কম্পিউটার

ফোনে অপসারণযোগ্য বনাম অপসারণযোগ্য ব্যাটারি:সুবিধা এবং অসুবিধা

ফোনে অপসারণযোগ্য বনাম অপসারণযোগ্য ব্যাটারি:সুবিধা এবং অসুবিধা

আপনি যখন একটি নতুন স্মার্টফোনের জন্য বাজারে থাকেন, তখন আপনি সাধারণত কোন বৈশিষ্ট্যগুলি সন্ধান করেন? সম্ভবত আপনি কি প্রসেসর ইনস্টল করা আছে বা এর ক্যামেরার গুণমান জানতে হবে। একটি নতুন ফোন বাছাই করার সময় ব্যাটারির গুণমান হল আরেকটি মূল সিদ্ধান্ত গ্রহণকারী। এই সময়, তবে, আমরা একটি ব্যাটারি কতক্ষণ স্থায়ী হয় তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি না। আমরা অপসারণযোগ্য বনাম অপসারণযোগ্য ব্যাটারি সমস্যা নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

এটি এমন কিছু নয় যা আপনি সাধারণত ব্যাটারি লাইফ, স্ক্রীনের আকার এবং ক্যামেরা মেগাপিক্সেলের পাশাপাশি বিজ্ঞাপন দেখতে পান। কখনও কখনও এগুলিকে "অ-অপসারণযোগ্য" বলা হয় এবং কখনও কখনও সেগুলি "বিল্ট-ইন" হয়। যাইহোক, অপসারণযোগ্য এবং অপসারণযোগ্য ব্যাটারিতে তাদের ন্যায্য পার্থক্য রয়েছে (যার মধ্যে একটি আপনি একা নাম থেকেই বলতে পারবেন!) এবং আপনি একটি নির্দিষ্ট ডিভাইস কিনছেন কিনা তা প্রভাবিত করতে পারে।

অপসারণযোগ্য বনাম অপসারণযোগ্য ব্যাটারি

ফোনে অপসারণযোগ্য বনাম অপসারণযোগ্য ব্যাটারি:সুবিধা এবং অসুবিধা

দুটির মধ্যে পার্থক্য খুবই সহজ। অপসারণযোগ্য ব্যাটারিগুলি ফোন থেকে বের করে নেওয়া যেতে পারে, সাধারণত পিছনের প্লেটটি খুলে এটি বের করে নেওয়া যায়। অপসারণযোগ্য ব্যাটারিগুলি ফোনের গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে আবদ্ধ থাকবে। ফোনের খুব গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের সাথে প্রথমে কারচুপি না করে ব্যাটারি অপসারণ করা অসম্ভব না হলেও কঠিন হবে।

এর নাম সত্ত্বেও, অপসারণযোগ্য ব্যাটারিগুলি আসলে অপসারণযোগ্য! সমস্যাটি হ'ল এটি প্রায়শই এতগুলি বিশেষ সরঞ্জামের প্রয়োজন হয় যে গড় ব্যবহারকারী একটি অপসারণ করতে সক্ষম হবে বলে আশা করা অসম্ভব। উদাহরণস্বরূপ, এটি স্ক্রীন এবং ফোনের মধ্যে আঠালোকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার মতো কাজগুলিকে অন্তর্ভুক্ত করতে পারে। সংক্ষেপে, আপনি যদি বিশেষজ্ঞ না হন তবে এটি করা খুব কঠিন।

যখন একটি অ-প্রতিস্থাপনযোগ্য ইউনিটে ব্যাটারি মারা যায়, তখন মূল সমাধান হল এটি একটি মেরামতের দোকানে আনা। এটি এমন লোকেদের জন্য একটি বাজে আশ্চর্য যারা বিশ্বাস করে যে তারা কেবল ব্যাটারি সরিয়ে একটি নতুন পেতে পারে৷

তাহলে কেন কোম্পানিগুলো অপসারণযোগ্য ব্যাটারি দিয়ে ফোন তৈরি করে? এর সীমাবদ্ধ প্রকৃতি সত্ত্বেও, তাদের সুবিধা রয়েছে।

অ-অপসারণযোগ্য ব্যাটারি

সুবিধা

অপসারণযোগ্য ব্যাটারি ফোনের একটি সুবিধা হল একটি শক্ত নকশা। কারণ একটি অপসারণযোগ্য ব্যাটারি ফোনের পিছনে একটি প্লেট থাকা প্রয়োজন, এটি ফোনের সামগ্রিক নকশার সাথে আপস করতে পারে। অপসারণযোগ্য ফোনের ব্যাটারি ইলেকট্রনিক্সে বন্ধ থাকে, যার মানে তাদের পিছনের প্যানেলের খুব কম প্রয়োজন হয়। এটি নির্মাতাদের উচ্চ-মানের সামগ্রী থেকে ফোন তৈরি করতে এবং একটি বিলাস-অনুভূতি ফোন তৈরি করতে দেয়। এর মানে হল যে অপসারণযোগ্য ব্যাটারি ফোনগুলি পাতলা হয়৷

এটি চুরি হওয়া ফোন পুনরুদ্ধার করতেও সাহায্য করে। ফোনের গতিবিধি ট্র্যাক করা থেকে বন্ধ করতে একটি অপসারণযোগ্য ব্যাটারি একটি চোর বের করে নিতে পারে। ফোনের ভিতরে ব্যাটারি নিরাপদ থাকায়, চোরের জন্য নিরাপত্তা বা ট্র্যাকিং বৈশিষ্ট্যগুলি অক্ষম করা কঠিন করে তোলে৷

অসুবিধা

অবশ্যই, অপসারণযোগ্য ব্যাটারিগুলির সাথে একটি বিশাল সমস্যা রয়েছে:সেগুলি অপসারণযোগ্য নয়! এটি নিজেই অনেকের জন্য একটি চুক্তি ভঙ্গকারী হতে পারে। একবার ব্যাটারি দক্ষিণে যেতে শুরু করলে (এবং এটি হবে, যেহেতু ব্যাটারিটি সাধারণত ব্যর্থ হওয়া প্রথম জিনিস), এটি ফোনটি সাথে নিয়ে যাওয়ার হুমকিও দেবে৷ এটি শুধুমাত্র ফোনগুলিকে বিচ্ছিন্ন করার ক্ষেত্রে দক্ষতার একটি দুর্দান্ত চুক্তির মাধ্যমে বা এটি মেরামতের দোকানে নিয়ে যাওয়ার মাধ্যমে সমাধান করা যেতে পারে। যেমন, দীর্ঘমেয়াদে একটি অপসারণযোগ্য ব্যাটারি ভবিষ্যতে আবার কামড় দিতে পারে।

অপসারণযোগ্য ব্যাটারি

সুবিধা

অপসারণ করা যায় এমন একটি ব্যাটারি থাকলে অনেক সুবিধা রয়েছে। সবচেয়ে সুস্পষ্ট একটি পুরানো মারা পরে ব্যবহারকারী প্রতিস্থাপন হয়. যাইহোক, ফোন জলাবদ্ধ হয়ে গেলে, পিছনের অংশ খুলতে এবং ব্যাটারি অপসারণ করতে সক্ষম হওয়া কোনও ক্ষতি হওয়ার আগেই ফোনটি শুকিয়ে যেতে সাহায্য করতে পারে। আপনি যদি চান, আপনার স্ট্যান্ডবাইতে চার্জ করা অতিরিক্ত ব্যাটারিও থাকতে পারে যা কোনো গুরুত্বপূর্ণ মুহূর্তে চার্জ ফুরিয়ে গেলে আপনি আপনার প্রধানটির সাথে অদলবদল করতে পারেন।

একটি যুক্তি আছে যে দাবি করে যে ব্যাটারি অপসারণ করা একটি হিমায়িত ফোন বন্ধ করার একটি ভাল উপায়, কিন্তু অপসারণযোগ্য ব্যাটারি ফোনগুলি ব্যাটারি স্পর্শ করার প্রয়োজন ছাড়াই আটকে থাকা ফোনটিকে পুনরায় চালু করার উপায় যোগ করছে৷

অসুবিধা

দুর্ভাগ্যবশত, অপসারণযোগ্য ব্যাটারি সবসময় ফোনের নির্দিষ্ট মডেলের গ্যারান্টি নয়। অনেক নতুন ফোনে শুধুমাত্র অপসারণযোগ্য ব্যাটারি থাকে, অপসারণযোগ্য সংস্করণের জন্য কোনো বিকল্প নেই। উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনি Motorola Moto G5, G5 Plus এবং G5S Plus এর মধ্যে বেছে নিচ্ছেন। একটি অপসারণযোগ্য ব্যাটারির সীমাবদ্ধতা যোগ করার মাধ্যমে, বেস G5 ব্যতীত সবগুলি অবিলম্বে চালু হয়ে গেছে!

