কম্পিউটার

NVIDIA গ্রাফিক্স কার্ড Windows 11/10 এ HDMI সনাক্ত করছে না

যদি আপনার NVIDIA গ্রাফিক্স কার্ড HDMI মনিটর সনাক্ত না করে , এখানে কিছু সমস্যা সমাধানের পরামর্শ রয়েছে যা আপনি সমস্যার সমাধান করতে অনুসরণ করতে পারেন৷ এমনকি যদি আপনি ইতিমধ্যেই এটিকে আবার কাজ করার জন্য কিছু প্রাথমিক পদক্ষেপের মধ্য দিয়ে থাকেন, তবে আপনাকে আবার নীচের উল্লিখিত সমস্ত সমাধানগুলি অনুসরণ করতে হবে৷

NVIDIA গ্রাফিক্স কার্ড Windows 11/10 এ HDMI সনাক্ত করছে না

বেশিরভাগ NVIDIA গ্রাফিক্স কার্ডের মধ্যে কিছু হয় HDMI+DVI-D, HDMI+HDMI, অথবা HDMI+VGA পোর্ট সংমিশ্রণ। আপনি একটি বয়স্ক বা আধুনিক দিনের গ্রাফিক্স কার্ড ব্যবহার করুন না কেন, এটি একটি HDMI পোর্টের সাথে আসার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে৷ যাইহোক, এই পোর্টটি কাজ নাও করতে পারে যদি আপনি অনেক সময় ধরে এটি ব্যবহার করে থাকেন অনেক কারণে। এই ধরনের পরিস্থিতিতে, আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

NVIDIA গ্রাফিক্স কার্ড HDMI সনাক্ত করছে না

যদি NVIDIA গ্রাফিক্স কার্ড Windows 11/10 কম্পিউটার সিস্টেমে HDMI মনিটর সনাক্ত না করে, তাহলে এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. HDMI কেবল এবং পোর্ট যাচাই করুন
  2. ম্যানুয়ালি HDMI বিকল্প বেছে নিন
  3. স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করুন
  4. স্কেলিং পরিবর্তন করুন
  5. ড্রাইভার ইনস্টল বা আপডেট করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] HDMI কেবল এবং পোর্ট যাচাই করুন

আপনার গ্রাফিক্স কার্ড যখন HDMI ডিভাইস সনাক্ত করছে না তখন এটি সম্ভবত প্রথম জিনিসটি আপনাকে পরীক্ষা করতে হবে৷ এটি NVIDIA বা অন্য কোনও সংস্থাই হোক না কেন, আপনাকে অবশ্যই এই পদক্ষেপের সাথে সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করতে হবে। আপনার তারের ত্রুটি থাকলে, আপনি যদি অন্য পদ্ধতিগুলি প্রথমে অনুসরণ করেন তাহলে আপনার সময় নষ্ট হবে৷

আপনি অন্য কম্পিউটার দিয়ে এটি ব্যবহার করে যাচাই করতে পারেন। হয়তো আপনি এটি স্থানীয় কম্পিউটার স্টোরে নিয়ে যেতে পারেন এবং পেশাদার সাহায্য চাইতে পারেন। শুধু কেবলই নয়, আপনার মনিটরের HDMI পোর্টটি পুরোপুরি কার্যকরী কিনা তাও পরীক্ষা করা বাধ্যতামূলক। প্রক্রিয়া একই। আপনাকে এটিকে একটি HDMI তারের সাথে অন্য কম্পিউটারের সাথে সংযুক্ত করতে হবে৷

প্রো টিপ:  HDMI পোর্ট ব্যবহার করার জন্য অনেকে কনভার্টার ব্যবহার করেন। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে একটি VGA থেকে DVI-D কেবল এবং একটি বিনামূল্যে HDMI পোর্ট থাকে, তাহলে আপনি বিনামূল্যে পোর্ট ব্যবহার করার জন্য একটি DVI-D থেকে HDMI রূপান্তর ব্যবহার করতে পারেন। যাইহোক, এটি সমস্যা তৈরি করতে পারে। যদি কনভার্টারটি সঠিকভাবে কাজ না করে বা আপনার তারকে সমর্থন না করে, তাহলে আপনি আপনার মনিটরে কোনো সংকেত পাবেন না।

2] ম্যানুয়ালি HDMI বিকল্প বেছে নিন

NVIDIA গ্রাফিক্স কার্ড Windows 11/10 এ HDMI সনাক্ত করছে না

বেশিরভাগ মনিটর ব্যবহারকারীদের HDMI, DVI-D, ইত্যাদি সহ বিভিন্ন উত্সের মধ্যে বেছে নেওয়ার অনুমতি দেয়৷ ডিফল্টরূপে, আপনি সংশ্লিষ্ট তারের সংযোগ করার সাথে সাথে তাদের বেশিরভাগই বিকল্পগুলি নির্বাচন করে৷ যাইহোক, যদি আপনার মনিটর স্বয়ংক্রিয়ভাবে এটি না করে এবং এটি DVI-D বা VGA-তে সেট করা থাকে, তাহলে আপনি HDMI ব্যবহার করতে পারবেন না। সেজন্য ম্যানুয়ালি HDMI বিকল্প বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

এমনকি আপনার কম্পিউটার কোনো সিগন্যাল না পেলেও, আপনি বিকল্পটি বেছে নিতে শারীরিক বোতাম ব্যবহার করতে পারেন।

