কম্পিউটার

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

আপনার গেমিং মাউস একটি গেমিং কিটের একটি অংশ যা আপনি ছাড়া করতে পারবেন না। আপনি এটির সাথে একাধিক কাজ সম্পাদন করতে পারেন যা আপনার গেমিং অভিজ্ঞতাকে বাড়িয়ে তুলবে। এটি আপনাকে সংবেদনশীলতা এবং প্রোগ্রাম বোতামগুলিকে অন্যদের মধ্যে সামঞ্জস্য করতে দেয়। কিন্তু আপনি কি জানেন যে এই ডিভাইসটি সম্ভবত আপনার বাড়ির সবচেয়ে নোংরা গ্যাজেটগুলির মধ্যে একটি? সারাদিন আপনার হাত সব ধরণের বস্তুর সংস্পর্শে আসে এবং তারপর আপনি আপনার মাউস স্পর্শ করেন। এই নিবন্ধে আমরা একটি গেমিং মাউস পরিষ্কার কিভাবে আলোচনা.

একটি গেমিং মাউস পরিষ্কার করতে, প্রথমে, মাউসটি আনপ্লাগ করুন, তারপর পুরো মাউস পরিষ্কার করতে একটি কাপড় এবং একটি হালকা পরিষ্কারের সমাধান ব্যবহার করুন। মাউসের প্রান্ত এবং ফাটল পরিষ্কার করতে একটি কিউ-টিপ ব্যবহার করুন। একটি গেমিং মাউস প্যাডকে স্নানের জলে ভিজিয়ে পরিষ্কার করুন তারপরে হাতের সাবান এবং একটি স্পঞ্জ দিয়ে আলতো করে স্ক্রাব করুন। মাউস বেসের সংবেদনশীল অংশগুলি পরিষ্কার করে কার্সারের অনিয়মিত আচরণ রোধ করুন। ব্যাটারি কম্পার্টমেন্ট পরিষ্কার করে ব্যাটারি সংযোগ সমস্যা প্রতিরোধ করুন।

আপনার গেমিং মাউস নোংরা এই ধারণাটি দূরের কথা নয়। গেমিং মাউস আপনার কম্পিউটারের সাথে সবচেয়ে বেশি ধারণ করা ডিভাইস, আপনার কীবোর্ড অনুসরণ করা ছাড়াও, একাধিক ব্যক্তি এটি ব্যবহার করতে পারে। এছাড়াও, আপনার গেমিং মাউসের বেশ কয়েকটি ফাটল রয়েছে যা ময়লা এবং ধুলো আটকাতে পারে। তাই আপনার কম্পিউটারের গ্যাজেটগুলি পরিষ্কার করার সময় আপনার গেমিং মাউস পরিষ্কার করাকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য। Steelseries-এর এই নিবন্ধ অনুসারে, আপনার মাউস প্যাড পরিষ্কার করা তার দরকারী আয়ু বাড়াতে পারে৷

এই নিবন্ধটি আপনি যখন আপনার গেমিং মাউস পরিষ্কার করতে চান, আপনার গেমিং মাউসের ভিতরে কীভাবে পরিষ্কার করবেন, কীভাবে একটি ওয়্যারলেস গেমিং মাউস পরিষ্কার করবেন এবং কীভাবে একটি গেমিং মাউস প্যাড পরিষ্কার করবেন তা অনুসরণ করার পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করা হয়েছে৷

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

আপনার গেমিং মাউস পরিষ্কার করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সারাংশ

সরঞ্জাম/সরবরাহ প্রয়োজন এই টুলটি কেন প্রয়োজন Amazon থেকে উদাহরণ
Q-টিপ মাউস স্কেট সহ মাউস বেসের ভিতরের ফাটল পরিষ্কার করতে নির্ভুল টিপ কটন সোয়াবস/ডাবল পয়েন্টেড কটন বাডস
মাইক্রো ফাইবার কাপড় মাউসের বাইরের অংশ পরিষ্কার করতে  ম্যাজিকফাইবার মাইক্রোফাইবার পরিষ্কারের কাপড়
অ্যালকোহল দ্রাবক নিয়মিত ব্যবহারের সময় মাউসে স্থানান্তরিত তেল এবং ত্বকের কোষগুলিকে সরিয়ে দেয় Clorox® জীবাণুনাশক মিস্ট স্প্রে রিফিল

