কম্পিউটার

ব্লুটুথ নিরাপত্তা

ব্লুটুথ নিরাপত্তা আজ সবচেয়ে কম-রেটেড নিরাপত্তা বিষয়গুলির মধ্যে একটি। যদিও আমাদের বেশিরভাগের কাছে অন্তত একটি নীল-সক্ষম ডিভাইস রয়েছে, আমরা খুব কমই মনোযোগ দিই যে তারা কী করে এবং কীভাবে সেগুলি কনফিগার করা হয়েছে। আমাদের মোবাইল ডিভাইসে, ব্লুটুথ সাধারণত ডিফল্টরূপে চালু থাকে এবং আমরা কখনই ডিফল্ট চার-সংখ্যার সংমিশ্রণ থেকে ডিফল্ট পিন কোড পরিবর্তন করতে বিরক্ত করি না, সাধারণত 0000, 1234 বা একই রকম কিছু।

ব্লুটুথ নিরাপত্তা

এটি আপনাকে এমন লোকদের কথা মনে করিয়ে দেয় যারা তাদের ওয়্যারলেস রাউটারগুলি ডিফল্ট পাসওয়ার্ড সহ এবং কোনও এনক্রিপশন ছাড়াই ছেড়ে যায়। এই ডিভাইসগুলি প্রায়শই অপব্যবহার করা হয়, কখনও কখনও দুর্ঘটনার কারণেও কম্পিউটারগুলি উপলব্ধ সবচেয়ে সুবিধাজনক নেটওয়ার্কের সাথে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপন করে, যা সাধারণত অরক্ষিত, আনক্রিপ্টেড, বিনামূল্যের জন্য সমস্ত অ্যাক্সেস পয়েন্ট।

ব্লুটুথ নিরাপত্তা

প্রকৃতপক্ষে, এই বিষয়ে, ব্লুটুথ অনেকটা রাউটারের সুরক্ষার মতো, কেবল আরও বেশি। কেন? ঠিক আছে, আমাদের রাউটারগুলি বাড়িতে থাকে, কিন্তু আমাদের ফোন, পাম ডিভাইস এবং ল্যাপটপগুলি সর্বত্র যায়, হুমকির জন্য অনেক বেশি এক্সপোজার ভোগ করে৷

এই নিবন্ধে, আমি ব্লুটুথ সুরক্ষার কিছু মৌলিক দিক এবং কীভাবে সম্ভাব্য ঝুঁকিগুলিকে মূল্যায়ন করা যায় এবং কিছু খুব সাধারণ অনুশীলন অনুসরণ করে তা অস্বীকার করার চেষ্টা করব। আমি খুব প্রযুক্তিগত না হয়ে এটি করার চেষ্টা করব।

তাহলে চলুন আপনি আপনার ব্লুটুথ ডিভাইসগুলিকে তাদের প্রবাদতুল্য ডিজিটাল গলাকে ওয়েবের দুষ্ট ফাংগুলির কাছে প্রকাশ করা থেকে বিরত রাখতে কী করতে পারেন।

ডিভাইস জোড়া

এটি ব্লুটুথ যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ - এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ - অংশ:দুটি ডিভাইসের মধ্যে কীগুলির প্রাথমিক বিনিময় যা একে অপরের সাথে কথা বলতে চায়৷

একটি ভাল উপমা তৈরি করতে, আপনার রাউটারের বেতার নিরাপত্তার কথা চিন্তা করুন। আপনি ওয়্যারলেস ট্র্যাফিক এনক্রিপ্ট করতে চান যাতে কেউ আপনার রাউটার এবং আপনার রাউটারের অভ্যন্তরীণ নেটওয়ার্কের সাথে সংযুক্ত বিভিন্ন ডিভাইসের মধ্যে প্রবাহিত ডেটার বিষয়বস্তু বুঝতে না পারে, যেমন ডেস্কটপ, ল্যাপটপ, মোবাইল ডিভাইস, ইত্যাদি।

