কম্পিউটার

ইন্টেলের কোর i9 এক্সট্রিম প্রসেসর আঠারো কোর বিশুদ্ধ কম্পিউটিং শক্তি সরবরাহ করে

ইন্টেলের কোর i9 এক্সট্রিম প্রসেসর আঠারো কোর বিশুদ্ধ কম্পিউটিং শক্তি সরবরাহ করে

হ্যাঁ, আপনি সঠিকভাবে শিরোনাম পড়েছেন। Intel সবেমাত্র Intel Core i9-7980XE রিলিজ করেছে, একটি প্রসেসর যা প্রায় আঠারো কোরের গর্ব করে, মোটামুটি 17 MB এর ক্যাশে ভাগ করে। আপনি বেশিরভাগই এটি পড়ছেন সম্ভবত এমন একটি ডিভাইস থেকে করছেন যার সর্বাধিক আটটি কোর রয়েছে এবং কখনও কখনও এমনকি দুটির মতোও কম। তাই কি দেয়? কেন একটি কম্পিউটারের প্রয়োজন হবে যে অনেক কোর? এবং এই নতুন প্রসেসর নিয়ে আসার জন্য ইন্টেলের সম্ভাব্য কারণ কী হতে পারে?

ম্যাডনেসের পিছনে যুক্তি

ইন্টেলের কোর i9 এক্সট্রিম প্রসেসর আঠারো কোর বিশুদ্ধ কম্পিউটিং শক্তি সরবরাহ করে

ইন্টেলের মতো অনেক অভিজ্ঞতা এবং প্রতিপত্তি সহ একটি কোম্পানি শুধুমাত্র কৌশল ছাড়াই তার চিপগুলিতে কোর যোগ করে না। আমরা বেশ নিরাপদে অনুমান করতে পারি যে i9 গড়পড়তা বাড়ির ব্যবহারকারীর কথা মাথায় রেখে তৈরি করা হয়নি, তাহলে কেন ইন্টেল কেবল এগিয়ে যাবে এবং সার্ভার পরিবেশ নয়, ডেস্কটপ পিসির জন্য নির্ধারিত এমন একটি দানব প্রকাশ করবে?

শুধুমাত্র একটি উত্তর হতে পারে:AMD তার নতুন "থ্রেডরিপার" CPU-গুলির ঘোষণার সাথে সাথে তার পক্ষে একটি কাঁটা হয়ে উঠেছে যা একটি চিত্তাকর্ষক ষোল কোর নিয়ে গর্ব করে৷

CPU প্রতিযোগিতা সম্প্রতি আরও তীব্র হয়েছে কারণ AMD তার আরও সাশ্রয়ী মূল্যের হাই-পারফরম্যান্স Ryzen পরিবার চিপ প্রকাশ করতে শুরু করেছে, প্রতিটি তাদের নিজস্ব সুবিধার সাথে। উচ্চ প্রান্তে, আমাদের কাছে Ryzen 7 1800X, ষোলটি থ্রেড সহ একটি আট-কোর প্রসেসর এবং একটি 4 MB L2/16 MB L3 ক্যাশে রয়েছে৷ এটি একই ধরণের একটি ইন্টেল সিপিইউ-এর প্রায় অর্ধেক দামে আসে৷

প্রতিযোগিতামূলক থাকার জন্য, ইন্টেলকে তার উদ্ভাবনী চিপ আর্কিটেকচারের উন্নতির জন্য কাজ করতে হবে এবং পেশাদারদের কাছে আবেদন করা চালিয়ে যাওয়ার জন্য যে কোনও প্রান্ত অর্জন করতে হবে যারা তাদের বিনিয়োগে ভাল রিটার্ন চান। বিশাল ষোল-কোর এএমডি চিপের বাজার রয়েছে এই সত্যটি ইন্টেলকে কিছুটা বেশি দানবীয় CPU-এর প্রাথমিক রিলিজ সহ কিছু অ্যাকশনে আসার কিছু আশা দেয়।

আপনার কেন আঠার কোর লাগবে?

