কম্পিউটার

ওয়্যারলেস প্রিন্টার এবং নিরাপত্তা

আমি আমার জীবনে বেশ কয়েকটি প্রিন্টিং ডিভাইস ব্যবহার করেছি, কিন্তু কখনও একটি ওয়্যারলেস প্রিন্টার ব্যবহার করিনি। সম্প্রতি, যদিও, আমি নিজেকে কিছুটা সস্তায় কেনার সিদ্ধান্ত নিয়েছি, নাকি আমার আরও সঠিক শব্দ ব্যবহার করা উচিত, বাজেট অল-ইন-ওয়ান প্রিন্টিং ডিভাইস, এইচপি ডেস্কজেট 3630 অল-ইন-ওয়ান, যা অনেক কিছুর মধ্যে ওয়্যারলেসের সাথেও আসে সংযোগ

তারবিহীন শব্দগুলিকে একটি আকর্ষণীয় ধারণার মতো মনে হচ্ছে, তাই আমি ডিভাইসটিকে তার ওয়্যারলেস কার্যকারিতা ব্যবহার করে অ্যাক্সেসযোগ্য করার জন্য কনফিগার করার সিদ্ধান্ত নিয়েছি। সেটআপ প্রক্রিয়ার মাঝপথে, আমি ভাবতে লাগলাম এই প্রিন্টারের কি ধরনের নিরাপত্তা থাকতে পারে। এটি সব এত রহস্যময় শোনাচ্ছে, এবং শেষ ব্যবহারকারীদের জন্য প্রভাব থাকতে পারে। অতএব, এই গাইড.

স্থল নিয়ম

প্রথমত, কয়েকটি স্পষ্টীকরণ দিয়ে শুরু করা যাক। এক, আমি আমার নির্দিষ্ট মডেল সম্পর্কে লিখব, কিন্তু এই নিবন্ধে বর্ণিত নীতিগুলি যে কোনও মুদ্রণ ডিভাইসের জন্য সত্য। আসলে, সেখানে যেকোন আইওটি ডিভাইস। আমি অনেক আগে রাউটার সেটআপ এবং নিরাপত্তা নিয়ে যে জিনিসগুলি লিখেছি তা এখনও বৈধ, এবং এই টিউটোরিয়ালটি একই ধারণা অনুসরণ করে। আপনার নেটওয়ার্ক-মুখী গ্যাজেটগুলিকে একটু যত্ন সহকারে এবং বিশদ বিবরণের দিকে সামান্য মনোযোগ দিয়ে আচরণ করতে হবে।

তাহলে একটি প্রিন্টার কি হবে, যেটি ওয়্যারলেস সংযোগে সক্ষম? এটি একটি ছোট কম্পিউটার যা পাঠ্য এবং রঙের সুন্দর পৃষ্ঠা তৈরি করতে পারে এবং এটি একটি ওয়েব সার্ভারও চালায়। এর জন্য জনপ্রিয় পরিভাষা হল এমবেডেড ওয়েব সার্ভার (EWS)। এটি আপনার প্রিন্টারটি এমন কিছু ব্ল্যাকবক্স হওয়ার ধারণার চেয়ে কম চটকদার শোনাচ্ছে যা বাড়িতে ফোন করতে পারে, আপনার কালি অর্ডার করতে পারে এবং সব ধরণের জাদু করতে পারে। সাজানোর কিছুই না.

কিন্তু এর মানে একটি জিনিস - যদি এটির একটি ওয়েব পরিষেবা থাকে, এর মানে এটি ইনকামিং সংযোগগুলির জন্য শোনে। অতএব, আমাদের এটিকে সুরক্ষিত করতে হবে, এবং এটি একটি মোটামুটি সহজ এবং এমনকি মজাদার ব্যায়াম। আমরা এখন এটি করব, এবং আপনি যদি আপনার IoT ডিভাইসগুলির সাথে একই কাজ করেন, তাহলে আপনি শব্দের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমাবেন এবং সম্ভবত তাদের ডিফল্ট ব্যবহারকারীর অধিকার, খোলা সংযোগ, পাসওয়ার্ড নেই ইত্যাদির সাথে চালানোর ক্ষেত্রে কিছু ঝুঁকি জড়িত।