আপনার রাউটারের বেতার যোগাযোগ সুরক্ষিত করতে, আপনি একটি পাসওয়ার্ড তৈরি করুন৷ আর এই পাসওয়ার্ডটি রাউটারের ওয়েব ইন্টারফেসে প্লেইন টেক্সটে ঢুকিয়ে দেওয়া হয়! চিন্তা করুন. আপনি একটি ব্রাউজারের মাধ্যমে আপনার রাউটারের সাথে সংযুক্ত হন, সাধারণত 192.168.x.x বা 10.x.x.x এর মতো একটি ঠিকানা ব্যবহার করে এবং প্রয়োজনীয় শংসাপত্র সরবরাহ করেন। এটি প্রায়শই একটি সাধারণ তারযুক্ত সংযোগ ব্যবহার করে করা হয়, আনক্রিপ্ট করা।

তাত্ত্বিকভাবে, আপনার অভ্যন্তরীণ নেটওয়ার্কে যদি দূষিত হোস্ট থাকে, তাহলে আপনার রাউটারের সাথে সংযোগ করার জন্য আপনি যে প্রশাসনিক পাসওয়ার্ড ব্যবহার করেন, সেইসাথে IP রেঞ্জ, MAC সহ রাউটারের সাথে আপনি যে কোনো তথ্য বিনিময় করেন তা বের করা সম্ভব হবে। ফিল্টারিং, পোর্ট ফরওয়ার্ডিং, এবং মূল্যবান পাসফ্রেজও বেতার যোগাযোগ এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়।

কিন্তু যেহেতু বেশিরভাগ লোক তাদের হোম নেটওয়ার্কে কোন দুর্বৃত্ত শুনতে পায় না, এই প্রাথমিক কনফিগারেশন পর্যায়টি নিরাপদে সম্পন্ন করা হয়, যার পরে আপনার বেতার ডিভাইসগুলি দ্বারা নির্গত রেডিও ট্রান্সমিশনগুলি, যখন সহজেই সনাক্ত করা যায় এবং সম্ভাব্য দুর্বৃত্তদের দ্বারা ক্যাপচার করা হয়, এনক্রিপ্ট করা হয় এবং এইভাবে অপঠিত হয়, গোপনীয়তা বজায় রাখে। আপনার যোগাযোগ।

ব্লুটুথ-এ ফিরে যান। প্রাথমিক কী বিনিময় হল আপনার সম্পূর্ণ ব্লুটুথ নিরাপত্তার দুর্বলতম লিঙ্ক। এবং জিনিসগুলিকে আরও খারাপ করার জন্য, আপনি যখন আপনার রাউটারগুলিকে সুরক্ষিত করতে তারযুক্ত সংযোগগুলি ব্যবহার করতে পারেন, তখন ব্লুটুথ ডিভাইসগুলিকে অবশ্যই বেতার সংকেত প্রেরণ করতে হবে, যা পরিসীমার মধ্যে যে কোনও ব্লুটুথ-সক্ষম ডিভাইস দ্বারা গ্রহণযোগ্য।

অতএব, আপনার ব্লুটুথ নিরাপত্তা আপনার কী বিনিময় নিরাপদ তা নিশ্চিত করার মাধ্যমে শুরু হয়।

নিরাপদ কী বিনিময়

ডিভাইসগুলি জোড়া দেওয়ার সর্বোত্তম উপায় হল বিচ্ছিন্ন ঘরে এটি করা, চোখ এবং কান থেকে দূরে। বেশিরভাগ ব্লুটুথ ডিভাইসের পরিসর খুব কম, তাই আপনার অবস্থানের কয়েক মিটারের মধ্যে যদি কোনো অ্যান্টেনা না থাকে, তাহলে আপনার ভালো থাকা উচিত।

বিমানবন্দরের মতো জনাকীর্ণ সর্বজনীন স্থানে ডিভাইসগুলি জোড়া দেওয়ার পরামর্শ দেওয়া হয় না।

কোন ডিভাইসের সাথে পেয়ার করতে হবে তা জানুন

রাউটারের মতো, বেশিরভাগ ব্লুটুথ ডিভাইস জেনেরিক শনাক্তকারী ব্যবহার করে, সাধারণত তাদের বিক্রেতার নাম এবং মডেলের ধরণের উপর ভিত্তি করে, একাধিক পছন্দের উপস্থিতিতে সনাক্তকরণকে কিছুটা কঠিন করে তোলে। আপনার ব্লুটুথ ডিভাইসে অর্থপূর্ণ কিন্তু খুব বেশি বর্ণনামূলক নাম দেওয়া উচিত নয়, যাতে আপনি জানেন কোনটি আপনার।

উদাহরণ স্বরূপ, Dedo RG4453C এর থেকে অনেক ভালো, যে কোন ব্র্যান্ড এবং ফার্মওয়্যার রিভিশন এটি উল্লেখ করতে পারে। একইভাবে, আপনি লোকেদের তাদের আইডি নম্বর বা সোশ্যাল সিকিউরিটি নম্বর দিয়ে সম্বোধন করবেন না, কারণ তারা মনে রাখতে খুব সাধারণ - আপনি নাম ব্যবহার করেন।

ব্লুটুথ নিরাপত্তা

কী দৈর্ঘ্য গুরুত্বপূর্ণ

এটি সামগ্রিক নিরাপত্তা প্রকল্পের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। যদিও আপনার ব্লুটুথ ট্র্যাফিক এনক্রিপ্ট করা হবে আপনি কোন কী চয়ন করুন না কেন, এনক্রিপ্ট করা বার্তাগুলি ক্র্যাক করার অসুবিধা কী দৈর্ঘ্যের উপর নির্ভর করবে৷

তাত্ত্বিকভাবে, প্রতিটি এনক্রিপ্ট করা বার্তা ক্র্যাক করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হল মহাবিশ্বের পুরো সময় এবং তারপরে কিছু এবং কম্পিউটারের বিশাল গ্রিডে পাঠ্যের যেকোনো সম্ভাব্য সংমিশ্রণের বিপরীতে কীবোর্ড চিহ্নের যেকোনো সম্ভাব্য সংমিশ্রণ চালাতে হবে।

বাস্তবে, যা এনক্রিপ্ট করা বার্তাগুলিকে সুরক্ষিত করে তোলে তা হল তাদের অ্যালগরিদম ক্র্যাক করার জন্য প্রয়োজনীয় সময় বা ব্যবহৃত কী। যদি এই সময়টি একটি যুক্তিসঙ্গত সময় অতিক্রম করে, তাহলে নৃশংস শক্তির প্রচেষ্টা অকেজো হবে।

এটিই আপনি আপনার যোগাযোগ রক্ষা করতে চান - আপনার নেটওয়ার্কের বিরুদ্ধে স্বয়ংক্রিয় অনুমান। আপনি একটি নিখুঁত সমাধান আছে না. যুক্তিসঙ্গত এক্সপোজার সময়ের মধ্যে সাধারণ পরিস্থিতিতে বেশিরভাগ সাধারণ আক্রমণের পদ্ধতিগুলিকে পরাস্ত করার জন্য এটি যথেষ্ট পর্যাপ্ত হতে হবে, ধরা যাক, কয়েক ঘন্টা বা দিন। এটাই.

একটি শক্তিশালী পিন কোড নির্বাচন করা নিশ্চিত করবে যে আপনার ডিভাইস যোগাযোগ নিরাপদ থাকবে। SANS ইনস্টিটিউট একটি 12-সংখ্যার পিন কোড সুপারিশ করে৷

আসুন আমরা উপরে যে স্ক্রিনশটটি পোস্ট করেছি তা আরেকবার দেখে নেওয়া যাক:

ব্লুটুথ নিরাপত্তা

স্ক্রিনশটটি একটি উবুন্টু জান্টি জ্যাক্যালোপ অপারেটিং সিস্টেমে নেওয়া হয়েছিল, একটি নকিয়া সেল ফোনের সাথে জোড়া লাগানোর প্রচেষ্টার সময়। আমি এর নাম রেখেছি দেডো, আগের নিয়ম মেনে। আরেকটি জিনিস আমাকে বেছে নিতে হবে তা হল পিন কোড।

আপনি দেখতে পাচ্ছেন, উবুন্টুর ব্লুটুথ উইজার্ড আমাকে বিক্রেতাদের দ্বারা ব্যবহৃত সবচেয়ে সাধারণ, পরিচিত পিনগুলি অফার করে যা সাধারণত সহজেই অনুমানযোগ্য সেট - 0000, 1111, 1234, ইত্যাদির চারপাশে ঘোরে৷ এটি সাধারণ অ্যাডমিনের সাথে পাঠানো রাউটারগুলির থেকে আলাদা নয়৷ /12345 ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড কম্বো।

এই সংমিশ্রণগুলি সর্বদা যে কোনও ব্লু আক্রমণকারীর প্রথম পছন্দ, যদি আপনি চান কম ঝুলন্ত ফলের সহজ বাছাই। এমনকি যদি আপনি একটি নন-ডিফল্ট চার-সংখ্যার কোড ব্যবহার করেন, তবে আপনি অবিলম্বে আপনার নিরাপত্তা বাড়িয়ে দেবেন, যদিও পছন্দের পুলটি ছোট এবং আক্রমণকারীদের দ্বারা সহজেই কাজ করা যেতে পারে।

আরেকটি আকর্ষণীয় উদাহরণ হল ফেডোরা তাদের লিওনিডাস রিলিজে দেওয়া পদ্ধতি। একটি বাহ্যিক ডিভাইসের সাথে পেয়ার করার সময়, Fedora একটি র্যান্ডম পিন তৈরি করে যা পেয়ারিং সফল করার জন্য আপনাকে আপনার অন্য ডিভাইসে ইনপুট করতে হবে। এই পদ্ধতিটি স্বয়ংক্রিয়ভাবে আপনার নিরাপত্তা বাড়ায়, কারণ কীটি এলোমেলো এবং কারণ এটি মানক চার-সংখ্যার সংমিশ্রণের চেয়ে অনেক বেশি দীর্ঘ।

ব্লুটুথ নিরাপত্তা

ব্লুটুথ নিরাপত্তা

একটি 12-সংখ্যার পিন সুপারিশ করা হয়। এটি মনে রাখা বা পছন্দসই ডিভাইসগুলিতে ইনপুট করা বিরক্তিকর হতে পারে, তবে প্রতিটি জোড়া করার প্রচেষ্টার জন্য এটি শুধুমাত্র একটি করতে হবে।

ব্লুটুথ নিরাপত্তা

একবার আপনি সফলভাবে এবং নিরাপদে ডিভাইসটি জোড়া দিলে, আপনি যেতে পারবেন। এখন, আমরা দেখব আপনার গ্যাজেটগুলি কনফিগার করার পরে আপনার কী করা উচিত৷

নিরাপদ অনুশীলন

আমরা এখন কয়েকটি সাধারণ সাধারণ জ্ঞানের নিয়ম পর্যালোচনা করব যা আপনাকে আপনার ব্লুটুথ ডিভাইসের নিরাপত্তা বজায় রাখতে সাহায্য করবে। নীতিটি যে কোনও ধরণের ডেটা বিনিময় এবং ভাগ করে নেওয়ার মতো। আপনি কি অন্য পক্ষকে আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস দিতে চান? কতটা প্রবেশাধিকার? শুধু পড়ুন বা হয়তো লিখুন, খুব? আপনি কোন ফাইল শেয়ার করতে চান? এই সমস্ত প্রশ্ন একটি ওয়্যার্ড বা ওয়্যারলেস নেটওয়ার্কের মাধ্যমে যেকোনো ধরনের ডেটা আদান-প্রদানের জন্য বৈধ, তা পিয়ার-টু-পিয়ার (P2P) শেয়ারিং, সাম্বা, এনএফএস, ব্লুটুথ, এফটিপি বা অন্য কোনো প্রোটোকল হোক।

ব্যবহার না হলে ব্লুটুথ ডিভাইসগুলি বন্ধ করুন

প্রথমত, এটি ব্যাটারির জীবন বাঁচায়। দ্বিতীয়ত, বিস্তৃত বিশ্বে আপনার উপস্থিতি প্রচার করার কোন কারণ নেই, এখন আছে কি? যখন আপনাকে ডেটা প্রেরণ করতে হবে তখন ব্লুটুথ ডিভাইসটি সক্রিয় করুন এবং তারপরে এটি বন্ধ করুন৷ বেশীরভাগ লোকই ব্লুটুথ খুব কম ব্যবহার করে, যদি না হয়। এটি রাখা কেবল অপ্রয়োজনীয়।

ব্লুটুথ নিরাপত্তা ব্লুটুথ নিরাপত্তা

অযাচিত সংযোগ অস্বীকার করুন

এটি হল সবচেয়ে মৌলিক নিরাপত্তা নীতি - ডিফল্ট অস্বীকার। এর অর্থ হল, বিশ্বস্ত সংযোগের শুধুমাত্র একটি ছোট সাদা তালিকা ছাড়া আর কিছু করতে দেবেন না। এটি ব্লুটুথের জন্য সমানভাবে প্রযোজ্য।

যখনই একটি নতুন, অজানা ডিভাইস আপনার নিজের সাথে সংযোগ করতে বলে, আপনার পরিস্থিতিটি সাবধানে পরীক্ষা করা উচিত। আপনি এই অন্যান্য হোস্ট জানেন? সংযোগ প্রত্যাশিত? আপনি যদি 'হ্যাঁ' দিয়ে এই প্রশ্নের উত্তর দিতে না পারেন - তাহলে আপনার প্রচেষ্টাকে অস্বীকার করা উচিত। এটা যে সহজ.

ব্লুটুথ নিরাপত্তা

আপনি লক্ষ্য করতে পারেন যে সেলফোন ডিফল্ট পছন্দ হিসাবে গ্রহণ করতে পারে, বড়, গাঢ় ফন্টে। সাধারণভাবে, এর অর্থ হল ফোনটি ব্যবহারযোগ্যতার দিকে প্রস্তুত, তবে বেশিরভাগ লোকের জন্য এর অর্থ কম নিরাপত্তা।

একইভাবে, যখন কোনো ডিভাইস আপনাকে ডেটা পাঠানোর চেষ্টা করে, এমনকি যদি আপনি ইতিমধ্যেই এটির সাথে যুক্ত হয়ে থাকেন, নিশ্চিত করুন যে আপনি আসলে ডেটা স্থানান্তর গ্রহণ করেছেন। অথবা আপনার ফাইল ব্রাউজ করার প্রচেষ্টা. ব্লুটুথ সংযোগগুলি সাধারণত ইচ্ছাকৃত হয়, তাই কোনও অপ্রত্যাশিত আশ্চর্য সম্ভবত কাঙ্ক্ষিত নয়৷

উদাহরণস্বরূপ, যখন আমি ডিভাইসে ফাইল পাঠান...

এ ক্লিক করি

ব্লুটুথ নিরাপত্তা

আমার ফোন এই প্রচেষ্টা সম্পর্কে আমাকে অনুরোধ করবে. যেহেতু এটি একটি প্রত্যাশিত যোগাযোগ, আমি এটির অনুমতি দেব৷ অন্যদিকে, যদি আপনি নীল থেকে এই ধরনের nudges পেতে, তারা সম্ভবত অবাঞ্ছিত হয়.

ব্লুটুথ নিরাপত্তা

এবং তারপরে আমরা আমার সেলফোনের ছোট ডিসপ্লেতে আমার ভিএমওয়্যার গোপন নিবন্ধটি লেখার সময় নেওয়া একটি অভিনব স্ক্রিনশট দেখতে পাব।

ব্লুটুথ নিরাপত্তা ব্লুটুথ নিরাপত্তা

ডিভাইস ব্রাউজ করার চেষ্টা করার সময় একই প্রযোজ্য। আপনি সংযোগের অনুমতি দিলে, আপনার ফাইলগুলি অন্য পক্ষের কাছে দৃশ্যমান হবে৷ এটি এমন কিছু যা আপনার সাবধানে বিবেচনা করা উচিত। উদাহরণস্বরূপ, আপনি কর্মক্ষেত্রে একজন সহকর্মীকে তার 0.1Kp ফোন ক্যামেরা দিয়ে তোলা কিছু ফটো আপনাকে পাঠাতে দিতে পারেন, কিন্তু আপনি আপনার ফোনের বিষয়বস্তু প্রকাশ করতে নাও চাইতে পারেন।

ব্লুটুথ নিরাপত্তা

আপনার ব্লুটুথ ডিভাইসগুলি কীভাবে আচরণ করবে তা নির্ভর করে আপনি যে মডেল এবং টাইপ ব্যবহার করছেন তার উপর। আমি আপনাকে সঠিক রেসিপি দিতে পারি না, তবে আমি অবশ্যই সাধারণ সেটিংস সুপারিশ করতে পারি।

আপনি যে ডিভাইসটি ব্যবহার করেন তা নির্বিশেষে, ব্যবহার না করার সময় এটি বন্ধ রাখার চেষ্টা করুন, নিশ্চিত করুন যে আপনি নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি সক্রিয় করেছেন যদি উপলব্ধ থাকে, আগত ব্লুটুথ সংযোগগুলি পর্যবেক্ষণ করার (এবং প্রত্যাখ্যান করার) কিছু উপায় সহ। আপনার ডিভাইসটি আপনাকে যেকোনো পৃথক ডেটা স্থানান্তর প্রচেষ্টার জন্য অনুরোধ করবে, এমনকি যদি আপনি এটির অনুমতি দিয়ে থাকেন। কেন? আচ্ছা, আপনি যে ডিভাইসটির সাথে এইমাত্র পেয়ার করেছেন সেটি যদি চুরি হয়ে যায়? কেউ কি আপনার বন্ধুর সেল ফোন চিমটি করেছে এবং এখন তারা যে কাউকে হয়রানি করার চেষ্টা করছে? এখানে একটি অশোধিত উদাহরণ, কিন্তু একটি নির্দিষ্ট সম্ভাবনা, যেহেতু হালকা ওজনের, ছোট মোবাইল ডিভাইসগুলি সহজেই ভুল, ভুলে যাওয়া, হারিয়ে যাওয়া এবং চুরি হয়ে যায়৷

এটি একটি উপদ্রবের মতো শোনাতে পারে, প্রতিটি একক সংযোগকে অনুমোদন করতে হবে, তবে সত্য হল, যাইহোক, তাদের মধ্যে অনেকগুলি নেই। কত ঘন ঘন আপনি আপনার বন্ধুদের সাথে নীল?

এই সঠিক কারণে, ব্লুটুথ সংযোগের অভাব, বেশিরভাগ লোকেরা এই প্রোটোকলের সাথে জড়িত সুরক্ষা সতর্কতাগুলি ভুলে যায়, সম্ভাব্যভাবে তাদের ডেটা অবাঞ্ছিত তৃতীয় পক্ষের কাছে প্রকাশ করে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার ফোনে প্রধানত জাঙ্ক এবং কয়েকটি গুরুত্বপূর্ণ ফোন থাকবে, তবে এটি আরও সংবেদনশীল ডেটা তালিকাভুক্ত করতে পারে।

একইভাবে, আপনি ব্লুটুথ শেয়ার করার জন্য আপনার কম্পিউটারগুলি কনফিগার করতে পারেন। উদাহরণস্বরূপ, Fedora 11 Leonidas-এর ফাইল শেয়ারিং পছন্দগুলির জন্য একটি ডেডিকেটেড মেনু রয়েছে, যা নীল ডিভাইসগুলিকেও কভার করে।

ব্লুটুথ নিরাপত্তা

মেনু দেখে নিন। অপশন প্রচুর. উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র বন্ডেড ডিভাইসের সাথে ফাইল শেয়ার করতে পারেন। অথবা রিমোট ডিভাইসগুলিকে ফাইলগুলি মুছে ফেলার অনুমতি না দিন, সেগুলিকে কেবল-পঠন মোডে বাধ্য করে৷ একইভাবে, আপনি শুধুমাত্র বন্ডেড ডিভাইসের জন্য ফাইল গ্রহণ করতে এবং বিজ্ঞপ্তি পেতে চাইতে পারেন।

পরবর্তী পদক্ষেপগুলি

এই টিউটোরিয়ালের পরবর্তী ধাপটি হল উপলব্ধ বিভিন্ন ব্লুটুথ টুলের ওভারভিউ করা, কিছু লিনাক্সের জন্য, কিছু উইন্ডোজের জন্য, যা সক্রিয় ব্লুটুথ ডিভাইস, স্নিফ সংযোগ এবং আরও অনেক কিছুর জন্য স্ক্যান করতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু আমি এখনও এটা করতে যাচ্ছি না.

ভবিষ্যতে আমাদের একটি ডেডিকেটেড নেটওয়ার্ক বিশ্লেষণ টিউটোরিয়াল থাকবে। উপরন্তু, এই ধরনের সরঞ্জাম ব্যবহার করার জন্য দক্ষতা এবং দায়িত্ব প্রয়োজন। এমনকি নির্দোষ কৌতুকের জন্য নিরাপত্তা দক্ষতার অপব্যবহার করা এত সহজে করা হয়।

সিক্যুয়েলগুলির জন্য সাথে থাকুন, যেখানে আমরা নৈতিকভাবে নিরাপত্তা স্ক্যানিং সম্পর্কে শিখব, যাতে আমরা ঝুঁকিগুলি মূল্যায়ন করতে পারি, দুর্বলতার জন্য আমাদের নেটওয়ার্কগুলির মালিকানা অডিট করতে পারি এবং সম্ভাব্য হুমকিগুলির জন্য সঠিক প্রতিরোধ ব্যবস্থা বিকাশ করতে পারি৷

উপসংহার

এখানেই শেষ. মাত্র কয়েকটি সাধারণ নিয়ম এবং আপনার ব্লু এক্সপেরিয়েন্স একটি আনন্দদায়ক বিষয় হতে পারে। বেশিরভাগ লোকের জন্য, ব্লুটুথ হল এই টিউটোরিয়ালের প্রথম চিত্রের অনুরূপ, এক ধরণের মৌখিক অলঙ্কার যা র‍্যাপারদের দ্বারা পরিধান করা হয় বা এই জাতীয়। ব্লুটুথ, যদিও জনপ্রিয় এবং ব্যবহারিক, এটি ব্যবহারের মডেল এবং নিরাপত্তা অনুশীলনের ক্ষেত্রে খুবই অস্পষ্ট। তাদের ডিভাইসগুলি কীভাবে কাজ করে এবং বিস্তৃত বিশ্বে তাদের বায়ু কী তা বেশিরভাগ লোকই সম্পূর্ণরূপে অসচেতন।

সৌভাগ্যবশত, ব্লুটুথ ডিভাইস কনফিগার করা যেকোনো রেডিও-হ্যাপি ডিভাইসের চেয়ে আলাদা নয়। মূল নীতিগুলি একই থাকে। এনক্রিপশন ব্যবহার করুন যাতে প্রেরিত ডেটা যে কেউ অপাঠ্য না করে, উদ্দেশ্যপ্রণোদিত পক্ষগুলিকে সেভ করে। এনক্রিপশন কীগুলির প্রাথমিক বিনিময় ব্যক্তিগতভাবে করা হয়েছে তা নিশ্চিত করুন৷ শক্তিশালী কী ব্যবহার করুন, যেমন শক্তিশালী পাসওয়ার্ড। ব্যবহার না করার সময় আপনার ডিভাইসগুলি বন্ধ করুন। স্বতন্ত্রভাবে ইনকামিং পেয়ারিং অনুরোধ গ্রহণ/অস্বীকার করুন, অন্য ডিভাইসটিকে স্পষ্টভাবে সনাক্ত করার সময়। উভয় উপায়ে ফাইল শেয়ার করার সময় সতর্কতা অবলম্বন করুন।

আমি এই টিউটোরিয়াল আপনার জন্য দরকারী ছিল আশা করি. মজা করুন এবং আপনার চারপাশে দেখতে পাবেন।

চিয়ার্স।


  1. ব্লুটুথ ডিভাইসগুলি Windows এর সাথে জোড়া বা সংযোগ করে না

  2. নন-ব্লুটুথ ডিভাইসগুলিতে কীভাবে ব্লুটুথ কার্যকারিতা যুক্ত করবেন

  3. বিটডিফেন্ডার বক্স:আপনার সমস্ত ডিভাইসের জন্য সম্পূর্ণ নিরাপত্তা

  4. Windows 10-এ ব্লুটুথ ডিভাইসের নাম পরিবর্তন করার উপায়