কম্পিউটার

Windows 10 এ একটি USB ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করা

যেকোনো USB স্টোরেজ ডিভাইসের জন্য সম্পূর্ণ একাধিক পার্টিশন সমর্থন বিল্ড 1703 (নির্মাতাদের আপডেট) দিয়ে শুরু করে Windows 10-এ উপস্থিত হয়েছে। এখন, একজন Windows 10 ব্যবহারকারী একটি USB ফ্ল্যাশ ড্রাইভ (বা SD কার্ড) এর সমস্ত পার্টিশনে অ্যাক্সেস পেতে পারে, সেইসাথে অন্তর্নির্মিত OS সরঞ্জামগুলি ব্যবহার করে এই জাতীয় মিডিয়াতে একাধিক লজিক্যাল পার্টিশন তৈরি করতে পারে। পূর্বে, উইন্ডোজ চালিত একটি কম্পিউটারের সাথে একাধিক পার্টিশন (যা লিনাক্সে তৈরি বা তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করে) দিয়ে একটি USB স্টিক সংযোগ করার সময়, OS শুধুমাত্র প্রথম প্রাথমিক পার্টিশনটি প্রদর্শন করত (অন্য সমস্ত পার্টিশন উপেক্ষা করা হয়েছিল)। উইন্ডোজে একাধিক পার্টিশন সহ সাধারণ অপারেশন শুধুমাত্র স্থির (অ-অপসারণযোগ্য/স্থানীয়) হিসাবে চিহ্নিত ড্রাইভগুলির জন্য উপলব্ধ ছিল।

আমরা মনে করিয়ে দিচ্ছি যে উইন্ডোজে সাধারণ হার্ড ডিস্ক ড্রাইভ (এবং USB HDDs) বেসিক হিসাবে চিহ্নিত করা হয় , যখন USB ফ্ল্যাশ ড্রাইভ এবং SD কার্ডগুলি — অপসারণযোগ্য হিসাবে৷ . অপারেটিং সিস্টেম একটি বিশেষ RMB (রিমুভেবল মিডিয়া বিট) দ্বারা ডিস্কের ধরন সনাক্ত করে ডিভাইস কন্ট্রোলারে বর্ণনাকারী। পূর্বে, আমরা একটি বিশেষ ড্রাইভার Hitachi Microdrive ব্যবহার করে কন্ট্রোলার প্রতিক্রিয়া প্রতিস্থাপন করার একটি উপায় বিবেচনা করেছি। (উইন্ডোজে একটি স্থানীয় হার্ড ডিস্কে একটি USB স্টিক চালু করুন)।

Windows 10 ক্রিয়েটর আপডেট (এবং নতুন) স্বয়ংক্রিয়ভাবে একটি USB স্টিক বা SD কার্ডে উপলব্ধ সমস্ত পার্টিশন প্রদর্শন করে এবং RMB বিট উপেক্ষা করে। এই ক্ষেত্রে, USB ড্রাইভটিকে এখনও একটি অপসারণযোগ্য হিসাবে চিহ্নিত করা হয়৷ ডিভাইস।

Windows 10-এ USB ড্রাইভে একাধিক পার্টিশন কীভাবে তৈরি করবেন?

চলুন Windows 10-এ একটি USB স্টিকে বেশ কয়েকটি পার্টিশন তৈরি করার চেষ্টা করি৷ ধরুন যে USB স্টিকে ইতিমধ্যেই একটি প্রাথমিক পার্টিশন তৈরি করা হয়েছে, যা USB মিডিয়ার সম্পূর্ণ ভলিউম দখল করে৷ আমরা এটিকে সংকুচিত করব এবং দ্বিতীয় (এবং পরবর্তী) পার্টিশন তৈরি করব:

  1. ইউএসবি স্টিকটিকে কম্পিউটারের ইউএসবি পোর্টের সাথে সংযুক্ত করুন;
  2. NTFS ফাইল সিস্টেমে USB ফ্ল্যাশ ড্রাইভ ফর্ম্যাট করুন এবং তারপর ডিস্ক পরিচালনা খুলুন (diskmgmt.msc) কনসোল;
  3. ইউএসবি স্টিকের পার্টিশনে ডান-ক্লিক করুন এবং ভলিউম সঙ্কুচিত করুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনুতে; Windows 10 এ একটি USB ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করা
  4. সঙ্কুচিত হওয়ার পরে খালি স্থানের আকার নির্দিষ্ট করুন এবং সঙ্কুচিত করুন ক্লিক করুন৷ . উদাহরণস্বরূপ, আমরা 15 জিবি ইউএসবি ফ্ল্যাশ ডিভাইসে 7 জিবি এবং 8 জিবি দুটি পার্টিশন তৈরি করতে চাই; Windows 10 এ একটি USB ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করা
  5. অবরাদ্দকৃত ডিস্ক এলাকায় ডান-ক্লিক করুন এবং নতুন সাধারণ ভলিউম নির্বাচন করুন একটি অতিরিক্ত পার্টিশন তৈরি করতে; Windows 10 এ একটি USB ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করা
  6. ড্রাইভ লেটার, ভলিউম লেবেল এবং ফাইল সিস্টেমের ধরন নির্বাচন করুন (আমি FAT32 ফাইল সিস্টেমে দ্বিতীয় পার্টিশন ফর্ম্যাট করেছি)। Windows 10 এ একটি USB ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করা

আপনি দেখতে পাচ্ছেন, আমরা দুটি পার্টিশন সহ USB স্টিক পেয়েছি। প্রথম পার্টিশনটি NTFS-এ ফরম্যাট করা হয়েছে এবং দ্বিতীয়টি FAT32-এ। উভয় পার্টিশন উইন্ডোজে প্রদর্শিত হয় এবং ব্যবহারের জন্য প্রস্তুত।

ডিস্কপার্ট ব্যবহার করে Windows 10-এ USB ড্রাইভ পার্টিশন করুন

এছাড়াও আপনি DiskPart ব্যবহার করে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করতে পারেন CLI টুল। এই উদাহরণে, আমরা দুটি পার্টিশন তৈরি করব:প্রথমটি FAT32 ফাইল সিস্টেমের সাথে, এবং দ্বিতীয়টি NTFS দিয়ে (আপনি ডিস্ক ম্যানেজমেন্ট কনসোলের GUI থেকে FAT32 দিয়ে প্রথম পার্টিশন তৈরি করতে পারবেন না)।

একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন এবং DiskPart কমান্ড চালান। ডিস্কপার্টের প্রসঙ্গে, আপনাকে অবশ্যই নিম্নলিখিত কমান্ডগুলি এক এক করে চালাতে হবে:

list disk
select <here you must specify the disk number assigned to the USB drive in your system>
clean
create partition primary size=3000
format quick fs=fat32 label="FirstFAT32Partition"
assign letter=J
active
create partition primary
format fs=ntfs quick label="Data(NTFS)"
assign letter=K
list vol
exit

PowerShell ব্যবহার করে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করুন

এছাড়াও আপনি অন্তর্নির্মিত স্টোরেজ মডিউল থেকে পাওয়ারশেল cmdlets ব্যবহার করে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করতে পারেন৷

আপনার কম্পিউটারে USB ডিস্ক আইডি পান:

Get-Disk

নিম্নলিখিত কমান্ডটি মুছে ফেলবে USB স্টোরেজ ডিভাইস থেকে সমস্ত ডেটা।

USB ড্রাইভে বিদ্যমান পার্টিশনগুলি মুছুন:

Get-Partition –DiskNumber 1 | Remove-Partition

একটি USB ফ্ল্যাশ ড্রাইভে দুটি যৌক্তিক পার্টিশন তৈরি করতে নিম্নলিখিত PowerShell কমান্ডগুলি ব্যবহার করুন এবং তাদের ফর্ম্যাট করুন:

New-Partition –DiskNumber 1 -Size 4gb -DriveLetter J
Format-Volume -DriveLetter J -FileSystem NTFS -NewFileSystemLabel USBVol1
New-Partition –DiskNumber 1 –UseMaximumSize -DriveLetter K
Format-Volume -DriveLetter K -FileSystem Fat32 -NewFileSystemLabel USBVol2

Windows 10 এ একটি USB ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করা

মনে রাখবেন যে একাধিক পার্টিশন সহ USB স্টিকগুলি শুধুমাত্র Windows 10 1703 এবং নতুনটিতে সঠিকভাবে প্রদর্শিত হবে। উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে, শুধুমাত্র প্রথম পার্টিশনটি এখনও প্রদর্শিত হবে।

যদি একাধিক পার্টিশনের সাথে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ সংযোগ করার সময়, উইন্ডোজ তাদের ড্রাইভ অক্ষর বরাদ্দ না করে, নিবন্ধ অনুসারে ভার্চুয়াল ডিস্ক পরিষেবা সেটিংস পরীক্ষা করুন।

কেন একটি USB ফ্ল্যাশ ড্রাইভে আপনার একাধিক পার্টিশনের প্রয়োজন হতে পারে?

  • যদি USB ড্রাইভটি বিভিন্ন ফাইল সিস্টেম সহ বিভিন্ন OS-এ ব্যবহার করার প্রয়োজন হয় (উদাহরণস্বরূপ, Windows এবং Linux/Android এ);
  • ইউএসবি মিডিয়াতে ডেটা লুকানোর সবচেয়ে সহজ উপায় হিসাবে;
  • যদি আপনি UEFI কম্পিউটারে উইন্ডোজ বুট এবং ইনস্টল করার জন্য একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করেন। আসল বিষয়টি হল যে UEFI কম্পিউটার আপনাকে শুধুমাত্র একটি FAT32 ড্রাইভ থেকে বুট করতে দেয়। কিন্তু আপনি এটিতে 4 গিগাবাইটের চেয়ে বড় একটি ফাইল রাখতে পারবেন না (FAT32 ফাইল সিস্টেম সীমাবদ্ধতা)। ফলস্বরূপ, আপনাকে Windows install.wim ফাইলটিকে কয়েকটি অংশে বিভক্ত করতে হবে (এখানে উদাহরণটি দেখুন), অথবা বুটেবল USB ডিভাইসে একটি দ্বিতীয় NTFS পার্টিশন তৈরি করতে হবে এবং সেখানে ইনস্টলেশন WIM/ESD ফাইলটি কপি করতে হবে।


  1. ইউএসবি ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করার নির্দেশিকা!

  2. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন

  3. কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন

  4. Windows 8.1 এ হার্ড ড্রাইভ পার্টিশনের সাথে কাজ করা