ওয়েব সার্ভার অ্যাক্সেস করুন

আপনি আপনার প্রিন্টার সেটআপ করার পরে, আপনাকে একটি IP ঠিকানা ব্যবহার করে এটি অ্যাক্সেস করতে হবে। এটা কি হতে পারে, আপনি জিজ্ঞাসা করতে পারেন? আপনি যদি সচেতন হন, আপনি এটি খুঁজে পেতে আপনার নেটওয়ার্ক স্ক্যান করতে পারেন। বেশিরভাগ মানুষের জন্য, এটি আপনার রাউটারের পিছনে কনফিগার করা LAN-এ একটি স্থানীয় IP ঠিকানা হবে। রাউটারটি একটি আইএসপি অ্যাপ্লায়েন্স, একটি স্ট্রীমার বক্স বা যেকোনো কানেক্টিভিটি ডিভাইসও হতে পারে যা আপনাকে এটির পিছনে অন্যান্য মেশিনগুলিকে সংযুক্ত করতে দেয় এবং তাদের সবাইকে একে অপরের সাথে সুন্দরভাবে খেলতে এবং চ্যাট করতে দেয়। এটি করার আরেকটি উপায় হল প্রিন্টার বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করা, যা একটি ব্রাউজার খুলবে।

আমার ক্ষেত্রে, রাউটারের DHCP টেবিলে প্রিন্টারটিকে প্রথম উপলব্ধ IP ঠিকানা বরাদ্দ করা হয়েছিল, তাই এটি 192.168.2.100 দেওয়া হয়েছিল। সংযোগটি ডিফল্টরূপে সুরক্ষিত নয়, আপনি যদি ডেস্কটপ থেকে তারযুক্ত নেটওয়ার্ক ব্যবহার করে সংযোগ করেন তবে এটি একটি বড় উদ্বেগের বিষয় নয়।

টিপ 1:আপনার প্রিন্টার সুরক্ষিত করার চেষ্টা করার সময়, একটি নিরাপদ সংযোগ নাও থাকতে পারে, এটি একটি তারযুক্ত নেটওয়ার্কের মাধ্যমে করুন, অন্তত আপনি সেটিংস কনফিগার না করা পর্যন্ত।

এই পৃষ্ঠায়, আপনি আপনার প্রিন্টার ডিভাইসের প্রতিটি দিক কনফিগার করতে পারেন। এটি যেকোন রাউটারের মূল পৃষ্ঠার মতোই, এবং কী দেয় তা সম্পূর্ণরূপে বোঝার জন্য আপনাকে প্রতিটি বিকল্পের মাধ্যমে সাবধানে যেতে হবে। এখন, আকর্ষণীয় জিনিসগুলির বেশিরভাগই অবশ্যই টুলস এবং সেটিংসের অধীনে থাকবে।

Wi-Fi ডাইরেক্ট, AirPrintTM

HP এই বিশেষ মডেলটিকে স্মার্টফোন বা ট্যাবলেট থেকে মুদ্রণের জন্য ব্যবহার করা খুব সহজ বলে বিজ্ঞাপন দেয়। কিন্তু যে আসলে মানে কি? আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন, ড্রাইভার ইনস্টলেশনের ক্ষেত্রে মোবাইল বিক্রেতারা খুব মলদ্বার হয়, তাই আপনি যদি কোনো অ্যাপ্লিকেশন স্টোরে একজন ড্রাইভার খুঁজে না পান, আপনি সম্ভবত এটি ইনস্টল করতে সক্ষম হবেন না। ড্রাইভারদেরও উন্নত অনুমতির প্রয়োজন হয় এবং তারা বেশ অগোছালো হতে পারে।

তাই বিকল্প হল মোবাইল ডিভাইসের জন্য কিছু দ্রুত, ওয়েবের মতো সংযোগ প্রদান করা, এবং এই দুটি প্রোটোকল ঠিক এটিই অনুমোদন করে। ধারণাটি ভাল, তবে এটিকে নিরাপদ হিসাবে ডিজাইন করা যায় না, কারণ এটি কার্যকারিতা সীমিত করে।

প্রকৃতপক্ষে, Wi-Fi ডাইরেক্ট একটি ডিফল্ট নাম এবং পাসওয়ার্ড সহ আসে, যা এই সিরিজের যেকোনো প্রিন্টার এবং সম্ভবত অন্যান্য মডেলের জন্য সত্য। অনেকটা যেকোনো অ্যাডমিনের মতো:অ্যাডমিন সেটআপ। তাই আপনি সেটিংস সম্পাদনা করতে, ডিফল্ট পরিবর্তন করতে বা এমনকি সম্পূর্ণরূপে এই পরিষেবাটি অক্ষম করতে চাইতে পারেন৷

টিপ 2:আপনার মুদ্রণ ডিভাইসে বিদ্যমান থাকা সক্ষম শেয়ারিং/সংযোগ পরিষেবাগুলির জন্য ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডগুলি সম্পাদনা করুন৷

ন্যায্য হতে, আপনি সত্যিই এই পরিষেবা পরিবর্তন করতে পারেন. এটি চালু/অক্ষম করুন শুরুতে, সংযোগ পদ্ধতি, নাম, পাসওয়ার্ড, সম্প্রচারের বিকল্প, রিপোর্টিং, ইত্যাদি পরিবর্তন করুন। বেশ সহজ। আপনার প্রিন্টারকে আলতো করে শক্ত করার জন্য এটি আপনার প্রথম পদক্ষেপ। এটা এমন নয় যে l33t hax0rz আপনাকে যেকোন মুহুর্তে পিউন করতে যাচ্ছে, কিন্তু আপনার সত্যিই ডিফল্ট ব্যবহার করা উচিত নয়। এটি আপনার এবং বৃহত্তর ইন্টারনেটের জন্য অসম্মানজনক, এমনকি যদি কেউ আসলে আপনার নেটওয়ার্ক বা আপনার প্রিন্টার ব্যবহার না করে।

AirPrintTM অ্যাপল পণ্যগুলির জন্য একটি অনুরূপ ধারণা। আপনি এমনকি আপনার ডিভাইস জিও-মার্ক করতে পারেন। বিশেষত এই নির্দিষ্ট প্রিন্টারের জন্য, আমার কাছে AirPrintTM বন্ধ করার বিকল্প ছিল না, যা উদ্বেগজনক দেখাচ্ছে, কিন্তু তা নয়। পরবর্তীতে, যখন আমরা ওয়েব ইন্টারফেসের মধ্য দিয়ে যাব, আমরা এই পরিষেবাটি দেখতে পাব, এবং এটি যে অতিরিক্ত পরিষেবাগুলির উপর নির্ভর করে, তা নিষ্ক্রিয় করা যেতে পারে।

ইন্টারনেট প্রিন্টিং প্রোটোকল (IPP)

এটি আমাদের প্রিন্টার কনফিগারেশনের পরবর্তী ধাপে নিয়ে আসে। আমরা শীঘ্রই Google ক্লাউড প্রিন্টে ফিরে আসব। যাইহোক, আপনার প্রথম ধারণা হল যে নেটওয়ার্কে প্রিন্ট করার জন্য আপনার এই কার্যকারিতার প্রয়োজন হতে পারে, কারণ ইন্টারনেট এবং এরকম। না। আপনি যদি আপনার বাড়ির LAN-এর বাইরে আপনার প্রিন্টার অ্যাক্সেস করার পরিকল্পনা না করেন তবে প্রোটোকলগুলি অক্ষম করুন৷

টিপ 3:আপনার প্রয়োজন নেই এমন পরিষেবাগুলি অক্ষম করুন৷

ব্যবহারকারীর অ্যাক্সেস তালিকা প্রকৃতপক্ষে কে সংযোগ করতে পারে তা নির্দিষ্ট করে। তবে এটি বিশ্বের সবচেয়ে স্মার্ট জিনিস নাও হতে পারে, কারণ অ্যাক্সেস তালিকাগুলি সাধারণত তুচ্ছ হয়। তদুপরি, আপনি যদি আপনার রাউটারকে আসলে ইনকামিং সংযোগগুলিকে অনুমতি দেওয়ার জন্য কনফিগার না করেন তবে আপনি ইন্টারনেট থেকে মুদ্রণ করতে পারবেন না। তাই এই সত্যিই একটি পোর্ট খোলার মানে. যে অধিকাংশ মানুষের জন্য একটি আদর্শ জিনিস নয়.

Bonjour

সকালের উপরে, স্যার! Bonjour HP 3630-এর জন্য অ্যাডভান্সড সেটিংসের অধীনে বসে। এটি যা করে, এটি একটি শূন্য-কনফিগারেশন নেটওয়ার্কিং বাস্তবায়ন (অ্যাপল দ্বারা) আপনার প্রিন্টারের মতো ডিভাইসগুলির আবিষ্কার এবং নাম রেজোলিউশনে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্য কথায়, আপনি যদি Apple পণ্য ব্যবহার না করেন বা AirPrintTM ব্যবহার করার ইচ্ছা না রাখেন, তাহলে আপনি Bonjour অক্ষম করতে পারেন, যা IPP-এর সাথে AirPrintTM বন্ধ করে দেবে। বব 'স তোমার চাচা.

