কম্পিউটার

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

একটি গেমের একটি গুরুত্বপূর্ণ পয়েন্টের মাঝখানে থাকার চেয়ে হতাশাজনক আর কিছুই নেই, কিন্তু ব্যর্থ হচ্ছে কারণ আপনার কম্পিউটারের একটি কী কাজ করা বন্ধ করে দেয়। কখনও কখনও একটি গেমিং কীবোর্ড ড্রাইভার বা সংযোগ সমস্যার কারণে কাজ করা বন্ধ করে দেয়। কিন্তু যখন আপনি একটি কী কাজ না করার সাথে লড়াই করছেন, তখন অন্য কিছু চলছে। এই নিবন্ধে আমরা আলোচনা করব কিভাবে একটি কী একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না তা ঠিক করা যায়।

ধুলো, ধ্বংসাবশেষ, বা ফাংশন লক বা নম্বর লকের সমস্যার কারণে একটি গেমিং কীবোর্ডে একটি কী কাজ নাও করতে পারে৷ একটি গেমের মধ্যে কীটি ভুলভাবে ম্যাপ করাও হতে পারে। চাবিটি ঠিক করতে, প্রথমে, এটি পরিষ্কার করুন, নম্বর লক এবং ফাংশন লকটি বন্ধ আছে কিনা তা নিশ্চিত করুন, গেমের মধ্যে কীটি পুনরায় ম্যাপ করা দরকার কিনা তা পরীক্ষা করুন এবং কীটির অভ্যন্তরীণ সুইচের কাজের স্থিতি পরীক্ষা করুন।>

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

আমার কীবোর্ড কী কাজ করছে না কেন?

আপনার বেশ কয়েকটি কীবোর্ড কী সঠিকভাবে কাজ না করতে সমস্যা হলে, এটি অন্তর্নিহিত ড্রাইভারের সমস্যার কারণে হতে পারে। সমস্যাটি কিনা তা দেখতে আপনি প্রথমে নতুন ড্রাইভার রিবুট এবং ইনস্টল করার চেষ্টা করতে পারেন। যাইহোক, যদি একটি একক কীবোর্ড কী সঠিকভাবে কাজ না করে, তবে এটি সেই নির্দিষ্ট সুইচের সাথে একটি সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি।

কীবোর্ড কী কাজ না করতে পারে এমন সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে চাবির নীচে ধুলো বা ধ্বংসাবশেষ, ফাংশন লক বা নম্বর লক কীটির কার্যকারিতা পরিবর্তন করছে, একটি গেমের মধ্যে সঠিক ক্রিয়া করার জন্য কীটি ম্যাপ করা হয়নি বা কীটির সুইচ অভ্যন্তরীণভাবে ভেঙে গেছে।

আপনার কীবোর্ড কী কাজ না করার কারণ এইগুলি হতে পারে:

কারণ 1. ধুলো বা ধ্বংসাবশেষ চাবির নিচে আছে

ধুলো এবং ধ্বংসাবশেষ আপনার গেমিং কীবোর্ডের কীগুলির ফাঁকের মধ্যে পড়ে এবং সেগুলিকে গুটিয়ে ফেলতে পারে। ফাঁকের ক্ষুদ্র স্থানের কারণে, ধ্বংসাবশেষ এবং ধুলো আটকে যায় এবং ভিতরে সংকুচিত হয়। এটি সময়ের সাথে সাথে আপনার কীগুলিকে ক্ষতিগ্রস্ত করে এবং সেগুলিকে সঠিকভাবে কাজ করা বন্ধ করতে পারে৷

এই ধরনের বেশিরভাগ গেমিং কীবোর্ডের পাশে এবং পিছনে এবং কখনও কখনও নীচের অংশে বায়ু গ্রহণের সাথে আসে, তাই ধুলো সবসময় একটি ত্রুটিপূর্ণ সমস্যা সৃষ্টি করতে পারে না। কিন্তু, যদি ধুলো এবং ধ্বংসাবশেষ সেখানে দীর্ঘ সময়ের জন্য আটকে থাকে এবং তৈরি করতে থাকে, তাহলে এটি আপনার চাবিগুলিকে কাজ করা বন্ধ করে দিতে পারে।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

কারণ 2. ফাংশন লক বা নম্বর লক কীটির ফাংশন পরিবর্তন করছে

অ্যাডিকটিভটিপসটিভির এই ভিডিওটি ব্যাখ্যা করে, যখন আপনার কীবোর্ড ফাংশন মোডে বা নম্বর মোডে থাকে, তখন এটি আপনার অন্যান্য গেমিং কীগুলির প্রকৃত ফাংশন সম্পর্কিত সমস্যা সৃষ্টি করতে পারে। আপনার গেমিং কীবোর্ডের ফাংশন লক বা নম্বর লক আটকে থাকার কারণে অবশিষ্ট কীগুলির অ্যাকশনে সমস্যা হতে পারে। আপনার গেমিং কীবোর্ড কীগুলি তাদের উদ্দেশ্যমূলক কর্মের বিপরীতে কাজ করছে, অথবা তারা আপনার কীবোর্ডের লাইট সেটআপে হস্তক্ষেপ করছে।

