কম্পিউটার

ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা কেন গুরুত্বপূর্ণ?

এটি আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা যা নিশ্চিত করে যে অননুমোদিত ব্যবহারকারীরা এতে হ্যাক করতে পারবে না এবং এটি থেকে ডেটা চুরি করতে পারবে না। অন্য কথায়, ওয়্যারলেস সিকিউরিটি হল ওয়াই-ফাই নেটওয়ার্কে অননুমোদিত অ্যাক্সেসের প্রতিরোধ।

ওয়্যারলেস নিরাপত্তার ধরন কী কী?

WEP প্রোটোকলের মাধ্যমে তারযুক্ত নেটওয়ার্কগুলিতে গোপনীয়তা... WPA (Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস) হল একটি বেতার প্রোটোকল যা আপনার ওয়্যারলেস নেটওয়ার্ককে রক্ষা করে... WPA2 হল Wi-Fi নেটওয়ার্কগুলির জন্য একটি সুরক্ষা প্রোটোকল... WPA3 (Wi-Fi) সুরক্ষিত অ্যাক্সেস 3) একটি নিরাপত্তা প্রোটোকল।

আমার Wi-Fi কোন নেটওয়ার্ক নিরাপত্তা?

আপনাকে Wi-Fi সেটিংসে নিয়ে যাওয়া হয়েছে৷ এটিতে ক্লিক করে পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন৷ বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক কী তা দেখতে, সেই নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন৷ আপনি সুরক্ষিত থাকবেন যদি এটি নিরাপত্তা প্রকার হিসাবে WEP বা WPA2 নির্দেশ করে।

ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কি?

এই তিন ধরনের নিরাপত্তা হুমকি প্রায়শই WLAN নেটওয়ার্কে দেখা যায়:পরিষেবা আক্রমণ অস্বীকার - যেখানে একটি অনুপ্রবেশ নেটওয়ার্ক অ্যাক্সেস রোধ করার জন্য বার্তা দিয়ে নেটওয়ার্ককে অভিভূত করার চেষ্টা করে। একটি সুরক্ষিত নেটওয়ার্ক থেকে ডেটা অননুমোদিত তৃতীয় পক্ষের দ্বারা আটকানো যেতে পারে যদি তারা গোপন কথা বলে।

আমি কীভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করব?

ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করা প্রয়োজন. জায়গায় প্রবেশ সীমাবদ্ধতা রাখুন. নেটওয়ার্ক ডেটা এনক্রিপ্ট করা একটি ভাল ধারণা... আপনার সার্ভিস সেট আইডেন্টিফায়ার (SSID) সুরক্ষিত করতে ভুলবেন না... নিশ্চিত করুন যে আপনি একটি ফায়ারওয়াল ইনস্টল করেছেন৷ নিশ্চিত করুন যে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা আছে... ফাইলগুলি ভাগ করার সময় আপনার সতর্কতা অবলম্বন করা উচিত... আপনার নেটওয়ার্কে অ্যাক্সেস পয়েন্ট সফ্টওয়্যার আপডেট করা একটি ভাল ধারণা৷

ওয়াইফাইয়ের জন্য কোন নিরাপত্তা সবচেয়ে ভালো?

আগের সংস্করণগুলির তুলনায় WPA2 কনফিগার করা সহজ এবং এটি আরও ভাল নিরাপত্তা প্রদান করে। যদিও WPA2 TKIP ব্যবহার করে না, এটি অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES) ব্যবহার করে। নিরাপদ সরকারি তথ্য হল AES যা সক্ষম, তাই এটি একটি ব্যক্তিগত ডিভাইস বা কোম্পানির ওয়াইফাই সুরক্ষিত রাখার একটি দুর্দান্ত উপায়৷

আমি কীভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক SSID সুরক্ষিত করব?

