কম্পিউটার

কীভাবে মাউস বা কীবোর্ড সনাক্ত না করা রেজার সিন্যাপসকে ঠিক করবেন

যখন Razer Synapse আপনার Razer মাউস বা কীবোর্ড চিনতে পারে না, তখন এটি নির্দেশ করতে পারে যে পেরিফেরালটি সঠিকভাবে কাজ করছে না। এর বাইরে, আপনি ডিভাইসটি কাস্টমাইজ করতে পারবেন না বা আপনার গেমের জন্য প্রয়োজনীয় প্রোফাইলগুলি লোড করতে পারবেন না। এখানে Razer Synapse একটি মাউস বা কীবোর্ড সনাক্ত না করার উপায় কিভাবে ঠিক করবেন।

এই নির্দেশাবলী Razer দ্বারা বিক্রি করা সমস্ত কীবোর্ড এবং মাউসের ক্ষেত্রে প্রযোজ্য। যাইহোক, কীবোর্ড এবং মাউসের সমস্যাগুলি সম্ভবত রেজার ডেস্কটপ সফ্টওয়্যারের সাথে আবদ্ধ নয়। পরিবর্তে, সমস্যাটি পেরিফেরিয়াল এবং পিসির মধ্যে সংযোগ থেকে উদ্ভূত হতে পারে।

রেজার সিন্যাপস আপনার মাউসকে চিনতে না পারার কারণগুলি

Razer Synapse কাজ না করতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। এটি একটি ডিভাইস ম্যানেজমেন্ট প্রোগ্রাম। Synapse, Windows, ডিভাইস ড্রাইভার এবং ডিভাইসের মধ্যে কোনো অসঙ্গতি সমস্যা সৃষ্টি করে। বেশিরভাগ ক্ষেত্রে, সবকিছু আপ-টু-ডেট রাখা হয়েছে তা নিশ্চিত করার জন্য এটি আসে, তবে নোংরা বা খারাপ USB পোর্টের মতো অন্যান্য সমস্যাও হতে পারে যা পিন করা কঠিন।

কীভাবে মাউস বা কীবোর্ড সনাক্ত না করা রেজার সিন্যাপসকে ঠিক করবেন

আপনার মাউস বা কীবোর্ড সনাক্ত না করা রেজার সিন্যাপস কীভাবে ঠিক করবেন

এই পদক্ষেপগুলি আপনাকে Razer Synapse এর সম্ভাব্য সমস্যাগুলি নির্ণয় এবং সমাধান করতে সহায়তা করতে পারে। ধাপগুলি সহজ এবং সবচেয়ে সম্ভবত সবচেয়ে কঠিন থেকে শুরু করা হয়েছে এবং আপনাকে সময় বাঁচাতে এবং যত তাড়াতাড়ি সম্ভব কাজে ফিরে যেতে সাহায্য করার জন্য কম সম্ভাবনা রয়েছে৷

  1. পেরিফেরালটি আনপ্লাগ করুন এবং পুনরায় সংযোগ করুন। কখনও কখনও, সংযোগের সাথে একটি সমস্যা আছে। আপনি যদি মনে করেন এটি পোর্ট হতে পারে, পেরিফেরালটিকে একটি ভিন্ন পোর্টে প্লাগ করুন৷

  2. একটি ভিন্ন পিসি ব্যবহার করুন। ইউএসবি পোর্ট সমস্যা নয় তা নিশ্চিত করতে এটি একটি ভিন্ন পিসিতে পরীক্ষা করুন। যদি এটি সেখানে কাজ না করে, তাহলে আপনার ডিভাইসে হার্ডওয়্যারের সমস্যা থাকতে পারে, যেমন একটি খারাপ USB সংযোগকারী বা তার।

    এটি ওয়্যারলেস মাউসের ক্ষেত্রেও প্রযোজ্য, যদি আপনি একটি USB-ভিত্তিক ডঙ্গলের উপর নির্ভর করেন৷

  3. পিসি রিবুট করুন। কখনও কখনও একটি সাধারণ রিবুট সবকিছু আবার কাজ করার জন্য প্রয়োজন হয়।

  4. ডিভাইস পরিবর্তনের জন্য স্ক্যান করুন৷ ৷ এটি ডিভাইস ম্যানেজারকে রিফ্রেশ করে। Windows 10 প্রাথমিকভাবে আপনার সংযুক্ত পেরিফেরাল চিনতে পারে না। রিফ্রেশ করা Windows 10 কে পিসি এবং এর সমস্ত পোর্ট নতুন সংযোজনের জন্য পুনরায় স্ক্যান করতে বাধ্য করে। যদি এটি মাউস বা কীবোর্ড আবিষ্কার করে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ড্রাইভার ইনস্টল করে।

  5. আনইনস্টল এবং ডিভাইস পুনরায় ইনস্টল. মাউস এবং কীবোর্ড সনাক্তকরণ ত্রুটির একটি প্রধান কারণ হল অপ্রয়োজনীয়-এবং সম্ভবত বিরোধপূর্ণ-চালকের সংখ্যা। আপনি হিউম্যান ইন্টারফেস ডিভাইস (HID) উপাদানগুলির তালিকা দেখতে পারেন যা আপনার প্রয়োজন নেই, যেমন পুরানো ইঁদুর এবং কীবোর্ড আপনি কিছু অতিরিক্ত নগদে বিক্রি করেছেন। HID উপাদানগুলির একটি দীর্ঘ তালিকা থাকা অস্বাভাবিক নয়, তবে আপনার যদি একটি নতুন মাউস বা কীবোর্ড শনাক্ত করতে সমস্যা হয়, তাহলে সেই ডিভাইসগুলি সরিয়ে ফেলা সাহায্য করতে পারে৷