এই ধরনের বেশিরভাগ গেমিং কীবোর্ডে ডিফল্ট হিসেবে ফাংশন লক থাকে। আপনি যদি একজন শিক্ষানবিস হন, তাহলে আপনার নতুন গেমিং কীবোর্ড কীগুলি সঠিকভাবে কাজ না করলে এটি ভয়ের কারণ হতে পারে। ভাল খবর হল যে আপনাকে শুধুমাত্র কীবোর্ডের প্রস্তুতকারকের দেওয়া সংমিশ্রণের মাধ্যমে এটি আনলক করতে হবে।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

কারণ 3. একটি খেলার মধ্যে সঠিক কর্মের জন্য কীটি ম্যাপ করা হয়নি

মাইক্রোসফ্টের এই নিবন্ধ অনুসারে, যদি আপনার ড্রাইভার, কম্পিউটার এবং কীবোর্ডের মধ্যে সংযোগগুলি ঠিক থাকে, তবে আপনার গেমিং কীবোর্ডে কীগুলির ম্যাপিংয়ের সাথে সমস্যা হতে পারে। এমনকি আপনি একজন নবীন গেমার হলেও, আপনাকে অবশ্যই গেমের মধ্যে ক্রিয়াগুলির জন্য সঠিক ম্যাপিং বের করতে হবে। অন্যথায়, খেলা চলাকালীন কীগুলি সঠিকভাবে কাজ করবে না।

এটি সাধারণত গেমগুলির মধ্যে ভুল ম্যাপিংয়ের কারণে ঘটে যা অনিচ্ছাকৃত অ্যাকশন বা ত্রুটিপূর্ণ কমান্ড তৈরি করে। কিন্তু, ভাল জিনিস হল যে আপনি সহজেই শিখতে পারেন কিভাবে আপনার গেমিং কীবোর্ড ম্যাপিংকে আপনার পছন্দসই এবং প্রয়োজনীয় ম্যাপিংয়ে রিসেট করতে হয়। এই ধরনের কীবোর্ডগুলি কাস্টমাইজড ফাংশন সঞ্চালনের জন্য কনফিগার করা যেতে পারে কারণ গেমিং কীবোর্ড লাইট সেটিংস কীভাবে পরিবর্তন করতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি ব্যাখ্যা করে।

কারণ 4. কীটির সুইচ অভ্যন্তরীণভাবে ভেঙে গেছে

আপনি যদি আপনার গেমিং কীবোর্ডে একটি অপ্রতিক্রিয়াশীল কী নিয়ে ক্রমাগত সমস্যায় পড়ে থাকেন, তাহলে একটি ত্রুটিপূর্ণ সুইচ হওয়ার সম্ভাবনা রয়েছে। চাবির সুইচ আটকে যেতে পারে বা অভ্যন্তরীণভাবে সম্পূর্ণভাবে ভেঙে যেতে পারে। ত্রুটিপূর্ণ সুইচের কারণে, আপনি যখন ভাঙা কী টিপছেন তখন আপনার কম্পিউটারের OS সম্ভবত আপনার কীবোর্ড থেকে একটি সংকেতও পাচ্ছে না।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

একইভাবে, আপনি যদি একটি গেমিং কীবোর্ড কী তা শিখতে আগ্রহী হন তবে আমাদের সম্পর্কিত নিবন্ধটি পড়তে ভুলবেন না। এটি আপনাকে অনেক দরকারী তথ্য প্রদান করবে।

যান্ত্রিক কীবোর্ড মেরামত করা যাবে?

আপনি যদি দেখেন যে আপনার যান্ত্রিক কীবোর্ডের এক বা একাধিক কী কাজ করছে না তবে সব হারিয়ে যাবে না কারণ এই ধরনের কীবোর্ডের কীগুলি ঠিক করা তুলনামূলকভাবে সহজ।

যান্ত্রিক কীবোর্ড মেরামত করা যেতে পারে। সহজ সমাধানগুলির মধ্যে কীগুলি পরিষ্কার করা এবং সুইচগুলি পরিবর্তন করা অন্তর্ভুক্ত। একটি যান্ত্রিক গেমিং কীবোর্ড সম্পূর্ণরূপে আপডেট করতে, বিভিন্ন কেবল ব্যবহার করে দেখুন, সুইচ এবং ব্যাটারিগুলি প্রতিস্থাপন করুন এবং আপডেট করুন এবং সম্পূর্ণ নতুন ফিক্স করার জন্য কীবোর্ডের সোল্ডার জয়েন্টগুলি পরিদর্শন ও বিশ্লেষণ করুন৷

এই ধরনের যান্ত্রিক কীবোর্ড, আসল কীবোর্ড কীগুলির অধীনে মৌলিক সুইচগুলি ব্যবহার করে। এটি তাদের ভাঙ্গার প্রবণ করে তোলে তবে একটি একক কী কাজ করছে না বা একাধিক কী কাজ করছে না তা ঠিক করাও সহজ। আপনি যদি সেরা ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ডের জন্য পরামর্শ খুঁজছেন, তাহলে আমাদের নিবন্ধটি দেখতে ভুলবেন না।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

একইভাবে, আপনি Xbox ক্লাউড গেমিংয়ের জন্য কীভাবে একটি মাউস এবং কীবোর্ড ব্যবহার করবেন তাও ভাবছেন। যদি তাই হয়, আরও তথ্যের জন্য আমাদের সম্পর্কিত নিবন্ধ পড়তে ভুলবেন না. এছাড়াও, কীক্রোন বনাম অন্যান্য কীবোর্ডের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করে আমাদের নিবন্ধটি আপনাকে অতিরিক্ত টিপস এবং কৌশলগুলিও প্রদান করবে৷

ধুলো বা ধ্বংসাবশেষের কারণে যান্ত্রিক কীবোর্ড কী কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

যান্ত্রিক গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন একটি কী ঠিক করতে, প্রথমে সহজ সমাধানগুলি চেষ্টা করুন৷ আপনার কীবোর্ড কীগুলির ফাঁকের মধ্যে তৈরি হওয়া ধুলো এবং ধ্বংসাবশেষ কীগুলির সঠিক কার্যকারিতাকে পরিবর্তন করে, ক্ষতি করে এবং আপনার গেমিং কার্যক্ষমতা নষ্ট করে৷

ধুলো বা ধ্বংসাবশেষের কারণে কাজ করছে না এমন যান্ত্রিক কীবোর্ড কীগুলি ঠিক করতে, সমস্ত কীক্যাপগুলি টেনে টেনে কীগুলি পরিষ্কার করুন, কীক্যাপগুলি ভিজিয়ে রাখুন, নগ্ন কীবোর্ড পরিষ্কার করুন এবং তারপরে কীবোর্ডটি পুনরায় একত্রিত করুন৷

বিল্ডআপের প্রকৃতি এবং কীবোর্ড প্রস্তুতকারক কে তার উপর নির্ভর করে আপনার কীবোর্ড পরিষ্কার করতে আপনি ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

আপনার যান্ত্রিক কীবোর্ড পরিষ্কার করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1. সমস্ত কীক্যাপ বন্ধ করুন

কীক্যাপগুলি বন্ধ করতে, আপনার কীক্যাপগুলিকে আরও ক্ষতি না করতে এইরকম একটি ভাল তারের কীক্যাপ পুলার ব্যবহার করুন৷ কী-ক্যাপগুলি বন্ধ করার সময়, নিশ্চিত করুন যে আপনি অন্য কোনও অ্যাঙ্গেল ব্যবহার না করে কী-এর সুইচ থেকে সরাসরি এবং সরাসরি টানছেন কারণ এটি আপনার কীক্যাপগুলিকে ক্ষতিগ্রস্ত করবে৷

একটি সহজ উপায় হল আপনার কীবোর্ডের কাঙ্খিত কী-এর কী-ক্যাপের নিচে পৌঁছানো। এটি করার জন্য, আপনি এই মত একটি সেট থেকে একটি ছোট এবং ফ্ল্যাট-ভিত্তিক স্ক্রু ড্রাইভার ব্যবহার করতে পারেন। উদ্দেশ্য কীক্যাপ মাউন্টিং পোস্টের নীচে থাকা আয়তক্ষেত্রাকার অংশটিকে ধরে রাখা। একবার আপনি স্টেমের আপনার অংশটি স্থিতিশীল হয়ে গেলে, আপনি কীক্যাপ টানার ব্যবহার করতে পারেন। দোলনা ঊর্ধ্বমুখী গতিতে চাপ প্রয়োগ করে এটি ব্যবহার করা ভাল। এই গতি অব্যাহত রেখে, কীটির প্রান্ত থেকে শুরু করুন এবং তারপরে কেন্দ্রের দিকে আপনার পথ তৈরি করুন।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 2. কীক্যাপগুলি ভিজিয়ে রাখুন

একবার আপনি কীক্যাপগুলি খুলে ফেললে, সেগুলিকে একপাশে রাখুন এবং একটি পাত্রে ভিজিয়ে রাখুন। হালকা গরম জল দিয়ে বাটিটি পূরণ করুন এবং এইরকম কিছু ভাল থালা-পরিষ্কার তরল যোগ করুন। চাবি দিয়ে থালা ধোয়ার তরল মিশ্রিত করুন, সেগুলিকে এর মধ্যে ঘুরিয়ে দিন। অন্তত দশ মিনিটের জন্য পরিষ্কারের মিশ্রণে ভিজিয়ে রাখতে চাবিগুলি ছেড়ে দিন।

আপনি যখন আপনার কীক্যাপগুলি পরিষ্কার করছেন, আপনি একই সময়ে আপনার মাউস এবং মাউসপ্যাড পরিষ্কার করার চেষ্টা করতে পারেন। একটি স্টিকি মাউস এবং মাউসপ্যাড কীভাবে পরিষ্কার করা যায় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি সহায়ক হতে পারে, যখন একটি মাউস পরিষ্কার করার জন্য আমাদের সহজ টিপস এবং কৌশলগুলি একটি গেমিং মাউসকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করার পদক্ষেপগুলি প্রদান করে যাতে এটি দীর্ঘ সময় স্থায়ী হয়।

ধাপ 3. নগ্ন কীবোর্ড পরিষ্কার করুন

এখন আপনার কীক্যাপগুলি পরিষ্কার করা হচ্ছে, আপনাকে সঠিকভাবে কীগুলির নীচের পৃষ্ঠটি পরিষ্কার করতে হবে, যেমনটি রেজারের এই নির্দেশিকা ম্যানুয়ালটিতে ব্যাখ্যা করা হয়েছে। আইসোপ্রোপাইল অ্যালকোহল এবং তুলার সোয়াব ব্যবহার করে কীগুলির নীচে কীবোর্ডের পৃষ্ঠটি আলতো করে মুছে দিন (তবে নিশ্চিত করুন যে তুলার সোয়াবটি খুব বেশি ভেজা না)। যদি ধূলিকণা এবং ধ্বংসাবশেষ যথেষ্ট পরিমাণে জমা হয়, তাহলে এই ধরনের একটি এয়ার কম্প্রেসার ব্যবহার করুন বা বাজে জমাটকে উড়িয়ে দিতে একটি সাধারণ ক্যান ব্যবহার করুন।