অ্যাক্সেস পয়েন্টগুলি সাধারণত ক্লায়েন্ট ডিভাইসগুলির সাথে যোগাযোগ করার জন্য তাদের SSID সম্প্রচার করে যখন তারা সীমার মধ্যে থাকে। এটাকে মাঝে মাঝে SSID ব্রডকাস্টিং বলা হয়। SSID সম্প্রচার একটি নেটওয়ার্কে সাইন ইন করার জন্য ক্লায়েন্টদের গ্রহণ করার জন্য ব্যবহার করা যেতে পারে। নেটওয়ার্ক নিরাপত্তা কিছুটা বাড়ানোর জন্য SSID সম্প্রচার নিষ্ক্রিয় করা যেতে পারে।

কত ধরনের ওয়্যারলেস নিরাপত্তা আছে?

এই প্রক্সি নিরাপত্তা প্রোটোকলগুলিতে ওয়্যারলেস সমতুল্য গোপনীয়তা (WEP) বা Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস (WPA) অন্তর্ভুক্ত থাকতে পারে যা মানসম্মত প্রমাণীকরণ প্রক্রিয়া। বেতার নিরাপত্তার বর্তমান অবস্থা চারটি প্রোটোকল অন্তর্ভুক্ত করে।

সবচেয়ে সুরক্ষিত ধরনের বেতার নিরাপত্তা কি?

ওয়াই-ফাই নিরাপত্তা নিশ্চিত করার জন্য, বিশেষজ্ঞরা একমত যে WPA3 হল চারটি বেতার নিরাপত্তা প্রোটোকল WEP, WPA, WPA2 এবং WPA3 এর মধ্যে সেরা। এর জনপ্রিয়তা সত্ত্বেও, কিছু বেতার অ্যাক্সেস পয়েন্ট তাদের সবচেয়ে বর্তমান এনক্রিপশন প্রোটোকল হিসাবে WPA3 সমর্থন করে না।

অন্য ধরনের ওয়্যারলেস এনক্রিপশন নিরাপত্তা কি কি?

WiFi Equal Privacy (WEP), Wi-Fi Protected Access (WPA), এবং Wi-Fi Protected Access 2 (WPA2) ছাড়াও ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য তিন ধরনের এনক্রিপশন প্রোটোকল রয়েছে। এই এনক্রিপশনগুলির মধ্যে প্রধান পার্থক্য হল যে এগুলি উভয়ই আপনার নেটওয়ার্কে ডেটা সুরক্ষিত করার জন্য ডিজাইন করা হয়েছে - তবে তাদের কার্যকারিতা ব্যাপকভাবে পরিবর্তিত হয়৷

WEP WPA এবং WPA2 কি?

WEP হল তারযুক্ত সমতুল্য গোপনীয়তা প্রোটোকল, এবং WPA হল ওয়্যারলেস সুরক্ষিত অ্যাক্সেস প্রোটোকল। WPA স্ট্যান্ডার্ডের একটি দ্বিতীয় সংস্করণ তৈরি করা হয়েছে। তিন ধরনের WPA2 আছে, কিন্তু WPA2 সবচেয়ে নিরাপদ। আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক সেট আপ করার জন্য আপনি যে ওয়্যারলেস কার্ড এবং রাউটার ব্যবহার করেন তা WPA2 সমর্থন করতে সক্ষম হওয়া উচিত।

ওয়াইফাই এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?

আপনার ওয়্যারলেস ডেটা এনক্রিপ্ট করার মাধ্যমে, আপনি যে কেউ আপনার নেটওয়ার্কে অ্যাক্সেস আছে তাকে ডেটা দেখতে বাধা দিতে পারেন৷ এই সুরক্ষা বিভিন্ন এনক্রিপশন প্রোটোকল দ্বারা প্রদান করা যেতে পারে। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে, ওয়্যারলেস রাউটার এবং ওয়্যারলেস ডিভাইসগুলি WPA, WPA2 এবং WPA3 ব্যবহার করে এনক্রিপ্ট করা যেতে পারে৷

সর্বোত্তম ওয়াইফাই নেটওয়ার্ক নিরাপত্তা কি?

