কম্পিউটার

ব্রাউজার বনাম থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজার:আপনার জন্য কোনটি সেরা?

ব্রাউজার বনাম থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজার:আপনার জন্য কোনটি সেরা?

আজকাল, সমস্ত বড় ব্রাউজার তাদের নিজস্ব পাসওয়ার্ড ম্যানেজার নিয়ে আসে। এগুলি ব্যবহার করা খুব সুবিধাজনক:শুধুমাত্র একটি ওয়েবসাইটে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন, এবং ব্রাউজার আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি এটি আপনার বিবরণ মনে রাখতে চান কিনা৷ আপনি যদি স্বীকার করেন, তাহলে আপনাকে আর কখনও ম্যানুয়ালি আপনার শংসাপত্র টাইপ করতে হবে না; শুধু লগইন পৃষ্ঠা দেখুন এবং আপনার ব্রাউজার বাকি কাজ করে।

যাইহোক, এর মানে এই নয় যে তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার মারা গেছে। আসলে, আপনি একটি ব্রাউজারে তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার এক্সটেনশন ইনস্টল করতে পারেন এবং নেটিভটিকে অক্ষম করতে পারেন। এটি তখন প্রশ্ন উত্থাপন করে:আপনি কি আপনার ব্রাউজারের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করবেন, নাকি তৃতীয় পক্ষের পথে যাচ্ছেন?

একটি ওয়েব ব্রাউজারের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা

ব্রাউজারের পাসওয়ার্ড ম্যানেজার হল সেই পছন্দ যা বেশিরভাগ লোকেরা ব্যবহার করে। এটি অগত্যা নয় কারণ এটি সেরা পছন্দ তবে এটি সুবিধাজনক এবং কোনও সেটআপের প্রয়োজন নেই৷ কিন্তু আপনার ব্রাউজার ম্যানেজার সম্পর্কে এত ভাল কি?

ব্রাউজার বনাম থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজার:আপনার জন্য কোনটি সেরা?

একটির জন্য, একটি ব্রাউজার পাসওয়ার্ড ম্যানেজার অত্যন্ত কার্যকর যদি আপনি শুধুমাত্র সেই ব্রাউজারটি ব্যবহার করেন। আজকাল, বড় ব্রাউজারগুলির একটি সিঙ্ক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ব্যবহার করা প্রতিটি দৃষ্টান্ত জুড়ে আপনার সেটিংস প্রয়োগ করে৷

যেমন, আপনি যেখানেই থাকুন না কেন আপনার বিবরণ স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক হয়েছে তা নিশ্চিত করতে পারেন। উদাহরণ স্বরূপ, আপনি যদি আপনার পিসিতে ক্রোম ব্যবহার করেন, তাহলে আপনার সেভ করা যেকোনো লগইন আপনার মোবাইল ক্রোমের সাথেও সিঙ্ক হবে।

এটি মোবাইল ডিভাইসের জন্য বিশেষভাবে উপযোগী, কারণ তৃতীয় পক্ষের পরিচালকদের এক্সটেনশন হিসেবে ইনস্টল করা যাবে না। পরিবর্তে, আপনি সম্ভবত একটি পৃথক অ্যাপ ডাউনলোড করবেন যা আপনাকে প্রতিবার পাসওয়ার্ডের প্রয়োজন হলে ম্যানুয়ালি অদলবদল করতে হবে। ব্রাউজারের সবকিছু মনে রাখার চেয়ে এটি অনেক বেশি ঝামেলা।

একটি তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা

একটি তৃতীয় পক্ষের ব্যবস্থাপক, যাইহোক, এটির জন্য একটি মূল উপাদান রয়েছে:গোপনীয়তা। আপনি যখন ব্রাউজারের মালিকানাধীন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন, তখন সমস্ত কোড লুকানো থাকে। যেমন, কোম্পানি আপনার ডেটা নিয়ে কী করছে সে সম্পর্কে আপনার কোনো বাস্তব ধারণা নেই। তারা কি এটি সঠিকভাবে সংরক্ষণ করছে? একজন কর্মচারী সম্ভাব্যভাবে আপনার সমস্ত বিবরণ দেখতে পারে?

ব্রাউজার বনাম থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজার:আপনার জন্য কোনটি সেরা?

তৃতীয় পক্ষের পাসওয়ার্ড পরিচালকরা এটি এড়াতে পারেন। যদিও তাদের মধ্যে কিছু মালিকানাধীন, অন্যরা (যেমন KeePassXC এবং BitWarden) ওপেন সোর্স। এর অর্থ হল কোডটি প্রত্যেকের দেখার জন্য উপলব্ধ, তাই তাদের সম্পর্কে ছায়াময় কিছুই নেই।

থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজাররাও আপনার ব্যবহার করা যেকোনো ব্রাউজারে মানিয়ে নিতে পারে। আপনি যদি ক্রোম এবং ফায়ারফক্সের মধ্যে ধাক্কাধাক্কি করেন, উদাহরণস্বরূপ, আপনি উভয়টিতে ম্যানেজারের এক্সটেনশন ইনস্টল করতে পারেন। এইভাবে, আপনি যেখানেই থাকুন না কেন আপনার পাসওয়ার্ড পেতে পারেন৷

ব্রাউজার বনাম তৃতীয়-পক্ষ:আপনার জন্য কোনটি সেরা?

তাই আপনি যা ব্যবহার করা উচিত? আপনি যেমন আশা করতে পারেন, আপনি যদি আপনার জন্য সঠিক ব্রাউজারটি খুঁজে পান, তাহলে আপনি এর পাসওয়ার্ড ম্যানেজারের সাথে লেগে থাকার কথা বিবেচনা করতে পারেন। এটি কম্পিউটার, ট্যাবলেট এবং মোবাইল ফোনের মধ্যে পরিবর্তন সহজ করে তোলে, যেহেতু প্রতিটি ব্রাউজারের সাথে পাসওয়ার্ড সিঙ্ক হয়৷

ব্রাউজার বনাম থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজার:আপনার জন্য কোনটি সেরা?

তবে, আপনি যদি বিভিন্ন ব্রাউজার ব্যবহার করেন তবে একটি তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার আপনাকে অনেক ঝামেলা বাঁচাতে পারে। এটি আপনার সমস্ত ব্রাউজারগুলির মধ্যে ক্রস-সিঙ্ক হিসাবে কাজ করে, তাই আপনার কাছে সর্বদা আপনার পাসওয়ার্ড থাকে৷ শুধু তাই নয়, সেখানে ওপেন সোর্স ম্যানেজার আছে যারা আপনার গোপনীয়তাকে সম্মান করে এবং আপনার আস্থার যোগ্য।

পরিচালকদের পরিচালনা

ব্রাউজার পাসওয়ার্ড ম্যানেজার খুব সুবিধাজনক, কিন্তু তারা সেখানে একমাত্র নয়। আপনি যদি ব্রাউজার জুড়ে যেতে পছন্দ করেন বা আপনি একটু গোপনীয়তা চান তবে একটি তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার আপনার জন্য উপযুক্ত৷

এছাড়াও, আপনার সিদ্ধান্ত নেওয়ার আগে পাসওয়ার্ড ম্যানেজার খোঁজার সময় আপনার যে জিনিসগুলি পরীক্ষা করা উচিত তা খুঁজে বের করা ভাল।


  1. অনলাইন নিরাপত্তার জন্য সেরা ব্রাউজার

  2. Windows 10 2022 এর জন্য 10 সেরা পাসওয়ার্ড ম্যানেজার

  3. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?