কম্পিউটার

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

সেখানে থাকা আরও স্থায়ী প্রযুক্তির মিথগুলির মধ্যে একটি হল যে QWERTY মূলত টাইপরাইটারগুলিকে জ্যামিং থেকে রক্ষা করার উপায় হিসাবে উদ্ভাবিত হয়েছিল, যা এটি ব্যবহারকারীদের আরও ধীরে ধীরে টাইপ করতে বাধ্য করে। দেখা যাচ্ছে যে এটি সত্য নয়, তবে এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে এটি বেশ কিছু লোককে বিকল্প কীবোর্ড লেআউটের জগতে নিয়ে যেতে সাহায্য করেছে, যা আপনাকে আরও দক্ষতার সাথে টাইপ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷

এই কীবোর্ড লেআউটগুলির পিছনে যুক্তি হল:QWERTY ব্যবহার করে, আপনার আঙ্গুলগুলিকে কীবোর্ডের উপর দিয়ে ঘুরতে হবে, যেহেতু অনেকগুলি সাধারণভাবে ব্যবহৃত অক্ষর (উদাহরণস্বরূপ, বেশিরভাগ স্বরবর্ণ) হোম সারিতে নেই। তাহলে এটা বোধগম্য যে, আপনি যদি বাড়ির সারিতে সাধারণভাবে ব্যবহৃত অক্ষরগুলো রাখেন, তাহলে আপনার আঙ্গুলগুলোকে এতদূর যেতে হবে না, আপনার গতি এবং আঙুলের চাপ বাড়াবে।

বিকল্প কীবোর্ড

যদিও সেখানে বিকল্প কীবোর্ড ডিজাইনার এবং ব্যবহারকারীদের একটি সম্পূর্ণ উপসংস্কৃতি রয়েছে, সেখানে শুধুমাত্র দুটিই উল্লেখযোগ্য সংখ্যায় চালু হয়েছে:ডভোরাক এবং কোলেমাক।

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

ডোভোরাক লেআউট (উপরে), 1930 এর দশকে অগাস্ট ডভোরাক দ্বারা ডিজাইন করা, সম্ভবত সবচেয়ে সুপরিচিত QWERTY প্রতিযোগী। ডভোরাক কীবোর্ডের সত্তর শতাংশ কীস্ট্রোক হোম সারিতে পড়ে, বনাম QWERTY-এর একত্রিশ শতাংশ। এটি সমস্ত স্বরবর্ণ এবং কয়েকটি সাধারণ ব্যঞ্জনবর্ণকে মাঝখানে রেখে এটি অর্জন করে। এক বা দুটি ছোটখাটো সমস্যা ছাড়াও (“r”-কে সত্যিকারের হোম সারিতে “u” প্রতিস্থাপন করা উচিত), এটি বেশ ভালোভাবে একত্রিত করা হয়েছে, যদিও এটি QWERTY থেকে অনেক আলাদা, যা এটিকে শেখা কঠিন করে তুলতে পারে।

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

যদিও এটি শুধুমাত্র 2006 সালে উদ্ভাবিত হয়েছিল, কোলেমাক ইতিমধ্যেই খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এটিকে QWERTY-এর অনুরূপ ডিজাইন করা হয়েছিল (এটি কেবল কীগুলিতে সতেরোটি পরিবর্তন করে) এখনও যতটা সম্ভব বাড়ির সারিতে আপনার আঙ্গুলগুলি রাখছে। প্রকৃতপক্ষে, এটি গড়ে ডভোরাকের থেকে কিছুটা ভালো করে, 74% কীস্ট্রোক হোম সারিতে আঘাত করে।

আপনি যদি কীবোর্ড লেআউটের মহাবিশ্বে যথেষ্ট গভীরে যান, আপনি অন্য কিছু চমত্কার প্রাণীর মুখোমুখি হবেন, যেমন:

কাজের লোক (খুব সম্প্রতি উদ্ভাবিত, কিন্তু আগ্রহ বাড়ছে)

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

QWPR (QWERTY থেকে সতেরটির চেয়ে মাত্র এগারো কী দূরে)

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

তারা কি কাজ করে?

দুর্ভাগ্যবশত, এই বিতর্ককে ঘিরে হার্ড ডেটার গুরুতর অভাব রয়েছে - এটি অধ্যয়ন করা একটি মোটামুটি কঠিন বিষয়, এবং এটি বাইরের খুব বেশি মনোযোগ আকর্ষণ করে না। এটি অবশ্যই সত্য যে কীগুলির মধ্যে "ভ্রমণের দূরত্ব" অনেক কম এবং অন্যান্য আকর্ষণীয় সুবিধাগুলির মধ্যে তারা "অভ্যন্তরীণ রোল" (পরবর্তী অক্ষরগুলি বাইরের পরিবর্তে ভিতরের দিকে টাইপ করা) এর উপর ফোকাস করে। এই সবগুলি দুর্দান্ত শোনাচ্ছে, তবে ডভোরাক এবং QWERTY উভয়ই ব্যবহার করে বিশ্ব রেকর্ড স্থাপন করা হয়েছে এবং যে গবেষণাগুলি করা হয়েছে তা বেশিরভাগই সিদ্ধান্তহীন। গতি এবং স্বাচ্ছন্দ্যের জন্য বেশিরভাগ প্রমাণ উপাখ্যানমূলক, যদিও প্রচুর উপাখ্যান রয়েছে।