যদি চাবির নীচে এখনও অবশিষ্টাংশ আটকে থাকে, তাহলে চাবির সুইচগুলি থেকে বিল্ডআপ বের করতে একটি টুইজার ব্যবহার করুন। আপনি কীবোর্ড পরিষ্কার করার পরে এটিকে পুঙ্খানুপুঙ্খভাবে শুকানোর অনুমতি দিন, তারপর এটিকে সতেজ করার জন্য এটির মতো একটি কীবোর্ড ব্রাশ দিয়ে একটি ভাল ব্রাশ দিন।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 4. আপনার মেকানিক্যাল কীবোর্ড পুনরায় একত্রিত করুন

একবার আপনার কীবোর্ড পরিষ্কার হয়ে গেলে, ভেজানো কীক্যাপগুলি পরীক্ষা করুন। আলতো করে কোন ময়লা এবং ধ্বংসাবশেষ অপসারণ. রান্নাঘরের তোয়ালে বা কাগজের তোয়ালে ব্যবহার করে শুকিয়ে নিন। কীবোর্ডে পুনরায় স্থাপন করার আগে কীগুলিকে সম্পূর্ণরূপে শুকিয়ে নিতে হবে। আপনি যদি তা না করেন, তাহলে কীবোর্ডে জল ঢুকে তা নষ্ট করে দিতে পারে।

যদি আপনি অনিশ্চিত হন যে সেগুলি শুকিয়ে গেছে বা না, তাহলে একটি শুকনো তোয়ালের উপরে চাবিগুলি সেট করুন এবং সেগুলিকে রাতারাতি শুকাতে দিন। একবার কীক্যাপগুলি সম্পূর্ণ শুকিয়ে গেলে, কী-ক্যাপগুলি আবার কীবোর্ডে রাখুন। এটি একটি সামগ্রিক ব্রাশ দিন, এবং আপনার কীবোর্ড পরিষ্কার হওয়া উচিত। প্রতিটি কী কোথায় যায় তা মনে রাখতে সাহায্য করার জন্য একটি সহজ কৌশল হল কীবোর্ড বিচ্ছিন্ন করার আগে আপনার ফোনের সাথে একটি ফটো তোলা।

হট অদলবদলযোগ্য কী সহ যান্ত্রিক কীবোর্ড যা পরিষ্কার করা সহজ

মেকানিক্যাল কীবোর্ডের উদাহরণ বৈশিষ্ট্যগুলি মূল্য
Unzii Keynovo IF98 98 গ্যাসকেট মেকানিক্যাল গেমিং কীবোর্ড সত্যিই চমৎকার কী আছে যেগুলো মুদ্রিত না হওয়ার কারণে ঘষা যাবে না ~$130
Rk Rotal Kludge RK100 ওয়্যারলেস মেকানিক্যাল কীবোর্ড ভালো গতিশীলতা এবং পরিসরের জন্য ওয়্যারলেস ~$80
Cidoo 87 কী Rgb মেকানিক্যাল কীবোর্ড লো প্রোফাইল ডিজাইন দীর্ঘ সময় ধরে খেলার জন্য আরও ভালো আরাম দেয় ~$50
Roccat Vulcan 122 মেকানিক্যাল পিসি ট্যাকটাইল গেমিং কীবোর্ড, টাইটান সুইচ অ্যালুমিনিয়াম কীবোর্ড বেস আরও ভালো স্থায়িত্ব অফার করে ~$160

ফাংশন লক এবং নম্বর লক অক্ষম করা হয়েছে তা নিশ্চিত করে প্রতিক্রিয়াশীল কীবোর্ড কীগুলি কীভাবে ঠিক করবেন

প্রতিক্রিয়াশীল কীবোর্ড কীগুলি বিভিন্ন অন্তর্নিহিত সমস্যার কারণে হতে পারে। সেগুলি ঠিক করতে, বিভিন্ন সমাধান চেষ্টা করুন যেমন কীবোর্ডটি আনপ্লাগ করা এবং তারপরে আবার প্লাগ ইন করা, আপনার কীবোর্ডের সাথে একটি ভিন্ন তারের চেষ্টা করা, প্রতিক্রিয়াহীন সুইচটি উড়িয়ে দেওয়া, ব্যাটারি এবং সুইচগুলি আপডেট করা বা আপনার ফাংশন লক এবং নম্বর লক বাছাই করার চেষ্টা করুন .

অপ্রতিক্রিয়াশীল কীগুলি ঠিক করতে, কীবোর্ডের উপযুক্ত কীগুলি টিপে ফাংশন লক এবং নম্বর লক অক্ষম করা হয়েছে তা নিশ্চিত করুন৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

প্রতিক্রিয়াহীন গেমিং কীবোর্ড কীগুলি ঠিক করতে এই বিকল্পগুলি ব্যবহার করে দেখুন:

বিকল্প 1. ফাংশন কীগুলি অ্যাক্সেস করুন

এই পদ্ধতির জন্য, আপনাকে আপনার ফাংশন লক কী এর সাথে ভাগ করা কীটি সনাক্ত করতে হবে, উদাহরণস্বরূপ, এস্কেপ কী বা শিফট কী। আপনি আপনার হার্ডওয়্যারের ডকুমেন্টেশন থেকে শেয়ার্ড কী নিশ্চিত করতে পারেন।

একবার আপনি ফাংশন লক কীটি সনাক্ত করার পরে, এটিকে আপনার fn কী দিয়ে ধরে রাখুন এবং কিছুক্ষণ পরে ছেড়ে দিন। এটি ফাংশন লক অক্ষম করবে যদি এটি আগে সক্রিয় করা হয়। HP.com এর এই নিবন্ধটি ব্যাখ্যা করে, আপনার কীবোর্ডে একটি ফাংশন লক নির্দেশক থাকলে আপনি এটি যাচাই করতে পারেন।

আপনার কীবোর্ডে নম্বর লকটি নিষ্ক্রিয় করতে, আপনাকে একই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে এবং নম্বর লক কী সহ Fn কী ব্যবহার করতে হবে, যা একটি ভাগ করা কীও হতে পারে৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

বিকল্প 2. BIOS সেটিং ব্যবহার করুন

যদি আপনার কম্পিউটারে একটি BIOS সেটিং থাকে যা আপনার কীবোর্ডের নম্বর লক এবং ফাংশন লক নিয়ন্ত্রণ করতে পারে, তাহলে আপনি আপনার গেমিং কীবোর্ডের অপ্রতিক্রিয়াশীল কীগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করার জন্য লকগুলি নিষ্ক্রিয় করার জন্যও সেগুলি ব্যবহার করতে পারেন৷

যদিও আপনার BIOS সংস্করণ সেটিংস আপনার হার্ডওয়্যার প্রস্তুতকারকের উপর নির্ভর করে, আপনি ডকুমেন্টেশন অ্যাক্সেস করতে পারেন এবং ফাংশন লক এবং নম্বর লকের আচরণ পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। আপনার কম্পিউটার রিবুট করুন এবং BIOS সেটিংস অ্যাক্সেস করতে পছন্দসই কী টিপুন যা লকগুলির স্থিতি নিয়ন্ত্রণ করে, তারপরে, আপনি সেটিংস থেকে লকগুলি অক্ষম করতে পারেন৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন একটি কী কীভাবে ঠিক করবেন কারণ এটি একটি গেমের ভুল ফাংশনে ম্যাপ করা হয়েছে

একটি গেমিং কীবোর্ডে একটি ভুলভাবে ম্যাপ করা কী বেশ বিরক্তিকর হতে পারে। কিন্তু, একবার আপনি সঠিক এবং ভুল কীগুলি বের করে ফেললে, আপনার গেম সেটিংসের মধ্যে আপনার গেমিং কীবোর্ড ম্যাপিং রিম্যাপ করা বা রিসেট করা সহজ।

একটি কী ঠিক করতে যা একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না কারণ এটি ভুল ফাংশনে ম্যাপ করা হয়েছে, গেম সেটিংসের মধ্যে এটি পুনরায় সেট করুন৷ কীম্যাপ লেআউট বিভাগটি চিত্রিত করুন এবং তারপর সেখান থেকে কীটি প্রতিস্থাপন করুন বা পুনরায় সেট করুন। নিশ্চিত করুন যে মূল ফাংশনগুলি সঠিকভাবে বরাদ্দ করা হয়েছে এবং গেমের প্রয়োজনীয় সেটিংসের মধ্যে থাকুন। গেমিং কীবোর্ডের সাথে আসা ডকুমেন্টেশনে সাহায্যের জন্য দেখুন।

এমনকি আপনি যদি একজন শিক্ষানবিস হন, Bu.edu-এর এই নিবন্ধটি আপনাকে আপনার কীগুলিকে রিম্যাপ করতে এবং তাদের সঠিক ফাংশন বরাদ্দ করতে সাহায্য করবে৷

ভুল ম্যাপিংয়ের কারণে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন একটি কী ঠিক করতে এই বিকল্পগুলি ব্যবহার করে দেখুন:

বিকল্প 1. কীবোর্ডের রিম্যাপ কী অ্যাক্সেস করুন

বেশিরভাগ গেমিং কীবোর্ড এই বিশেষ সমস্যাগুলির সাথে সাহায্য করার জন্য কীবোর্ডেই তাদের নিজস্ব নির্দিষ্ট রিম্যাপ বোতামের সাথে আসে। যদি আপনার গেমিং কীবোর্ডে একটি রিম্যাপ বোতাম থাকে, তবে আপনাকে যা করতে হবে তা হল এটিকে চেপে ধরে রাখুন, তারপরে আপনি যে কীটি রিম্যাপ করতে চান সেটি টিপুন এবং তারপরে আপনি যে কীটি রিম্যাপ করতে চান সেটিতে আপনি যে ফাংশনটি বরাদ্দ করতে চান সেটি রয়েছে এমন কীটি টিপুন। .

বিকল্প 2. কী রিম্যাপ করতে রিম্যাপিং সফ্টওয়্যার ব্যবহার করুন

আপনার গেমিং কীবোর্ডে রিম্যাপিং বোতাম না থাকলে, আপনার হার্ডওয়্যার রিম্যাপিং সফ্টওয়্যারের সাথে এসেছে কিনা তা দেখুন। উদাহরণস্বরূপ, Logitech তার নিজস্ব রিম্যাপিং সফ্টওয়্যার সরবরাহ করে, যা আপনাকে গেম সেটিংসের মধ্যেও আপনার কীগুলিতে ফাংশনগুলি পুনরায় বরাদ্দ করতে সহায়তা করে।

একটি অভ্যন্তরীণভাবে ক্ষতিগ্রস্ত সুইচের কারণে একটি গেমিং কীবোর্ডে একটি প্রতিক্রিয়াহীন কী কীভাবে মেরামত করবেন

যদি উপরের পদ্ধতিগুলি আপনার মৃত চাবিটি ঠিক না করে, তাহলে আপনার চাবির সুইচটি ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এটি সংকেত পাঠাতে বা সঠিকভাবে কাজ করতে অক্ষম করে তোলে।

অভ্যন্তরীণভাবে ভাঙা সুইচ ঠিক করতে, সবচেয়ে কার্যকর সমাধান হল সুইচটি প্রতিস্থাপন করা। একটি যান্ত্রিক কীবোর্ডের সাথে কাজ করা এটিকে সহজ করে তোলে, কারণ প্রতিটি কী এর নীচে একটি যান্ত্রিক সুইচ থাকে, যা একটি টানা বা সোল্ডার ব্যবহার করে পৃথকভাবে প্রতিস্থাপন করা যেতে পারে৷

কিক্সের এই ভিডিও টিউটোরিয়াল অনুসারে, সুইচটি পুনরুদ্ধার করার সর্বোত্তম উপায় হল সুইচের ক্ষতি নিয়ন্ত্রণযোগ্য কিনা বা আপনার সুইচটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে হবে কিনা তা পরীক্ষা করা।

এখানে আপনি একটি গেমিং কীবোর্ডে একটি অপ্রতিক্রিয়াশীল কী মেরামত করতে পারেন:

বিকল্প 1. একটি পুলার ব্যবহার করে সুইচটি প্রতিস্থাপন করুন

আপনার গেমিং কীবোর্ড হট-অদলবদলযোগ্য হলে এই পদ্ধতিটি সুপারিশ করা হয়, যার মানে আপনি একটি টানার ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হ'ল মৃত চাবিগুলি সরাতে এবং প্রতিস্থাপন করতে এইরকম একটি সুইচ টানার কিনতে হবে৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

বিকল্প 2. সোল্ডারিং আয়রন ব্যবহার করে সুইচটি প্রতিস্থাপন করুন

যদি আপনার যান্ত্রিক কীবোর্ড গরম-অদলবদলযোগ্য সুইচগুলির সাথে না আসে, তাহলে এই ধরনের একটি সোল্ডারিং আয়রন দিয়ে সুইচগুলি প্রতিস্থাপন করুন। টানার ব্যবহার করার চেয়ে সোল্ডারিং আরও জটিল, তাই আপনি যদি এটি আগে কখনও না করে থাকেন তবে কোনও ক্ষতি এড়াতে আপনার কীবোর্ডটিকে কম্পিউটারের দোকানে নিয়ে যাওয়া উচিত।

আপনি যদি মনে করেন যে আপনি নিজে কীভাবে এটি করতে জানেন, তাহলে আপনি কীবোর্ড এবং ভাঙা সুইচ সংযোগকারী জয়েন্টটিকে ডিসোল্ডার করতে পারেন, সেই সুইচটি প্রতিস্থাপন করতে পারেন এবং তারপরে একটি নতুন, কার্যকরী সুইচে সোল্ডার করতে পারেন৷

একটি কী একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন সমস্যার সমাধান করা

আপনার গেমিং কীবোর্ডে কাজ না করা নির্দিষ্ট কীটি সঠিকভাবে সমস্যা সমাধানের জন্য, প্রথমে আপনাকে সমস্যাটি সম্পর্কে সঠিক এবং বর্ণনামূলক তথ্য সংগ্রহ করতে হবে। আপনি সম্ভাব্য কারণগুলি নির্ধারণ এবং পর্যালোচনা করতে, পুনরুদ্ধারের জন্য একটি কর্ম পরিকল্পনা প্রদান করতে এবং এমনকি সমাধানগুলি পরীক্ষা করার জন্য আপনার কম্পিউটারে ট্রাবলশুটার চালিয়ে এটি করতে পারেন৷

গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন একটি কী সমস্যার সমাধান করতে, কম্পিউটারে কীবোর্ড ট্রাবলশুটার চালান। এটি কীবোর্ডের শারীরিক ক্ষতি, একটি দুর্নীতিগ্রস্ত বা পুরানো ড্রাইভার, অদৃশ্য হয়ে যাওয়া পাঠ্য, কম ব্যাটারি, দুর্বল কনফিগারেশন, আপডেট বা সফ্টওয়্যার বাগ এবং তারপরে ত্রুটিযুক্ত কীগুলি ফিল্টার করার মতো সমস্যাগুলি উত্থাপন করতে পারে।

গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন একটি কী কীভাবে সমস্যা সমাধান এবং ঠিক করতে হয় তা হল:

বিকল্প 1. কম্পিউটারে কীবোর্ড ট্রাবলশুটার চালান

আপনার কম্পিউটারে একটি সমস্যা সমাধানকারী চালাতে বেশি সময় লাগবে না এবং আপনাকে আপনার গেমিং কীবোর্ডের ত্রুটিপূর্ণ মূল সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে৷ সেটআপ মেনুর মাধ্যমে আপনি সহজেই কীবোর্ড ডায়াগনস্টিক চালাতে পারেন।

আপনি যদি আরও গভীর বিশ্লেষণ করতে চান তবে আপনি একটি অনলাইন কীবোর্ড পরীক্ষক ব্যবহার করার চেষ্টা করতে পারেন, যেমনটি OFW Nonoy-এর এই ভিডিওটি ব্যাখ্যা করেছে, আপনার কীবোর্ডের কার্যকারিতা পরীক্ষা করতে। তবে, আপনি নিম্নলিখিত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি ব্যবহার করে মূল সমস্যার মূল কারণটি পেয়ে সহজেই আপনার কীবোর্ড পুনরুদ্ধার করতে পারেন৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 1। অন-স্ক্রিন কীবোর্ডে স্যুইচ করুন

আসলে আপনার কম্পিউটারে সমস্যা সমাধান শুরু করার আগে, আপনার অন-স্ক্রীন কীবোর্ড চালু করুন। এটি আপনাকে নির্দেশাবলী অনুসরণ করতে এবং আপনার গেমিং কীবোর্ডের কীগুলি ব্যবহার করতে সহায়তা করবে৷

ধাপ 2. কীবোর্ড ট্রাবলশুটার চালান

যদি আপনার সেটআপ উইন্ডোজের উপর ভিত্তি করে হয়, তাহলে আপনি ভাগ্যবান। আপনার কম্পিউটারে সম্ভবত ইতিমধ্যেই একটি সমস্যা সমাধানকারী রয়েছে যা আপনাকে সমস্যাগুলি নির্ণয় করতে সহায়তা করবে৷ দ্য উইন্ডোজ ক্লাবের এই ভিডিওটি ব্যাখ্যা করে কিভাবে কীবোর্ড ট্রাবলশুটার চালাতে হয়, আপনার সেটিংস অ্যাক্সেস করতে হয় এবং আপনার কীবোর্ড ঠিক করার বিকল্পটি খুঁজে বের করতে হয়।

ট্রাবলশুটার চালানো আপনাকে কীবোর্ড সমস্যাগুলি সনাক্ত করা শুরু করার অনুমতি দেবে৷ যখন সমস্যা সমাধানকারী আপনার গেমিং কীবোর্ডে অপ্রতিক্রিয়াশীল কীটির সমস্যাটি শনাক্ত করে, তখন এটি আপনাকে কীভাবে এটি ঠিক করতে হয় বা দ্রুত এবং স্বয়ংক্রিয় সমাধানের মাধ্যমে অনুসরণ করতে হয় সে সম্পর্কে নির্দেশনা প্রদান করবে৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

বিকল্প 2. কীবোর্ড ড্রাইভার আপডেট করুন

একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন একটি কী ঠিক করতে, আরেকটি বিকল্প হল ড্রাইভার আপডেট করা। পুরানো ড্রাইভারগুলি আপনার গেমিং কীবোর্ডে প্রতিক্রিয়াশীল কীগুলির একটি সাধারণ কারণ। আপনার কীবোর্ড ড্রাইভার আপডেট করতে, আপনাকে আপনার কম্পিউটারের ডিভাইস ম্যানেজার সম্পর্কে আপনার পথ জানতে হবে। পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করুন এবং পরবর্তীতে আপডেট হওয়া কীবোর্ড ড্রাইভারটিও যাচাই করুন৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 1. ডিভাইস ম্যানেজার অ্যাক্সেস করুন

একবার আপনি আপনার কম্পিউটারের ডিভাইস ম্যানেজারটি খুঁজে পেলে, আপনাকে হার্ডওয়্যার বিভাগগুলি অনুসন্ধান করতে হবে এবং এটিকে আপডেট বিভাগে ফরোয়ার্ড করার জন্য আপনার কীবোর্ড নির্বাচন করতে হবে, যেমন Microsoft দ্বারা এই নিবন্ধে ব্যাখ্যা করা হয়েছে।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 2. ড্রাইভার আপডেট করুন

আপনি হয় আপডেটের জন্য চেক করে স্বয়ংক্রিয়ভাবে কীবোর্ড ড্রাইভার আপডেট করতে পারেন, এবং সেখান থেকে প্রদত্ত আপডেটের সাথে আপডেট করতে পারেন, অথবা আপনি উপরে আলোচনা করা ডিভাইস ম্যানেজার বিভাগ থেকে এটি নির্বাচন করার পরে ম্যানুয়ালি কীবোর্ড ড্রাইভার আপডেট করতে পারেন। আপনার ড্রাইভার ট্যাবে আপনাকে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন, এবং আপনার কীবোর্ড ড্রাইভার শীঘ্রই আপডেট করা হবে, এবং অপ্রতিক্রিয়াশীল কীগুলির সমস্যা সমাধান করুন 

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

বিকল্প 3. ফিল্টার কী নিষ্ক্রিয় করুন

যদি আপনার গেমিং কীবোর্ডে সাধারণ ফিল্টার কী থাকে, তাহলে এমন একটি বাগ থাকতে পারে যা সমস্যার সৃষ্টি করছে, যা আপনার নির্দিষ্ট কীগুলিকে প্রতিক্রিয়াহীন করে তুলছে। তাদের সঠিকভাবে সমস্যা সমাধান করা গুরুত্বপূর্ণ। আপনি কেবল ফিল্টার কীগুলি বন্ধ করতে পারেন এবং তারপরে প্রতিক্রিয়াশীল কীটি পুনরুদ্ধার করতে পারেন।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 1. কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করুন

আপনার কম্পিউটারের রান ইউটিলিটি অ্যাক্সেস করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন, এবং তারপর তার মাধ্যমে আপনার কন্ট্রোল প্যানেল খুলুন।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 2. ফিল্টার কীগুলির সেটিংস আপডেট করুন

একবার আপনি কন্ট্রোল প্যানেলে থাকলে, নিশ্চিত করুন যে আপনি বিভাগ দৃশ্য মোডে আছেন। তারপরে, অ্যাক্সেসের সহজ বিভাগটি নির্বাচন করুন। কীবোর্ড কার্যকারিতা সেটিংসে ক্লিক করুন, এবং সেখান থেকে আপনি আপনার ফিল্টার কীগুলি অক্ষম করতে পারেন৷

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

একইভাবে, আপনি ভাবছেন যে এই গেমিং কীবোর্ডগুলি এত ব্যয়বহুল কেন করে? যদি তাই হয়, আরও জানতে আমাদের সম্পর্কিত নিবন্ধ পড়তে ভুলবেন না।

কিভাবে একটি যান্ত্রিক কীবোর্ড কী ছিটানোর পরে কাজ করছে না তা ঠিক করবেন

আপনার কীবোর্ডে ছিটকে পড়লে আতঙ্কিত হবেন না। ছিটকে যাওয়ার কারণে আপনার কাছে কিছু প্রতিক্রিয়াশীল কী থাকতে পারে, কিন্তু এর মানে এই নয় যে এটি স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

একটি যান্ত্রিক কীবোর্ড যা ছিটকে যাওয়ার পরে কাজ করছে না তা ঠিক করতে, প্রথমে এটিকে আনপ্লাগ করুন, শুকিয়ে নিন, কীক্যাপগুলির ক্ষতি পরীক্ষা করুন এবং সেগুলি ঠিক করুন৷

মাইক্রোসফ্টের এই থ্রেড অনুসারে, এমন সমাধান রয়েছে যা আপনি মৃত কীগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন। আপনি যদি একটি মৃত কী বা সম্পূর্ণরূপে মৃত কীবোর্ড পুনরুদ্ধার করার সময় যথাযথ যত্ন অনুসরণ করেন, তাহলে এটি সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করার সম্ভাবনা রয়েছে।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 1. কীবোর্ড আনপ্লাগ করুন 

আরও ক্ষতি রোধ করতে ছিটানোর পরে অবিলম্বে কীবোর্ডের যত্ন নিন। দ্রুত এটিকে আনপ্লাগ করুন এবং তরলটি কী সুইচগুলিতে প্রবেশ করা থেকে রোধ করতে কীবোর্ডটি উল্টে দিন। কীবোর্ড ঝাঁকান এবং আপনার কীবোর্ড থেকে পানি পুরোপুরি শেষ হয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 2. কীক্যাপগুলি শুকিয়ে নিন

এই ধরনের একটি যান্ত্রিক কীবোর্ড থাকার সবচেয়ে ভালো দিকটি হল আপনি সহজেই কীক্যাপগুলি টেনে আনতে পারেন। আপনি যখন সেগুলি খুলে ফেলেন তখন কীক্যাপগুলি দ্রুত শুকিয়ে যায় এবং আপনি আপনার কীবোর্ডের ভিতর থেকে আর্দ্রতা অপসারণ করতে পারেন। কী-ক্যাপগুলি সরানো হয়ে গেলে কীবোর্ডের কোনও জল বা তরল মুছুন। কোন অবশিষ্টাংশ মুছে ফেলার জন্য কীক্যাপগুলি ধুয়ে ফেলুন এবং কীবোর্ডে আবার স্থাপন করার আগে সেগুলিকে সম্পূর্ণরূপে শুকানোর জন্য ছেড়ে দিন।

কীভাবে একটি গেমিং কীবোর্ডে কাজ করছে না এমন কী ঠিক করবেন – ধাপে ধাপে

ধাপ 3. বিস্তৃত সমস্যা সমাধান সম্পাদন করুন

আপনি উপরের পদক্ষেপগুলি সম্পাদন করার পরেও একটি নির্দিষ্ট কী প্রতিক্রিয়াহীন থেকে যাওয়ার সামান্য সম্ভাবনা রয়েছে। এই সমস্যাটি সমাধান করতে, সমস্যাটি বের করতে আপনার কম্পিউটারে ব্যাপক সমস্যা সমাধান করুন।

এবং যদি আপনার কীবোর্ড ঠিক করার জন্য কিছুই কাজ না করে, তাহলে এটি অবসর নেওয়ার এবং একটি নতুন কেনার সময় হতে পারে। আপনার যদি সীমিত বাজেট থাকে, তাহলে 200 ডলারের নিচে 10টি সেরা গেমিং কীবোর্ডের জন্য আমাদের সুপারিশ রয়েছে৷

প্রকাশ

এই ওয়েবসাইটটি অ্যামাজন সার্ভিসেস এলএলসি অ্যাসোসিয়েটস প্রোগ্রামের একজন অংশগ্রহণকারী, একটি অ্যাফিলিয়েট বিজ্ঞাপন প্রোগ্রাম যা Amazon.com এবং অনুমোদিত সাইটগুলির সাথে লিঙ্ক করে আমাদের ফি উপার্জনের উপায় প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে৷
  1. ডেল ওয়্যারলেস কীবোর্ড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন কর্সেয়ার কীবোর্ড কাজ করছে না

  3. লিনোভো কীবোর্ড ব্যাকলাইট কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ কাজ করছে না Alt + F4 কীবোর্ড শর্টকাট কিভাবে ঠিক করবেন