কম্পিউটার

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

একটি গেমিং মাউস আপনার নড়াচড়া এবং কমান্ডের নির্ভুলতা বাড়িয়ে আপনার সামগ্রিক ইন-গেম কর্মক্ষমতা উন্নত করে। অনেক ক্ষেত্রে, এটি সম্পূর্ণরূপে প্রোগ্রামযোগ্য বোতামগুলির একটি নির্বাচন সহ একটি মাউস বেছে নেওয়ার মাধ্যমে সম্পন্ন করা হয়। কিন্তু কিভাবে আপনি সঠিক গেমিং মাউস বাছাই করতে পারেন? আপনি প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস কেনার আগে আপনার মাউসের বোতামগুলি কীভাবে কাজ করে এবং আপনি সেগুলিকে কী কী কাজ দিতে পারেন তা আপনি জানেন তা নিশ্চিত করুন৷

প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস বেছে নিতে, পর্যাপ্ত ফাংশন থাকার জন্য কমপক্ষে 6টি বোতাম সহ একটি মাউস সন্ধান করুন, এটি কাস্টমাইজ করার জন্য প্রোগ্রামেবল বোতাম সহ একটি গেমিং মাউস নির্বাচন করুন এবং মাউসে বোতামগুলি কীভাবে সাজানো হয় সেদিকে মনোযোগ দিন গেমিং করার সময় তাদের কাছে সহজে অ্যাক্সেস পেতে।

পরবর্তী বিভাগগুলিতে, আপনি গেমিং মাউসে ব্যবহৃত কিছু প্রোগ্রামেবল বোতামের পাশাপাশি কনফিগারযোগ্য বোতামগুলির সাথে সেরা গেমিং মাউস কীভাবে চয়ন করবেন সে সম্পর্কে শিখবেন।

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

গেমিং মাউস বোতামগুলি ব্যাখ্যা করা হয়েছে:গেমিং মাউসের বোতামগুলি কীসের জন্য?

যদিও স্ট্যান্ডার্ড কম্পিউটার ইঁদুরে মাত্র তিনটি বোতাম রয়েছে, গেমিং মাউসের বৈশিষ্ট্য কমপক্ষে ছয়টি, কিছুতে 12টিরও বেশি বোতাম রয়েছে। কিন্তু কেন গেমারদের এতগুলি বোতাম দরকার এবং সাইড বোতামগুলি গেমিংয়ে কীভাবে কাজ করে?

প্রোগ্রামেবল গেমিং মাউস বোতামগুলি চলাচলের আদেশ, অস্ত্র বা আক্রমণের শৈলী পরিবর্তন, পুনরায় লোড করা, স্কোপিং, ক্যামেরার কোণ পরিবর্তন করা, গ্রেনেড নিক্ষেপ করা, আইটেম সক্রিয় করা এবং বানান বা ক্ষমতা কাস্ট করার জন্য ব্যবহার করা যেতে পারে।

গেমিং মাউস কী এবং এটি যেভাবে গেমপ্লে অপ্টিমাইজ করতে পারে সে সম্পর্কে আমাদের নিবন্ধটি গেমিং মাউসের ইনস এবং আউটগুলি বিশদভাবে ব্যাখ্যা করে। এছাড়াও, আমরা বিভিন্ন গেমিং মাউস হ্যান্ড পজিশনের সমস্ত ব্যাখ্যা করে একটি নিবন্ধ লিখেছি যা কার্যকরীও হতে পারে।

নোট করুন যে চলাচল, ফায়ারিং বা পুনরায় লোড করার জন্য কোন নির্দিষ্ট বোতাম নেই। অতএব, আপনার ইন-গেম পছন্দের উপর ভিত্তি করে গেমিং মাউস বোতামগুলিতে ফাংশনগুলি বরাদ্দ করা উচিত। Corsair-এর এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে তাদের iCUE সফ্টওয়্যার দিয়ে সজ্জিত এই মত একটি কর্সেয়ার মাউসকে কমান্ড বরাদ্দ করা যায়।

নিম্নলিখিত ফাংশনগুলি আপনার গেমিং মাউসের নির্দিষ্ট বোতামগুলিতে বরাদ্দ করা যেতে পারে:

ফাংশন 1. মুভমেন্ট কমান্ড

বেশিরভাগ কম্পিউটার গেমে, খেলোয়াড়রা অবতারটিকে পছন্দসই জায়গায় নিয়ে যেতে ডান মাউস বোতাম টিপে। যদিও কিছু গেম চারপাশে হাঁটা সহজ করে তোলে, অন্যদের জন্য আরও ব্যাপক গতিবিধি নিয়ন্ত্রণের প্রয়োজন হয়, যেমন হামাগুড়ি দেওয়া, ক্রাচিং, হেলান দেওয়া, লাফ দেওয়া, বাধাগুলির নীচে স্লাইডিং এবং ভিতরে এবং বাইরে উঁকি দেওয়া। যদিও খেলোয়াড়রা কীবোর্ড ব্যবহার করে তাদের অবতারগুলি সরাতে পারে, মাউস বোতামগুলিতে বিভিন্ন আন্দোলনের আদেশগুলি বরাদ্দ করা জিনিসগুলিকে আরও সহজ করে তোলে।

ফাংশন 2. অস্ত্র বা আক্রমণ শৈলী পরিবর্তন

যে গেমগুলিতে বিভিন্ন অস্ত্র বা আক্রমণ শৈলী (হাতাহাতি বা রেঞ্জড স্ট্রাইক) ব্যবহার করার দাবি করা হয়, খেলোয়াড়রা তাদের মধ্যে স্যুইচ করতে কীবোর্ডের নম্বর কীগুলি ব্যবহার করে। বিকল্পভাবে, অনেক পেশাদার গেমাররা গেমিং মাউসের সাইড বোতামগুলিতে এই কমান্ডগুলি বরাদ্দ করে, যা তাদের দ্রুত অস্ত্র বা স্ট্রাইকগুলিকে হাতাহাতি থেকে রেঞ্জে পরিবর্তন করতে দেয়৷

ফাংশন 3. অস্ত্র পুনরায় লোড করা

যুদ্ধের মাঝখানে গোলাবারুদ ফুরিয়ে যাওয়ার চেয়ে বিরক্তিকর আর কী হতে পারে? আপনার কীবোর্ডের R বোতামটি আপনাকে আপনার অস্ত্র পুনরায় লোড করতে দেয়, আপনি আপনার গেমিং মাউসের পাশের বোতামগুলি ব্যবহার করে একই জিনিসটি আরও দ্রুত করতে পারেন। কেবল বোতামটি চয়ন করুন এবং এটিতে অস্ত্র পুনরায় লোড ফাংশনটি বরাদ্দ করুন। FPS গেমগুলির জন্য সেরা মাউস বেছে নেওয়ার জন্য আমাদের কৌশলগুলি ব্যাখ্যা করে যে যদি fps গেমগুলি আপনার পছন্দের গেম জেনার হয় তবে একটি মাউসে কী সন্ধান করতে হবে৷

ফাংশন 4. স্কোপিং

আরেকটি ফাংশন যা আপনি আপনার গেমিং মাউস বোতামগুলিতে যোগ করতে পারেন তা হল স্কোপিং। অনেক FPS গেমে, A, W, S, এবং D কীগুলি বেসিক নড়াচড়া নির্দেশের জন্য ব্যবহার করা হয়, যখন ডান-ক্লিক বোতামটি সুযোগ ব্যবহার করতে ব্যবহৃত হয়। যাইহোক, একটি গেমিং মাউসের প্রোগ্রামেবল বোতামগুলি আপনাকে স্কোপিং ফাংশনটিকে অন্য পাশের বোতামে মনোনীত করতে দেয়। এইরকম একটি গেমিং মাউসে একটি দ্রুত সুযোগ বোতাম আপনার ইন-গেম পারফরম্যান্সকে উন্নত করবে৷

ফাংশন 5. ক্যামেরার কোণ সামঞ্জস্য করা

আপনার চারপাশের বিশ্লেষণ এবং হুমকি সনাক্ত করার জন্য আপনার ক্যামেরার কোণ (বা দৃশ্য) পরিবর্তন বা পরিবর্তন করা গুরুত্বপূর্ণ। কিছু খেলোয়াড় ভিউ পরিবর্তন করতে Shift কী ব্যবহার করে। অন্যরা দ্রুত ক্যামেরার কোণ পরিবর্তন করতে গেমিং মাউসের পাশের বোতামগুলি ব্যবহার করতে পছন্দ করে।

ফাংশন 6. গ্রেনেড নিক্ষেপ

আক্রমণকারীদের দিকে গ্রেনেড নিক্ষেপ করার সময়, অগ্রসর হওয়া গুরুত্বপূর্ণ। আপনি A, W, S, এবং D কীগুলির মধ্যে বিকল্প হিসাবে, গ্রেনেড টস করার জন্য অন্য কী ব্যবহার করা কঠিন হয়ে উঠতে পারে। আপনার গেমিং মাউসের যেকোনো সাইড বোতামে এই ফাংশনটি অ্যাসাইন করার কথা বিবেচনা করুন যাতে অ্যাকশনটি সহজে চালানো যায় এবং আপনি গ্রেনেড নিক্ষেপ করার সময় আপনার চরিত্রকে সরাতে পারেন, শত্রুদের জন্য আপনাকে আঘাত করা কঠিন করে তোলে।

ফাংশন 7. পপিং পোশন বা আইটেম সক্রিয় করা

নির্দিষ্ট কম্পিউটার গেমগুলিতে, আপনি নিজেকে বা আপনার সহযোগীদের নিরাময় করতে ওষুধ বা প্রাথমিক চিকিৎসা কিট ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনাকে এমন আইটেমগুলি সক্রিয় করতে হতে পারে যা সাময়িকভাবে আপনার ইন-গেম ক্ষমতা বাড়ায়। যদিও নম্বর কীগুলি এই কাজের জন্য ব্যবহার করা যেতে পারে, কীবোর্ডের নির্দিষ্ট কীগুলি অ্যাক্সেস করা কঠিন হতে পারে। মিস-ক্লিক এড়াতে, আপনার মাউসের পাশের বোতামগুলি কাস্টমাইজ করার কথা বিবেচনা করুন। সুতরাং, আপনার কীবোর্ডে "5" বা "6" চাপার পরিবর্তে, আপনি আপনার মাউসের বোতামটি এইভাবে ব্যবহার করে পোশনটি পপ করতে বা আপনার পছন্দের আইটেমটিকে সক্রিয় করতে পারেন৷

ফাংশন 8. কাস্টিং বানান বা ক্ষমতা

সাধারণভাবে, MOBA এবং RPG গেমগুলির বিভিন্ন ধরণের ক্ষমতা এবং বানান রয়েছে যা চরিত্ররা যুদ্ধে ব্যবহার করতে পারে। কীবোর্ডে Q, W, E, এবং R কীগুলি ব্যবহার করে প্রায়শই ক্ষমতাগুলি অ্যাক্সেস করা হয়, যখন D এবং F কী টিপে বানানগুলি অ্যাক্সেস করা হয়। আপনি নির্দিষ্ট বানান এবং ক্ষমতা কাস্ট করতে আপনার কীবোর্ড কীগুলি ব্যবহার করতে পারেন এবং আপনি অন্যদের কাস্ট করতে আপনার মাউস বোতামগুলিও ব্যবহার করতে পারেন৷ এইভাবে, আপনি বানান বা ক্ষমতা-কাস্টিং প্রক্রিয়ার গতি বাড়ানোর জন্য এই মত আপনার কীবোর্ড এবং আপনার মাউস ব্যবহার করার মধ্যে বিকল্প করতে পারেন।

ফাংশন 9. সাধারণ অপারেশনগুলি

যদিও গেমিং মাউস সাইড বোতামগুলি বেশিরভাগ ইন-গেম কমান্ডের জন্য ব্যবহৃত হয়, আপনি গেমের সময় সাধারণ ক্রিয়াকলাপের জন্যও ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি পাশের বোতামগুলি ঠেলে ভলিউম পরিবর্তন করতে পারেন। উপরন্তু, Alt + Tab শর্টকাট ব্যবহার করার পরিবর্তে, আপনি আপনার গেমিং মাউসের একটি একক বোতাম দিয়ে ট্যাবের মধ্যে স্যুইচ করতে পারেন। আপনি যদি আপনার পেন্টাকিলের একটি স্ক্রিনশট রেকর্ড বা ক্যাপচার করতে চান, যা এই থ্রেডে আলোচনা করা হয়েছে, Reddit-এ, অনুরূপ কার্যকারিতাগুলি আপনার গেমিং মাউসের বোতামগুলিতে বরাদ্দ করা যেতে পারে। গেমপ্লে অপ্টিমাইজ করার জন্য গেমিং মাউস ডিপিআই বেছে নেওয়ার জন্য আমাদের টিপসগুলিও ব্যাখ্যা করে যে আপনার মাউসের কার্যকারিতা কীভাবে কাজে আসতে পারে৷

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

প্রচুর বোতাম সহ একটি ওয়্যারলেস গেমিং মাউস কেনার কারণ 

একটি নিয়মিত মাউস নতুন গেমারদের জন্য উপযুক্ত হতে পারে। যাইহোক, যদি আপনার গেমিং দক্ষতা উন্নত হয় বা আপনি প্রতিযোগিতা শুরু করেন, বিশেষজ্ঞরা গেমিং মাউসে আপগ্রেড করার পরামর্শ দেন। এবং, বিশ্বাস করুন বা না করুন, এর অন্যতম প্রধান কারণ হল আরও বোতামের প্রাপ্যতা।

অনেকগুলি বোতাম সহ একটি গেমিং মাউস কেনার কারণগুলির মধ্যে রয়েছে বোতামগুলিতে ফাংশন বরাদ্দ করা, ফাংশন এবং ম্যাক্রো ব্যক্তিগতকৃত করা, ইন-গেম পারফরম্যান্স উন্নত করা এবং সামগ্রিক গেমিং চিত্র উন্নত করা।

গেমিং মাউসের পরিবর্তে নিয়মিত মাউস ব্যবহার করার বিষয়ে আমাদের নিবন্ধটি ব্যাখ্যা করে যে কেন গেমিং ইঁদুর গেম খেলার সময় সাধারণ কম্পিউটার ইঁদুরের চেয়ে অনেক বেশি উন্নত।

আপনি যদি এখনও নিশ্চিত না হন যে প্রচুর বোতাম সহ একটি বেতার গেমিং মাউস প্রয়োজনীয় কিনা, সম্ভবত নিম্নলিখিত কারণগুলি আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে:

কারণ 1. বোতামগুলিতে ফাংশন বরাদ্দ করা

প্রথম এবং সর্বাগ্রে, একটি গেমিং মাউসের অতিরিক্ত বোতামগুলি সাধারণত সম্পূর্ণরূপে প্রোগ্রামযোগ্য হয়, যার অর্থ আপনি তাদের বিকল্প ফাংশন বরাদ্দ করতে পারেন। এই কাস্টমাইজযোগ্য বোতামগুলি আপনাকে আপনার কীবোর্ডে কী টিপুন ছাড়াই ইন-গেম কমান্ডগুলি সম্পূর্ণ করতে দেয়।

কারণ 2. বোতামগুলিতে ম্যাক্রো বরাদ্দ করা  

পেশাদার গেমাররা প্রচুর বোতাম সহ গেমিং মাউস বেছে নেওয়ার আরেকটি কারণ হল নির্দিষ্ট বোতামগুলিতে ম্যাক্রো বরাদ্দ করার ক্ষমতা। পুনরাবৃত্তিমূলক কমান্ড বা ইভেন্ট সিকোয়েন্সগুলি পুনরাবৃত্তি করার পরিবর্তে, আপনি ম্যাক্রো তৈরি করতে এবং নির্দিষ্ট মাউস বোতামগুলির সাথে লিঙ্ক করতে পারেন। আপনি একটি একক মাউস প্রেসের মাধ্যমে কীবোর্ড বা মাউস ক্লিক সিকোয়েন্সগুলি সম্পূর্ণ করে আপনার প্রতিক্রিয়ার সময়কে নাটকীয়ভাবে উন্নত করতে পারেন। Lift Pizzas-এর এই ভিডিও টিউটোরিয়ালটি ব্যাখ্যা করে যে কিভাবে ম্যাক্রোগুলি সম্পাদন করতে Logitech মাউসের বোতামগুলিকে প্রোগ্রাম করতে হয়।

কারণ 3. আপনার ইন-গেম পারফরম্যান্সের উন্নতি

আপনার গেমিং দক্ষতা উন্নত করা অপরিহার্য, বিশেষ করে যদি আপনি প্রতিযোগিতামূলকভাবে খেলতে চান। যদিও মাউস বোতামগুলি প্রথম নজরে গুরুত্বহীন মনে হতে পারে, তারা খেলোয়াড়দের একক বোতাম টিপে খেলার মধ্যে বিভিন্ন কাজ পরিচালনা করার অনুমতি দেয়। ফলস্বরূপ, খেলোয়াড়দের আর এই ধরনের কীবোর্ডে জটিল হটকিগুলি মুখস্ত করতে বা ব্যবহার করতে হবে না, যার ফলে ইন-গেম কমান্ডগুলি কার্যকর করা আরও সহজ এবং দ্রুততর হয়৷ আপনার গেমিং পারফরম্যান্স এবং দক্ষতা উন্নত করার জন্য আপনার প্রতিক্রিয়ার সময় সংক্ষিপ্ত করা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

গেমিং মাউস ড্র্যাগ-ক্লিকিং অপ্টিমাইজ করার জন্য আমাদের টিপস এবং কৌশলগুলি ব্যাখ্যা করে যে কীভাবে এই মাউস কৌশলটি গেমিং দক্ষতা উন্নত করে৷

কারণ 4. আপনার গেমার ইমেজ উন্নত করা

যদিও এটি মূর্খ মনে হতে পারে, অনেক গেমার তাদের গেমার ইমেজ উন্নত করতে অনেকগুলি বোতাম সহ একটি গেমিং মাউস ক্রয় করে। গেমিং ইঁদুর সাধারণভাবে অফিসের ইঁদুরের চেয়ে শীতল দেখায়, বোতাম যোগ করা তাদের আরও লোভনীয় করে তোলে। প্রচুর সংখ্যক বোতাম সহ একটি গেমিং মাউস পাওয়ার আরেকটি কারণ হল আপনার গেমিং সেটআপের চেহারা মেলে বা উন্নত করা। যদি আপনার গেমিং সেটআপে যোগ করা আপনার কাছে উত্তেজনাপূর্ণ মনে হয় তাহলে গেমিং মাউসের আনুষাঙ্গিকগুলি বেছে নেওয়ার জন্য আমাদের টিপস দেখুন।

প্রোগ্রামেবল বোতাম সহ একটি মাউস চয়ন করার টিপস

যদিও অনেকগুলি বোতাম সহ একটি গেমিং মাউস বেশ কার্যকর হতে পারে, সঠিকটি বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর কারণ হল আপাত সুবিধাগুলি শীঘ্রই নেতিবাচক হতে পারে যদি আপনি আপনার জন্য সেরা গেমিং মাউস না কিনে থাকেন৷

প্রোগ্রামেবল বোতাম সহ একটি মাউস বেছে নিতে, খেলার ধরন, ইন-গেম কমান্ডগুলি, প্রয়োজনীয় বোতামের সংখ্যা, সর্বোত্তম গ্রিপ প্রকার এবং ভবিষ্যতে সম্ভাব্য বোতামগুলি বিবেচনা করুন৷

গেমিং মাউস স্পেসিক্সের জন্য আমাদের দ্রুত নির্দেশিকা ব্যাখ্যা করে যে আপনি যে ধরনের গেম পছন্দ করেন তার উপর ভিত্তি করে মাউসে কী খুঁজতে হবে।

আপনি এইরকম কয়েকটি বোতাম সহ একটি গেমিং মাউস খুঁজছেন বা এইরকম 11-12 বোতাম সহ একটি গেমিং মাউস খুঁজছেন, আপনার প্রয়োজনগুলি সবচেয়ে ভাল মেটাতে পারে এমন মাউসটি বেছে নেওয়ার সময় চিন্তা করার কিছু উপাদান রয়েছে৷

আপনাকে শুরু করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

টিপ 1. আপনি যে গেমটি খেলছেন তা বিবেচনা করুন

এমনকি আপনি একটি গেমিং মাউস খোঁজা শুরু করার আগে, আপনি সাধারণত খেলার ধরন এবং ধরণ বিবেচনা করুন। এটি এই কারণে যে বিভিন্ন গেম জেনারে বিভিন্ন ইন-গেম কমান্ড অন্তর্ভুক্ত থাকে, বিপরীত হটকি বা প্রোগ্রামেবল বোতামের প্রয়োজন হয়। আপনি যদি কম্পিউটার গেমগুলিতে নতুন হন এবং সেগুলিকে কীভাবে আলাদা করতে হয় তা জানেন না, সাধারণ কম্পিউটার গেম জেনারগুলিতে HP.com থেকে এই নিবন্ধটি দেখুন।

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

টিপ 2. আপনি যে ইন-গেম কমান্ডগুলি ব্যবহার করেন তা চিন্তা করুন

পরবর্তী পর্যায়ে আপনার প্রিয় ইন-গেম নির্দেশাবলী প্রত্যাহার করা হয়। আপনি সাধারণত যে গেমগুলি খেলেন তার জেনার দ্বারা এটি ব্যাপকভাবে প্রভাবিত হয়৷ আপনি যদি FPS বা TPS গেম খেলেন, তাহলে আপনাকে সম্ভবত অস্ত্রগুলির মধ্যে স্যুইচ করতে হবে বা দ্রুত পুনরায় লোড করতে হবে৷ সামনের দিকে, পিছনের দিকে এবং পাশের দিকে যাওয়ার পাশাপাশি, এই গেমগুলি বিভিন্ন নড়াচড়ার নির্দেশনা প্রদান করে।

আপনি যদি RPG বা MOBA গেম পছন্দ করেন, আপনি সম্ভবত গেমের সময় বেশ কিছু দক্ষতা এবং কাস্ট স্পেল ব্যবহার করেন। যাইহোক, আপনি FPS এবং TPS গেমের তুলনায় কম ইন-গেম নির্দেশাবলী ব্যবহার করছেন। গেমিংয়ের সময় আপনি যে ধরনের ইন-গেম কমান্ডগুলি ব্যবহার করেন তা বিবেচনা করে, আপনি নির্ধারণ করতে পারেন যে এই কমান্ডগুলি মাউস বোতামগুলিতে বরাদ্দ করা যেতে পারে বা আপনার কীবোর্ড কীগুলি ব্যবহার করা আরও ভাল বিকল্প হবে কিনা।

টিপ 3. প্রয়োজনীয় বোতামের সংখ্যা সনাক্ত করুন

আপনার খেলার ধরন এবং আপনি যে ইন-গেম কমান্ডগুলি ব্যবহার করেন তার দ্বারা প্রয়োজনীয় সাইড বোতামের সংখ্যা নির্ধারণ করা উচিত। 11 বা 12 বোতাম সহ একটির পরিবর্তে ন্যায্য সংখ্যক বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করুন৷

আপনি যে অতিরিক্ত বোতামগুলি ব্যবহার করবেন না তা থাকলে আপনি যেগুলি ব্যবহার করেন সেগুলি অ্যাক্সেস করা কঠিন করে তুলতে পারে। উপরন্তু, একটি গেমিং মাউসের বোতামের পরিমাণ সাধারণত এর মূল্য নির্ধারণ করে। অতিরিক্ত বোতামগুলির জন্য বেশি অর্থ প্রদান করার কোন কারণ নেই যদি আপনি গেমিংয়ের সময় সেগুলি ব্যবহার করতে না যান৷ আমাদের সস্তা গেমিং মাউস গাইড একটি বাজেট মাউস কেনার সময় কোন বৈশিষ্ট্যগুলির দিকে নজর দিতে হবে সে সম্পর্কে কিছু টিপস অফার করে৷

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

টিপ 4. আপনার জন্য সঠিক গ্রিপ টাইপ নির্ধারণ করুন

আপনি বিশ্বাস করতে পারেন যে কাস্টমাইজযোগ্য বোতামগুলির সাথে একটি গেমিং মাউসের সাথে গ্রিপ শৈলীর কোনও সম্পর্ক নেই। প্রকৃতপক্ষে, বোতামের সংখ্যা এবং কীভাবে সেগুলি মাউসে মাউন্ট করা হয় তা এর গ্রিপের উপর প্রভাব ফেলতে পারে৷