অন্যান্য কনফিগারেশন

সার্টিফিকেট

সাধারণভাবে, বেশিরভাগ প্রিন্টার এমন পৃষ্ঠাগুলির জন্য একটি স্ব-স্বাক্ষরিত শংসাপত্র ব্যবহার করবে যেগুলিকে নিরাপদ পদ্ধতিতে (HTTPS) প্রদর্শন করা প্রয়োজন, যেমন পৃষ্ঠা যেখানে আপনি অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। আপনি শংসাপত্র পরিবর্তন করতে পারেন, কিন্তু এটি বিদ্যমান সংযোগগুলি পুনরায় সেট করবে৷ সহজ ওয়েব স্টাফ.

অ্যাডমিন পাসওয়ার্ড

পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সাধারণত একটি বেসিক .htaccess ফাইলের মাধ্যমে করা হয়, যা লোকেদের কনফিগারেশন পৃষ্ঠায় পৌঁছাতে এবং বিভ্রান্ত হতে বাধা দেয়। উদাহরণস্বরূপ, আমার প্রিন্টারগুলি কোনও পাসওয়ার্ড ছাড়াই আসে। আপনি যা চান তা পরিবর্তন করুন। টিপ 2 মনে রাখবেন। যেমন তারা রনিনে বলে, সিআইএ-তে তারা আপনাকে দ্বিতীয় জিনিসটি কী শেখায়? এছাড়াও, মনে রাখবেন যে কিছু প্রিন্টার আপনার পাসওয়ার্ড পরিষ্কার-টেক্সটে সংরক্ষণ করতে পারে। তাই আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের শংসাপত্র ছাড়া অন্য কিছুর জন্য যেতে চাইতে পারেন। কপিশ?

ফার্মওয়্যার আপডেট

আপনার প্রিন্টারের ফার্মওয়্যার আপ টু ডেট রাখা সহায়ক হতে পারে। সাধারনত, আমি ফার্মওয়্যার আপডেটের ব্যাপারে যথেষ্ট সতর্ক থাকি, কারণ তারা প্রোডাক্ট প্রবর্তন করতে পারে, আপনার ডিভাইসটিকে ইট করতে পারে বা আপনার সেটিংস রিসেট করতে পারে, কিন্তু ইন্টারনেট-মুখী ডিভাইসগুলির জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে যেগুলি পরিষেবাগুলি চালাতে সক্ষম। বাজেটের আইওটি স্টাফগুলি সাধারণত লাইটওয়েট সুরক্ষার সাথে আসে এবং সেগুলি প্রায়শই ব্যবহার করা সহজ হয়, তাই আপনি ফার্মওয়্যার আপগ্রেডগুলিও এখন এবং তারপরে বিবেচনা করতে চাইতে পারেন। মনে রাখবেন, এটি একটি ছোট কম্পিউটার, এবং এটি আপনার কাছ থেকে কিছু ভালবাসা প্রয়োজন হতে পারে.

অন্যান্য পরিষেবা যেমন Google ক্লাউড প্রিন্ট, ওয়েবস্ক্যান ইত্যাদি।

Google ক্লাউড প্রিন্ট একটি তুচ্ছ নয়, এবং এটি ডিফল্টরূপে সক্ষম হয় না যতক্ষণ না আপনি আপনার প্রিন্টারকে Google-এর পরিষেবাগুলির সাথে সংযোগ করতে এবং আপনার প্রিন্টারের অনন্য আইডি ভাগ করার অনুমতি না দেন৷ সুতরাং আপনি স্পষ্টভাবে এটি না করলে এটি সত্যিই একটি ET ফোন হোম ক্ষমতা হবে না।

Webscan, আবার, আপনি ধারণা পেতে. স্থানীয়ভাবে, আপনার নেটওয়ার্কে জিনিসগুলি করুন, অথবা আপনার সহ অন্যদেরকে ইন্টারনেটের মাধ্যমে এটি করতে দিন৷ এখন, প্রিন্টার যা কিছু করে তা প্রকৃত রাউটার সেটিংস এবং ফায়ারওয়ালকে উপেক্ষা করে, তাই বেশিরভাগ স্টাফ কাজ করবে না, এমনকি সক্ষম হলেও, কিন্তু হি-ম্যানের মতো আপনার ভাগ্যের মালিক হওয়া সবসময়ই ভালো।

শেষ কিন্তু অন্তত নয়, আপনার IPv4 বনাম IPv6, প্রক্সি সেটিংস, নেটওয়ার্ক শনাক্তকরণ হোস্টনাম সম্পর্কেও চিন্তা করা উচিত, যার দ্বারা আপনার প্রিন্টারটি পরিচিত হবে৷ আবার, কিছু অদ্ভুত কারণে, আমার কাছে এই মন্টি পাইথন এবং ব্ল্যাকএডার ফ্ল্যাশব্যাক রয়েছে। আমার ধারণা প্রিন্টারটিকে টিম বলা উচিত। বা বব.

উপসংহার

এই নাও. এখন, অনুগ্রহ করে ভুলে যাবেন না এই টিউটোরিয়ালটি ওয়্যারলেস প্রিন্টার এবং অন্যান্য জেনেরিক IoT ডিভাইসের নিরাপত্তার মৌলিক নীতিগুলি প্রদর্শন করতে একটি নির্দিষ্ট প্রিন্টার মডেল ব্যবহার করে। কিছু বিকল্প, বৈশিষ্ট্য এবং সেটিংস অনুপস্থিত হতে পারে, অথবা এখানে যা আলোচনা করা হয়েছে তার সবই আপনার ডিভাইসে নাও থাকতে পারে। যে আপনাকে নিরুৎসাহিত করা যাক না.

গোলমাল এবং হাইপ এবং মিলিয়ন অ্যাক্রোনিমস এবং ট্রেডমার্ক উপেক্ষা করুন। আপনার প্রিন্টার শুধুমাত্র একটি কম্পিউটার যা কিছু শারীরিক জিনিস করতে পারে। বেশি না. এটি একটি ওয়েব সার্ভার চালায়, এটি সুরক্ষিত করা উচিত. তারযুক্ত সংযোগের উপর কনফিগারেশন বা সম্ভব হলে নিরাপদ HTTPS ওয়্যারলেস সংযোগ। অপ্রয়োজনীয় পরিষেবাগুলি অক্ষম করুন। ডিফল্ট পাসওয়ার্ড, ব্যবহারকারীর নাম এবং সনাক্তকরণ স্ট্রিং পরিবর্তন করুন। ফার্মওয়্যার আপডেট বিবেচনা করুন।

সারমর্মে, এই সব আপনার প্রয়োজন. সত্য, সেটআপ প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে যেতে, পরীক্ষা করতে এবং আপনার প্রয়োজন অনুসারে পরিবর্তন করতে কয়েক ঘন্টা সময় নিতে পারে। এবং মনে রাখবেন, আপনি যে কোনও বিকল্প বন্ধ করার অর্থ কম কার্যকারিতা, বা খুব কম, তাত্ক্ষণিক কার্যকারিতা। আপনি যদি zeroconf পরিষেবাগুলিকে অনুমতি না দেন, তাহলে সম্ভবত আপনার ট্যাবলেট বা ফোন মুদ্রণ করবে না৷ এবং যদি আপনি কোনো ওভার-দ্য-ইন্টারনেট বৈশিষ্ট্যগুলিকে অনুমতি না দেন, তাহলে আপনি বাড়ির বাইরে থাকাকালীন এই ডিভাইসটি ব্যবহার করতে পারবেন না৷ এটি সুবিধা, নিরাপত্তা, প্যারানয়া এবং ঝুঁকির মধ্যে একটি ট্রেডঅফ। কিন্তু তারপরে আপনি এই নিবন্ধটি পড়ছেন কারণ আপনি আপনার ওয়্যারলেস প্রিন্টার সম্পর্কে খুব সামান্য উদ্বিগ্ন। ওয়েল, আশা করি, এই টিউটোরিয়ালটি কিছুটা কুয়াশা এবং অনিশ্চয়তা দূর করেছে। IoT ডিভাইসগুলি বন্য এআই-চালিত জিনিসগুলির মতো শোনাতে পারে যা ক্রমাগত আপনার উপর গোয়েন্দাগিরি করে, তবে সেগুলি দরকারী, ব্যবহারিক আধুনিক পণ্যও হতে পারে। শুধু সেটিংস দুবার চেক করুন, এবং এই গাইডটি একটি ঝরঝরে শুরুর পয়েন্ট। সম্পন্ন করা হয়েছে.

চিয়ার্স।


  1. কীভাবে ওয়াইফাই (ওয়্যারলেস) প্রিন্টারগুলির সমস্যা সমাধান করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

  3. জেরক্স B215 ওয়্যারলেস লেজার মাল্টিফাংশন প্রিন্টার পর্যালোচনা

  4. ব্লুটুথ নিরাপত্তা