ফোনে অপসারণযোগ্য বনাম অপসারণযোগ্য ব্যাটারি:সুবিধা এবং অসুবিধা

যদিও অপসারণযোগ্য ব্যাটারিগুলি একটি দরকারী বৈশিষ্ট্য, আপনি নতুন ডিভাইসটি প্রকাশের জন্য নিজেকে উত্তেজিত মনে করতে পারেন, শুধুমাত্র এটির ভিতরে একটি অপসারণযোগ্য ব্যাটারি রয়েছে তা আবিষ্কার করার জন্য৷

কোন পেতে হবে?

ফোনে অপসারণযোগ্য বনাম অপসারণযোগ্য ব্যাটারি:সুবিধা এবং অসুবিধা

ফোন পাওয়ার সময় আপনি যদি দুজনের মধ্যে নিজেকে তর্ক-বিতর্ক করতে দেখেন, তাহলে আপনাকে একটি জিনিস জিজ্ঞাসা করতে হবে:আপনি কি নিজেকে আগামী দুই বছরের জন্য এই একই ডিভাইসটি ব্যবহার করছেন?

আপনি যদি আপনার ফোনের আয়ু বাড়াতে চান, একটি অপসারণযোগ্য ব্যাটারি আপনার পক্ষে কাঁটা হয়ে উঠবে। একটি পরিবর্তনযোগ্য ব্যাটারি আছে এমন একটি ফোন বেছে নিন এবং একটি অতিরিক্ত পাওয়া কতটা সহজ তা পড়ুন। এইভাবে আপনি যতক্ষণ সম্ভব আপনার ফোন চালু রাখতে পারবেন।

যাইহোক, আপনি যদি নতুন এবং সবচেয়ে জনপ্রিয় ফোনগুলি তাড়া করতে পছন্দ করেন তবে আপনি শুধুমাত্র অপসারণযোগ্য ব্যাটারি সহ ডিভাইস কেনার সীমাবদ্ধতাকে ঘৃণা করতে পারেন। এমনকি আপনি আপনার ফোনের ব্যাটারি মরতে শুরু করার অনেক আগেই প্রতিস্থাপন করছেন। যেমন, অপসারণযোগ্য ব্যাটারি সহ একটি ফোনের সমস্যা অনেক কম, যা আপনাকে পরবর্তীতে ব্যাটারি প্রতিস্থাপনের বিষয়ে চিন্তা না করে সেরা ফোনের জন্য সীমাবদ্ধতা ছাড়াই কেনাকাটা করতে দেয়।

ব্যাটারি বিরক্ত

যদিও একটি ব্যাটারি অপসারণযোগ্য বা অপসারণযোগ্য একটি ব্যাপকভাবে বিজ্ঞাপিত বৈশিষ্ট্য নয়, এটি কখনও কখনও একটি ক্রয় করতে বা ভাঙতে পারে। এখন আপনি প্রতিটির মধ্যে গভীর পার্থক্য জানেন, এবং আশা করি কোনটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত তার ধারণা আছে৷

একটি অপসারণযোগ্য ব্যাটারি কি আপনাকে বিরক্ত করে? অথবা আপনি কি একক ব্যাটারি সমস্যা ছাড়াই ফোনগুলি আনন্দের সাথে উপভোগ করেছেন? নিচে আমাদের জানান!


  1. স্কিমলেস ডাটাবেস:সুবিধা এবং অসুবিধা

  2. ডেটাবেস-এ-সার্ভিস-এর সুবিধা এবং অসুবিধা

  3. কিভাবে আপনার iPhone, iPad এবং MacBook এর ব্যাটারি লাইফ বজায় রাখবেন

  4. একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা