কম্পিউটার

কেন একটি গেমিং পিসি তৈরি করা এখনই একটি ভয়ঙ্কর ধারণা

কেন একটি গেমিং পিসি তৈরি করা এখনই একটি ভয়ঙ্কর ধারণা

একটি গেমিং পিসি তৈরি করা এই মুহূর্তে একটি একেবারে ভয়ানক ধারণা। প্রায় সবকিছুর দাম ছাদের মধ্য দিয়ে (যদিও কে জানে কখন তারা নামবে), এবং নতুন পণ্যগুলি লঞ্চ হতে চলেছে। কমার পরিবর্তে, দাম বেড়েই চলেছে, উচ্চ চাহিদা এবং কম সরবরাহের ফলে অপ্রয়োজনীয় মূল্য তৈরির জন্য প্রয়োজনীয় অর্থনৈতিক শক্তি সরবরাহ করা হচ্ছে।

1. উন্মাদ GPU মূল্য

কেন একটি গেমিং পিসি তৈরি করা এখনই একটি ভয়ঙ্কর ধারণা

ক্রিপ্টোকারেন্সির উন্মাদনার সাম্প্রতিক পুনরাবৃত্তি গ্রাফিক্স কার্ডের দামকে ছাদের মধ্য দিয়ে ঠেলে দিয়েছে। কারণ এই কার্ডগুলিকে ক্রিপ্টোকারেন্সি খনির জন্য ব্যবহার করা যেতে পারে, সবচেয়ে করুণ গ্রাফিক্স কার্ডগুলি ছাড়া বাকি সবগুলিই ভাগ্যের বিনিময়ে বিক্রি হচ্ছে৷ প্রকৃতপক্ষে, আপনার যদি ধুলো সংগ্রহ করা থাকে তবে এটি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য এখন একটি চমৎকার সময় হতে পারে। বছরের পুরনো কার্ডগুলি লঞ্চের সময় তাদের খুচরা MSRP-এর উপরে বিক্রি হচ্ছে, এবং যুক্তিসঙ্গত মূল্যে বিক্রি হওয়া যেকোনো কিছু তাৎক্ষণিকভাবে ছিনিয়ে নেওয়া হয়। কিছু আউটলেট কঠোর ব্যবস্থা নিয়েছে, হয় আপনি ক্রয় করতে পারেন এমন কার্ডের সংখ্যা কঠোরভাবে সীমিত করে বা "শুধু গেমারদের" নীতি বজায় রাখার চেষ্টা করে৷

আপত্তিকর দামের পাশাপাশি, বাজারে এক টন পরিবর্তনশীলতা রয়েছে। যদি ক্রিপ্টোকারেন্সি বাবল পপ হয়, আমরা এখানে কিছুটা স্বস্তি পাব। কিন্তু বছরের শুরুতে বিটকয়েনের পতন GPU দামের উপর তাৎক্ষণিক প্রভাব ফেলেনি।

2. দামী DDR4 RAM

কেন একটি গেমিং পিসি তৈরি করা এখনই একটি ভয়ঙ্কর ধারণা

একটি গেমিং পিসিতে RAM এর প্রভাব বছরের পর বছর ধরে কিছু বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কাছাকাছি-সর্বজনীন চুক্তি হয়েছে যে দ্রুত মেমরি পারফরম্যান্সে সহায়তা করে এবং গেমাররা কমপক্ষে 16 জিবি চায়। তাই আপনি যদি একটি গেমিং পিসি তৈরি করেন, তাহলে আপনি সবচেয়ে দ্রুততম RAM চাইবেন যা আপনি যুক্তিসঙ্গতভাবে বহন করতে পারেন।

দুর্ভাগ্যবশত, এটি এই মুহূর্তে DDR-কিছুই না হতে পারে। নতুন RAM, DDR4, বর্তমানে বেশিরভাগ গেমারদের জন্য নিষিদ্ধভাবে ব্যয়বহুল। স্মার্টফোন শিল্পে অত্যন্ত শক্তিশালী চাহিদার কারণে OEMs মোবাইল ডিভাইসের জন্য টন DDR4 তৈরি করছে, ডেস্কটপ DDR4 এর জন্য তুলনামূলকভাবে কম উৎপাদন ক্ষমতা রেখে যাচ্ছে। এর মানে হল যে তুলনামূলকভাবে স্বল্প সরবরাহ একটি মোচড় নিয়ে আসে:কমার পরিবর্তে, দাম কেবল বাড়তে থাকে।

গুজব রয়েছে যে চীনে শীঘ্রই নতুন বানোয়াট সুবিধা অনলাইনে আসবে, তবে এর কী হবে কে জানে। আরও খারাপ ব্যাপার হল, ধীরগতির এবং প্রচুর পরিমাণে DDR3 র‍্যামের দামও বেড়েছে, প্রবণতা MSRP লঞ্চের চেয়ে দ্বিগুণ বেশি দামের দিকে বাড়ছে।

3. পণ্য জীবন চক্র এবং নতুন লঞ্চ

কেন একটি গেমিং পিসি তৈরি করা এখনই একটি ভয়ঙ্কর ধারণা

এমনকি মূল্য নির্ধারণের যন্ত্রণা ছাড়াই, আমরা গেমিং হার্ডওয়্যারের একটি মোড়ের মধ্যে আছি। বিদ্যমান পণ্যগুলি পুরানো এবং নিস্তেজ, এবং চকচকে নতুন উষ্ণতা তার জায়গা নিতে আসছে৷

AMD-এর Ryzen প্রসেসরের দ্বিতীয় প্রজন্মটি দিগন্তের ঠিক ধারে, মার্চ বা এপ্রিল 2018-এ একটি গুজব লঞ্চের সাথে। আমরা ম্যাচ করার জন্য নতুন মাদারবোর্ড পাব, এবং আমরা প্রতিক্রিয়া হিসাবে Intel দ্বারা মূল্য নির্ধারণের পদক্ষেপ দেখতে পারি। ইন্টেলের কফি লেক প্রসেসর ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে, কিন্তু মাদারবোর্ড নির্মাতারা এক টন বোর্ড বৈচিত্র্য সরবরাহ করতে ধীর গতিতে কাজ করেছে। নতুন চিপগুলিকে সমর্থন করার জন্য আমরা খুব শীঘ্রই আরও বোর্ড দেখতে পাব। এনভিডিয়াও তিন থেকে চার মাসের মধ্যে তার GeForce 20xx সিরিজের গ্রাফিক্স কার্ড প্রকাশ করতে চায়।

আপনি যদি বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মের শুরু পর্যন্ত অপেক্ষা করেন, আমরা আশা করি আপনার কাছে একেবারে নতুন প্রসেসর, মাদারবোর্ড এবং গ্রাফিক্স কার্ড পাবেন।

উপসংহার:ধৈর্য ধরুন

পিসি নির্মাতারা, এখানে আমাদের পরামর্শ:কয়েক মাস অপেক্ষা করুন এবং দেখুন কিভাবে নতুন পণ্য বাজারে প্রভাব ফেলে (এবং আপনার ইচ্ছা)। অদূর ভবিষ্যতে দাম পড়ে কিনা দেখুন। কিন্তু যারা অপেক্ষা করতে পারে না তাদের কী হবে? যদি, কোনো কারণে, আপনাকে এখনই একটি গেমিং পিসি তৈরি করতে হবে, তাহলে প্রসেসর এবং মাদারবোর্ড অন্তর্ভুক্ত সহ মানসম্পন্ন প্রি-বিল্ট সিস্টেম এবং বান্ডেলগুলি দেখুন৷

প্রাক-নির্মিত গেমিং পিসিগুলি যন্ত্রাংশের দামের ওঠানামা করার জন্য কিছুটা কম সংবেদনশীল ছিল, এবং নিউএগ এবং মাইক্রোসেন্টার তাদের গেমার শ্রোতাদের কোর পিসি অংশগুলিকে একত্রিত করার চেষ্টা করেছে, খনি শ্রমিকদের এড়ানোর আশায়। এই ডিলগুলির সাথে, আপনি তুলনামূলকভাবে সাশ্রয়ী মূল্যের জন্য একটি শালীন মেশিন পেতে পারেন। কিন্তু আপনি যদি অপেক্ষা করার সামর্থ্য রাখেন, আপনার উচিত।


  1. পাইরেটেড সফ্টওয়্যার ব্যবহারের বিপদ এবং কেন আপনার এখনই বন্ধ করা উচিত

  2. ঠিক করুন:উইন্ডোজ স্মার্টস্ক্রিন এখনই পৌঁছানো যাবে না

  3. Windows 11-এ এই মুহূর্তে 6টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ

  4. 5টি আবিষ্কার আমাদের এখনই দরকার!