এই দুটি জিনিস আপনি HDMI তারের মাধ্যমে কোনো সংকেত না পেয়ে করতে পারেন. যাইহোক, আপনার কাছে DVI-D বা VGA পোর্টের মাধ্যমে মনিটরের সাথে সংযোগ করার জন্য অন্য মনিটর বা তার থাকলে, আপনি বাকি সমাধানগুলি অনুসরণ করতে পারেন৷

3] স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন

NVIDIA গ্রাফিক্স কার্ড Windows 11/10 এ HDMI সনাক্ত করছে না

আপনার যদি একটি পুরানো মনিটর থাকে তবে আপনি এটিকে ডিফল্টের চেয়ে আলাদা স্ক্রিন রেজোলিউশন ব্যবহার করতে বাধ্য করতে পারবেন না। উদাহরণস্বরূপ, এটি 1366 x 768 পিক্সেল সমর্থন করে এবং আপনি 1920 x 1080 পিক্সেল নির্বাচন করেছেন। এই ধরনের পরিস্থিতিতে, কিছু বয়স্ক মনিটর এই ধরনের সেটিং মেনে চলতে সক্ষম নাও হতে পারে। সেই কারণেই আসল স্ক্রিন রেজোলিউশন ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

4] স্কেলিং পরিবর্তন করুন

NVIDIA গ্রাফিক্স কার্ড Windows 11/10 এ HDMI সনাক্ত করছে না

এটি অন্য সেটিংস যা আপনার কম্পিউটারে একই সমস্যা সৃষ্টি করতে পারে। বিভিন্ন সীমাবদ্ধতার কারণে পুরানো মনিটরগুলি সর্বদা উচ্চ বা নিম্ন স্কেলিং সমর্থন করে না। এই ধরনের পরিস্থিতিতে, আপনি আপনার স্ক্রিনে কিছুই পেতে পারেন না। সেজন্য ডিফল্ট স্কেলিং সেটিং ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

সবচেয়ে ভাল জিনিস হল আপনি NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করে স্কেলিং পরিবর্তন করতে পারেন। এর জন্য, NVIDIA কন্ট্রোল প্যানেল খুলুন এবং ডিসপ্লে> ডেস্কটপের আকার এবং অবস্থান সামঞ্জস্য করুন এ যান বিভাগ।

এখান থেকে, আসপেক্ট রেশিও বেছে নিন একটি স্কেলিং মোড নির্বাচন করুন এর অধীনে থেকে বিকল্প .

5] ড্রাইভার ইনস্টল বা আপডেট করুন

আপনার যদি Windows 11 বা Windows 10 থাকে, তাহলে ডুয়াল মনিটর সেটআপ ব্যবহার করার জন্য আপনাকে গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করতে হবে না। যাইহোক, ড্রাইভার জিনিসগুলিকে মসৃণ করে তোলে এবং আপনাকে গ্রাফিক্স কার্ড সম্পর্কিত বিভিন্ন জিনিস নিয়ন্ত্রণ করতে দেয়। তাই গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করার পরামর্শ দেওয়া হচ্ছে।

যাইহোক, আপনি যদি এটি আগে থেকেই ইনস্টল করে থাকেন, তাহলে আপনি গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে চাইতে পারেন।

আমি কিভাবে NVIDIA এ HDMI সক্ষম করব?

একটি NVIDIA গ্রাফিক্স কার্ডে HDMI কার্যকারিতা সক্ষম বা চালু করতে আপনি প্রায় কিছুই করতে পারেন না৷ আপনার তথ্যের জন্য, এটি ডিফল্টরূপে সক্রিয় করা হয়। যাইহোক, আপনি আপনার কম্পিউটারে সংশ্লিষ্ট গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করতে পারেন।

আমার GPU HDMI পোর্ট কাজ করছে না তা আমি কিভাবে ঠিক করব?

যদি GPU-এর HDMI পোর্ট আপনার কম্পিউটারে কাজ না করে, তাহলে আপনাকে পূর্বোক্ত নির্দেশিকাগুলি অনুসরণ করতে হবে। আপনি কেবল এবং পোর্ট চেক করে শুরু করতে পারেন। দ্বিতীয়ত, আপনি ম্যানুয়ালি HDMI বিকল্পটি বেছে নিতে পারেন, স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে পারেন, স্কেলিং সেটিংস সামঞ্জস্য করতে পারেন, ইত্যাদি। সর্বশেষ কিন্তু অন্তত ড্রাইভার আপডেট করা নয়। যাইহোক, যদি কিছুই কাজ না করে, তাহলে গ্রাফিক্স ড্রাইভারকে সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়ার সময় এসেছে।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

NVIDIA গ্রাফিক্স কার্ড Windows 11/10 এ HDMI সনাক্ত করছে না
  1. SD কার্ড রিডার কাজ করছে না, স্বীকৃত বা Windows 11/10-এ প্রদর্শিত হচ্ছে না

  2. উইন্ডোজ 11/10-এ NVIDIA কন্ট্রোল প্যানেল না খোলার বিষয়টি কীভাবে ঠিক করবেন

  3. NVIDIA ডিসপ্লে সেটিংস Windows 11/10 এ উপলব্ধ নেই

  4. অটোক্যাড উইন্ডোজ 11/10 এ কাজ করছে না