কম্পিউটার

ডাবল NAT কি এবং একটি নেটওয়ার্কে এটি কীভাবে ঠিক করা যায়

যে কেউ কখনও অনলাইনে একটি গেম খেলেছে সে জানে NAT প্রকার কী - এবং তাদের সাধারণত ভাল প্রভাব নেই, কারণ NAT ত্রুটিগুলি লোকেদের একসাথে খেলতে বাধা দেয়। ডবল NAT নিয়ে কাজ করার সময় সমস্যাটি আরও খারাপ হয়।

ডাবল NAT অগত্যা খারাপ নয়। আপনি হয়তো এটি লক্ষ্য করবেন না যদিও এটি আপনাকে কিছু অ্যাপ্লিকেশন এবং হার্ডওয়্যারের সাথে কিছু অপ্রত্যাশিত সমস্যা দিতে পারে। তাদের মধ্যে কিছু পরিষেবাগুলির সাথে সম্পর্কিত যেগুলির জন্য UPnP (ইউনিভার্সাল প্লাগ-এন্ড-প্লে) সমর্থন বা ম্যানুয়াল পোর্ট ফরওয়ার্ডিং প্রয়োজন৷

    ডাবল NAT কি এবং একটি নেটওয়ার্কে এটি কীভাবে ঠিক করা যায়

    কিন্তু একটি ডাবল NAT ঠিক কী এবং আপনি যে সমস্যাগুলি উঠতে পারে তা কীভাবে ঠিক করতে পারেন? এখানে উভয় প্রশ্নের উত্তর দেওয়া যাক।

    ডাবল NAT কি?

    নেটওয়ার্ক ঠিকানা অনুবাদের জন্য NAT সংক্ষিপ্ত। এইভাবে আপনার রাউটার সর্বজনীন IP-আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী দ্বারা প্রদত্ত সামগ্রিক নেটওয়ার্ক-আপনার কম্পিউটার এবং হোম নেটওয়ার্কের জন্য ব্যক্তিগত IP ঠিকানায় অনুবাদ করে। রাউটার NAT এর জন্য দায়ী।

    যখন আপনি নেটওয়ার্কে একটি দ্বিতীয় রাউটার যোগ করেন, আপনি একটি দ্বিতীয় NAT তৈরি করেন। অনেক ক্ষেত্রে, ডাবল NAT থাকলে সমস্যা তৈরি হয় না-তবে, এটি পোর্ট ফরওয়ার্ডিংকে অসম্ভব করে তোলে এবং সার্বজনীন প্লাগ এবং প্লেতে সমস্যা সৃষ্টি করতে পারে।

    ডাবল NAT কি এবং একটি নেটওয়ার্কে এটি কীভাবে ঠিক করা যায়

    এটি বলেছে, যদি এটি আপনার নেটওয়ার্কে সমস্যা তৈরি করে, তবে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

    আপনার নেটওয়ার্ক থেকে ISP রাউটার সরান

    একটি ডাবল NAT সংশোধন করার জন্য সবচেয়ে সহজ সমাধান হল সমস্যা সৃষ্টিকারী রাউটারগুলির একটি থেকে মুক্তি পাওয়া। আপনার যদি দুটি রাউটার প্লাগ ইন করা থাকে তবে আপনার সত্যিই একটির প্রয়োজন নেই, শুধু আপনার ISP-এর প্রদত্ত রাউটার ব্যবহার করুন।

    আপনি যদি শক্তি ব্যবহার করেন তবে, এই সমাধানটি সম্ভবত আপনার জন্য সেরা বিকল্প নয়। আইএসপি-প্রদত্ত রাউটারগুলিতে আরও ব্যয়বহুল বিকল্পগুলির বৈশিষ্ট্য নেই। সেক্ষেত্রে, আপনি নেটওয়ার্ক থেকে আপনার আইএসপি রাউটার সরাতে পারেন।