ইন্টেলের কোর i9 এক্সট্রিম প্রসেসর আঠারো কোর বিশুদ্ধ কম্পিউটিং শক্তি সরবরাহ করে

সমস্ত সততার জন্য, এমনকি সবচেয়ে আগ্রহী গেমাররা তাদের কম্পিউটারে চালানো অ্যাপ্লিকেশনগুলির জন্য, একটি আট-কোর প্রসেসর কাজটি সম্পন্ন করার জন্য যথেষ্ট পরিমাণে পেশী সরবরাহ করে। CPU-তে যেকোনো অতিরিক্ত কোর মানে রিসোর্স-হগিং অ্যাপ্লিকেশনের কারণে ল্যাগ আকারে কম অ্যাট্রিশন। আটটি কোর সামগ্রিকভাবে অপারেটিং সিস্টেমের প্রবাহে খুব কম লক্ষণীয় বাধা সহ আটটি অত্যন্ত তীব্র প্রক্রিয়া চালাতে পারে৷

3D মডেলার এবং স্থপতিদের মতো পেশাদারদের জন্য, তবে, গল্পটি একটু ভিন্ন। কিছু লোক সমান্তরালভাবে অনেক কাজ করে এমন প্রোগ্রামগুলি চালানোর জন্য যতটা সম্ভব কোর প্রয়োজন। আট থেকে ষোল বা আঠার কোর থেকে লাফ দিয়ে, তারা কর্মক্ষমতাতে একটি বিশাল বৃদ্ধি দেখতে পাবে। এটি তাদের আরও উত্পাদনশীল করে তোলে, যা তাদের বসদের খুশি রাখে।

দৈনন্দিন জীবনে আমরা যে প্রোগ্রামগুলি চালাই তার বেশিরভাগই পরিশীলিততার এই স্তরে পৌঁছায় না, তাই একটি প্রসেসরের উপর হাজার ডলারের বেশি খরচ করা একটি অপচয় বিনিয়োগ হবে যা আপনাকে সামান্য লক্ষণীয় উন্নতি দেয়। উদাহরণস্বরূপ, স্কাইপের মতো অ্যাপ্লিকেশনগুলি আপনার দেওয়া সমস্ত সিলিন্ডার পাম্প করবে না। এটি একটি থ্রেডে চালানোর চেষ্টা করবে এবং নিজের মধ্যেই থাকবে। একই জিনিস আমরা ব্যবহার অধিকাংশ জন্য যায়. তারা আপনার সিপিইউকে একটি একক কোরের মতো আচরণ করবে অপারেটিং সিস্টেম যেখানে উপযুক্ত সেখানে শক্তি বরাদ্দ করে। আরও কোর থাকা তার ব্যবহার ছাড়া নয়, তবে অদূর ভবিষ্যতে এমন একটি দিন ভবিষ্যদ্বাণী করা কঠিন যেখানে আপনার আটটির বেশি প্রয়োজন হবে।

আপনি কি এমন অ্যাপ্লিকেশন ব্যবহার করেন যার জন্য নিয়মিত যতটা সম্ভব কোর প্রয়োজন? একটি মন্তব্যে এই নতুন রিলিজ সম্পর্কে আপনি কি মনে করেন তা আমাদের বলুন! আমরা আপনার কাছ থেকে শুনতে চাই।


  1. ইন্টেল কীনোট কম্পিউটেক্স 2019:বৈশ্বিক কম্পিউটিং বিপ্লবের জন্য ইন্টেল প্রজেক্ট এথেনাকে এগিয়ে নিয়ে যাবে

  2. কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন? (ডেস্কটপ/ল্যাপটপের জন্য সঠিক প্রসেসর বেছে নিন)

  3. কোন ইন্টেল প্রসেসর আপনার জন্য সেরা? ইন্টেল কোর i5, i7 বা i9 ব্যাখ্যা করা হয়েছে

  4. কোর i3, i5 এবং i7:ইন্টেল প্রসেসর সম্পর্কে আপনার যা জানা দরকার