ফলস্বরূপ, WPA2-AES রাউটার কনফিগারেশনের জন্য সেরা নিরাপত্তা প্রদান করে। WPA, TKIP, এবং WEP ব্যবহার করা উচিত নয়। এছাড়াও, WPA2-AES আপনাকে KRACK আক্রমণের বিরুদ্ধে একটি বৃহত্তর স্তরের সুরক্ষা দেবে। পুরানো রাউটারগুলিতে, WPA2 নির্বাচন করার পরে আমি AES বা TKIP চাই কিনা জিজ্ঞাসা করা হবে।

আমি কিভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক রক্ষা করব?

ডিফল্ট ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এটি চালু করে ওয়্যারলেস এনক্রিপশন সেট আপ করুন... আপনার ইন্টারনেট সংযোগ সুরক্ষিত করতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPNs) ব্যবহার করুন... আপনার নেটওয়ার্ক কেমন দেখাচ্ছে তা কাউকে দেখতে দেবেন না... আপনার Wi-Fi ব্যবহার করবেন না আপনি বাড়ি থেকে দূরে থাকার সময় নেটওয়ার্ক। আপনার রাউটারে ফার্মওয়্যার আপডেট করুন... ফায়ারওয়াল ব্যবহার করা একটি ভাল ধারণা। আপনার রাউটার আপনার বাড়ির মাঝখানে স্থাপন করা উচিত।

ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তার জন্য চারটি প্রধান হুমকি কী কী?

দুর্ঘটনাক্রমে নেটওয়ার্কের সাথে সংযোগকারী অ্যাক্সেস পয়েন্টগুলি একটি সমস্যা সৃষ্টি করে, তিনি বলেন। একটি কনফিগারেশন ত্রুটি হয়েছে.... এন্টারপ্রাইজের বাইরে, ওয়্যারলেস ডিভাইসগুলি অব্যবস্থাপিত ব্যবহার করা হয়৷ হ্যাকারদের ক্ষেত্রে।

ওয়্যারলেস নেটওয়ার্ক কি নিরাপদ?

এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে অনুপ্রবেশকারীরা তাদের কম্পিউটারগুলিকে তারযুক্ত নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে, নেটওয়ার্কে অ্যাক্সেস লাভ করে সহজেই নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারে। দূরবর্তী অনুপ্রবেশকারীরা ব্যাক ওরিফিসের মতো পিছনের দরজা দিয়েও অ্যাক্সেস পেতে পারে, যা বেতার নেটওয়ার্কগুলিকে কম সুরক্ষিত করে তোলে৷

কেন ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যার জন্য বেশি সংবেদনশীল?

আমাদের সংকেতগুলি প্রায়শই আমাদের বাড়ির দেয়ালের বাইরে প্রসারিত হওয়ার কারণে তারযুক্ত নেটওয়ার্কগুলির চেয়ে হ্যাকিংয়ের জন্য আরও বেশি সম্ভাবনা অফার করে। ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য প্রতিবেশীরা (বা হ্যাকাররা) ওয়্যারলেস সংযোগ ব্যবহার করতে পারে এবং আপনার ওয়্যারলেস সংযোগ হ্যাকাররা ইন্টারনেট অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারে৷

কেন ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপদ নয়?

নিরাপদ বেতার সংযোগের জন্য পাসওয়ার্ড প্রয়োজন। ওয়্যারলেস নেটওয়ার্কে সংযোগ করার সময় আপনাকে WiFi বা নেটওয়ার্ক পাসওয়ার্ড প্রদান করতে হবে। একটি অনিরাপদ সংযোগ সীমার মধ্যে থাকা যে কাউকে একটি প্রমাণীকরণ কোড ছাড়া সংযোগ করতে দেয়৷


  1. আমার বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কোড কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কি নির্ভর করে?