    আপনার ব্যক্তিগত রাউটারের WAN পোর্টে আপনার মডেম থেকে নেটওয়ার্ক কেবলটি সংযুক্ত করুন৷ একবার আপনি নেটওয়ার্কটি প্লাগ ইন করলে, আপনাকে আপনার রাউটারের সেটিংস মেনুতে লগ ইন করতে হবে এবং এটি কনফিগার করতে হবে।

    কিভাবে আপনার রাউটার কনফিগার করবেন

    ডাবল NAT কি এবং একটি নেটওয়ার্কে এটি কীভাবে ঠিক করা যায়

    আপনি URL বারে আপনার রাউটারের IP ঠিকানা টাইপ করে একটি ব্রাউজারের মাধ্যমে আপনার রাউটারে লগ ইন করুন। বেশিরভাগ রাউটার ডিফল্ট আইপি হিসাবে 192.168.1.1 ব্যবহার করে, তবে এটি পরিবর্তিত হয়। আপনি যদি নিশ্চিত না হন, তাহলে আপনাকে আপনার রাউটারের IP ঠিকানা খুঁজে বের করতে হবে।

    cmd টাইপ করে আপনার পিসিতে কমান্ড লাইন টার্মিনাল আনুন রানে। একবার টার্মিনাল প্রদর্শিত হলে, ipconfig টাইপ করুন। প্রদর্শিত স্ক্রিনে, আপনি ডিফল্ট গেটওয়ে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন . তার পাশের নম্বরটি আপনার রাউটারের আইপি ঠিকানা।

    ডাবল NAT কি এবং একটি নেটওয়ার্কে এটি কীভাবে ঠিক করা যায়

    একবার আপনি ঠিকানাটি খুঁজে পেলে, আপনাকে আপনার রাউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করতে হবে। এটি সাধারণত ডিভাইসের নীচে থাকে, তবে আপনি চাইলে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ডিফল্ট থেকে পরিবর্তন করতে পারেন।

    একবার আপনি লগ ইন করার পরে, আপনাকে বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে হবে, তবে এই সেটিংসগুলি আপনার রাউটার এবং আইএসপির উপর নির্ভর করে আলাদা। আপনি কীভাবে এগিয়ে যাবেন তা নিশ্চিত না হলে, সহায়তার জন্য আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন বা তাদের ওয়েবসাইট দেখুন-অধিকাংশ পরিষেবা প্রদানকারীর কাছে অনলাইন ব্যবহারকারীদের জন্য বিস্তারিত তথ্য উপলব্ধ রয়েছে।

    আপনার রাউটারে ব্রিজ মোড সক্ষম করুন

    আপনার রাউটারে ব্রিজ মোড কনফিগার করার মাধ্যমে ডাবল NAT সমস্যার আরেকটি সমাধান পাওয়া যাবে। ব্রিজ মোড রাউটারের NAT বৈশিষ্ট্যটিকে নিষ্ক্রিয় করে এবং এটিকে একটি IP ঠিকানা বিরোধ ছাড়াই একটি সার্ভার হিসাবে কাজ করার অনুমতি দেয় – অন্য কথায়, এটি প্রাথমিক রাউটারের সেটিংস বরাবর চলে যায়।

    ডাবল NAT কি এবং একটি নেটওয়ার্কে এটি কীভাবে ঠিক করা যায়

    কিছু ক্ষেত্রে, আপনি এটিতে অ্যাক্সেস পাবেন না, বিশেষ করে যদি আপনি একটি ISP-প্রদত্ত রাউটার ব্যবহার করেন। আপনাকে আপনার ISP কল করতে হবে এবং আপনার রাউটারটিকে ব্রিজ মোডে রাখার অনুরোধ করতে হবে৷ যাইহোক, আপনি যদি আপনার রাউটারের মধ্যে সেটিংস কনফিগার করতে পারেন, তাহলে এটি করা একটি সহজ সুইচ৷

    আপনার রাউটার এর কনফিগারেশন সেটিংস অ্যাক্সেস করতে আপনার ব্রাউজারের মাধ্যমে লগ ইন করুন। একবার আপনি লগ ইন করলে, ব্রিজ মোড সক্ষম করার বিকল্পটি সন্ধান করুন। এটি আপনার রাউটারের উপর নির্ভর করে একটি ভিন্ন স্থানে রয়েছে, তবে কখনও কখনও এটি সক্ষম করুন ক্লিক করার মতো সহজ। অবশ্যই, রাউটারটি সক্ষম করার পরে এটি কনফিগার করা কখনও কখনও আরও কঠিন।

    এক্সবক্সে ডাবল NAT কীভাবে ঠিক করবেন

    একটি জায়গা যেখানে ডবল NAT একটি সমস্যা উপস্থাপন করে তা হল গেমিংয়ে। উদাহরণস্বরূপ, অনেক এক্সবক্স ওয়ান ব্যবহারকারী একটি ত্রুটি বার্তার সম্মুখীন হয়েছেন যা তাদের বলে যে তাদের নেটওয়ার্কে একটি ডবল NAT সনাক্ত করা হয়েছে।

    গেমিং-এ, আপনি একটি ওপেন NAT, বা Nat টাইপ 1 চান৷ এটি সামঞ্জস্যের বিস্তৃত পরিসরের অনুমতি দেয় এবং আপনাকে যে কারোর গেম বা সেশনে যোগদান করতে দেয়৷ আপনার যদি একটি মডারেট NAT, বা Nat টাইপ 2 থাকে, আপনি বেশিরভাগ সেশনে সংযোগ করতে পারেন তবে সীমিত কার্যকারিতা থাকবে৷

    NAT টাইপ 3, বা কঠোর NAT, সমস্যা। এটি কারোর খেলায় যোগদান করাকে অসম্ভব করে তোলে। অবশ্যই, একক-প্লেয়ার গেমিং এখনও একটি বিকল্প, তবে একটি অনলাইন ম্যাচে যোগ দেওয়ার চেষ্টা করা অসুবিধা সৃষ্টি করবে।

    ডাবল NAT কি এবং একটি নেটওয়ার্কে এটি কীভাবে ঠিক করা যায়

    যেকোনও মাল্টিপ্লেয়ার খেলার চেষ্টা করার সময় একটি ডাবল NAT সমস্যা তৈরি করবে এবং এমনকি আপনার এক্সবক্সকে ইন্টারনেটের সাথে সংযোগ করা বন্ধ করতে পারে। আপনি যখন এই ত্রুটিটি পান, তখন আপনাকে রাউটারগুলির একটিকে সরিয়ে বা উপরে দেখানো হিসাবে ব্রিজ মোড সক্ষম করে সমস্যাটি দূর করতে হবে৷

    আরেকটি সমাধান হল একটি ইথারনেট তারের সাথে আপনার রাউটারের সাথে সরাসরি Xbox সংযোগ করা। বেশিরভাগ ক্ষেত্রে, এটি ডবল NAT সমস্যাটি দূর করবে- শুধু আপনার নেটওয়ার্কে প্রথম রাউটারটি ব্যবহার করুন, দ্বিতীয়টি নয়, হার্ডওয়্যার পয়েন্ট হিসাবে।

    এই সব সমাধান একটি ডবল NAT ত্রুটি সমাধান করতে কাজ করতে পারে. বেশিরভাগ ক্ষেত্রে, আপনার নেটওয়ার্কে আপনার দ্বিতীয় রাউটারের প্রয়োজন নেই। যদি আপনার আসল রাউটারটি আপনার পুরো বাড়িতে নেটওয়ার্ক সম্প্রচার করার জন্য যথেষ্ট শক্তিশালী না হয়, তাহলে আপনি একটি অতিরিক্ত রাউটারকে ওয়াইফাই এক্সটেন্ডার হিসেবে ব্যবহার করতে পারেন।


    1. 500 অভ্যন্তরীণ সার্ভার ত্রুটি কী এবং কীভাবে এটি ঠিক করবেন

    2. "msedge.exe.exe" কি? এবং কিভাবে এটা ঠিক করবেন?

    3. ড্রাইভটি অফলাইন:এটি কী এবং কীভাবে এটি ঠিক করবেন

    4. ম্যাক ত্রুটি কোড 41 কী এবং এটি কীভাবে ঠিক করবেন?