আপনি যদি নিশ্চিত না হন যে কোথা থেকে শুরু করবেন, আমাদের নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আদর্শ মাউস গ্রিপ টাইপ চয়ন করবেন তা গ্রিপ শৈলী এবং প্রতিটি মাউসের জন্য কী উপযুক্ত তা সম্পর্কে বিশদ তথ্য সরবরাহ করে।

পাম গ্রিপ, ক্ল গ্রিপ এবং টিপ গ্রিপের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার পরে, আপনার অনেকগুলি বোতাম সহ একটি গেমিং মাউস বেছে নেওয়া উচিত। আপনি একটি কেনার আগে, নিশ্চিত করুন যে আপনার একটি ভাল গ্রিপ আছে এবং প্রয়োজনের সময় সহজেই বোতামগুলি অ্যাক্সেস করতে পারেন।

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

টিপ 5. ভবিষ্যতে আপনার প্রয়োজনীয় বোতামগুলির সংখ্যা সম্পর্কে চিন্তা করুন

আপনি সেই সময়ে কিছু ধরণের কম্পিউটার গেমগুলিতে আগ্রহী হতে পারেন, তবে আপনি অন্য সময়ে অন্যদের দ্বারাও আগ্রহী হতে পারেন। আপনি যদি ভবিষ্যতে অন্যান্য গেম খেলতে চান, তাহলে আপনার একটি গেমিং মাউস কেনার কথা বিবেচনা করা উচিত যা অন্যান্য গেমগুলির জন্যও উপযুক্ত৷ এর কারণ হল এই ধরনের প্রোগ্রামেবল বোতাম সহ গেমিং মাউসগুলি বেশ ব্যয়বহুল হতে পারে এবং আপনি যদি ভবিষ্যতে অন্যান্য গেম খেলতে চান, তবে আপনার এখনই প্রয়োজন না থাকলেও অনেকগুলি বোতাম সহ একটি মাউস কেনার কথা বিবেচনা করা উচিত। .

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

অনেক বোতাম সহ ওয়্যারলেস গেমিং মাউসের সারাংশ

অনেক বোতাম সহ ওয়্যারলেস গেমিং মাউস কি বৈশিষ্ট্যগুলি এটিকে একটি ভাল গেমিং মাউস করে তোলে? কি ধরনের গেমের জন্য এই মাউস ব্যবহার করবেন? মূল্য
Logitech G604 হাইপারফাস্ট কমান্ডের জন্য 6 সাইড বোতাম সহ গেমিং মাউস এবং 240-ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ MOBA, RGB  ~$65
Razer Naga Pro 20,000 DPI এবং কনট্যুর আকৃতি সহ 12 বোতাম গেমিং মাউস MOBA, RGB, MMO, FPS ~$100
Logitech G600 20টি প্রোগ্রামেবল বোতাম এবং এরগনোমিক ডিজাইন সহ গেমিং মাউস MMO, FPS ~$40
Razer RZ01 19 MMO-অপ্টিমাইজ করা প্রোগ্রামেবল বোতাম এটিকে একটি ভাল MMO মাউস করে তোলে MMO, FPS  ~$180

আপনার বাজেটের সাথে মানানসই একটি ই-স্পোর্টস গেমিং মাউস কীভাবে চয়ন করবেন তা শিখতেও আপনি আগ্রহী হতে পারেন। যদি তাই হয়, আরো বিস্তারিত জানার জন্য আমাদের সম্পর্কিত নিবন্ধ পড়তে ভুলবেন না.

গেমিং মাউস বোতাম কিভাবে সেট করবেন

আপনার গেমিং মাউস সেট করা বা প্রোগ্রামেবল বোতামগুলিতে ফাংশন বরাদ্দ করা আপনার জন্য সঠিকটি বেছে নেওয়ার মতোই গুরুত্বপূর্ণ।

গেমিং মাউস বোতাম সেট করতে প্রস্তুতকারকের দেওয়া নির্দেশাবলী পরীক্ষা করুন, অফিসিয়াল অ্যাপ ডাউনলোড করুন বা "কন্ট্রোল প্যানেল" এ যান, "বাটন" ট্যাবে যান এবং বোতামগুলিতে ফাংশনগুলি বরাদ্দ করুন এবং "প্রয়োগ করুন" এ ক্লিক করুন এবং বোতাম পরীক্ষা করুন।

বিস্তারিত নির্দেশাবলীর জন্য, গেমিং মাউসে সাইড বোতামগুলি কীভাবে বরাদ্দ করা যায় বা পুনরায় বরাদ্দ করা যায় সে সম্পর্কে YourSixStudios-এর এই YouTube ভিডিও টিউটোরিয়ালটি দেখুন৷

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

ধাপ 1. নির্দেশাবলী চেক করুন 

এমনকি আপনি আপনার গেমিং মাউস বোতামগুলিতে ফাংশন বরাদ্দ করা শুরু করার আগে, আপনাকে প্রস্তুতকারকের দেওয়া নির্দেশাবলী পরীক্ষা করা উচিত। সম্ভবত, আপনি আপনার গেমিং মাউস বোতামগুলি কীভাবে সেট করবেন সে সম্পর্কে একটি ধাপে ধাপে গাইড সহ একটি ম্যানুয়াল পাবেন। এই ক্ষেত্রে, সাবধানে নির্দেশাবলী অনুসরণ করুন. নির্দেশাবলী যথেষ্ট পরিষ্কার না হলে, নীচের ধাপ 2 দিয়ে এগিয়ে যান।

ধাপ 2. অ্যাপ ডাউনলোড করুন বা কন্ট্রোল প্যানেলে যান 

বোতাম সহ কিছু গেমিং মাউস অ্যাপের মাধ্যমে প্রোগ্রাম করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনার Logitech মাউস বোতাম সেট করতে Logitech অপশন কাস্টমাইজেশন সফ্টওয়্যার ডাউনলোড করা উচিত। বিকল্পভাবে, আপনি আপনার "কন্ট্রোল প্যানেল" এ যেতে পারেন, "মাউস" নির্বাচন করতে পারেন, তারপর "বোতাম" ট্যাবে যান এবং বোতামগুলি প্রোগ্রাম করতে পারেন। আরেকটি বিকল্প হল এক্স-মাউস বোতাম কন্ট্রোল সফ্টওয়্যার ইনস্টল করা যা আপনাকে যেকোনো গেমিং মাউস প্রোগ্রাম করতে দেয়।

কীভাবে প্রচুর বোতাম সহ একটি গেমিং মাউস চয়ন করবেন

ধাপ 3. বোতামগুলিতে ফাংশন বরাদ্দ করুন

শেষ ধাপ হল গেমিং মাউস বোতামে ফাংশন বা ম্যাক্রো বরাদ্দ করা। এটি করার জন্য, আপনার পছন্দসই বোতামটি নির্বাচন করা উচিত এবং তারপর সেই বোতামটিতে আপনি যে ফাংশনটি বরাদ্দ করতে চান তা চয়ন করুন। আপনি প্রোগ্রাম করতে চান প্রতিটি বোতামের জন্য এই ধাপটি পুনরাবৃত্তি করুন। অবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং আপনার গেমিং মাউস পরীক্ষা করতে "প্রয়োগ করুন" এ ক্লিক করুন৷ কিভাবে ফাংশন বরাদ্দ করতে হয় এবং ম্যাক্রো ব্যবহার করতে হয় সে বিষয়ে ধাপে ধাপে নির্দেশিকা পেতে, মাইক্রোসফটের এই নিবন্ধটি দেখুন।

প্রকাশ

এই ওয়েবসাইটটি অ্যামাজন সার্ভিসেস এলএলসি অ্যাসোসিয়েটস প্রোগ্রামের একজন অংশগ্রহণকারী, একটি অ্যাফিলিয়েট বিজ্ঞাপন প্রোগ্রাম যা Amazon.com এবং অনুমোদিত সাইটগুলির সাথে লিঙ্ক করে আমাদের ফি উপার্জনের উপায় প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে৷
  1. গেমপ্লে অপ্টিমাইজ করার জন্য গেমিং মাউস ডিপিআই বেছে নেওয়ার টিপস

  2. কীভাবে একটি গেমিং মাউস ঠিক করবেন যা ডাবল ক্লিক করে রাখে:একটি গাইড

  3. বড় হাতের জন্য একটি গেমিং মাউস বেছে নেওয়ার টিপস

  4. আপনার জন্য আদর্শ গেমিং মাউস গ্রিপ টাইপ কীভাবে চয়ন করবেন