আপনি কিছু গেমিং মাউস আনুষাঙ্গিক কিনতে আগ্রহী হতে পারে. যদি তাই হয়, আরও তথ্যের জন্য আমাদের সম্পর্কিত নিবন্ধ পড়তে ভুলবেন না. উপরন্তু, আপনার যদি ছোট হাতের জন্য সেরা গেমিং মাউস খোঁজার প্রয়োজন হয়, তাহলে সেই নিবন্ধটিও পড়তে ভুলবেন না।

কীভাবে একটি গেমিং মাউস পরিষ্কার করবেন - একটি প্রাথমিক ধাপে ধাপে প্রক্রিয়া

আপনার গেমিং মাউস হল একটি ইলেকট্রনিক উপাদান যা ময়লা আটকাতে পারে যা এর কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। এটি পরিষ্কার করার সময় মাউসের ক্ষতি রোধ করতে ব্যবহৃত সরঞ্জামগুলি এবং অনুসরণ করা প্রক্রিয়া সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।

একটি গেমিং মাউস পরিষ্কার করতে, প্রথমে, মাউসটি আনপ্লাগ করুন, তারপর একটি কাপড় এবং একটি মৃদু দ্রাবক ব্যবহার করে মাউসের পুরো শরীর পরিষ্কার করুন৷ আলতো করে কাপড় দিয়ে মাউসের শরীর মুছুন। তারপর প্রান্তগুলি পরিষ্কার করতে একটি q-টিপ ব্যবহার করুন৷

এই বিভাগে আপনার গেমিং মাউস পরিষ্কার করার ধাপে ধাপে প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হবে এবং আপনি কীভাবে এটি করা হয় তা দেখতে Clean 8-Bit-এর এই ভিডিও টিউটোরিয়ালটিও দেখতে পারেন।

ধাপ 1. মাউস আনপ্লাগ করুন, মাউসের পুরো শরীর পরিষ্কার করতে একটি কাপড় এবং একটি দ্রাবক ব্যবহার করুন

প্রথম ধাপ হল আপনার মাউস আনপ্লাগ করা। তারপর একটি কাপড়ে কিছু অ্যালকোহল-ভিত্তিক পরিষ্কার দ্রাবক লাগান। গেমিং মাউসের পুরো শরীর পরিষ্কার করতে কাপড় ব্যবহার করুন। মাউসের নীচের অংশটিও মুছতে ভুলবেন না কারণ ময়লা মাউসের স্কেটগুলিতে আটকে যেতে পারে।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

ধাপ 2. প্রান্তগুলি পরিষ্কার করতে একটি Q-টিপ ব্যবহার করুন

এর পরে, এইরকম একটি কিউ-টিপে এই মদ্যপ পদার্থের কিছু প্রয়োগ করুন। তারপরে আটকে থাকা ময়লা অপসারণের জন্য মাউসের ফাটল এবং প্রান্তগুলির ভিতরে এবং চারপাশে পরিষ্কার করতে q-টিপ ব্যবহার করুন। সংযোগ বিচ্ছিন্ন একটি গেমিং মাউস ঠিক করার বিষয়ে আমাদের নিবন্ধটি ব্যাখ্যা করে, একটি নোংরা মাউস বেস কখনও কখনও সিগন্যাল ট্রান্সমিশনে হস্তক্ষেপ করতে পারে এবং একটি মাউসকে এলোমেলোভাবে কম্পিউটারের সাথে সংযোগ হারাতে পারে, তাই আপনার মাউস পরিষ্কার রাখা অপরিহার্য।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

মাউসের ভিতরের অংশ পরিষ্কার করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সারাংশ