যাইহোক, বিকল্প লেআউটগুলির বিরুদ্ধে সত্যিই কোনও প্রমাণ নেই এবং এটি সম্ভব যে তাদের কাছে এমন কিছু রয়েছে যা এখনও নিশ্চিতভাবে প্রমাণিত হয়নি। একটি নতুন কীবোর্ড শেখার জন্য কিছু সময় এবং প্রচেষ্টা লাগবে, তবে এর বাইরে, যে কেউ তাদের টাইপিং দক্ষতায় কয়েকটি অতিরিক্ত পয়েন্ট যোগ করার চেষ্টা করতে চায় তার হারানোর খুব বেশি কিছু নেই। QWERTY-এর সাথে তাল মিলিয়ে চলা এখনও একটি ভাল ধারণা, যদিও - এটি এখনও বিশ্বব্যাপী প্রভাবশালী কীবোর্ড, এবং ধার করা কম্পিউটারে হান্ট-এন্ড-পেক করা মজাদার নয়৷

একটি বিকল্প কীবোর্ড সেট আপ করা হচ্ছে

ভাগ্যক্রমে, বিকল্প কীবোর্ড লেআউট সেট আপ করা সহজ। কোনো অতিরিক্ত হার্ডওয়্যারের প্রয়োজন নেই, মাত্র কয়েকটি সফ্টওয়্যার টুইক।

ডভোরাক

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

বেশিরভাগ প্রধান পিসি অপারেটিং সিস্টেমে একটি ডভোরাক বিকল্প রয়েছে। উইন্ডোজের জন্য, "কন্ট্রোল প্যানেল -> ভাষা -> [ভাষা] বিকল্প -> একটি ইনপুট পদ্ধতি যোগ করুন" এ যান এবং তারপর আপনি তালিকায় ডভোরাক খুঁজে পেতে পারেন। macOS এছাড়াও Dvorak এর সাথে আসে, এবং Apple তাদের সাইটে এটি সক্ষম করার জন্য নির্দেশাবলী রয়েছে৷ লিনাক্সের জন্য, আপনি এটিকে GUI বা কমান্ড লাইনের মাধ্যমে সক্ষম করতে পারেন।

কলমেক

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

যদিও এটি বেশিরভাগ মেশিনের সাথে পাঠানো হয় না, কোলেমাক এখনও খুঁজে পাওয়া সহজ। শুধু Colemak ওয়েব পৃষ্ঠা থেকে এটি ডাউনলোড করুন (Windows, Mac, এবং Linx এর জন্য উপলব্ধ), এটি ইনস্টল করুন, এটি আপনার কম্পিউটারের ভাষা/কীবোর্ড সেটিংসে সক্ষম করুন এবং বিন্যাস শিখুন। আপনি যদি টারমাক কীবোর্ড ইনস্টল করে ধীরে ধীরে পরিবর্তন করতে চান, যা একবারে কয়েকটি নতুন কী প্রবর্তন করে, এটিও একটি বিকল্প।

বিকল্পে বা বিকল্পের জন্য নয়

বিকল্প কীবোর্ড লেআউট কি সত্যিই কাজ করে?

ব্যক্তিগতভাবে, আমার আনুগত্য কোলেমাকের সাথে। আমি কয়েক বছর আগে এটি তুলেছিলাম, এবং এখন এটি আমার ডিফল্ট কীবোর্ড। আমি আমার QWERTY দক্ষতা বজায় রেখেছি, কিন্তু সুইচ করার পর থেকে আমার টাইপিং গতি অবশ্যই উন্নত হয়েছে। আমার দিনের কতটা সময় আমি টাইপিংয়ে ব্যয় করি তা সহজেই উন্নতির জন্য দায়ী করা যেতে পারে, যদিও আমি QWERTY তে উন্নতি করতে পারতাম।

সামগ্রিকভাবে, বেশিরভাগ লোকেরই সম্ভবত QWERTY-এর সাথে লেগে থাকা উচিত। আপনি যদি এটি ইতিমধ্যেই জানেন, আপনার মস্তিষ্ক এবং আঙ্গুলগুলিকে একটি নতুন লেআউটে মানিয়ে নেওয়ার হতাশা সম্ভাব্য বৃদ্ধির মূল্য নাও হতে পারে৷

আপনি যদি সত্যিই একটি নতুন লেআউট নিতে চান কিন্তু আপনার QWERTY দক্ষতাগুলিকে জানালার বাইরে ফেলে দিতে না চান, তাহলে Colemak শেখা সম্ভবত সবচেয়ে সহজ, এবং এটি সুগঠিত। আপনার কম্পিউটারে ইতিমধ্যেই রয়েছে এমন একটি ক্লাসিক প্যারাডাইম-শিফ্টের জন্য, ডভোরাককে হারানো কঠিন। যদি এগুলোর কোনোটিই ভালো না হয়, তাহলে অনেক অন্যান্য লেআউট আছে যারা এই বিষয়ে চিন্তা করার জন্য বেশ কিছুটা সময় ব্যয় করেছেন তাদের দ্বারা সংকলিত।


  1. ডেস্কটপ কম্পিউটার হিসাবে রাস্পবেরি পাই 4:এটি কি সত্যিই কার্যকর?

  2. অ্যাপলের ম্যাজিক কীবোর্ডের 6টি সেরা বিকল্প

  3. Android-এ VPN অ্যাপগুলি কি সত্যিই কাজ করে?

  4. Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান