কম্পিউটার

নিরাপত্তা পরিমাপের দিকগুলি কী কী?


একটি মেট্রিক পরিমাপযোগ্য পদ্ধতির উপর ভিত্তি করে মাত্রার একটি সিস্টেমকে সংজ্ঞায়িত করে। উপযোগী মেট্রিকগুলি ডেটা গোপনীয়তার মতো সুরক্ষার উদ্দেশ্য যে মাত্রায় পূরণ করা হচ্ছে তা নির্দেশ করে এবং তারা একটি সংস্থার সম্পূর্ণ নিরাপত্তা প্রোগ্রাম খুঁজে বের করার জন্য নেওয়া পদক্ষেপগুলিকে চালিত করে। গোপনীয়তাকে ব্যাখ্যা করা যেতে পারে যে অন্যদের কাছে কী অ্যাক্সেস রয়েছে তার উপর নিয়ন্ত্রণ অনুশীলন করা, যেমন তথ্য গোপনীয়তা।

মেট্রিক্স নিরাপত্তা কর্মকর্তাদের জন্য তাদের সুরক্ষা কর্মসূচির বিভিন্ন উপাদানের কার্যকারিতা, একটি নির্দিষ্ট সিস্টেম, পণ্য বা প্রক্রিয়ার নিরাপত্তা এবং একটি সংস্থার মধ্যে কর্মীদের বা বিভাগগুলির দক্ষতা বোঝার জন্য একটি কার্যকরী ডিভাইস হতে পারে যেগুলির জন্য তারা নিরাপত্তা ক্ষেত্রগুলির জন্য দায়বদ্ধ।

মেট্রিক্স একটি প্রদত্ত ক্রিয়া তৈরি না করার ঝুঁকির স্তর সনাক্ত করতেও সাহায্য করতে পারে, এবং সেইভাবে কাউন্টারঅ্যাকটিভ অ্যাকশনকে অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে সরবরাহ নির্দেশনা। তদুপরি, এগুলি সংস্থার অভ্যন্তরে সুরক্ষা সতর্কতার স্তর বাড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে৷

নিরাপত্তা পরিমাপের বিভিন্ন দিক রয়েছে যা নিম্নরূপ -

  • সঠিকতা এবং কার্যকারিতা − শুদ্ধতা মানে এই নিশ্চয়তা যে নিরাপত্তা প্রয়োগের পদ্ধতিগুলি সঠিকভাবে কার্যকর করা হয়েছে (অর্থাৎ, তারা যা করার প্রস্তাব করা হয়েছে তা সঠিকভাবে করে, যেমন কিছু গণনা বাস্তবায়ন করা)। কার্যকারিতা মানে নিশ্চিত করা যে সিস্টেমের নিরাপত্তা-প্রবর্তক পদ্ধতিগুলি ঘোষিত সুরক্ষা লক্ষ্যগুলি পূরণ করে (অর্থাৎ, নমনীয়তার প্রত্যাশা পূরণ করার সময় তারা তাদের জন্য যা করার পরামর্শ দেওয়া হয়েছে তা ছাড়া অন্য কিছু করে না)।

  • লিডিং বনাম ল্যাগিং ইন্ডিকেটর - অগ্রণী এবং কভারিং সূচকগুলি নিরাপত্তা পরিস্থিতিগুলিকে পুনরায় তৈরি করে যা নিরাপত্তার পরিবর্তনের আগে বা পরে অনুরূপভাবে বিদ্যমান। একটি সংক্ষিপ্ত লেটেন্সি পদ্ধতি বা ল্যাগ টাইম সহ একটি কভারিং সিকিউরিটি মেট্রিক একটি দীর্ঘ লেটেন্সি পদ্ধতির সাথে একটির চেয়ে বেশি পছন্দ করে। কিছু নিরাপত্তা মেট্রিক ল্যাগিং মার্কার হিসাবে বিবেচনা করা যেতে পারে।

  • সাংগঠনিক নিরাপত্তা উদ্দেশ্য − সংস্থাগুলি একাধিক কারণে গঠিত, একাধিক সম্পদ ধারণ করে, জনসাধারণের কাছে ভিন্ন ভিন্ন এক্সপোজার থাকে, ভিন্ন হুমকির সম্মুখীন হয় এবং ঝুঁকির প্রতি ভিন্ন সহনশীলতা থাকে। একাধিক পার্থক্যের কারণে, তাদের নিরাপত্তা লক্ষ্যগুলি যথেষ্ট পরিবর্তিত হতে পারে। নিরাপত্তা মেট্রিক্স সাধারণত একটি সংস্থা তার নিরাপত্তা লক্ষ্যগুলি কতটা ভালভাবে পূরণ করছে তা সমাধান করতে ব্যবহৃত হয়৷

  • গুণগত এবং পরিমাণগত বৈশিষ্ট্য − গুণগত অ্যাসাইনমেন্টগুলি নিরাপত্তা বৈশিষ্ট্যের পরিমাণগত প্রক্রিয়ার প্রতীক হিসাবে তৈরি করা যেতে পারে (যেমন, নিম্ন মানে কোনও দুর্বলতা প্রতিষ্ঠিত নয়; মাঝারি, এক এবং পাঁচটির মধ্যে পাওয়া গেছে; এবং উচ্চ, পাঁচটির বেশি পাওয়া গেছে)। একটি যৌগিক মান পরিবর্তন করতে একাধিক নিরাপত্তা বৈশিষ্ট্যের পরিমাণগত মূল্যায়নও ওজন করা এবং ভাগ করা যেতে পারে।

  • বড় বনাম ছোটের পরিমাপ − নিরাপত্তা পরিমাপ অনেক বেশি বিজয়ী হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে যখন গণনার ফোকাস বড় এবং জটিল না হয়ে ছোট এবং সহজ। একটি সিস্টেমে একাধিক উপাদান বড় হওয়ার সাথে সাথে সম্ভাব্য মিথস্ক্রিয়ার সংখ্যা উপাদানের সংখ্যার বর্গক্ষেত্রের সাথে বৃদ্ধি পায়।


  1. তথ্য নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

  2. তথ্য নিরাপত্তার ধরন কি কি?

  3. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  4. আরএসএ এর নিরাপত্তা কি?