কম্পিউটার

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়ামের মতো ক্লাউড পরিষেবাগুলি কি প্রকৃত শারীরিক ম্যাক প্রতিস্থাপন করতে পারে? সর্বোপরি, লোকেরা তাদের অ্যাপল কম্পিউটার পছন্দ করার প্রচুর কারণ রয়েছে। হার্ডওয়্যার সবচেয়ে সুস্পষ্ট বেশী এক.

অ্যাপল কম্পিউটারে শিল্পের সেরা কিছু হার্ডওয়্যার রয়েছে। তাদের কম্পিউটারগুলি ergonomically আনন্দদায়ক, স্ক্রিনগুলি দেখতে আনন্দদায়ক এবং অভিজ্ঞতাটি সাধারণত এমন একটি যা কিছু চমত্কার হার্ডকোর ভক্ত তৈরি করে।

এখনও, ডিজাইন এবং হার্ডওয়্যার গল্পের মাত্র অর্ধেক। macOS এবং অনেক ম্যাক-নির্দিষ্ট সফ্টওয়্যার প্যাকেজ তাদের উত্সর্গীকৃত ভিড় আছে. একটি ম্যাক কেনা ব্যয়বহুল হতে পারে, তাই একটি শারীরিক ম্যাকে কয়েক হাজার ডলার খরচ না করে সহজেই ম্যাক সফ্টওয়্যার জগতে অ্যাক্সেস করার কোন উপায় আছে কি?

আপনি যখন হ্যাকিনটোশ তৈরির কথা ভাবতে পারেন, তখন একটি ক্লাউড-ভিত্তিক ম্যাক একটি কার্যকর বিকল্প হতে পারে৷

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

ক্লাউড-ভিত্তিক ম্যাক কী?

সাধারণত, আপনি যখন একটি ক্লাউড-ভিত্তিক কম্পিউটার ভাড়া করেন, এটি একটি ভার্চুয়াল মেশিন যা একটি বিশাল, মাল্টি-কোর সার্ভারে চলছে। ক্লাউডে ম্যাক ব্যবহার করার ক্ষেত্রে এটি একেবারেই নয়। কারণ অ্যাপলের ম্যাকোস লাইসেন্স চুক্তি সফ্টওয়্যারটিকে হার্ডওয়্যারের সাথে সংযুক্ত করে। ভার্চুয়াল মেশিনে (অ্যাপল হার্ডওয়্যারে নয়) macOS চালানো বা নন-অ্যাপল হার্ডওয়্যারে চালানো বেআইনি।

তার মানে আপনি যে ক্লাউড-ভিত্তিক ম্যাকটি ব্যবহার করছেন সেটি রিমোট কম্পিউটিং সিস্টেমের সাথে যুক্ত একটি প্রকৃত ম্যাক। সেই অর্থে, এটি ঠিক আপনার সামনে থাকা একটি স্থানীয় ম্যাক ব্যবহার করার মতো। যাইহোক, ক্লাউড রোডে হাঁটার আগে কিছু গুরুতর সতর্কতা বিবেচনায় নিতে হবে।

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

ক্লাউড ম্যাকের সুবিধাগুলি

ক্লাউডে ম্যাক ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল আপনি যা ব্যবহার করেন তার জন্যই আপনি অর্থ প্রদান করেন। একটি ম্যাক কেনা ব্যয়বহুল। এর আশেপাশে কোন উপায় নেই। ডেটা সেন্টারের ম্যাকগুলি হাজার হাজার ব্যবহারকারীর মধ্যে ভাগ করা হয় যারা প্রত্যেকে প্রতিটি মেশিনে সামান্য সময় ব্যবহার করে।