সরঞ্জাম প্রয়োজন এই টুলটি কেন প্রয়োজন Amazon থেকে উদাহরণ
নির্ভুল ফিলিপ স্ক্রু ড্রাইভার মাউসের স্ক্রু খুলতে 6PCS মিনি স্ক্রু ড্রাইভার সেট
কম্প্রেসড গ্যাস ক্লিনিং ডাস্টার ধুলো এবং ময়লা কণা উড়িয়ে দিতে ফ্যালকন কমপ্রেসড গ্যাস (152a) ডিসপোজেবল ক্লিনিং ডাস্টার 
অ্যালকোহল ওয়াইপস মাউসের ভিতরে এবং বাইরে পরিষ্কার করতে হুশ! ইলেকট্রনিক ওয়াইপস

গেমিং মাউসের ভেতরটা কীভাবে পরিষ্কার করবেন

সমস্ত গেমিং ইঁদুরের ফাটল এবং গর্ত রয়েছে যা সহজেই ময়লা প্রবেশ করতে পারে। 

একটি গেমিং মাউসের ভিতরে পরিষ্কার করতে, প্রথমে মাউসের বেসটি খুলুন বা খুলুন। তারপর সাবধানে মাউসটি আলাদা করুন এবং প্রতিটি উপাদান পরিষ্কার করতে সংকুচিত বায়ু ব্যবহার করুন। তারপর মাউস পুনরায় একত্রিত করুন।

এটি বিশেষভাবে সত্য যখন তাদের এইরকম একটি জাল বা ভেন্টেড নকশা থাকে। এই ফাটলে প্রায়ই ময়লার কণা এবং খাবারের টুকরো আটকে যায়। এটি প্রায়শই আপনার মাউসের বোতাম আটকে যাওয়ার দিকে পরিচালিত করে। সম্ভবত কম্পিউটার সরঞ্জামের সাথে যুক্ত সবচেয়ে সাধারণ ময়লা সমস্যাগুলির মধ্যে একটি হল দুর্ঘটনাজনিত তরল যেমন কফি বা কোমল পানীয়ের ছিটে যাওয়া। ছিটকে পড়ার পর মাউসকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে ব্যর্থ হলে এটি আটকে ও আঠালো হয়ে যেতে পারে।

মাউস বডি খোলার ফলে যেকোনও ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে তাই আপনার ওয়ারেন্টি মেয়াদ শেষ হলে শুধুমাত্র বাড়িতে পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ করতে ভুলবেন না। Razer-এর এই ওয়ারেন্টি নিবন্ধটি ব্যাখ্যা করে যে তাদের পণ্যগুলির জন্য বিভিন্ন ওয়ারেন্টি কী কভার করে, সেইসাথে কী ধরনের কার্যকলাপ বা ব্যবহারগুলি ওয়ারেন্টি বাতিল করবে।

ধাপ 1. গেমিং মাউসের স্ক্রু খুলে ফেলুন

প্রথম ধাপ হল মাউসের স্ক্রুগুলি সনাক্ত করা এবং ফিলিপের স্ক্রু ড্রাইভার ব্যবহার করে সেগুলি খুলে ফেলা। নিশ্চিত করুন যে আপনি স্ক্রুগুলিকে হারানো রোধ করতে একটি নিরাপদ জায়গায় রাখবেন। স্ক্রু ছাড়া মাউসের জন্য, নীচের অংশে অবস্থিত রিলিজ ক্লিপটি খুঁজুন এবং একটি ছোট ফ্ল্যাট স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন যাতে শরীর থেকে বেসটি সরাতে হয়।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

ধাপ 2. মাউস আলাদা টানুন

এর পরে, ভিতরেরটি প্রকাশ করতে আলতো করে মাউসটিকে আলাদা করুন। মনে রাখবেন যে আপনার গেমিং মাউসের ভিতরের অংশটি সূক্ষ্ম। খেয়াল রাখবেন এর ভিতরে যেন কিছু টান না যায়। আপনি যদি ভুলবশত আপনার মাউসের অভ্যন্তরীণ উপাদানগুলিকে পরিষ্কার করার সময় ক্ষতিগ্রস্থ করেন তবে মাউসটি সম্ভবত সঠিকভাবে কাজ করবে না বা আপনি যখন এটিকে আবার একত্রিত করবেন তখন এটি মোটেও কাজ করবে না।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

ধাপ 3. গেমিং মাউসের ভিতরের অংশটি সাবধানে ভেঙে ফেলুন

পিসিবি, স্ক্রোল হুইল, উপরের শেল এবং নীচের শেল আলাদা করে মাউসের ভিতরের অংশটি সাবধানে ভেঙে ফেলুন। মাউসের টুকরোগুলিকে পাশাপাশি রাখুন যাতে আপনি বুঝতে পারেন যে তাদের একসাথে ফিরে যেতে হবে।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

পদক্ষেপ 4. পৃথক উপাদান পরিষ্কার করতে সংকুচিত বায়ু এবং একটি অ্যালকোহল সোয়াব ব্যবহার করুন

একটি এয়ার কম্প্রেসার ব্যবহার করে, মাউসের উপাদানগুলি পরিষ্কার করুন। একটি মৃদু সেটিং ব্যবহার করুন যাতে বায়ুপ্রবাহ খুব জোরদার না হয়। অবশেষে, পৃথক উপাদান পরিষ্কার করতে একটি অ্যালকোহল সোয়াব ব্যবহার করুন।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

ধাপ 5. মাউস পুনরায় একত্রিত করুন 

পুনরায় একত্রিত করার আগে মাউসটিকে সম্পূর্ণ শুকানোর অনুমতি দিন। এই ধরনের অ্যালকোহল ক্লিনার যা ইলেকট্রনিক্স পরিষ্কার করার জন্য তৈরি করা হয়, সাধারণত কয়েক সেকেন্ড সময় লাগে শুকিয়ে যায় এবং কোনো অবশিষ্টাংশ রেখে যায় না। এটি বলা হচ্ছে, ডিভাইসে সরাসরি পরিষ্কার করার দ্রবণ প্রয়োগ করবেন না, বরং একটি মাইক্রোফাইবার কাপড়ে সামান্য স্প্রে করুন এবং ডিভাইসটি মুছুন।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

কীভাবে একটি ওয়্যারলেস গেমিং মাউস পরিষ্কার করবেন

একটি ওয়্যারলেস গেমিং মাউস গেমারদের তাদের মাউস পরিচালনা করার জন্য প্রয়োজনীয় নমনীয়তা দেয় যে এটি কম্পিউটারের সাথে সংযুক্ত তারের সাথে সংযুক্ত হওয়ার বিষয়ে চিন্তা না করে।

একটি ওয়্যারলেস মাউস পরিষ্কার করা একটি তারযুক্ত মাউস পরিষ্কার করার অনুরূপ, কিন্তু একটি ওয়্যারলেস মাউস পরিষ্কার করার সময়, প্রথমে মাউসের বেস থেকে ব্যাটারি অপসারণ করা অপরিহার্য। তারপরে মাউসের ব্যাটারি চেম্বারটি পরিষ্কার করুন, তারপরে বেস, শীর্ষ এবং ফাটলগুলি অনুসরণ করুন।

তারের অনুপস্থিতিতে, এই ধরনের একটি বেতার গেমিং মাউস প্রায়শই ব্যাটারি দ্বারা চালিত হয়। এছাড়াও, ওয়্যারলেস গেমিং মাউস তারযুক্ত গেমিং মাউসের মতো এবং একই পদ্ধতি ব্যবহার করে পরিষ্কার করা যেতে পারে।

সাধারণ গেমিং মাউস সমস্যা এবং পরিষ্কার করার মাধ্যমে কীভাবে সেগুলি ঠিক করা যায়

প্রতিটি গ্যাজেটের মতো, একটি গেমিং মাউস যেকোনো সময় সমস্যা তৈরি করতে পারে। আপনার গেমিং মাউস সঠিকভাবে কাজ না করার বিভিন্ন কারণ রয়েছে এবং গেমিং মাউস সম্পর্কিত কিছু সাধারণ সমস্যার জন্য ময়লা একটি উল্লেখযোগ্য কারণ হতে পারে।

অনিয়মিত কার্সার আচরণ ঠিক করতে, মাউস স্ক্রোল হুইল এবং ইনফ্রারেড সেন্সর পরিষ্কার করুন এবং ব্যাটারি এবং ব্যাটারির বগি পরিষ্কার করুন৷ যদি কার্সার অনিয়মিতভাবে আচরণ করতে থাকে, তাহলে ব্যাটারি প্রতিস্থাপন করার চেষ্টা করুন।

সঠিকভাবে কাজ করছে না এমন একটি গেমিং মাউস ঠিক করার বিষয়ে আমাদের নিবন্ধটি সাধারণ মাউস সমস্যাগুলি দ্রুত সমাধান করার উপায়গুলি ব্যাখ্যা করে৷

একটি নোংরা মাউসের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে রয়েছে মাউসের তোতলানো, ওয়্যারলেস মাউসের ব্যাটারি থেকে হঠাৎ পাওয়ার কেটে যাওয়া এবং বোতাম আটকে যাওয়া। আপনি মাউস পরিষ্কার করে এই সমস্যাগুলি দ্রুত সমাধান করতে পারেন।

এই গেমিং মাউস সমস্যাগুলি সহজেই মাউস পরিষ্কার করে ঠিক করা যেতে পারে: 

সমস্যা 1. অনিয়মিত কার্সার আচরণ 

কার্সারের অনিয়মিত আচরণ প্রায়ই মাউস স্ক্রোল হুইল বা ইনফ্রারেড সেন্সরে ময়লার উপস্থিতির কারণে ঘটে। একটি নোংরা এবং চর্বিযুক্ত হাত দিয়ে আপনার মাউস পরিচালনা করলে সাধারণত আপনার মাউস নোংরা হয়ে যায়। এই জায়গাগুলিতে ময়লা মানে আপনার আঙ্গুল এবং সংবেদনশীল জায়গাগুলির মধ্যে একটি বাধা, যা প্রায়ই আপনি যখন মাউস ব্যবহার করেন তখন অনিয়মিত কার্সার আচরণ হিসাবে শেষ হয়৷

কিভাবে পরিষ্কার করা অনিয়মিত কার্সার আচরণ প্রতিরোধ করতে পারে?

আপনার গেমিং মাউস পরিষ্কার করা অনিয়মিত কার্সার আচরণ প্রতিরোধ করার সর্বোত্তম উপায়। আপনার মাউস সঠিকভাবে পরিষ্কার করা নিশ্চিত করে যে আপনার হাত থেকে গ্রীস এবং ময়লা জমে মাউসের স্ক্রোল হুইল বা ইনফ্রারেড সেন্সরে আটকে যাবে না।

সমস্যা 2. ব্যাটারির সমস্যা

একটি গেমিং মাউসে ব্যাটারির সমস্যা প্রায়ই হয় ব্যাটারি পুরানো হওয়ার কারণে বা ব্যাটারির বগির ভিতরে ময়লা থাকার কারণে দেখা দেয়। প্রায়শই, এই ময়লা ব্যাটারির সংযোগকারী পয়েন্টগুলির মধ্যে জমা হতে পারে। যখন এটি ঘটবে, আপনার মাউস ব্যবহার করার সময় মাঝে মাঝে নড়বড়ে হয়ে যাবে৷

কিভাবে পরিষ্কার করা ব্যাটারির সমস্যা প্রতিরোধ করতে পারে?

আপনার গেমিং মাউসের ব্যাটারি কম্পার্টমেন্টগুলি পরিষ্কার করা ব্যাটারির যোগাযোগের পয়েন্টগুলির মধ্যে ময়লার দাগগুলিকে আটকাতে পারে। ব্যাটারি নিজেই পরিষ্কার করা একটি ভাল ধারণা। IEEE Xplore-এর এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে, সম্প্রতি ব্যাটারিগুলি ব্যবহার করা আরও নিরাপদ হয়েছে কিন্তু এখনও পুরানো এবং জীর্ণ ব্যাটারি লিক হওয়ার ঝুঁকি রয়েছে। নিয়মিতভাবে ব্যাটারি কম্পার্টমেন্ট চেক করা আপনাকে ত্রুটিপূর্ণ বা পুরানো ব্যাটারি থেকে আপনার মাউসের ক্ষতি করার আগে যেকোনও লিক নিতে সক্ষম করবে।

একটি গেমিং মাউস প্যাড পরিষ্কার করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সারাংশ

সরঞ্জাম/সরবরাহ প্রয়োজন এই টুলটি কেন প্রয়োজন উদাহরণ পণ্য 
মৃদু ধোয়ার ডিটারজেন্ট মাউস প্যাড থেকে গ্রীস এবং তেল ধুয়ে ফেলতে সাহায্য করে তরল লন্ড্রি ডিটারজেন্ট
নরম স্পঞ্জ  আপনার স্পঞ্জ মাউস প্যাড ধোয়ার জন্য ব্যবহৃত হয় Zwipes মাইক্রোফাইবার ক্লিনিং স্পঞ্জ
বাউল/ ওয়াশিং টব জল ধরে রাখার জন্য  থালা-বাসন ধোয়ার জন্য ডিশপ্যান

কীভাবে একটি গেমিং মাউস প্যাড পরিষ্কার করবেন

গেমিং মাউস প্যাড আপনার মাউসের ব্যবহার বাড়ায় যখন আপনি এটিকে ঘুরে বেড়ান। এটি আপনার ডেস্কের পৃষ্ঠের চেয়ে আরও উপযুক্ত সমতল পৃষ্ঠ সরবরাহ করে। যাইহোক, আপনার মাউস যেমন নোংরা হওয়ার প্রবণ, তেমনি আপনার মাউস প্যাডও। ধুলো, তরল, খাবারের টুকরো এবং অন্যান্য ধরণের ময়লা প্রায়শই মাউস প্যাডে শেষ হয়।

একটি গেমিং মাউস প্যাড পরিষ্কার করতে, বড় ময়লা কণা থেকে মুক্তি পেতে প্রথমে গেমিং মাউস প্যাডটি মুছুন৷ এরপরে, বেসিন বা একটি বাটি গরম জল এবং একটি মৃদু ধোয়ার ডিটারজেন্ট দিয়ে পূরণ করুন। মাউস প্যাডকে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে দিন। তারপরে একটি নরম স্পঞ্জ ব্যবহার করুন এবং একগুঁয়ে দাগ অপসারণের জন্য মাউস প্যাডের পৃষ্ঠটি আলতোভাবে ঘষুন। পরিষ্কার জলে মাউস প্যাডটি পুঙ্খানুপুঙ্খভাবে ধুয়ে ফেলুন। অবশেষে, মাউস প্যাডটি বের করে নিন এবং শুকানোর জন্য ছেড়ে দিন।

ধাপ 1. একটি টব জল দিয়ে পূরণ করুন 

জল গরম জল এবং একটি মৃদু তরল ডিটারজেন্ট দিয়ে টবটি পূরণ করুন এবং মাউস প্যাডটি কয়েক মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। একটি তরল ডিটারজেন্ট শুকিয়ে গেলে মাউস প্যাডে কোনো অবশিষ্টাংশ তৈরি হতে বাধা দেবে।

ধাপ 2. একটি স্পঞ্জ এবং সাবান দিয়ে পরিষ্কার করুন

একটি স্পঞ্জ এবং হ্যান্ড সাবান দিয়ে মাউস প্যাড পরিষ্কার করুন (যদি আপনার কাছে তরল ডিটারজেন্ট না থাকে) যতক্ষণ না আপনি সন্তুষ্ট হন যে মাউস প্যাডটি পরিষ্কার। একগুঁয়ে দাগের জন্য, একটি হালকা দাগ অপসারণ স্প্রে ব্যবহার করুন এবং মাউস প্যাডটি মৃদু ঘষুন৷

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

ধাপ 3. মাউস প্যাড ধুয়ে ফেলুন

একটি পরিষ্কার জলের টবে মাউস প্যাডটি ধুয়ে ফেলুন বা সমস্ত সাবান মুছে ফেলার জন্য একটি হাতে ধরা ঝরনা ব্যবহার করুন। শুকানোর জন্য মাউস প্যাডটি বাইরে ঝুলিয়ে দিন (সরাসরি সূর্যের আলোতে নয়) বা সম্পূর্ণ শুকানোর জন্য এটি একটি সমতল পৃষ্ঠে রাখুন।

একটি গেমিং মাউস পরিষ্কার করার সহজ টিপস এবং কৌশল

আপনি কি ওয়াশিং মেশিনে একটি গেমিং মাউস প্যাড ধুতে পারেন?

