার সঠিক উপায় সম্পর্কে সচেতন হওয়া, যেমন কর্নেল ইউনিভার্সিটির এই গবেষণাপত্রে ব্যাখ্যা করা হয়েছে, ইঁদুর-সম্পর্কিত গুরুতর আঘাত এড়াতে প্রয়োজনীয়। এই ধরনের গেমিং মাউস বেছে নেওয়ার সময় আপনার মাউস গ্রিপ ভঙ্গি এবং এর বৈচিত্রগুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ বিষয়।

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

এই টিপস আপনাকে একটি গেমিং মাউস সঠিকভাবে ধরে রাখতে সাহায্য করবে:

টিপ 1. বোতামগুলিতে আঙুলগুলি অবশ্যই কম হতে হবে

একটি মাউস গ্রিপ নির্বাচন করার সময় আপনার গেমিং মাউস বোতামের উপর সঠিক আঙুলের গ্রিপ গুরুত্বপূর্ণ। এর কারণ হল আঙ্গুল কম রাখলে আঙ্গুলের অত্যধিক উত্তোলন কমে যায়, ফলস্বরূপ হাত এবং কপালের পেশীর ব্যথার ঝুঁকি হ্রাস পায় যা জার্নাল অফ অ্যাপ্লাইড এর্গোনমিক্স দ্বারা এই নিবন্ধে বর্ণিত হয়েছে। আপনার গেমিং মাউসের উপর আপনার আঙ্গুলগুলিকে কম রাখতে দেওয়ার প্রধান কারণ হল সেগুলিকে স্ক্র্যাঞ্চ করা এড়ানো যা ক্ষতিকারক ক্র্যাম্পের কারণ হতে পারে।

তাছাড়া, গেমিং মাউস বোতামে আপনার আঙ্গুলগুলিকে বিশ্রাম দিতে দিলে বিলম্বের সময় কমে যায় এবং গেমিং করার সময় আপনার প্রতিপক্ষের তুলনায় আপনাকে স্প্লিট-সেকেন্ড সুবিধা প্রদান করতে পারে। একবার আপনি গেমিং মাউস বোতামে আপনার আঙ্গুল কম রাখার অভ্যাস করলে, কম্পিউটারে দীর্ঘ সময় ধরে গেমিং করার সময় আপনি আপনার সামগ্রিক উত্পাদনশীলতা এবং দক্ষতা বৃদ্ধি লক্ষ্য করবেন৷

টিপ 2. থাম্ব সাইড বোতাম সক্রিয় করতে সক্ষম হওয়া উচিত

বেশিরভাগ গেমাররা গেমিং মাউসের সাইড বোতামগুলিকে সক্রিয় করতে পছন্দ করেন প্রাথমিক ইন-গেম অ্যাকশনগুলির জন্য যেমন Quora-তে এই থ্রেডে চিত্রিত করা হয়েছে, যদিও এটি আপনার ব্যক্তিগত পছন্দগুলির উপর নির্ভর করবে। পাশের বোতামগুলির জন্য আপনার থাম্ব ব্যবহার করা আপনার সময় বাঁচায়, আপনার দক্ষতা বাড়ায় এবং আপনার হাতের ভঙ্গি উন্নত করে যা জার্নাল অফ অ্যাপ্লাইড সায়েন্সেস থেকে এই নিবন্ধে বর্ণিত হয়েছে।

আপনি যদি শুধু আপনার বুড়ো আঙুল দিয়ে গেমিং মাউসের সাইড বোতামগুলি সক্রিয় করতে সক্ষম হন তবে আপনি ক্রমাগত নড়াচড়ার কারণে আপনার কব্জির ক্ষতি হওয়ার ঝুঁকি হ্রাস করবেন। এর মানে হল যে পাশের বোতামগুলি সক্রিয় করার জন্য আপনার থাম্ব ব্যবহার করা, আপনার কব্জির যথাযথ যত্ন নেওয়ার সাথে সাথে আপনার উত্পাদনশীলতা বৃদ্ধি করবে। আপনার পছন্দের গেমিং মাউস গ্রিপ শৈলী আপনার কব্জি আন্দোলন রক্ষা করতে সক্ষম হতে হবে।

টিপ 3. আঙ্গুলগুলি খুব বেশি নড়াচড়া ছাড়াই মাউস স্ক্রোল হুইলটি পরিচালনা করতে সক্ষম হওয়া উচিত

হার্ভার্ড মেডিকেল স্কুলের এই নিবন্ধে নিশ্চিত করা হয়েছে, বিবেচনা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে আপনাকে ক্রমাগত নাড়াচাড়া থেকে আপনার হাত রক্ষা করতে হবে কারণ এটি গুরুতর আঘাতের কারণ হতে পারে। খুব বেশি কব্জি নড়াচড়া ছাড়াই মাউসের স্ক্রোল হুইল ম্যানিপুলেট করতে আপনার আঙ্গুল ব্যবহার করে অনুশীলন করতে হবে।

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

টিপ 4. স্ট্রেন কমাতে একটি জেল মাউস প্যাড ব্যবহার করুন

এই ধরনের একটি জেল মাউস প্যাড একটি গেমিং মাউস ধরে রাখার জন্য একটি টিপের চেয়ে একটি ergonomic গেমিং আনুষঙ্গিক, যা আপনার মাউস ধরে রাখার কারণে কব্জির ব্যথা থেকে মুক্তি দিতে পারে। কিন্তু বেগ ইএইচএইচএস যেমন এই নিবন্ধে উল্লেখ করেছে, জেল মাউস প্যাডের অত্যধিক ধ্রুবক ব্যবহার স্নায়ু এবং টেন্ডন প্রদাহের কারণ হতে পারে। এটি অবশেষে একটি মাউস সঠিকভাবে সরানোর আপনার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

যাইহোক, যখন সঠিক পদ্ধতিতে ব্যবহার করা হয়, তখন এই ধরনের জেল প্যাড আপনার গেমিংয়ের সময় স্ট্রেন কমাতে সাহায্য করতে পারে। একবার আপনি এটিতে আপনার কব্জি সঠিকভাবে স্থাপন করতে শিখলে, এটি প্রাকৃতিক কব্জি এবং হাতের নড়াচড়াকে উৎসাহিত করে যা দীর্ঘ সময় ধরে খেলার ক্লান্তি এবং চাপকে উপশম করতে পারে।

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

গেমিং মাউস অবস্থান এবং মাউস প্যাড অবস্থান

এমনকি যদি আপনি সঠিক গেমিং মাউস হ্যান্ড পজিশন অবলম্বন করেন এবং গ্রিপ স্টাইলটি নিখুঁত করেন, তবুও আপনার গেমিং মাউস এবং মাউস প্যাড সঠিকভাবে অবস্থান না করলে আপনি কিছু ভুল করছেন এমন সম্ভাবনা রয়েছে।

গেমিং মাউস এবং মাউস প্যাড অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। মাউস এবং মাউস প্যাড সামঞ্জস্য করুন যাতে কনুই 90-ডিগ্রি কোণে থাকে যাতে খুব বেশি দূরে না পৌঁছায় এবং চাপ সৃষ্টি না হয়।

আপনার গেমিং সেটআপ পরিবর্তন করা আপনার গেমিং ধারাবাহিকতা এবং নির্ভুলতার উপর বিশাল প্রভাব ফেলতে পারে। আপনার গেমিং মাউস এবং মাউস প্যাডের অবস্থান নির্ধারণের কোনো একক বিশেষজ্ঞ উপায় নেই, যেমনটি Reddit-এর এই থ্রেডে সম্মত হয়েছে, এবং ব্যক্তিগত গেমিং শৈলী এবং নিবিড় গেমিং পছন্দগুলির সাথে পজিশন পরিবর্তিত হয়।

আপনার গেমিং মাউসকে একটু বাইরে বা সরাসরি কাঁধের সামনে রাখাই ভালো। এর প্রধান কারণ হল এটি ব্যবহার করার জন্য আপনাকে ক্রমাগত এটির কাছে পৌঁছাতে হবে না। বর্ধিত কর্মক্ষমতার জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন একটি অবস্থান হল আপনার হাত কনুই থেকে ঝুলে যাওয়া যা রেডডিটের এই থ্রেডে প্রস্তাবিত। এই অবস্থানটি লক্ষ্য নির্ভুলতার বৃহত্তর স্তর প্রদান করে এবং আপনার গেমিং এক্সচেঞ্জের সময় আপনাকে আরও স্থির থাকতে সাহায্য করতে পারে।

উপসংহার হল যে আপনার সম্পূর্ণ সেটআপটি আপনাকে আরামদায়ক হতে এবং গেমিংয়ে আপনার পারফরম্যান্স বজায় রাখতে সহায়তা করবে। আপনার কাঁধ শিথিল হওয়া উচিত এবং আপনার বাহু এবং পিঠকে সমর্থন করা উচিত। নিজেকে ব্যথামুক্ত রাখতে, আপনার গেমিং পরিবেশে সেগুলি প্রয়োগ করার জন্য আপনাকে শুধুমাত্র প্রাথমিক ergonomics জানতে হবে৷

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

মাউস গেমিংয়ের জন্য সেরা আর্ম পজিশন

এর্গোনমিক্স এবং গেমিংয়ের মধ্যে সম্পর্ক অধ্যয়ন করার জন্য, আপনি কোথায় এবং কীভাবে বসবেন, আপনার গেমিং সেটআপের শব্দের স্তর, আপনার কীবোর্ড এবং মাউসের অবস্থান, আপনার গেমিং পরিবেশে আলোর সেটআপ এবং বিরতি নেওয়ার পর্যালোচনা করতে হবে৷

বাহুটিকে এমন কোণে রাখুন যাতে কনুই গেমিং ডেস্কের সমান উচ্চতায় রাখা হয় এবং গেমিং মাউস ব্যবহার করার সময় কনুইকে প্রায় 90 ডিগ্রি বাঁকিয়ে রাখুন। এমনভাবে বসুন যাতে গেমিং মাউস ব্যবহার করার সময় আপনাকে সামনের দিকে ঝুঁকতে হবে না।

Klimtechs.com তাদের নিবন্ধে ব্যাখ্যা করে যে আপনি যদি আপনার গেমিং সেটআপের ergonomics সাবধানে বিবেচনা করেন তবে আপনি সর্বাধিক দক্ষতা অর্জন করতে পারেন।

আর্ম পজিশন ঠিক গেমিং মাউস হ্যান্ড পজিশনের মতোই গুরুত্বপূর্ণ। আপনার বাহুতে খুব বেশি চাপ এড়াতে হবে, বিশেষ করে আপনার বাহুতে কারণ এটি কিউবিটাল টানেল সিন্ড্রোম হতে পারে। আপনি যদি আপনার গেমিং পরিবেশে ক্রমাগত যে পরিমাণ সময় ব্যয় করেন তা বিবেচনা করলে, আপনাকে আপনার বসার অবস্থানগুলি সাবধানে সিদ্ধান্ত নিতে হবে।

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

গেমিং মাউস গ্রিপ কিভাবে উন্নত করা যায়

আপনি যেভাবে আপনার মাউসকে আঁকড়ে ধরেন তা আপনার গেমিং পারফরম্যান্সের উপর গভীর প্রভাব ফেলতে পারে যা আপনার গ্রিপ উন্নত করার কাজটিকে সার্থক করে তোলে।

গেমিং মাউসের গ্রিপ উন্নত করতে, মাউস গ্রিপ টেপ যোগ করুন। গ্রিপ এবং গেমিং নান্দনিক উভয়ই বাড়াতে, একটি গেমিং মাউস স্কিন ব্যবহার করে দেখুন। একটি দ্রুত এবং সস্তা DIY বিকল্পের জন্য, স্যান্ডপেপার দিয়ে মাউস বালি করুন।

অবশ্যই, সঠিক আকারের নয় এমন একটি গেমিং মাউস সঠিকভাবে ধরা কঠিন হবে তাই বড় হাতের জন্য একটি গেমিং মাউস চয়ন করার জন্য আমাদের টিপস এবং ছোট হাতের জন্য একটি গেমিং মাউস খুঁজে বের করার জন্য আমাদের টিপস দেখুন৷

আপনার গেমিং মাউসের গ্রিপ উন্নত করতে এই প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করে দেখুন:

বিকল্প 1. স্লিপিং কমাতে মাউস গ্রিপ টেপ ব্যবহার করুন

এই মাউস গ্রিপ টেপ ব্যবহার করা সহজ এবং গেমপ্লের জন্য খুবই উপকারী। এই গ্রিপ টেপগুলি শুধুমাত্র আরও গ্রিপিং পাওয়ারই দেয় না, যা আপনার গেমিং মাউস গ্রিপ স্টাইল বেছে নেওয়ার সময় সাহায্য করে, তবে আপনাকে সহজ প্রয়োগের অভিজ্ঞতাও প্রদান করে। Reddit-এ এই থ্রেডে অংশ নিচ্ছেন গেমাররা, সম্মত হন যে একটি মাউস গ্রিপ টেপ ব্যবহার করে আপনি আপনার গেমিং মাউসের উপর আরও নিয়ন্ত্রণ করতে পারবেন, আপনার গেমপ্লে চলাকালীন ফ্লিকিং বা ট্র্যাক করার সময় আপনি যে কোনো মাইক্রো-অ্যাডজাস্টমেন্ট করতে চান।

আপনার মাউসে গ্রিপ টেপ প্রয়োগ করা ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয়, তবে এটি পছন্দ করা হয় যে আপনি সমস্ত যোগাযোগের পয়েন্টগুলির একটি টেমপ্লেট পর্যালোচনা করুন এবং তারপরে এটি প্রয়োগ করুন। আপনি আপনার মাউসের যোগাযোগের বিভিন্ন বিন্দু যেমন বাম ক্লিক, ডান-ক্লিক, মাউসের বাম এবং ডান দিক এবং কুঁজ যেখানে আপনি আপনার হাতের তালু বিশ্রাম করেন সেদিকে যেতে পারেন।

টেমপ্লেটের জন্য, আপনি কেবল বৈদ্যুতিক টেপ বা পেইন্টারের টেপ ব্যবহার করতে পারেন। তারপরে আপনি আপনার মাউস টেপ করতে পারেন যেখানে আপনার আরও ভাল গ্রিপ দরকার। এর স্টেনসিল তৈরি করার পরে, এটি আপনার পছন্দসই গ্রিপ টেপের উপরে রাখুন এবং সেই অনুযায়ী কেটে নিন। যদি একটি টেমপ্লেট আপনার কাছে জটিল মনে হয়, তাহলে আপনি এইভাবে প্রি-কাট মাউস গ্রিপ ব্যবহার করে দেখতে পারেন, কারণ সেগুলি বিশেষভাবে আপনার গেমিং মাউসের আকারের সাথে মেলে এবং প্রয়োগ করা অনেক সহজ৷

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

বিকল্প 2. গ্রিপ এবং নান্দনিকতা বাড়াতে একটি গেমিং মাউস স্কিন ব্যবহার করে দেখুন 

গেমিং মাউস স্কিনও একটি উপযুক্ত বিকল্প যদি আপনি এমন কিছু খুঁজছেন যা মাউসের গ্রিপ বাড়াতে সাহায্য করে এবং মাউসের নান্দনিকতা বজায় রাখে। এই ফেসবুক ভিডিও টিউটোরিয়ালটিতে দেখানো অ্যাপ্লিকেশনটি গেমিং মাউস গ্রিপ টেপের মতো। আপনি নৈমিত্তিক ব্যবহারের জন্য এই ধরনের গেমিং মাউস স্কিন ব্যবহার করে দেখতে পারেন এমনকি আপনি যদি একজন গেমার না হন বা সবেমাত্র খেলা শুরু করেন। গেমিং মাউসের আনুষাঙ্গিকগুলি বেছে নেওয়ার জন্য আমাদের টিপসগুলিতে ব্যাখ্যা করা এই এবং অন্যান্য আনুষাঙ্গিকগুলি সত্যিই আপনার কর্মক্ষমতা উন্নত করতে পারে৷

এই ধরনের নন-স্লিপ মাউস স্কিনগুলি হালকা ওজনের, টেক্সচারযুক্ত এবং একটি দৃঢ় গ্রিপ প্রদান করে যা গেমিংয়ের সময় আপনার সামগ্রিক নিয়ন্ত্রণকে অপ্টিমাইজ করে। গেমিং মাউস স্কিনগুলি আরও ভাল পারফরম্যান্সের জন্য ঘাম শোষণ করতে সহায়তা করতে পারে। আপনি এই ধরনের টিকটিকি মাউসের স্কিনগুলি পরীক্ষা করতে পারেন, অথবা আপনি একটি টেমপ্লেট চয়ন করতে পারেন যা আপনার গেমিং মাউসের জন্য সবচেয়ে ভাল কাজ করে। বিকল্পভাবে, আপনি হয়ত এই ধরনের ড্রাগন গ্রিপ ব্যবহার করে দেখতে চাইতে পারেন যা স্টিকার যা আপনার ইচ্ছামত যেকোনো জায়গায় লেগে থাকে।

গেমিং মাউসের হাতের অবস্থান এবং টিপস/কৌশলগুলি সর্বাধিক দক্ষতা এবং এরগোনোমিক্স

বিকল্প 3. গ্রিপ উন্নত করতে স্যান্ডপেপার দিয়ে মাউস বালি করুন

আপনি যদি আপনার গেমিং মাউসের জন্য গ্রিপ টেপ বা মাউস স্কিন পছন্দ না করেন তবে আপনি স্যান্ডপেপার দিয়ে মাউস বালি করার চেষ্টা করতে পারেন। এইভাবে, আপনি এখনও আপনার গেমিং মাউসের গ্রিপ গুণমান বাড়াতে সক্ষম। আপনার গেমিং মাউসে মসৃণ এবং চকচকে প্লাস্টিক বালি করা গেমারদের মধ্যে রেডডিটের এই থ্রেডে আলোচনা করা বেশ সাধারণ, তবে এটি একটি মাউস গ্রিপ টেপ বা মাউসের চামড়া ব্যবহার করার চেয়ে আরও স্থায়ী পরিবর্তন। এটি ঝুঁকিপূর্ণ বলে মনে হচ্ছে কিন্তু আপনি আপনার গেমিং মাউস গ্রিপ উন্নত করার জন্য একটি টেকসই বিকল্পের সুবিধা পাবেন।

আপনার গেমিং মাউস স্যান্ডিং করার জন্য, আপনার স্যান্ডপেপারের একটি ছোট টুকরো প্রয়োজন। আপনি সবচেয়ে উপযুক্ত একটি খুঁজে পেতে বিভিন্ন গ্রিট সহ বিভিন্ন গ্রেডের স্যান্ডপেপার নিয়ে পরীক্ষা করতে পারেন। আপনার কাগজ হয়ে গেলে, একটি আয়তক্ষেত্র বা বর্গক্ষেত্র কাটুন। প্রথমে, এটি আপনার মাউসের একটি ছোট এলাকায় যেমন পাশে বা পিছনে পরীক্ষা করুন। এটিকে স্যান্ডিং করার চেষ্টা করুন এবং এটি আপনার জন্য আরামদায়ক কিনা তা দেখার জন্য ফলাফলগুলি ক্রমাগত অনুভব করতে থাকুন। অন্যথায়, আপনার গেমিং মাউসের গ্রিপ দিয়ে আপনি যে আরাম পেতে চান তা পেতে এইরকম একটি ভিন্ন গ্রিট লেভেল সহ স্যান্ডপেপার চেষ্টা করুন।

গেমিং মাউস গ্রিপ উন্নত করার উপায়গুলির সারাংশ

গেমিং মাউস গ্রিপ উন্নত করার পদ্ধতি পদ্ধতির সুবিধা Amazon উদাহরণ
মাউস গ্রিপ টেপ প্রয়োগ করা সহজ এবং ঘাম শোষণকারী। রেজার ভাইপার মিনির জন্য রেজার মাউস গ্রিপ টেপ 
গেমিং মাউস স্কিন কঠোর পরিশ্রম করা যায় এবং একটি নান্দনিক স্বভাব প্রদান করা যায়। হটলাইন গেম 2.0 প্লাস অ্যান্টি স্লিপ মাউস গেমিং স্কিন
DIY এর জন্য স্যান্ডপেপার স্থায়ী এবং টেকসই। বেটস- স্যান্ডপেপার

প্রকাশ

এই ওয়েবসাইটটি অ্যামাজন সার্ভিসেস এলএলসি অ্যাসোসিয়েটস প্রোগ্রামের একজন অংশগ্রহণকারী, একটি অ্যাফিলিয়েট বিজ্ঞাপন প্রোগ্রাম যা Amazon.com এবং অনুমোদিত সাইটগুলির সাথে লিঙ্ক করে আমাদের ফি উপার্জনের উপায় প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে৷
  1. একটি গেমিং মাউসের দাম কত এবং গুণমান বনাম মূল্য অপ্টিমাইজ করার টিপস

  2. সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

  3. কীভাবে গেমিং কীবোর্ড লাইট সেটিংস পরিবর্তন করবেন – টিপস এবং কৌশল

  4. ই-গেমিং কীবোর্ড লেআউট টিপস এবং কৌশল