কম্পিউটার

ডেটাবেস-এ-সার্ভিস-এর সুবিধা এবং অসুবিধা

মূলত 7 ডিসেম্বর, 2017 তারিখে ObjectRocket.com/blog এ প্রকাশিত হয়েছে

অনেক কোম্পানি কিছু নির্দিষ্ট ফাংশন আউটসোর্স করতে বা অভ্যন্তরীণ করার সিদ্ধান্ত নিতে দ্বিধা করে। ডেটাবেস-এ-সার্ভিস (DBaaS) বিবেচনা করা সেই পরিস্থিতিগুলির মধ্যে একটি যখন আপনার কি করতে হবে তা সিদ্ধান্ত নিতে সমস্যা হতে পারে।

ডেটাবেস-এ-সার্ভিস-এর সুবিধা এবং অসুবিধা

অনেক কোম্পানি শুরু করার সাথে সাথে একটি প্রশ্নের সম্মুখীন হয় (বিশেষত প্রযুক্তি-ভিত্তিক কোম্পানি) তারা কি নির্দিষ্ট ফাংশন আউটসোর্স করতে চায় নাকি ঘরে বসে করতে চায়। এই সিদ্ধান্ত নেওয়া কখনও কখনও কঠিন হতে পারে কারণ আপনার নিজের ক্রু নিয়োগ করা বা অন্য কোম্পানিকে কাজগুলি করার জন্য অর্থ প্রদান করা ব্যয়বহুল বলে মনে হতে পারে।

ডাটাবেসের ক্ষেত্রে, যদিও, আপনি যদি সেগুলি সঠিকভাবে পরিচালনা না করেন তবে জিনিসগুলি খুব দ্রুত অগোছালো হয়ে যেতে পারে। তাই DBaaS আপনার কোম্পানির জন্য একটি ভাল বিকল্প কিনা তা শনাক্ত করতে আপনাকে সাহায্য করার জন্য, আমরা কিছু সুবিধা এবং অসুবিধা সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি।

কেন আপনার একটি ডাটাবেস দরকার?

একটি ডাটাবেস হল একটি কম্পিউটার সিস্টেম যা সূচীকৃত তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। বিগ ডেটার যুগে, প্রচুর তথ্য সংরক্ষণ করতে হবে। আরও গুরুত্বপূর্ণ, আপনাকে সেই তথ্যটি নির্ভরযোগ্যভাবে পুনরুদ্ধার করতে হবে এবং ব্যবসায়িক সিদ্ধান্ত নিতে এটি ব্যবহার করতে হবে৷ ডেটাবেসগুলি আপনাকে আপনার দৈনন্দিন ব্যবসায়িক প্রক্রিয়াগুলিতে সংগ্রহ করা ডেটা সঞ্চয়, সংগঠিত, ম্যানিপুলেট এবং পুনরুদ্ধার করার অনুমতি দিয়ে এটি সম্ভব করে৷

ডেটাবেস সাধারণত দুটি স্বাদের একটিতে আসে:অনুসন্ধান কোয়েরি ভাষা (SQL) এবং NoSQL। এসকিউএল একটি প্রোগ্রামিং ভাষা যা কিছু ডাটাবেস তৈরি করতে ব্যবহৃত হয়। আপনি যে কাজটি করছেন তার উপর নির্ভর করে এটি দরকারী, এবং অনেক ব্যবহারের ক্ষেত্রে, সমালোচনামূলক। যদিও এটি নির্দিষ্ট পরিস্থিতিতে প্রয়োজনীয় নমনীয়তার অভাব রয়েছে, SQL অনমনীয়, নির্ভরযোগ্য ডেটাবেস তৈরি করে।

MongoDB® এর মতো একটি NoSQL ডাটাবেস আরও নমনীয় এবং ফ্লাইতে পরিবর্তন করতে পারে, যাতে করে প্রশ্ন এবং তথ্যপুল পরিস্থিতিগত হতে পারে। যদিও এটি প্রতিটি ব্যবহারের ক্ষেত্রে উপযুক্ত নয়, অনেক ক্ষেত্রে যে অভিযোজনযোগ্যতা যোগ করা হয়েছে তা অনন্য উৎস ডাটাবেস ব্যবস্থাপনা এবং দরকারী ডেটা ম্যানিপুলেশনের জন্য অনুমতি দেয়।

DBaaS কি?

একটি DBaaS কোম্পানি ব্যবসার জন্য যন্ত্রপাতি, সফ্টওয়্যার এবং পরিকাঠামো সরবরাহ করে যাতে তারা DBaaS-কোম্পানীর পরিকাঠামোতে তাদের ডাটাবেস চালাতে পারে না, ঘরে কিছু একত্রিত করার পরিবর্তে৷

একটি কোম্পানি যদি ইন-হাউস একটি ডাটাবেস চালাতে চায়, উদাহরণস্বরূপ, তাদের সমস্ত হার্ডওয়্যার কিনতে এবং একত্রিত করতে হবে, সমস্ত সফ্টওয়্যার ক্রয় এবং ইনস্টল করতে হবে, পাওয়ার বিল ফিট করতে হবে, সেইসাথে এসকিউএল ব্যবহার করে তাদের নিজস্ব ডাটাবেস সিস্টেম তৈরি করতে হবে। NoSQL এটি ডেভেলপারের সময়ের একগুচ্ছ, এবং আপনার কর্মীদের SQL ডেভেলপার না থাকলে এটি একটি সমস্যা হতে পারে।

DBaaS-এর সুবিধা

একটি DBaaS ব্যবহার করে, আপনাকে এটি করতে হবে না:

  • আপনার নিজের সরঞ্জাম বা সফ্টওয়্যার লাইসেন্স কিনুন
  • আপনার নিজস্ব ডাটাবেস ডেভেলপার ব্যবহার করুন
  • একটি ডাটাবেস সিস্টেম তৈরি করুন
  • ব্যবস্থা বজায় রাখার জন্য একটি বড় আইটি ক্রু নিয়োগ করুন
  • সমস্ত সার্ভার চালানোর জন্য উচ্চ ক্ষমতার বিল পরিশোধ করুন
  • আপটাইম গ্যারান্টি না থাকার বিষয়ে উদ্বিগ্ন
  • বিভিন্ন বাগ এবং সমস্যাগুলি পরিচালনা করার বিষয়ে উদ্বিগ্ন কারণ DBaaS টিমের অভিজ্ঞতা রয়েছে
  • শক্তি হারানো বা প্রাকৃতিক দুর্যোগে নিজেকে উদ্বিগ্ন করুন
  • তারিখকৃত সরঞ্জাম ব্যবহার নিয়ে নিজেকে উদ্বিগ্ন করুন কারণ DBaaS শীর্ষস্থানীয় সার্ভার এবং হার্ডওয়্যার ব্যবহার করে, বেশিরভাগ ছোট ব্যবসার চেয়ে ভাল

আপনি দেখতে পাচ্ছেন কেন যে ব্যবসাগুলি তাদের নিজস্ব ডাটাবেস চালানোর জন্য জনশক্তিকে ছাড় দিতে পারে না তারা আউটসোর্স করতে বেছে নেবে। এর মানে এই নয় যে, যদিও ঘরের ডাটাবেসের কোনো মূল্য নেই।

DBaaS-এর অসুবিধাগুলি

ইন-হাউস সমাধানের উপর DBaaS-এর প্রাথমিক অসুবিধা হল নিয়ন্ত্রণের বিষয়—আপনার ডাটাবেস চালানো সার্ভারগুলিতে আপনার সরাসরি অ্যাক্সেস নেই। এর অর্থ হল আপনার সেই সার্ভারগুলির শারীরিক নিরাপত্তা বা সংবেদনশীল ডেটা রক্ষাকারী সাইবার নিরাপত্তার উপর সরাসরি প্রভাব নেই। যে কারণেই হোক, DBaaS সিস্টেমটি নিচে নেমে গেলে, আপনার ডেটাবেসে অ্যাক্সেস থাকবে না। সবশেষে, খরচ-এ-স্কেলের সমস্যা রয়েছে:একটি ব্যবসা একটি নির্দিষ্ট আকারে পৌঁছানোর পরে, এটির নিজস্ব ডাটাবেস তৈরি করা এবং এটি নিজে চালানো (যেমন Google® করে) জন্য এটি আরও লাভজনক হয়ে ওঠে।

এগুলি প্রাথমিকভাবে উদ্বেগ যা DBaaS-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার দক্ষতা এবং তাদের নিজস্ব সার্ভার গুদামকে ন্যায্যতা দেওয়ার জন্য আকারের সাথে কোম্পানিগুলিকে প্রভাবিত করে। ছোট থেকে মাঝারি আকারের কোম্পানিগুলি এখনও সম্ভবত খুঁজে পাবে যে তাদের নিজস্ব ডাটাবেস চালানো খরচ নিষিদ্ধ৷

কখন একটি DBaaS ব্যবহার করবেন

আপনি যখন আপনার ডাটাবেসকে আউটসোর্স করার সিদ্ধান্ত নিচ্ছেন, তখন আপনাকে যে প্রধান বিষয়গুলি বিবেচনা করতে হবে তা হল:DBaaS কি আপনার চেয়ে ডাটাবেস পরিষেবা প্রদানের জন্য আরও ভাল কাজ করতে পারে? আপনি যদি সিলিকন ভ্যালি জায়ান্ট হন ডেভেলপার এবং আইটি প্রশাসকদের একটি বাহিনী নিয়ে, তাহলে, সর্বোপরি, আপনার প্রয়োজনের জন্য অনন্য একটি ডাটাবেস তৈরি করুন এবং এটি চালানোর জন্য সার্ভারের সাথে গুদাম তৈরি করুন৷

যদিও আমাদের বেশিরভাগই এখনও সেখানে নেই। এমনকি বৃহত্তর কোম্পানীগুলির সাথেও যারা তাদের নিজস্ব ডাটাবেস টিম ফিল্ড করার সামর্থ্য রাখে, এটি কখনও কখনও এমন বিশেষজ্ঞদের কাছে শ্রম এবং রক্ষণাবেক্ষণ আউটসোর্স করা আরও সাশ্রয়ী হয় যাদের ইতিমধ্যে কাজ পরিচালনা করার জন্য পরিকাঠামো রয়েছে। ঠিক যেমন আপনি আপনার বাড়ির পুনর্নির্মাণে সাহায্য করার জন্য একজন প্লাম্বার বা ইলেকট্রিশিয়ান নিয়োগ করেন, আপনি সেই ক্ষেত্রের বিশেষজ্ঞদের বিশ্বাস করতে চাইতে পারেন যারা ইতিমধ্যেই আপনার ব্যবসাকে সর্বোচ্চ দক্ষতায় চালাতে সাহায্য করার জন্য উপযুক্ত সরঞ্জামের অধিকারী৷

Rackspace DBA পরিষেবা সম্পর্কে আরও জানুন৷

কোনো মন্তব্য করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে প্রতিক্রিয়া ট্যাব ব্যবহার করুন। এছাড়াও আপনি সেলস চ্যাট এ ক্লিক করতে পারেন এখন চ্যাট করতে এবং কথোপকথন শুরু করতে।

র্যাকস্পেস ক্লাউড পরিষেবার শর্তাবলী দেখতে এখানে ক্লিক করুন।

মেল হোস্টিং পরিষেবা পরিষেবার শর্তাবলী দেখতে এখানে ক্লিক করুন৷


  1. স্কিমলেস ডাটাবেস:সুবিধা এবং অসুবিধা

  2. একটি ভার্টিকা ডাটাবেস ব্যাক আপ এবং পুনরুদ্ধার করুন

  3. ক্লাউডে একটি ওরাকল ডেটাবেস (DBaaS) তৈরি করুন

  4. একটি হ্যাকিনটোশ তৈরি করতে - সুবিধা এবং অসুবিধা