কম্পিউটার

Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা

হার্ড ড্রাইভ হল সবচেয়ে গুরুত্বপূর্ণ হার্ডওয়্যারগুলির মধ্যে একটি যা প্রতিটি কম্পিউটারে রয়েছে। এটি যেখানে আপনার সমস্ত ফাইল সংরক্ষণ করা হয় এবং যেখানে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম ইনস্টল করা হয়। আপনার কম্পিউটিং মেশিনের এই মূল্যবান অংশটির যত্ন নেওয়া তাই একটি শীর্ষ অগ্রাধিকার কিন্তু আপনি যদি কেবলমাত্র একজন গড় ব্যবহারকারী হন যিনি কেবলমাত্র মৌলিক বিষয়গুলি জানেন তবে আপনি কীভাবে এটি করতে পারেন? এটাই আমাদের ওয়েবসাইট WindowsTechies.com এখানে আছে।

আমরা সবসময় Windows অপারেটিং সিস্টেম বানাতে চাই ব্যবহারকারীরা তাদের কম্পিউটারে চলমান সফ্টওয়্যার সম্পর্কে আরও বেশি জ্ঞানী। যেহেতু আমরা এই ওয়েবসাইটটি শুরু করেছি, আমরা ইতিমধ্যেই আমাদের পাঠকদের উপভোগ করার জন্য প্রায় 400 টি টিপস, কৌশল এবং টিউটোরিয়াল প্রকাশ করেছি কিন্তু এটি সেখানেই শেষ নয়। এই বছরের জন্য, আমরা আমাদের নিয়মিত পাঠকদের জন্য কিছু উন্নতি এবং আরও অনেক চমক তৈরি করছি এবং সেইসাথে আসন্ন Windows 10 সম্পর্কে আরও টিউটোরিয়াল তৈরি করছি। .

কিন্তু এই টিউটোরিয়ালের ভূমিকায় আমরা যে সমস্ত বিষয় প্রকাশ করেছি তা নিয়ে আপনি খুব উত্তেজিত হওয়ার আগে, আমরা প্রথমে আসল বিষয়ে ফিরে যাব, কীভাবে আপনি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ পরিচালনা করতে পারেন এবং এতে পার্টিশন তৈরি করতে পারেন যাতে আপনি অন্যান্য ফাইল সংরক্ষণ করতে পারেন। একটি নিরাপদ জায়গায়? এই জিনিসগুলি কিছুটা প্রযুক্তিগত মনে হতে পারে এবং এগুলি আপনাকে ভাবতে পারে যে সেগুলি শুধুমাত্র বিশেষজ্ঞদের দ্বারা করা যেতে পারে তবে এই টিউটোরিয়ালে, আমরা আপনাকে দেখাব যে আপনার হার্ড ড্রাইভের যত্ন নেওয়া এবং এতে পার্টিশন তৈরি করা একটি কাজ যা করতে পারে এমনকি নতুনদের দ্বারা সম্পন্ন করা. আপনাকে যা করতে হবে তা হল আপনার কম্পিউটার প্রস্তুত করুন এবং আমরা নীচে দেখানো প্রতিটি ধাপকে সাবধানে অনুসরণ করুন৷

পার্টিশন কি?

অনুশীলনটিকে "হার্ড ড্রাইভ পার্টিশনিং" বলা হয় Windows-এর প্রথম সংস্করণ থেকে উপলব্ধ একটি . আপনি যখন একটি ড্রাইভ পার্টিশন করেন, আপনি আসলে একটি পৃথক লজিক্যাল স্টোরেজ তৈরি করছেন যেখানে আপনি গুরুত্বপূর্ণ ফাইল সংরক্ষণ করতে পারেন বা এমনকি অন্য অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন। সাধারণ মানুষের পরিভাষায় বিভাজন হল একটি শারীরিক হার্ড ড্রাইভকে বিভিন্ন স্বাধীন স্টোরেজ অংশে ভাগ করা। আপনি যখন “মাই কম্পিউটার” খুলবেন তখন হার্ড ড্রাইভের বিভাজিত অংশগুলি বিভিন্ন ড্রাইভ হিসাবে প্রদর্শিত হবে উইন্ডোজ এক্সপ্লোরার এর বিভাগ Windows XP-এ ইউটিলিটি , ভিস্তা এবং Windows 7 অথবা “এই পিসি” ফাইল এক্সপ্লোরার এর বিভাগ টুল (Windows Explorer-এর জন্য নতুন নাম) Windows 8-এ এবং Windows 8.1 .

Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা

উপরের স্ক্রিনশটটি একটি কম্পিউটারে বিদ্যমান দুটি পার্টিশনের একটি উদাহরণ দেখায়। হার্ড ড্রাইভ পার্টিশন যেখানে উইন্ডোজ ইনস্টল করা হয় সর্বদা “ড্রাইভ সি:” নামে ব্যতীত যদি আপনি এটি ইনস্টল করার পরে পরিবর্তন করেন। আপনি যদি “C:” লেবেলযুক্ত কোনো পার্টিশন খুঁজে না পান , শুধু একটি Windows লোগো আছে এমন একটি সন্ধান করুন৷ ওভারলে এবং আপনি ইতিমধ্যেই পার্টিশনটি খুঁজে পেয়েছেন যেটিতে অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে।

কিভাবে একটি হার্ড ড্রাইভ পার্টিশনের নাম পরিবর্তন করবেন

"এই পিসি" এ থাকাকালীন৷ ফাইল এক্সপ্লোরার এর বিভাগ আপনার Windows 8.1-এ মেশিনে, আপনি "ডিভাইস এবং ড্রাইভ" এর অধীনে প্রদর্শিত পার্টিশনগুলির নাম পরিবর্তন করতে বেছে নিতে পারেন অংশ একটি হার্ড ড্রাইভ পার্টিশনের নাম পরিবর্তন করা তার লেবেল বা “ড্রাইভ লেটার” পরিবর্তন করার মত নয় অন্যরা এটি কল হিসাবে. উদাহরণস্বরূপ, উপরের স্ক্রিনশটে, আপনি “C:” পরিবর্তন করতে পারবেন না বিজ্ঞাপন “E:” ড্রাইভ অক্ষর কিন্তু আপনি ড্রাইভের নাম পরিবর্তন করতে পারেন “নতুন ভলিউম” এবং “সিস্টেম সংরক্ষিত” একটি ভিন্ন এক মধ্যে. এটি করার জন্য, কেবলমাত্র সাবজেক্ট ড্রাইভে রাইট-ক্লিক করুন এবং অপশন বক্স থেকে রিনেম অপশনে ক্লিক করুন যা প্রদর্শিত হবে।

Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা

পুনঃনামকরণ ক্লিক করার পরে৷ বিকল্পে, একটি ইনপুট বক্স থাকবে যা ড্রাইভের পুরানো নামটি ঘেরাও করবে। একবার আপনি এই বাক্সটি দেখতে পেলে, কেবল এটির ভিতরে ক্লিক করুন এবং ড্রাইভের পুরানো নামটি মুছে ফেলুন এবং তারপরে আপনি ড্রাইভের নাম হিসাবে সেট করতে চান এমন নতুনটি ইনপুট করুন। একবার আপনি নতুন নাম ইনপুট করা হয়ে গেলে, উইন্ডো-এর মধ্যে একটি খালি জায়গায় ক্লিক করুন এবং একটি প্রম্পট প্রদর্শিত হবে যা আপনাকে প্রশাসকের অনুমতি প্রদান করতে বলবে। এই ছোট উইন্ডো থেকে, শুধু "চালিয়ে যান" এ ক্লিক করুন৷ বোতাম এবং পার্টিশনটি এখন নতুন নাম ধারণ করবে যা আপনি এটিকে বরাদ্দ করেছেন।

হার্ড ড্রাইভ অক্ষর পরিবর্তন করা

এখন, আপনি কীভাবে পার্টিশন অক্ষর পরিবর্তন করতে পারেন তার ধাপে আমরা যাব। শুরু করতে, আপনাকে ফাইল এক্সপ্লোরার খুলতে হবে তারপর “This PC”-এ ডান-ক্লিক করুন লিঙ্ক যা উইন্ডোর বাম দিকে নেভিগেশন ফলকে অবস্থিত।

লিংকে রাইট ক্লিক করার পর একটি বক্সের ভিতরে অপশন আসবে। এখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল "পরিচালনা করুন" লেখাটিতে ক্লিক করুন এবং সিস্টেম তারপর শুরু করবে এবং “কম্পিউটার ম্যানেজমেন্ট” লোড করবে ইউটিলিটি উইন্ডো। এই উইন্ডোতে, আপনাকে “ডিস্ক ম্যানেজমেন্ট”-এ ক্লিক করতে হবে লিঙ্ক যা বাম দিকে অবস্থিত এবং হার্ড ড্রাইভ পার্টিশনগুলি কয়েক সেকেন্ড পরে এটিতে প্রদর্শিত হবে।

একবার আপনি সমস্ত উপলব্ধ হার্ড ড্রাইভ পার্টিশন দেখতে পেলে, আপনি যেটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন“ড্রাইভ লেটার” একটি মেনু বক্স অ্যাক্সেস করার জন্য এবং এটিতে ডান-ক্লিক করুন যেখানে আপনাকে “চেঞ্জ ড্রাইভ লেটার এবং পাথ…” বলে বিকল্পটি ক্লিক করতে হবে। . বিকল্পটি ক্লিক করার পরে, একটি ছোট উইন্ডো থাকবে৷ এটি প্রদর্শিত হবে এবং এখান থেকে, শুধু “পরিবর্তন…” বোতামটিতে ক্লিক করুন৷ .

Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা

এখন, আরেকটি ছোট উইন্ডো প্রদর্শিত হবে এবং এখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল বর্তমান ড্রাইভ লেটার এবং এর পাশে একটি তীর নিচের আইকন ধারণ করা বোতামটিতে ক্লিক করুন। আপনি এটি করার পরে, ড্রাইভের জন্য সমস্ত উপলব্ধ অক্ষর একটি ড্রপ-ডাউন বিকল্পগুলিতে প্রদর্শিত হবে। শুধু নতুন ড্রাইভ অক্ষরটি নির্বাচন করুন যা আপনি ড্রাইভে বরাদ্দ করতে চান তারপর “ঠিক আছে” চাপুন এটি সংরক্ষণ করার জন্য বোতাম৷

হার্ড ড্রাইভ পার্টিশন তৈরি করুন এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে আরও কিছু পরিবর্তন করুন

Windows 8.1 প্রকৃতপক্ষে একটি কার্যকর হার্ড ডিস্ক ব্যবস্থাপনা ইউটিলিটি রয়েছে যা এটির সাথে অন্তর্নির্মিত কিন্তু এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি দুটি পার্টিশনকে একত্রিত করে একটি বড় জায়গা দিয়ে একটি পার্টিশন তৈরি করতে পারবেন না বা অনির্বাণ ড্রাইভ ব্যবহার করে একটি পার্টিশন প্রসারিত করতে পারবেন না। এই জিনিসগুলি অনেক সহজে করতে, আপনি একটি তৃতীয় পক্ষের হার্ড ড্রাইভ পার্টিশন ম্যানেজমেন্ট টুল ডাউনলোড করতে পারেন যেমন AOMEI পার্টিশন সহকারী . এই টুলটি পার্টিশনগুলিকে একত্রিত করার কাজটিকে আরও সহজ করে তোলে এবং এটিতে আরও বেশি টুইকগুলি করে৷

এখনও অনেক হার্ড ড্রাইভ ম্যানেজমেন্ট টুল রয়েছে যা বিনামূল্যে পাওয়া যায় যখন অন্যরা আপনাকে বিনামূল্যে চার্জ করবে কিন্তু আপনি যে টুলই ব্যবহার করেন না কেন, শুধু নিশ্চিত করুন যে অপারেটিং সিস্টেমটি যেখানে ইনস্টল করা আছে সেখানে আপনি পার্টিশনটি সবসময় নোট করছেন কারণ এটি যা ঘটুক না কেন আপনার ভাল যত্ন নেওয়া দরকার। আপনার করা যে কোনো ত্রুটি আপনার কম্পিউটারের অখণ্ডতাকে বিপন্ন করতে পারে এবং এমনকি আপনার হার্ড ড্রাইভের বিষয়বস্তু স্থায়ীভাবে হারিয়ে যেতে পারে। আপনি যদি এই টিউটোরিয়ালে দেখানো পদক্ষেপগুলি করতে যথেষ্ট আত্মবিশ্বাসী না হন তবে আপনি যে টুইকগুলি করতে চান তা নিরাপদে সম্পাদন করার জন্য আরও জ্ঞানী ব্যক্তির সাহায্য নেওয়া সর্বদা ভাল৷


  1. Windows 10 এ কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ বের করবেন

  2. Windows 8 এ কিভাবে একটি হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করবেন

  3. উইন্ডোজ ডিস্ক চেক দিয়ে হার্ড ড্রাইভ পার্টিশন কিভাবে পরীক্ষা করবেন

  4. Windows 10 এ একটি হার্ড ড্রাইভ পার্টিশন তৈরি করা