তাই যে খরচ অনেক মানুষের মধ্যে বিভক্ত করা হয়. তবুও আপনি যখনই লগ ইন করবেন, আপনার ম্যাক কনফিগারেশন আপনার জন্য অপেক্ষা করছে। মূল্য প্রতি ঘন্টা বা একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি নির্দিষ্ট ফি হতে পারে। তাই খরচ নিয়ন্ত্রণ সহজ এবং আপনার যদি এখন macOS-এ অ্যাক্সেসের প্রয়োজন হয় তাহলে এত কম দামে এটি পাওয়ার আর কোনো উপায় নেই।

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

এর অর্থ এই যে আপনাকে শারীরিক ম্যাকের মালিকানার সমস্ত মাথাব্যথা মোকাবেলা করতে হবে না। ম্যাকওএস-এর সর্বশেষ সংস্করণের জন্য আপনার মডেলটি খুব বেশি পুরানো হওয়ার বিষয়ে বা অ্যাপল মারা যাওয়া একটি গুরুত্বপূর্ণ কাজের মেশিন ফেরত পাঠানোর জন্য অপেক্ষা করার জন্য আপনাকে কখনই চিন্তা করতে হবে না।

আপনি বিভিন্ন দূরবর্তী ডেস্কটপ ক্লায়েন্ট ব্যবহার করে যেকোনো জায়গা থেকে আপনার ক্লাউড-ভিত্তিক ম্যাক অ্যাক্সেস করতে পারেন। অবশ্যই নির্দিষ্ট পরিষেবা প্রদানকারীর উপর নির্ভর করে।

সংক্ষেপে, macOS ব্যবহার করার জন্য এটি সবচেয়ে সস্তা, সবচেয়ে ঝামেলামুক্ত উপায়, কিন্তু আপনি যে নির্দিষ্ট জিনিসগুলির জন্য macOS ব্যবহার করতে চান তা হল ক্লাউড ম্যাকের উপযুক্ততার একটি প্রধান কারণ৷

ক্লাউড ম্যাকের সীমাবদ্ধতা

আপনি যে ম্যাকটি ব্যবহার করছেন তা কয়েক হাজার মাইল দূরে থাকলে কিছু বিশেষ বিবেচ্য বিষয় থাকবে। একটি জিনিসের জন্য, আপনি সম্ভবত যতটা সম্ভব কম পিছিয়ে থাকা অ্যাপ্লিকেশনগুলি থেকে খুব বেশি আনন্দ পাবেন না।

যখন আমরা Google Stadia এবং GeForce Now এর মতো গেম স্ট্রিমিং পরিষেবাগুলির দিকে তাকাই, তখন এটি স্পষ্ট হয়ে গেল যে ইন্টারনেটে লেটেন্সি দূর করা একটি বিশাল ইঞ্জিনিয়ারিং কাজ। ক্লাউড-ভিত্তিক ম্যাক প্রদানকারীরা তাদের সবচেয়ে সাধারণ ব্যবহারের ক্ষেত্রে করা ন্যায্যতা দিতে পারে না৷

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

এটি আমাদের পরবর্তী বড় সমস্যায় নিয়ে আসে:ইন্টারনেট নিজেই। আপনি যদি (উদাহরণস্বরূপ) একটি প্রকৃত MacBook কিনে থাকেন, তাহলে আপনার ইন্টারনেট সংযোগ থাকুক না কেন এটি কাজ করবে। তাই আপনি যদি অন্য দেশে থাকেন, পাতাল রেলে বা প্লেনে থাকেন তাহলে কোনো সমস্যা নেই। আপনি কোনো কারণে নেট অ্যাক্সেস করতে না পারলে, আপনি আপনার ক্লাউড ম্যাক অ্যাক্সেস করতে পারবেন না।

পরবর্তী সম্ভাব্য সমস্যা হল ক্লাউড ম্যাকের উপর আপনার কতটা নিয়ন্ত্রণ আছে। আপনি প্রশাসক অ্যাক্সেস আছে? আপনি কি কোন সফটওয়্যার ইন্সটল করতে পারবেন? আপনার ডেটা কি ব্যক্তিগত? উত্তর তিনটি প্রশ্নেরই হ্যাঁ হতে পারে, কিন্তু অগত্যা তাই নয়। আপনি যে কোনো পরিষেবার সাথে সাইন ইন করেন তার শর্তাবলী সম্পর্কে সচেতন থাকুন৷

কে ক্লাউড-ভিত্তিক ম্যাক ব্যবহার করা উচিত?

আমাদের মতে, ক্লাউড-ভিত্তিক ম্যাকগুলি ব্যক্তিগত ম্যাকের প্রতিস্থাপন নয়। পরিবর্তে, এগুলি অন্যান্য ব্যবহারের ক্ষেত্রে আরও উপযুক্ত এবং একটি স্থায়ী, স্থানীয় ম্যাক কম্পিউটারের চেয়ে ভাল হতে পারে৷

একটি খুব ভাল ব্যবহারের ক্ষেত্রে macOS এবং iOS অ্যাপ ডেভেলপারদের জন্য। এই দুটি প্ল্যাটফর্মই গরম এবং অনেক ডেভেলপার তাদের জন্য সফ্টওয়্যার তৈরি করতে চায়, কিন্তু হার্ডওয়্যারের খরচ নিষিদ্ধ। এখন আপনি শুধুমাত্র একটি মাসিক সাবস্ক্রিপশন প্রদান করে আপনার অ্যাপ্লিকেশনগুলিকে কোড করতে, পরীক্ষা করতে এবং প্রকাশ করতে পারেন৷

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

কিছু প্রতিষ্ঠান তাদের কম্পিউটার ল্যাবের জন্য ক্লাউড-ভিত্তিক ম্যাক ব্যবহার করেছে। শিক্ষার্থীরা তাদের ম্যাক প্রকল্পগুলি নন-ম্যাক টার্মিনালগুলিতে করতে পারে, যেগুলি প্রতিস্থাপন করা অনেক কম ব্যয়বহুল এবং সেগুলি বজায় রাখার জন্য সাইটের প্রযুক্তি সহায়তার প্রয়োজন হয় না। কিছু লোক এমনকি তাদের ছোট ওয়েবসাইটের জন্য ওয়েব সার্ভার হিসাবে ক্লাউড-ভিত্তিক ম্যাক ব্যবহার করে৷

এই হোস্ট করা ম্যাকগুলির জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবহারের ক্ষেত্রে পেশাদার ব্যবহারকারীদের জন্য। আপনার যদি ওয়ার্কস্টেশন-গ্রেড সফ্টওয়্যার চালানোর প্রয়োজন হয় (যেমন macOS 3D রেন্ডারিং জবস) যার জন্য একটি Mac Pro প্রয়োজন, আপনি দূর থেকে একটি ভাড়া করে কাজটি সম্পন্ন করতে পারেন৷

ম্যাকিনক্লাউড বনাম ম্যাক স্টেডিয়াম:অফার কি আছে?

লেখার সময়, ক্লাউড-ভিত্তিক ম্যাক শিল্পে দুটি প্রধান খেলোয়াড় রয়েছে:ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম। যদিও এই দুটিকে "সেরা" পরিপ্রেক্ষিতে তুলনা করা লোভনীয়, তবে এটি এতটা অর্থবহ নয়, কারণ দুটি সংস্থা এমন পরিষেবা অফার করে যা শুধুমাত্র আংশিকভাবে ওভারল্যাপ করে৷

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

ম্যাক স্টেডিয়াম প্রধানত এর ডেটা সেন্টারে হাজার হাজার ম্যাক মিনি, সেইসাথে অল্প সংখ্যক ম্যাক প্রো, নতুন ম্যাক প্রো (শীঘ্রই) এবং কয়েকটি একা আইম্যাক প্রো মেশিন থাকার জন্য পরিচিত। ক্লাউড ম্যাকগুলিকে সম্ভাব্য করার জন্য তাদের অনেকগুলি কাস্টম অবকাঠামো তৈরি করা হয়েছে। এটি গড় ব্যবহারকারীর জন্য আরও সহজ সমাধান।