    1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
    2. প্রসারিত করুন কীবোর্ড এবং সমস্ত HID কীবোর্ড ডিভাইস এবং রেজার-লেবেলযুক্ত এন্ট্রি আনইনস্টল করুন৷
    3. প্রসারিত করুন ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইসগুলি৷ এবং সমস্ত HID-সম্মত মাউস এবং Razer-ভিত্তিক এন্ট্রি আনইনস্টল করুন।
    4. পিসি রিস্টার্ট করুন।
  6. সিরিয়াল বাস কন্ট্রোলার আপডেট করুন। আপনার পিসির ইউএসবি পোর্ট চালানো ড্রাইভারগুলির একটি আপডেটের প্রয়োজন হতে পারে। এটি আপনার OEM বা মাদারবোর্ড প্রস্তুতকারকের থেকে নতুন ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করার আগে Windows 10 এর মাধ্যমে সমস্যাগুলি সমাধান করার একটি সহজ প্রচেষ্টা৷

  7. সর্বশেষ ড্রাইভার ইনস্টল করুন. আপনি কয়েকটি উপায়ে এটি করতে পারেন:

    • প্রি-ইনস্টল করা সফ্টওয়্যার ব্যবহার করুন :HP এবং Dell-এর মতো অনেক OEM সফ্টওয়্যার ইনস্টল করে যেগুলি তাদের পূর্ব-নির্মিত পিসিগুলি পুরানো ড্রাইভারের জন্য স্ক্যান করে এবং সিস্টেমে সুর দেয়৷ অ্যাপটি খুলুন এবং নতুন ড্রাইভার অনুসন্ধান করতে আপনার পিসি স্ক্যান করুন।
    • ওএম থেকে ডাউনলোড করুন :আপনার ডেস্কটপ বা ল্যাপটপ কনফিগারেশনে সর্বোত্তমভাবে কাজ করার জন্য হার্ডওয়্যার নির্মাতাদের দ্বারা প্রদত্ত HP এবং Dell ফাইন-টিউন ড্রাইভারের মতো OEMs। সেরা, স্থিতিশীল কর্মক্ষমতার জন্য OEM থেকে ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন। কিন্তু এমন পরিস্থিতি রয়েছে, যেমন আপনার বিচ্ছিন্ন GPU-এর জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করা, যেখানে নন-OEM ডাউনলোডগুলি একটি ব্যতিক্রম।
    • মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করুন :হোম-বিল্ট সিস্টেমের জন্য, হার্ডওয়্যার নির্মাতাদের থেকে সরাসরি ড্রাইভার ডাউনলোড করুন। এই ক্ষেত্রে, ASRock, Asus, Biostar, EVGA, Gigabyte, MSI, এবং অন্যান্যদের থেকে সর্বশেষ মাদারবোর্ড ড্রাইভারগুলি নিন৷
  8. আনইনস্টল করুন এবং Synapse পুনরায় ইনস্টল করুন। হার্ডওয়্যার বিকল্পের বাইরে এবং এখনও কোন ইতিবাচক ফলাফল না থাকায়, Razer Synapse আনইনস্টল করা হল পরবর্তী পদক্ষেপ।

    আপনাকে এটাও নিশ্চিত করতে হবে যে সেখানে কোনো দীর্ঘস্থায়ী রেজার ফোল্ডার নেই, যা ত্রুটিপূর্ণ কনফিগারেশনের সাথে একটি নতুন ইনস্টলে বিশৃঙ্খলা করতে পারে।

    1. ফাইল ম্যানেজার খুলুন> প্রোগ্রাম ফাইল (x86) .
    2. রেজার-সম্পর্কিত সকল ফোল্ডার মুছুন।
    3. ফাইল ম্যানেজার টুলবারে, দেখুন নির্বাচন করুন , তারপর লুকানো নির্বাচন করুন৷ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখানোর জন্য চেক বক্স করুন।
    4. OS (C:) নির্বাচন করুন রুট ডিরেক্টরিতে ফিরে যেতে ঠিকানা বারে।
    5. প্রোগ্রামডেটা খুলুন ফোল্ডার, তারপর Razer মুছুন ফোল্ডার।
  9. Synapse সংস্করণ পরীক্ষা করুন। যদি Windows 10 আপনার Razer মাউস বা কীবোর্ডকে চিনতে পারে, কিন্তু সেগুলি Razer Synapse-এ দেখা না যায়, তাহলে ডিভাইসগুলি আপনার পিসিতে ইনস্টল করা Synapse সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। Razer Synapse 3 বিটাতে রয়েছে এবং সমস্ত Razer-ব্র্যান্ডেড ডিভাইস সমর্থন করে না।

    যদি আপনার Razer ডিভাইসটি সমর্থিত না হয়, তাহলে লিগ্যাসি Razer Synapse 2 ডেস্কটপ সফটওয়্যারটি ডাউনলোড করুন।

Razer এর ওয়েবসাইটে মাউস প্যাড এবং হেডসেট সহ সমর্থিত ডিভাইসগুলির সম্পূর্ণ তালিকা দেখুন। বর্তমানে Razer Synapse 3-এ সমর্থিত ডিভাইসগুলির তালিকাও Razer ওয়েবসাইটে পাওয়া যায়।

2022 সালের 10টি সেরা গেমিং হেডসেট৷
  1. ম্যাক কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  2. কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

  3. লিনোভো কীবোর্ড ব্যাকলাইট কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে