কম্পিউটার

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

আপনি যদি সিস্টেম-সম্পর্কিত ড্রাইভারগুলি আপডেট করতে চান বা একটি নতুন হার্ডওয়্যার কিনতে চান তবে আপনি আপনার কম্পিউটারের ভিতরে মাদারবোর্ডের কোন মডেলটি রয়েছে তাও জানতে চাইবেন। যখন আমাদের প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডগুলির মডেলগুলি মনে রাখার কথা আসে, তখন এটি সাধারণত একটু সহজ হয়, বেশিরভাগ কারণ আমরা একটি নির্দিষ্ট প্রয়োজনের আশেপাশে কম্পিউটার বা উপাদানগুলি কিনে থাকি যা আমরা পূরণ করতে চাই। মাদারবোর্ড মডেল, তবে, ভুলে যাওয়া অনেক সহজ। আরও খারাপ, একটি পিসি কেনা সম্ভব এবং মাদারবোর্ডের মডেলটি কী তা সম্পর্কে শূন্য ধারণা নেই!

অবশ্যই, আপনার মাদারবোর্ড কোন মডেলের তা খুঁজে বের করা আপনার কেস খোলার মতোই সহজ হতে পারে, কারণ মাদারবোর্ডের মডেলের নাম কোথাও ছাপা থাকে। যাইহোক, এটি সর্বদা সহজ বিকল্প নয়; কিছু ব্যবহারকারী তাদের কেস খুলতে লজ্জা পায়, কেউ কেউ ল্যাপটপ ব্যবহার করেন এবং হার্ডওয়্যারের গোলকধাঁধায় যেতে চান না, এবং কেউ কেউ চেক করার জন্য সবকিছু বন্ধ করতে খুব অলস!

মডেলটি গুরুত্বপূর্ণ কেন?

এটা হতে পারে যে আপনি আপনার মাদারবোর্ড মডেল না জেনেই আপনার বর্তমান কম্পিউটার নিয়ে এতদূর এসেছেন। এটা সত্য যে এটি এমন কিছু নয় যা আপনাকে নিয়মিত বিবেচনা করতে হবে; যাইহোক, ভবিষ্যতে আপনি বিভিন্ন কারণে আপনার মাদারবোর্ডের মডেল জানতে চাইতে পারেন।

  • আপনি আপনার মাদারবোর্ডের BIOS আপডেট করতে চান যাতে এটি বর্তমান থাকে
  • আপনি আপনার মাদারবোর্ডের সাথে সম্পর্কিত হার্ডওয়্যারের ড্রাইভারগুলি আপডেট করতে চান, যেমন অডিও ড্রাইভারগুলি
  • আপনি একটি নতুন কেস কিনছেন এবং আপনার বর্তমান মাদারবোর্ডের ফর্ম ফ্যাক্টর এটির সাথে মানানসই হবে কিনা তা জানতে চান
  • আপনি নতুন হার্ডওয়্যার কিনতে চান এবং এটি আপনার মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা জানতে চান
  • আপনি একটি নতুন মাদারবোর্ড বা কম্পিউটার কিনছেন এবং আপনার বর্তমান মাদারবোর্ডের তুলনায় সুবিধা এবং অসুবিধাগুলি দেখতে চান

এগুলি সবই চমত্কার ফ্রেঞ্জ কেস এবং অবশ্যই এমন কিছু নয় যা আপনি সাপ্তাহিক, মাসিক বা এমনকি বার্ষিক ভিত্তিতে করবেন। তবে এর মানে এই যে, যখন উপলক্ষ দেখা দেয়, তখন হয়তো আপনি আপনার মাদারবোর্ডের মডেল ভুলে গেছেন!

যখন সময় আসে, আপনি আপনার মাদারবোর্ড মডেলটি উইন্ডোজ টুলস বা থার্ড-পার্টি সফ্টওয়্যারের মাধ্যমে খুঁজে পেতে পারেন, কম্পিউটারের কেস খোলা বাদ দিয়ে৷

উইন্ডোজের মাধ্যমে

উইন্ডোজের মধ্যেই আপনার মাদারবোর্ডের মডেল আবিষ্কার করার জন্য কিছু দরকারী টুল রয়েছে। এটি করার জন্য কোনও অতিরিক্ত সরঞ্জাম ডাউনলোড না করেই আপনার মডেল নম্বর পাওয়া সহজ করে তোলে৷

সিস্টেম তথ্য

উইন্ডোজের মধ্যে সিস্টেম ইনফরমেশন নামে একটি টুল আছে। এটি আপনাকে আপনার কম্পিউটার সম্পর্কে তথ্য দেবে যা দরকারী যখন আপনি সিস্টেমের মিনিটের বিবরণ জানতে চান। এর মধ্যে রয়েছে মাদারবোর্ড ব্র্যান্ড এবং মডেল নম্বর, যা এখানে কাজে আসবে।

সিস্টেম তথ্য দেখা খুবই সহজ. প্রথমে, রান উইন্ডো খুলতে “Windows Key + R” টিপুন। এই উইন্ডোতে msinfo32 টাইপ করুন এবং এন্টার টিপুন।

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

সিস্টেম ইনফরমেশন উইন্ডো আসবে। এখানে অনেক তথ্য আছে, কিন্তু আপনি যা খুঁজছেন তা হল “সিস্টেম ম্যানুফ্যাকচারার” এবং “সিস্টেম মডেল” লেবেলযুক্ত ক্ষেত্র।

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

এটি এখানে না থাকলে, এটি "বেসবোর্ড প্রস্তুতকারক" এবং "বেসবোর্ড মডেল"-এ প্রদর্শিত হতে পারে৷

কমান্ড লাইন ব্যবহার করা

কমান্ড লাইন এখানেও ব্যবহার করা যেতে পারে। কমান্ড লাইন থেকে মাদারবোর্ডের নাম এবং মডেল পাওয়ার কয়েকটি ভিন্ন উপায় রয়েছে যা এটিকে আপনার পছন্দের তথ্য পাওয়ার একটি চমৎকার উপায় করে তোলে।

কমান্ড লাইনে যাওয়ার জন্য, "Windows Key + R" টিপুন। প্রদর্শিত রান উইন্ডোতে, cmd টাইপ করুন এবং ঠিক আছে টিপুন।

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

একটি টার্মিনাল উপস্থিত হওয়া উচিত। এই টার্মিনালে আপনি চেষ্টা করতে পারেন কয়েকটি কমান্ড আছে। সবচেয়ে স্মরণীয় একটি হল "সিস্টেমিনফো" যা আপনার মেশিনের সমস্ত তথ্য একযোগে খনন করবে। "সিস্টেম প্রস্তুতকারক" এবং "সিস্টেম তথ্য" পর্যন্ত স্ক্রোল করুন এবং আপনার কাছে আপনার তথ্য থাকবে।

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

বিকল্পভাবে, আপনি wmic baseboard get product,Manufacturer টাইপ করে আপনার মাদারবোর্ড সম্পর্কে ফোকাসড তথ্য পেতে পারেন। অনেক বেশি ফোকাসড সার্চ ফলাফলের জন্য, যদি ভবিষ্যতে ব্যবহারের জন্য মনে রাখা কঠিন না হয়!

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

থার্ড-পার্টি টুলস

আপনি যদি মাদারবোর্ডের তথ্য পেতে একটি সহজ উপায় চান তবে তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি সাহায্য করতে পারে। আরও ভাল, সিস্টেম ডায়াগনস্টিকসের জন্য এই টুলগুলিকে প্রায়শই কীভাবে সুপারিশ করা হয়, আপনি হয়তো সেগুলি ইতিমধ্যেই ইনস্টল করে রেখেছেন!

CPU-Z

আপনি CPU-Z ডাউনলোড করে থাকলে, আপনি সম্ভবত আপনার প্রসেসর সম্পর্কে তথ্যের জন্য এটি ব্যবহার করেন। যাইহোক, আপনি প্রধান উইন্ডোতে "মাদারবোর্ড" ট্যাবে ক্লিক করে আপনার মাদারবোর্ডের মডেল খুঁজে পেতে এটি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

স্পেসি

আপনি যদি আপনার সিস্টেমের তাপমাত্রা নিরীক্ষণ করতে Speccy ব্যবহার করেন, তাহলে আপনার মাদারবোর্ডের মডেল পরীক্ষা করার ক্ষমতাও থাকবে। শুধু প্রধান পৃষ্ঠায় "মাদারবোর্ড" ক্ষেত্রের নীচে দেখুন বা বাম দিকে মাদারবোর্ড বিভাগে ক্লিক করুন৷

উইন্ডোজে আপনার মাদারবোর্ডের মডেলটি কীভাবে সহজেই খুঁজে বের করবেন

মাদারবোর্ড সহজে তৈরি করা হয়েছে

আপনার মাদারবোর্ড মডেলটি মনে রাখা এমন একটি বিরল ঘটনা যা সময়ের সাথে সাথে ভুলে যাওয়া স্বাভাবিক। আপনি এমনকি মাদারবোর্ড মডেলের কোন জ্ঞান ছাড়াই আপনার পিসি কিনেছেন! তবে, কয়েকটি সহজ কৌশলের মাধ্যমে, আপনি আপনার কম্পিউটার কেস স্পর্শ না করেই এই তথ্যটি সহজেই খুঁজে পেতে পারেন৷

আপনি কি সবসময় ভুলে যান যে আপনার কোন মাদারবোর্ড মডেল আছে? নাকি আপনার মুখস্থ আছে? নিচে আমাদের জানান।


  1. আপনার পিসিতে ঠিক কতটা Windows 11 VRAM উপলব্ধ তা কীভাবে খুঁজে বের করবেন

  2. কিভাবে আপনার Windows 10 প্রোডাক্ট কী খুঁজে পাবেন [2022]

  3. উইন্ডোজ 10-এ আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন তার বিভিন্ন উপায়।

  4. Windows 11 এ কিভাবে আপনার MAC ঠিকানা খুঁজে পাবেন