একটি নির্দিষ্ট মাসিক পুরস্কারের জন্য একটি একক ডেডিকেটেড ম্যাক মিনি ভাড়া নিন এবং এটি দিয়ে আপনি যা চান তা করুন৷ সেখান থেকে আপনি পূর্বোক্ত ম্যাক প্রোগুলিতে সময় ভাড়া নিতে পারেন বা এন্টারপ্রাইজ-গ্রেড ম্যাক ক্লাউড সমাধানের জন্য হাজার হাজার ডলার দিতে পারেন।

একক ব্যবহারকারীদের জন্য, এটি সম্ভবত দুটির সেরা বিকল্প। 24/7 সমর্থন সহ আপনার নিজস্ব ডেডিকেটেড Mac Mini-এর জন্য প্রতি মাসে $79 একটি চমত্কার বাধ্যতামূলক চুক্তি৷

ম্যাকিনক্লাউড এবং ম্যাক স্টেডিয়াম – তারা কি সত্যিকারের ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

বলা হচ্ছে, ম্যাকিনক্লাউড কিছু আকর্ষণীয় মূল্যের বিকল্প সরবরাহ করে। আপনি একটি "পে-যেমন-তুমি-গো" বিকল্পের জন্য সাইন আপ করতে পারেন৷ এর মানে আপনি যে ঘন্টা ব্যবহার করেন তার জন্য আপনি অর্থপ্রদান করেন এবং আর বেশি নয়। 30 ঘন্টার জন্য ভিত্তি পরিমাণ $30, কিন্তু আপনি আপনার পছন্দসই হার্ডওয়্যার কাস্টমাইজ করার সাথে সাথে এটি পরিবর্তিত হয়।

MacinCloud এছাড়াও eGPU বিকল্প অফার করে। তাদের অন্যান্য পরিকল্পনাগুলি আরও এন্টারপ্রাইজ-কেন্দ্রিক এবং আপনি যা চয়ন করেন তার উপর নির্ভর করে বিভিন্ন সীমাবদ্ধতা সহ নির্দিষ্ট মাসিক মূল্যে সার্ভার অফার করে। ম্যাকিনক্লাউড যা অ্যাপ ডেভেলপমেন্টের জন্য প্রযুক্তি ব্যবহার করতে চান তাদের প্রথমে বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়।

ক্লাউড ম্যাকগুলি কি "বাস্তব" ম্যাকের জন্য একটি কার্যকর বিকল্প?

এই প্রশ্নের উত্তর হবে হ্যাঁ। একেবারে। যতক্ষণ না আপনার ব্যবহারের ক্ষেত্রে প্রযুক্তি এবং পরিষেবার সীমাবদ্ধতাগুলি ফিট করে। এগুলি আপনার ব্যক্তিগত ম্যাকের বিকল্প নয় এবং বেশিরভাগ লোকেরা যেভাবে সেগুলি ব্যবহার করে, তবে এটি এমন লোকদের জন্য একটি দুর্দান্ত অফার যারা তাদের স্বাভাবিক কর্মপ্রবাহের অংশ হিসাবে ম্যাক ব্যবহার করেন না কিন্তু ম্যাক বাজারে ট্যাপ করার জন্য সরঞ্জামগুলির প্রয়োজন৷ ভাল খবর হল যে এই প্ল্যানগুলির মধ্যে অনেকগুলি একটি সংক্ষিপ্ত ট্রায়াল অফার করে, তাহলে কেন সেগুলি নিজে দেখতে যাবেন না?


  1. ম্যাকে ফটোগুলি কোথায় সংরক্ষণ করা হয় - দ্রুত সনাক্ত করুন!

  2. Mac-এ iBooks কোথায় সংরক্ষণ করা হয়?

  3. ভিডিওগুলি ম্যাকে প্লে না হলে কীভাবে সমস্যা সমাধান করবেন

  4. ম্যাকের জন্য লাইভলি ওয়ালপেপার বিকল্প