কম্পিউটার

CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) এবং RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) এর মধ্যে পার্থক্য 

আপনি যদি নতুন কম্পিউটার সিস্টেম বা স্মার্টফোনে বিনিয়োগ করবেন কিনা তা ভাবছেন, তাহলে আপনাকে কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিটের কার্যকারিতা বুঝতে হবে (CPU) এবং মেমরি (RAM)। সিপিইউ এবং মেমরি ইলেকট্রনিক গ্যাজেটের দুটি গুরুত্বপূর্ণ অংশ। CPU ডিভাইস এবং মেমরি স্টোরের কার্যকারিতা পরিচালনা করে যা ফাংশন কমান্ড দেয়। তারা উভয়ই একে অপরের উপর নির্ভরশীল, তবে প্রযুক্তিগত দিক থেকে তারা একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা। তাই, আজ আমরা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU) এবং মেমরির মধ্যে পদ্ধতিগত পার্থক্য স্থাপন করতে যাচ্ছি।

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU) কি?

CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) এবং RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) এর মধ্যে পার্থক্য 

সিপিইউ হল হার্ডওয়্যারের একটি অংশ যা একটি কম্পিউটার প্রোগ্রামের নির্দেশাবলী বহন করে। এটি কম্পিউটার সিস্টেমে পাটিগণিত, যুক্তিবিদ্যা এবং ইনপুট/আউটফিট অপারেশনের মতো মৌলিক ফাংশনগুলি সম্পাদন করার জন্য প্রশিক্ষিত। কম্পিউটারে, প্রতিটি নির্দেশ সিপিইউর মাধ্যমে যায়, এটি কত ছোট তা বিবেচ্য নয়।

একটি CPU-তে একাধিক উপাদান থাকে যা বিভিন্ন কাজ করে। এটির একটি গাণিতিক লজিক ইউনিট রয়েছে যার একটি সাধারণ গাণিতিক এবং যৌক্তিক কাজ সম্পাদন করার দায়িত্ব রয়েছে। এটিতে একটি নিয়ন্ত্রণ ইউনিট রয়েছে যা কম্পিউটারের বিভিন্ন অংশ পরিচালনা করে। এটির দায়িত্ব রয়েছে মেমরি থেকে নির্দেশাবলী পড়া এবং ব্যাখ্যা করা এবং কম্পিউটারের অন্যান্য অংশগুলির ক্রিয়াকলাপ শুরু করার জন্য সিগন্যালের একটি সিরিজে রূপান্তর করা। কন্ট্রোল ইউনিট সময়ে সময়ে প্রয়োজনীয় গণনা সঞ্চালনের জন্য পাটিগণিত লজিক ইউনিটকেও কল করে। CPU ক্রিয়াকলাপে, ক্যাশে মেমরি ব্যবহার করা হয় যা উচ্চ-গতির মেমরি যেখানে নির্দেশাবলী অনুলিপি করা যায় এবং দ্রুত পুনরুদ্ধার করা যায়।

CPU-তে অন্তত একটি প্রসেসর থাকে, যা CPU-এর ভিতরের আসল চিপ যা গণনা করে। দুটি প্রসেসিং কোর সহ একটি সিপিইউকে ডুয়াল-কোর সিপিইউ বলা হয় এবং চারটি কোর সহ মডেলকে কোয়াড-কোর সিপিইউ বলা হয়। হাই-এন্ড CPU-তে ছয়টি (হেক্সা-কোর) এমনকি আটটি (অক্টো-কোর) প্রসেসর থাকতে পারে। একটি কম্পিউটারেও একাধিক সিপিইউ থাকতে পারে, যার প্রতিটিতে একাধিক কোর রয়েছে৷

  • সিপিইউকে কম্পিউটারের মস্তিষ্ক হিসাবে বিবেচনা করা হয়।
  • সিপিইউ সব ধরনের ডেটা প্রসেসিং অপারেশন করে।
  • এটি ডেটা, মধ্যবর্তী ফলাফল এবং নির্দেশাবলী (প্রোগ্রাম) সংরক্ষণ করে।
  • এটি কম্পিউটারের সমস্ত অংশের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে।

RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি)

CPU (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) এবং RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) এর মধ্যে পার্থক্য 

RAM কে কম্পিউটার মেমরি ইউনিট হিসাবেও পরিচিত কম্পিউটার হার্ডওয়্যারের সেই অংশ যা প্রসেসরের সমস্ত মেমরি এবং ক্যাশিং সম্পর্কিত ক্রিয়াকলাপ পরিচালনা করে। এটিতে দুটি পৃথক রেজিস্টার রয়েছে যা CPU এর নিয়ন্ত্রণ ইউনিট দ্বারা পরিচালিত হয়। মেমরি ডেটা রেজিস্টারে (MDR) মেন মেমরিতে পাঠানো বা মেমরি থেকে পুনরুদ্ধার করা ডেটা সংরক্ষণ করা হয়। কাঙ্খিত যৌক্তিক মেমরি ঠিকানা মেমরি ঠিকানা রেজিস্টারে (MAR) সংরক্ষণ করা হয়। ঠিকানা অনুবাদটি ঠিকানা বাঁধাই নামেও পরিচিত এবং এটি একটি মেমরি মানচিত্র ব্যবহার করে যা অপারেটিং সিস্টেম দ্বারা প্রোগ্রাম করা হয়।

র্যামের দুটি প্রধান প্রকার হল:

  • ডাইনামিক র্যান্ডম-অ্যাক্সেস মেমরি (DRAM)
  • স্ট্যাটিক র্যান্ডম-অ্যাক্সেস মেমরি (SRAM)

উভয়ের মধ্যে পার্থক্য হল কিভাবে তারা রিফ্রেশ করে, বা গতি। SRAM দ্রুততর কারণ DRAM-কে প্রায়ই রিফ্রেশ করতে হয় (প্রতি সেকেন্ডে হাজার বার) যেখানে SRAM করে না।

সেকেন্ডের পরিপ্রেক্ষিতে, DRAM প্রায় 60 ন্যানোসেকেন্ডের অ্যাক্সেস সময় দেয়। SRAM 10 ন্যানোসেকেন্ডে একই কাজ করে। যেহেতু গতির পার্থক্য অনেক বেশি, তাই কেউ আশা করতে পারে যে SRAM সবচেয়ে সাধারণ ধরনের RAM হবে, কিন্তু এটি বেশ ব্যয়বহুল হওয়ার কারণে নয়।

CPU এবং RAM এর মধ্যে সম্পর্ক কি?

যখন একটি কম্পিউটার সিস্টেম নির্দিষ্ট কাজ সম্পাদন করে যেমন একটি গেমের জন্য ভিডিও রেন্ডার করা বা স্প্রেডশীটে যোগ করার জন্য সংখ্যা গণনা করা, তখন সেন্ট্রাল কন্ট্রোল ইউনিট দ্বারা নির্দিষ্ট সিরিজের নির্দেশাবলী প্রক্রিয়া করা প্রয়োজন। প্রসেসর দ্বারা চালিত নির্দেশাবলীর সংখ্যা মেগাহার্টজে পরিমাপ করা যেতে পারে যার অর্থ প্রতি সেকেন্ডে লক্ষ লক্ষ বা বিলিয়ন নির্দেশাবলী প্রক্রিয়া করা যেতে পারে৷

আজকাল অসংখ্য আধুনিক প্রসেসরের একাধিক কোর রয়েছে, যার অর্থ সাব-পার্টস যা বিভিন্ন প্রোগ্রাম এবং প্রোগ্রামের উপাদানগুলি সমান্তরাল লাইনে চালাতে সক্ষম।

অন্যদিকে, মসৃণভাবে অপারেশন চালানোর জন্য, বেশিরভাগ প্রোগ্রামের কাজের ডেটা সংরক্ষণ করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ মেমরির প্রয়োজন হয়। ডেটা ডিস্কে সামনে পিছনে ঘুরতে পারে, কিন্তু এতে অনেক সময় লাগে এবং প্রোগ্রামের কার্যকারিতা কমিয়ে দিতে পারে। এটি প্রোগ্রামের কর্মক্ষমতা ব্যাপকভাবে হ্রাস করতে পারে।

সুতরাং, সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এবং মেমরির এই প্রক্রিয়াটি স্পষ্টভাবে সংজ্ঞায়িত করে যে একটি কম্পিউটার সিস্টেমের ক্রিয়াকলাপগুলিকে মসৃণভাবে চালানোর জন্য – সামঞ্জস্যপূর্ণ CPU এবং মেমরি প্রয়োজন।

CPU এর বৈশিষ্ট্য (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট)

  1. সিপিইউতে ক্যাশে মেমরি রয়েছে যা প্রসেসরের ভিতরে অবস্থিত যাতে প্রধান মেমরিতে দ্রুত অ্যাক্সেস করা যায়। এই মেমরি প্রধান মেমরি থেকে তথ্য নিয়ে আসে এবং প্রক্রিয়াকরণের জন্য CPU-তে ফিরে আসে।
  2. আজকাল সিপিইউ একাধিক কোর দিয়ে ডিজাইন করা হয়েছে। কোরগুলি CPU-এর মধ্যে স্বাধীনভাবে কাজ করে এবং কাজ পরিচালনার জন্য কম্পিউটারের সামগ্রিক দক্ষতা বাড়াতে সমান্তরাল ডেটা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয়৷
  3. কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিটের গতি গিগাহার্টজ বা মেগাহার্টজে পরিমাপ করা হয়। হার্টজ হল এককের ফ্রিকোয়েন্সি। যে প্রসেসরের ফ্রিকোয়েন্সি বেশি সে উচ্চ গতিতে কাজ করতে সক্ষম।
  4. প্রসেসরের সর্বশেষ প্রজন্মের সমান্তরাল প্রক্রিয়াকরণের কারণে মাল্টিথ্রেডিং সমর্থন রয়েছে। মাল্টিথ্রেডিং-এ, একটি CPU-এর প্রতিটি কোরে দুটি লজিক্যাল কোর বিদ্যমান যা সমান্তরালে কাজ করে।
  5. একটি ভালো প্রসেসরের বিভিন্ন মেমরি মডিউল যেমন DDR1, DDR2 এবং DDR3 সমর্থন করা উচিত এবং এটি বিভিন্ন কোম্পানির ডিজাইন করা মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

RAM এর বৈশিষ্ট্য (র্যান্ডম অ্যাক্সেস মেমরি)

  1. কম্পিউটার সিস্টেমে বিভিন্ন অবস্থান পরিচালনা করার দায়িত্ব মেমরির। ডিভাইসে মেমরির তিনটি প্রধান অবস্থান রয়েছে – রেজিস্টার আকারে CPU, প্রধান মেমরি যেমন RAM বা ROM, বাহ্যিক মেমরি যেমন হার্ডডিস্ক, সিডি, ডিভিডি, পেনড্রাইভ ইত্যাদি,
  2. বিটগুলির সর্বাধিক সংখ্যা মেমরিকে সংজ্ঞায়িত করে। অভ্যন্তরীণ মেমরির ক্ষেত্রে, এটি শব্দ আকারের সমান, কিন্তু বাহ্যিক মেমরিতে, এটি প্রায়শই শব্দ আকারের চেয়ে বড় হয়৷
  3. মেমরি তিনটি ভিন্ন উপায়ে অ্যাক্সেস করা যেতে পারে। র্যান্ডম এক্সেস হল মেমরি যা যেকোনো ক্রমে অ্যাক্সেস করা যায় এবং অ্যাক্সেস মেমরি অবস্থান থেকে স্বাধীন হবে। সিরিয়াল অ্যাক্সেস মেমরি শুধুমাত্র একটি নির্দিষ্ট পূর্বনির্ধারিত ক্রমানুসারে অ্যাক্সেস করা যেতে পারে। আধা-র্যান্ডম অ্যাক্সেস মেমরি ডিভাইসগুলি হার্ড ডিস্কের মতো এই অ্যাক্সেস ব্যবহার করে।
  4. মেমরির কার্যক্ষমতা তিনটি পরামিতি ব্যবহার করে নির্ধারিত হয় - অ্যাক্সেস সময়, মেমরি চক্র সময় এবং স্থানান্তর হার।
  5. মেমরি ডিভাইসগুলিকে শারীরিকভাবে দুটি প্রকারে আলাদা করা যেতে পারে - RAM এর মতো সেমিকন্ডাক্টর মেমরি এবং হার্ড ডিস্কের মতো চৌম্বকীয় পৃষ্ঠের মেমরি।

উপসংহার

এটা দিবালোকের মতো পরিষ্কার যে CPU এবং মেমরি কম্পিউটার সিস্টেমের অবিচ্ছেদ্য অংশ। তারা উভয়ই ইলেকট্রনিক গ্যাজেটগুলির কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের বিভিন্ন বৈশিষ্ট্য থাকতে পারে তবে তাদের কার্যকারিতা পরস্পর সংযুক্ত। সুতরাং, আপনি যখন একটি নতুন গ্যাজেট কিনছেন, তখন নিশ্চিত করুন যে কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট এবং মেমরি উভয়ই শক্তিশালী৷

  • CPU এবং GPU-এর মধ্যে পার্থক্য কী 
  • কোন প্রসেসরটি সেরা Intel এর Core i7 বনাম AMD এর Ryzen?
  • কোন গ্রাফিক্স কার্ডটি সবচেয়ে ভালো AMD বা NVIDIA?
  • স্ট্যাটিক RAM এবং ডাইনামিক RAM এর মধ্যে পার্থক্য, কোনটি দ্রুত?
  • ইন্টারনেট এবং নেটওয়ার্কের মধ্যে সম্পর্ক কী (নেটওয়ার্ক বনাম ইন্টারনেট)?
  • উইন্ডোজ 10 মে 2019 আপডেট ইনস্টল করার পরে ল্যাপটপ এলোমেলোভাবে জমে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন

  1. RAM মেমরি এবং হার্ড ড্রাইভ মধ্যে পার্থক্য কি?

  2. MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য

  3. কম্পিউটার প্রসেসর এবং এর ব্যবহার - সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU)

  4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?