ওয়াশিং মেশিন দিয়ে আপনার মাউস প্যাড ধোয়ার পরামর্শ দেওয়া হয় না। আপনার মাউস প্যাডের প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করা ভাল।

ওয়াশিং মেশিনে মাউস প্যাড ধুবেন না কারণ ড্রামের ঘূর্ণায়মান গতি মাউস প্যাডের ক্ষতি করতে পারে। মাউস প্যাড ধোয়ার বিষয়ে সর্বদা প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন, যা সাধারণত ব্যবহারকারীদের মৃদু হাত ধোয়ার কৌশল ব্যবহার করার পরামর্শ দেয়।

বেস্ট বাই-এর এই থ্রেডের উপর ভিত্তি করে, বেশিরভাগ ব্যবহারকারী ওয়াশিং মেশিনে মাউস প্যাড ধোয়ার পরামর্শ দেন না। 

একটি মাউস প্যাড হাত ধোয়া নিশ্চিত করে যে এটি ধোয়ার প্রক্রিয়ার সময় ভাঁজ বা স্ক্র্যাঞ্চ না হয়। ওয়াশিং মেশিনে আন্দোলনের চক্র রয়েছে যা মাউস প্যাডে ব্যবহৃত উপকরণগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

Gaming Mouse Maintenance Tips and Tricks

Prevention is always better than cure. Taking care of your mouse by cleaning it regularly will ensure your mouse lasts longer. Adopting small changes, like not eating or drinking around your computer equipment, will prevent spills and other damage.  

Washing one's hands before touching the mouse will ensure it stays clean. This will also protect the mouse from sweat, dirt, skin oils, and germs. Don’t eat while using the mouse so food crumbs and liquid do not fall on the mouse.

As our article about the cost of a gaming mouse explains, gaming mice are expensive, so they warrant taking extra care to ensure they last.

Follow these tips to keep your mouse working for longer:

Tip 1. Wash Your Hands Before Touching the Mouse

As you go about your day, you come into contact with various surfaces that can transfer dirt to your hands. Regularly washing your hands or using hand wipes like these will ensure you don't deposit that dirt and grime onto your mouse.

Tip 2. Don’t Eat While Using the Mouse

This might be a bit hard, but in the long run, it is a healthy habit. Try finishing your meals, and then wash your hands before handling the mouse. This single act can save your mouse from a lot of dirt. Most importantly, you have reduced the possibility of spilling liquid on your mouse. In this thread on overlock, gaming forum members agree that spilling liquid on a mouse is almost certainly going to damage it, and it will then need to be replaced.

Tip 3. Routinely Clean the Mouse

Create a timetable for cleaning your mouse. Leaving the cleaning to chance might result in a mouse that is less responsive. Accumulated dirt on the mouse base or in between the buttons can make dragging and clicking difficult and sluggish, so regular cleaning will ensure the mouse is working well.

Tip 4. Get the Right Cleaning Equipment

Having the right cleaning equipment ready and easily reachable would help create a good maintenance habit. A clean rag should always be nearby. Having a mouse and keyboard cleaning kit like this is also advisable because it will ensure you use the right tools for these intricate devices.

প্রকাশ

এই ওয়েবসাইটটি অ্যামাজন সার্ভিসেস এলএলসি অ্যাসোসিয়েটস প্রোগ্রামের একজন অংশগ্রহণকারী, একটি অ্যাফিলিয়েট বিজ্ঞাপন প্রোগ্রাম যা Amazon.com এবং অনুমোদিত সাইটগুলির সাথে লিঙ্ক করে আমাদের ফি উপার্জনের উপায় প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে৷
  1. একটি গেমিং মাউসের দাম কত এবং গুণমান বনাম মূল্য অপ্টিমাইজ করার টিপস

  2. সহজ গেমিং মাউস কোয়ালিটি টেস্ট এবং DIY টিপস

  3. কীভাবে গেমিং কীবোর্ড লাইট সেটিংস পরিবর্তন করবেন – টিপস এবং কৌশল

  4. ই-গেমিং কীবোর্ড লেআউট টিপস এবং কৌশল